শিল্প -বাণিজ্য
 

আজ বাজারে ঢুকছে
১০০ টন ইলিশ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকালেই বাজারে এসে গিয়েছে সাগরের ইলিশ। প্রথম দিন সব মিলিয়ে ৭৫ টন ইলিশ এসেছে। চাহিদার তুলনায় তা সামান্য হলেও আজ, সোমবার থেকে প্রায় প্রতিদিনই বিভিন্ন মৎস্য বন্দরে ট্রলার ঢুকতে শুরু করবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। এরমধ্যে সোমবার সকালেই সমুদ্র থেকে প্রায় আড়াইশো ট্রলার ফিরে আসছে কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ডহারবারে। তাতে একশো টন মাছ পাওয়ার আশা রয়েছে। তাতে করে কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনা, হাওড়া এবং হুগলির বাজারে আলো ঠিকরাবে রুপোলি ইলিশ। এর সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হয়ে বৃষ্টি নামলে তার পরিমাণ আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছে দক্ষিণ ২৪ পরগনা মৎস্য বিভাগ (মেরিন)।
গত ১৫ জুন জেলা থেকে পাঁচ হাজারের কাছাকাছি বড়, মাঝারি ও ছোট ট্রলার ইলিশ ধরার জন্য গভীর সমুদ্রে গিয়েছে। এর বাইরে আরও আড়াই হাজার বড় নৌকা মোহানা ও সংলগ্ন নদীর কাছাকাছি মাছ ধরার কাজে রয়েছে। এরমধ্যে শনিবার ২২টি ট্রলার মাছ নিয়ে ফিরে আসে। তবে তাতে মাত্র তিন টন ইলিশ মাছ ধরা পড়েছে। ফলে তা কাকদ্বীপ, ডায়মন্ডহারবার, বেহালা ও ঠাকুরপুকুর সংলগ্ন বাজারে পাওয়া গিয়েছে। রবিবার ট্রলারগুলি সেখানে ৭৫ টন ইলিশ নিয়ে ফিরেছে। তবে সোমবার তা আরও বেড়ে যাবে। ওয়েস্ট বেঙ্গল ইউনাইটেড ফিশারম্যান অ্যাসোসিয়েশনের সহ-সম্পাদক বিজন মাইতি বলেন, মঙ্গল ও বুধবার আরও কয়েকশো ট্রলার ফিরবে। তখন গোটা রাজ্যের বাজারে ইলিশের জোগান পর্যাপ্ত হয়ে যাবে। তিনি বলেন, এখন ছ’শো, সাতশো এবং আটশো গ্রাম ওজনের ইলিশ সবচেয়ে বেশি পাওয়া যাচ্ছে। তার বাইরে এককেজি ওজনের ইলিশও মিলছে। তবে চাহিদার তুলনায় তা অনেকটাই কম।
ডায়মন্ডহারবার মৎস্য বিভাগের (মেরিন) জেলার প্রধান সুরজিৎ বাগ বলেন, এখন প্রথম পর্যায়ে পাইকারি বাজারে ইলিশের দাম একটু চড়া চলছে। শনিবার ও রবিবার ডায়মন্ডহারবার নগেন্দ্রনগর পাইকারি বাজারে প্রতি কেজির দাম পাঁচশো টাকায় বিকিয়েছে। খুচরো বাজারে আরও বেশি হয়েছে। সাতশো গ্রামের দাম সাতশো টাকা। আটশো গ্রামের দাম ৯০০ থেকে হাজার টাকা। এক কেজির দাম ১২০০ থেকে দেড় হাজারের মধ্যে বিকোচ্ছে। আমদানি যত বাড়বে তত দাম কমবে বলে আশা প্রকাশ করেন সুরজিৎবাবু। তিনি বলেন, অনেকে বলছেন, মাছের স্বাদ হচ্ছে না। এর বড় কারণ হল, বৃষ্টি হচ্ছে না। ফলে সাগরের জলে লোনা ভাবটা পুরোপুরি কাটেনি। তাই ইলিশের স্বাদ হচ্ছে না। জোরদার বর্ষা হলে তখন মাছের স্বাদ বাড়বে। পাশাপাশি মাছের সাইজ বেড়ে যাবে বলে আশা।
19th  June, 2017
সেনকোর ‘ভেনাস’ কালেকশান
এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: কাজের দৌলতে বাড়ির গণ্ডি টপকানো আজ আর মেয়েদের জন্য নতুন কিছু নয়। শুধু নিজের শহরেই নয়, কাজের প্রয়োজনে অনেককেই পাড়ি জমাতে হয় ভিনরাজ্যে। এমনকি যেতে হয় বিদেশেও। তাই এয়ারপোর্ট ফ্যাশানের মতো নতুন শব্দ ঢুকে পড়েছে আমাদের প্রচলিত কথার মধ্যে। বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি।
বিশদ

৫ লক্ষ টন খাদ্যসামগ্রী মজুত রাখতে
৮০০ কোটিতে তৈরি হবে বড় বড় গুদাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যসামগ্রী মজুত করে রাখার পরিকাঠামো বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। প্রায় ৮০০ কোটি টাকা খরচ করে কয়েকটি বড় গুদাম তৈরি করা হবে। অর্থ দপ্তর প্রথম দফায় প্রায় ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, প্রতি গুদামে ৫০ হাজার টন খাদ্য মজুত রাখার ব্যবস্থা থাকবে।
বিশদ

20th  October, 2017
নারকেলের ফুল নিংড়ে রাবড়িও
ভাইফোঁটার আয়োজনে থানকুনির রসগোল্লা, জৌলুস বাড়ানোর সন্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত পোহালেই ভাইফোঁটা। পাটভাঙা পাঞ্জাবি, বাহারি নকশার কড়কড়ে তাঁতের শাড়ি, উপহার আর প্রদীপের আলোর আবেশে থালাময় মিষ্টির সাজ। বাঙালির বড় আবেগের দিন। সেই দিনে মিষ্টির বাহার যদি একটু চমকদার না হয়, তাহলে কি বোনদের মন ভরে? ভাইদের মনও ওঠে না! 
বিশদ

20th  October, 2017
আতঙ্কে পাহাড়মুখো হতে চাইছেন না পর্যটকরা, হোটেলগুলি প্রায় ফাঁকা

 নিজস্ব প্রতিনিধি, দার্জিলিং: দীপাবলীতেও পর্যটকশূন্য পাহাড়। আতঙ্কে পাহাড়মুখো হতে চাইছেন না সাধারণ মানুষ। বেড়াতে গিয়ে গোলাগুলির মুখে পড়তে হবে, এই আশঙ্কাতেই গন্তব্য বদল করেছেন অনেকেই। এ রাজ্যের বাসিন্দা তো দূর, ভিন রাজ্য কিংবা বিদেশিদেরও দেখা নেই বললেই চলে।
বিশদ

20th  October, 2017
পাইকারি বাজারে গাঁদার মালা ৪০ টাকা, রজনী ২৫০
মায়ের পায়ে জবার জোগান দিতেই
কালঘাম ছুটছে ফুল ব্যবসায়ীদের

দেবদাস অধিকারী, হাওড়া ও সুকান্ত বসু, কলকাতা: ‘মায়ের পায়ে জবা হয়ে ওঠ না ফুটে মন...’। কিন্তু সেই জবাই এখন মেলা দায়। শ্যামা মায়ের আরাধনা যত এগিয়ে আসছে, ততই চড়া হচ্ছে ফুলের বাজার। আজ, বৃহস্পতিবার কালীপুজো। সর্বত্রই এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। পুজোয় ফুল বাধ্যতামূলক, আর সেই ফুল জোগাড় করতেই কালঘাম ছুটছে পুজো কর্তাদের। মাত্রাছাড়া দামের কারণে চিন্তিত ফুল ব্যবসায়ীরাও।
বিশদ

19th  October, 2017
 বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের।
বিশদ

19th  October, 2017
সোনার জেল্লা আর জলযোগে পূর্ণ বাঙালির ধনতেরস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল কলকাতার ডাকসাইটে কালীপুজোগুলির উদ্বোধন। তার অনেকগুলিরই মধ্যমণি ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিভিআইপি হিসাবে তিনি যখন রাজপথে নেমেছেন, তখন তার জেরে কিছু যানজট হবে, এটাই স্বাভাবিক। কিন্তু সেসবের বাইরেও হরেক কারণে এদিনের সন্ধ্যায় মধ্য ও উত্তর কলকাতায় যানজট ছিল বেশ জটিল। কিন্তু তাতে কী?
বিশদ

18th  October, 2017
চীনের বাহারি আলোয় ছেয়েছে
বাজার, নতুনের দেখা নেই
বিকোচ্ছে ডিজিটাল বাতি  বাড়ছে ফানুসের চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই আলোর উৎসব। দীপাবলীর মুখে কলকাতার এজরা স্ট্রিট, চাঁদনি চকে ইতিমধ্যেই আলোর বাজার জমে উঠেছে। কিন্তু এবার আলোর বাজার ঘুরে বাহারি আলোর তালিকায় অভিনব কোনও সংযোজন খুঁজে পাওয়া গেল না। এলইডি লাগানো চীনা আলোতেই বাজার ছেয়ে রয়েছে।
বিশদ

18th  October, 2017
ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত ট্রাম্পের, প্রভাব পড়তে পারে ভারতে

 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম নেওয়া হবে।
বিশদ

18th  October, 2017
বিনিয়োগকারীদের সজাগ করতে উদ্যোগ সেবি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনিয়োগকারীদের সজাগ করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি। তাদের বক্তব্য, যাঁরা কষ্ট করে উপার্জনের টাকা বিনিয়োগ করছেন মোটা রিটার্নের আশায়, তাঁদের জানা উচিত বিনিয়োগের ঝুঁকিগুলি এবং ঝঞ্ঝাটগুলি কী কী।
বিশদ

18th  October, 2017
ডিজিটাল মার্কেটিং নিয়ে আলোচনা কেআইআইটি স্কুল অব ম্যানেজমেন্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি অষ্টম ন্যাশনাল মার্কেটিং কনক্লেভের আয়োজন করল কেআইআইটি স্কুল অব ম্যানেজমেন্ট। এবার তাদের মূল বিষয় ছিল ডিজিটাল দুনিয়ায় দাঁড়িয়ে ক্রেতাদের আচরণ। এই বিষয়ে পড়ুয়াদের সামনে বক্তব্য পেশ করেন বিভিন্ন ব্যবসয়িক ও শিল্প সংস্থার কর্তা ও নীতি নির্ধারকরা।
বিশদ

18th  October, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM