শিল্প -বাণিজ্য
 

৪ ভাগ হচ্ছে  সিইএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার ভাগে ভাগ হয়ে যাচ্ছে সিইএসসি। বৃহস্পতিবার আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের পক্ষ থেকে তাদের এই ‘ফ্ল্যাগশিপ’ কোম্পানির রিস্ট্রাকচারিংয়ের খবর ঘোষণা করা হয়। গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা জানিয়েছেন, সিইএসসিকে চার ভাগে ভাগ করা হচ্ছে। চারটি কোম্পানিরই থাকবে পৃথক সত্তা। কেউ কারও অধীনে থাকবে না। তার মধ্যে বিদ্যুৎ বণ্টনের দায়িত্বে থাকবে সিইএসসি লিমিটেড। বিদ্যুৎ উৎপাদনের কাজ করবে সিইএসসি জেনারেশন। স্পেনসার্স থাকবে রিটেল ব্যাবসার জন্য। বাকি বিপিও, এফএমসিজিসহ অন্যান্য ক্ষেত্রেগুলি চলে আসবে সিইএসসি ভেঞ্চার্স-এর অধীনে। এই উদ্যোগে সিইএসসির শেয়ার হোল্ডারদের স্বার্থ পুরোপুরি সুরক্ষিত থাকবে বলেও জানানো হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিটি ক্ষেত্রকেই যাতে বাড়তি গুরুত্ব দিয়ে পরিচালনা করা যায়, তার জন্যই এই উদ্যোগ।
19th  May, 2017
রাজ্যে কর্মহীন ৪০ লক্ষ
জিএসটির গুঁতোয় বন্ধ ছোটখাট রেডিমেড পোশাকের কারখানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি) চালু হওয়ায় রাজ্যে রেডিমেড পোশাক তৈরির শিল্পের সঙ্গে যুক্ত কয়েক লক্ষ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। এই শিল্পের সঙ্গে যুক্ত ছোট ব্যবসায়ী, ওস্তাগররা তাঁদের সীমিত পরিকাঠামো ও আর্থিক সামর্থ্যের জন্য জিএসটি রেজিস্ট্রেশন করাতে পারছেন না বলে অভিযোগ।
বিশদ

 সভরিন গোল্ড বন্ড সংশোধনী প্রস্তাবে অনুমোদন মন্ত্রিসভার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: আর্থ-সামাজিক ও জাতিগত সমীক্ষা, ২০১১-এর (এসইসিসি) খরচ এবং ‘সভরিন গোল্ড বন্ড’ (এসজিবি) স্কিমের নির্দেশিকায় সংশোধন-সংক্রান্ত দু’টি প্রস্তাবে আজ অনুমোদন দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
বিশদ

অসংগঠিত ক্ষেত্রে পিএফ: লেবার কার্ড আনছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: গৃহ পরিচারিকা, রিকশচালক, বিড়িশ্রমিক, অটো ও ট্যাক্সিচালকদের মতো অসংগঠিত ক্ষেত্রের সমস্ত শ্রমিক-কর্মচারীকে প্রভিডেন্ট ফান্ড (পিএফ), ইএসআইয়ের মতো একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনতে উদ্যোগী হচ্ছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

নয়া রেকর্ড সেনসেক্স, নিফটির

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি।
বিশদ

 ৭ সেপ্টেম্বরের মধ্যে দেড় হাজার কোটি দিতে হবে সাহারা প্রধান সুব্রত রায়কে

 নয়াদিল্লি, ২৫ জুলাই (পিটিআই): সাহারা প্রধান সুব্রত রায়কে সুপ্রিম কোর্টের নতুন নির্দেশ। সেপ্টেম্বরের সাত তারিখের মধ্যে সেবি-সাহারা রিফান্ড অ্যাকাউন্টে জমা দিতে হবে দেড় হাজার কোটি টাকা। মঙ্গলবার বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে সাহারার মামলার শুনানি হয়।
বিশদ

26th  July, 2017
 রেলের টিকিটে প্রবীণদের ছাড়ে কোপ কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলযাত্রায় প্রবীণ নাগরিকদের টিকিটে ছাড় দেওয়া হয়। রেলের আর্থিক স্বাস্থ্য ফেরাতে এবার প্রবীণ নাগরিকদের টিকিট ভাড়ায় গ্যাসের মতো ‘গিভ আপ স্কিম’ চালু করল রেল মন্ত্রক। রেল সূত্রের খবর, নয়া স্কিম অনুসারে, প্রবীণ নাগরিকদের ‘অপশন’ দেওয়া হবে টিকিট কাটার সময়।
বিশদ

26th  July, 2017
 ডিপিএসসিএলের সঙ্গে মুকেশ আম্বানির সংস্থার সম্পর্ক নেই

 নিজস্ব প্রতিনিধি কলকাতা: দিশেরগড় পাওয়ার সাপ্লাই কর্পোরেশন লিমিটেড (ডিপিএসসিএল) এবং ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেড (আইপিসিএল) ২০১৩ সালে মিশে গিয়ে ইন্ডিয়া পাওয়ার নামে পরিচিত হয়েছে।
বিশদ

26th  July, 2017
শিলান্যাসের পর ৩ বছর কেটে গেলেও কাজ এগয়নি
হাব নিয়ে মমতার ঘোষণায় আশায় বুক বাঁধছেন শ্রীরামপুরের সিল্ক প্রিন্টার্সরা

 বিএনএ, শ্রীরামপুর: শ্রীরামপুরে সিল্কের উপর ছাপার কাজের শিল্পের ইতিহাস বহু পুরানো। মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর শ্রীরামপুর ও বৈদ্যবাটি এলাকায় ছড়িয়ে থাকা সিল্ক প্রিন্টিং শিল্পকে এক জায়গায় এনে একটি হাব তৈরির কথা ঘোষণা করেছিলেন।
বিশদ

26th  July, 2017
নিফটি দশ হাজার ছুঁল

মুম্বই, ২৫ জুলাই (পিটিআই): ইতিহাস গড়ল জাতীয় স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি। এদিন প্রথমবারের জন্য ১০ হাজারের গণ্ডি টপকাল নিফটি। যদিও শেষ পর্যন্ত এই জায়গা ধরে রাখতে পারা যায়নি। দিনের শেষে নিফটি দাঁড়িয়ে রয়েছে ৯ হাজার ৯৬৪.৫৫ পয়েন্টে।
বিশদ

26th  July, 2017
খসড়া অটো নীতি নিয়ে বৈঠক পরিবহণমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অটো নিয়ন্ত্রণে এতদিন নির্দিষ্ট কোনও নীতি ছিল না রাজ্যে। পরিবহণ দপ্তর সূত্রে খবর, বিস্তর সমীক্ষা চালিয়ে অটো নীতির খসড়া ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে রাজ্য। সেই খসড়া নীতি সম্পর্কে সোমবার পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারির উপস্থিতিতে বিভিন্ন অটো রুটের প্রতিনিধিদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক হল কসবার পরিবহণ ভবনে।
বিশদ

25th  July, 2017
  নদীয়া জেলায় ডিম উৎপাদন করে স্বনির্ভরতার লক্ষ্যে
রোড আইল্যান্ড রেড প্রজাতির মুরগি বণ্টন করবে প্রাণিসম্পদ বিকাশ দপ্তর

 বিএনএ, কৃষ্ণনগর: সাদা নয়, এবার লাল রঙের রোড আইল্যান্ড রেড প্রজাতির মুরগি মুক্তাঙ্গন পদ্ধতিতে পালনে উৎসাহিত করছে প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। নদীয়া জেলায় ৩০০টি পরিবারকে ওই প্রজাতির মুরগির বাচ্চা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। মুরগির বাচ্চার সঙ্গে প্রত্যেক উপভোক্তাকে দেওয়া হচ্ছে ৫০কেজি করে খাবার। নতুন এই প্রজাতির মুরগি পালন করে অনেকেই স্বনির্ভর হতে পারবেন বলে প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের কর্তারা জানান।
বিশদ

25th  July, 2017

Pages: 12345




একনজরে
 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM