শিল্প -বাণিজ্য
 

সাইবার হানা রুখতে রাজ্যে প্রায় হাজার এটিএমের প্রযুক্তি উন্নত করবে এসবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইবার হানা রুখতে নিজেদের এটিএমগুলির প্রযুক্তি আরও সুরক্ষিত করবে স্টেট ব্যাংক। তবে এ রাজ্যে যে ক’টি এটিএম আছে, তার এক তৃতীয়াংশের প্রযুক্তিতে রদবদল হবে বলে জানিয়েছে এসবিআই।
র্যা নসামওয়্যারের মতো সফটওয়্যারের সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। মঙ্গলবার এই দাবি করলেন ব্যাংকের রাজ্য সার্কেলের চিফ জেনারেল ম্যানেজার পার্থপ্রতিম সেনগুপ্ত। তিনি বলেন, আমাদের ব্যাংকের পুরো কাজকর্ম নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে হয়। সরাসরি ইন্টারনেটের সঙ্গে তার সংযোগ নেই। নেটওয়ার্ককে রক্ষার জন্য আলাদা অ্যান্টিভাইরাসের ব্যবস্থা আছে। সেই কারণেই আমরা সম্পূর্ণভাবে সুরক্ষিত। এসবিআই কর্তার দাবি, সেই কারণেই কোনও সিস্টেম, শাখা বা এটিএম কোনও রকম সাইবার আক্রমণের সম্মুখীন নয়। তবে তিনি বলেন, সুরক্ষা আরও জোরদার করতে তাঁরা এই সার্কেলের এক তৃতীয়াংশ এটিএমের সফটওয়্যারে কিছু বদল আনবেন। সেই সংখ্যা এক হাজারের কিছু বেশি। তবে যারা মূল যন্ত্রাংশ তৈরি করে, সেই সংস্থাকে দিয়ে ওই কাজ করাবেন, নাকি প্রতিটি এটিএমে আলাদা আলাদা করে সেই বদল আনবেন, তা এখনও স্থির হয়নি। তবে এই রদবদলে সাধারণ গ্রাহক পরিষেবায় যে কোনও সমস্যা হবে না, সেই দাবি করে সিজিএম বলেন, এটিএমে টাকা ভরতে যেটুকু সময় লাগে, সেইটুকুই যা লাগবে ওই রদবদলে।
এদিন এসবিআই জানিয়েছে, সম্প্রতি তারা গৃহঋণের সুদের হারে যে ছাড় দিয়েছে, তাতে চলতি বছরে রাজ্য সার্কেল থেকে ৫ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। গত আর্থিক বছরে ঋণ দেওয়া হয়েছিল ৩ হাজার ১২৫ কোটি টাকা। গৃহঋণ দেওয়ার ব্যাপারে তারা এ রাজ্যে প্রায় ৩০০টি আবাসন সংস্থার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে আয়ত্তের মধ্যে বাড়ি বা অ্যাফর্ডেবল হাউজিংয়ের জন্য ১৪টি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে কমে ৮.৪০ শতাংশ হয়েছে। মহিলাদের ক্ষেত্রে সেই হার ৮.৬০ শতাংশ থেকে কমে ৮.৩৫ হয়েছে। এসবিআইয়ের দাবি, গৃহঋণে সুদের হার কমার ফলে কোনও ব্যক্তি ৩০ বছরের জন্য ৩০ লক্ষ টাকার ঋণ নিলে, তিনি ১ লক্ষ ৯৭ হাজার টাকা সঞ্চয় করতে পারবেন।
17th  May, 2017
এবার আপনিও হয়ে যান সিন্ডেরেলা

বিজ্ঞাপন প্রতিবেদন: দুধসাদা পালঙ্কে পরে রয়েছে একটি রাজহাঁসের পালক। মাথার কাছে একটা সোনার কাঠি। যেইনা সোনার কাঠিটি ওই পালকে লাগানো হল, ব্যাস কোন অদৃশ্য জাদুর ছোঁয়ায় বদলে গেল সবকিছু। দেখা গেল পালঙ্কে শুয়ে রয়েছে এক অপরূপ সুন্দরী রাজকন্যা। ফুলের মত বিছানায় যেন ফুটেছে এক সুন্দর ফুল। ছোটবেলার এই গল্প আমাদের অনেকেরই জানা। আমাদের চেনা পরিচিত সিন্ডেরেলার গল্পও অনেকটা এরকম। সৎ মায়ের গঞ্জনা সহ্য করতে করতে হঠাৎ বদলে গেল সবকিছু। রাজপুত্রের মিলল দেখা আর জীবনটা একদম হয়ে উঠলো জাদুর মতন। হ্যাঁ সিন্ডেরেলা। আমাদের ছোটবেলার সঙ্গী সেই মেয়েটি যার গল্প শুনতে শুনতে আমরা বড়ো হয়েছি।
বিশদ

স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিযোগিতা
ওয়েলস ও ভারতের তরুণ
পরিচালকদের জন্য

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৪ আগস্ট: ভারতের তরুণ প্রজন্মের চলচ্চিত্র পরিচালকদের কাছে ওয়েলস সম্পর্কে ধারণা ঠিক কী রকম? আবার ওয়েলসের তরুণ চলচ্চিত্র পরিচালকরাই বা ভারতকে কেমন চোখে দেখেন? এনিয়েই এবার শুরু হতে চলেছে একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিযোগিতা। নাম, ‘পারসেপশন অ্যান্ড রিয়েলিটি’।
বিশদ

ভাবমূর্তি ফেরাতে মরিয়া রেল
আগামী বছরেই বন্ধ হচ্ছে
চিরাচরিত রেকের উৎপাদন

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ঘটনা ১: গত শনিবার সন্ধ্যায় উত্তরপ্রদেশের খাতাউলির কাছে পুরী-হরিদ্বার উৎকল এক্সপ্রেসের ১৪টি কামরা লাইনচ্যুত হয়। দুর্ঘটনায় প্রাণ হারান ২৩ জন যাত্রী। জখম দেড়শোরও বেশি। বিশদ

৪৭ শতাংশ শেয়ার ছাড়ল রাজ্য
মেট্রো ডেয়ারির পুরো মালিকানা
এবার কেভেন্টার্স অ্যাগ্রোর হাতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির ৪৭ শতাংশ শেয়ার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভায় অনুমোদিত হল। বুধবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে শেয়ার ছেড়ে দেওয়ার প্রসঙ্গটি উত্থাপিত হয়। প্রাণিসম্পদ দপ্তরের নিয়ন্ত্রণাধীন ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ মিল্ক প্রোডিউসার্স ফেডারেশনের কাছে ছিল মেট্রো ডেয়ারির ৪৭ শতাংশ শেয়ার।
বিশদ

মিষ্টির দোকানে অভিযান, ছানার বদলে
মেশানো হচ্ছে ময়দা, সুজি, কেমিক্যাল

  শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: মিষ্টিতেও ভেজাল! শুনতে আশ্চর্য হলেও সত্যি। বাজারে যে মিষ্টি বিক্রি হচ্ছে, তার বেশ কিছু নির্দিষ্ট গুণমান পেরতে পারছে না। নামজাদা দোকান থেকে শুরু করে মাঝারি মাপের দোকান- কেউ বাদ নেই।
বিশদ

 এবার পাম্পেও বিকাবে বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উজ্জ্বলা প্রকল্পের অধীনে এ রাজ্যে এখনও পর্যন্ত ৫৫.৮ লক্ষ এলইডি বাল্ব বণ্টন করা হয়েছে। বুধবার বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘এনার্জি কনক্লেভ’ অনুষ্ঠানে যোগ দিয়ে এই তথ্য জানিয়েছেন ‘এনার্জি এফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেড’-এর এমডি সৌরভ কুমার।
বিশদ

বন্ধন ব্যাংকের ২ বছর
কর্মসংস্থান বাড়ছে না, উদ্বিগ্ন
রিজার্ভ ব্যাংকের প্রাক্তন কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি না হওয়া এখন দেশের অর্থনৈতিক উন্নয়নের পথে বড় বাধা বলে মনে করেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। বুধবার বন্ধন ব্যাংকের দুই বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।
বিশদ

  ইনফোসিস: নিলেকানিকে ফেরানোর দাবি

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): নন্দন নিলেকানিকেই ইনফোসিসের চেয়ারম্যান হিসাবে ফিরিয়ে আনা হোক। এই দাবি সংস্থার প্রাক্তন-সিএফও বালাকৃষ্ণনের। তাঁর মতে, ইনফোসিসের বর্তমান পরিস্থিতিতে একটি ‘ভালো মুখে’র খুব দরকার।
বিশদ

 শ্রমিক অসন্তোষে বন্ধ ভদ্রেশ্বরের নর্থব্রুক জুটমিল

 বিএনএ, চুঁচুড়া: শ্রমিক অসন্তোষ ও নিরাপত্তার কারণে ভদ্রেশ্বরের নর্থব্রুক জুটমিলে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। ফলে পুজোর আগে কর্মহীন হয়ে পড়লেন কারখানার প্রায় সাড়ে চার হাজার শ্রমিক। মঙ্গলবার সকালে কারখানার গেটে নোটিস দেখার পরেই বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা।
বিশদ

23rd  August, 2017
বন্যা পরিস্থিতির তীব্র প্রভাব
হিলি বহির্বাণিজ্য কেন্দ্রে,
কয়েকশো কোটি টাকা ক্ষতির আশঙ্কা

 সংবাদদাতা, বালুরঘাট: বন্যা পরিস্থিতির প্রভাব পড়ল দক্ষিণ দিনাজপুরের হিলির আন্তর্জাতিক স্থল বাণিজ্য কেন্দ্রেও। হিলি-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়কে এখনও ভারী যানবাহন চলাচল শুরু না হওয়ায় পাশাপাশি বাংলাদেশেও বন্যা পরিস্থিতি প্রবল আকার নেওয়ায় এপারের লরিগুলি পণ্য নিয়ে দিনের পর দিন আটকে রয়েছে।
বিশদ

23rd  August, 2017
হুন্ডাই মোটর বাজারে আনল ‘নেক্সট জেন ভার্না’

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ আগস্ট: হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড (এইচএমআইএল) বাজারে আনল তাদের ফিফথ জেনারেশন গাড়ি ‘নেক্সট জেন ভার্না’। আজ নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটালো হুন্ডাই কর্তৃপক্ষ।
বিশদ

23rd  August, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভলকা রেঞ্জের বালাপাড়ার সংরক্ষিত জঙ্গলে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির পচাগলা মৃতদেহ উদ্ধার করল বন দপ্তর। প্রথমে মনে করা হয়েছিল বন্যার দূষিত জল পান করে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েই হাতিটির মৃত্যু হয়েছিল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM