শিল্প -বাণিজ্য
 

৪ ভাগ হচ্ছে  সিইএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার ভাগে ভাগ হয়ে যাচ্ছে সিইএসসি। বৃহস্পতিবার আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের পক্ষ থেকে তাদের এই ‘ফ্ল্যাগশিপ’ কোম্পানির রিস্ট্রাকচারিংয়ের খবর ঘোষণা করা হয়। গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা জানিয়েছেন, সিইএসসিকে চার ভাগে ভাগ করা হচ্ছে। চারটি কোম্পানিরই থাকবে পৃথক সত্তা। কেউ কারও অধীনে থাকবে না। তার মধ্যে বিদ্যুৎ বণ্টনের দায়িত্বে থাকবে সিইএসসি লিমিটেড। বিদ্যুৎ উৎপাদনের কাজ করবে সিইএসসি জেনারেশন। স্পেনসার্স থাকবে রিটেল ব্যাবসার জন্য। বাকি বিপিও, এফএমসিজিসহ অন্যান্য ক্ষেত্রেগুলি চলে আসবে সিইএসসি ভেঞ্চার্স-এর অধীনে। এই উদ্যোগে সিইএসসির শেয়ার হোল্ডারদের স্বার্থ পুরোপুরি সুরক্ষিত থাকবে বলেও জানানো হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিটি ক্ষেত্রকেই যাতে বাড়তি গুরুত্ব দিয়ে পরিচালনা করা যায়, তার জন্যই এই উদ্যোগ।
19th  May, 2017
৩১ হাজারের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়ল সেনসেক্স, নয়া উচ্চতায় নিফটি

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড গড়ে ৩০ হাজার ৭৫০.০৩ পৌঁছয় সেনসেক্স। শুক্রবার বাজার খোলার পর থেকেই তেজি ছিল সূচক।
বিশদ

গতি বাড়িয়ে গতিধারা এবার দূরের জেলাতেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু শহর বা শহরতলি নয়, কর্মসংস্থানের লক্ষ্যে চালু ‘গতিধারা’ প্রকল্পের সুবিধা জেলার প্রত্যন্ত এলাকার বেকারাও যাতে নিতে পারেন, তার জন্য তৎপর পরিবহণ দপ্তর। প্রকল্পের সঙ্গে এবার সংসদ সদস্য থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির সভাপতি, এমনকী কাউন্সিলারদেরও যুক্ত করে নেওয়া হয়েছে।
বিশদ

26th  May, 2017
বাজার চাঙাই, ফের নতুন রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

 মুম্বই, ২৫ মে (পিটিআই): শেয়ার বাজারের সেনসেক্স ও নিফটির সূচক বৃদ্ধির ধারা অব্যাহত। বৃহস্পতিবার বাজার বন্ধের মুখে সূচক ৩০ হাজার ৭৫০.০৩-এর ঘরে গিয়ে নতুন রেকর্ড গড়ল সেনসেক্স। যাকে শেয়ার বাজারের সর্বকালীন রেকর্ড বলছেন বিশেষজ্ঞরা।
বিশদ

26th  May, 2017
আমবাঙালির মন ভরিয়ে
বারুইপুরের গোলাপখাসে মজেছে ভিনরাজ্যও

 নিজস্ব প্রতিনিধি, বারুইপুর: বারুইপুরের ‘গোলাপখাস আম’ এবার বাজারে দাপিয়ে বেড়াচ্ছে। উত্তর ২৪ পরগনা, নদীয়া, হাওড়া, হুগলি ছাড়া কলকাতার বাজারে তার চাহিদা এখন তুঙ্গে। শুধু তাই নয়, প্রতিদিনই বারুইপুর থেকে বিমানে করে চলে যাচ্ছে দিল্লি ও মুম্বইয়ে।
বিশদ

26th  May, 2017
  আমানতকারীদের টাকা ফেরত দিয়ে জামিন পেলেন ৪ চিটফান্ড কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রীতিমতো আমানতকারীদের টাকা ফেরত দিয়ে অবশেষে আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন কলকাতার একটি চিটফান্ড সংস্থার চার কর্তা। বৃহস্পতিবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা প্রত্যেককে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দেন।
বিশদ

26th  May, 2017
  প্রচণ্ড গরমে সিইএসসি এলাকায় বিদ্যুতের রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদি ফাটা গরমের জেরে সিইএসসি এলাকায় বিদ্যুৎ চাহিদার ‘রেকর্ড’ তৈরি হল। গত সোমবার কোম্পানির এলাকায় বিদ্যুৎ চাহিদার গ্রাফ পৌঁছে যায় ২১০৬ মেগাওয়াটে। সেটাই ছিল রেকর্ড। কিন্তু, পরের দিনই অর্থাৎ মঙ্গলবার সেই রেকর্ডকেও ভেঙে দিয়ে বিদ্যুৎ চাহিদা পৌঁছে যায় ২১১৩ মেগাওয়াটে।
বিশদ

24th  May, 2017
ঋণ খেলাপিদের তালিকা প্রকাশে অস্বীকার আরবিআইয়ের

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ করতে অস্বীকার করল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তথ্য জানার অধিকার আইনে এক কোটি টাকা বা তার বেশি অর্থের ঋণ খেলাপিদের তালিকা প্রকাশের আবেদন করেছিলেন আরটিআই কর্মী সুভাষ আগরওয়াল।
বিশদ

24th  May, 2017
মনোরঞ্জন করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে ক্ষোভ বলিউডে

নয়াদিল্লি, ২২ মে: মনোরঞ্জন এবং পরিষেবা করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে তীব্র ক্ষোভ বলিউডে। বর্ষীয়ান প্রযোজক মুকেশ ভাট বলেছেন, ২৮ শতাংশ পণ্য এবং পরিষেবা কর অত্যধিক বেশি। অবিলম্বে কমিয়ে ১৮ শতাংশ করা হোক। তিনি আরও বলেন, ২০১০ সালে মহারাষ্ট্র সরকার সিনেমার টিকিটের উপর অতিরিক্ত ১০ শতাংশ কর চাপিয়েছে।
বিশদ

23rd  May, 2017
সিপিআইয়ের উপর জিএসটির প্রভাব সামান্যই: রিপোর্ট

মুম্বই, ২২ মে (পিটিআই): কনজিউমার প্রাইজ ইনডেক্স (সিপিআই) বা ভোগ্যপণ্য মূল্য সূচকের উপর পণ্য ও পরিষেবা করের (জিএসটি) সরাসরি প্রভাব খুব সামান্যই পড়বে। কারণ, জিএসটি চালু হলে সিপিআইয়ের অধীনে থাকা সামগ্রীর উপর করের হার খুবই কমই থাকবে।
বিশদ

23rd  May, 2017

Pages: 12345




একনজরে
বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...

 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...