শিল্প -বাণিজ্য
 

 চাঙা শেয়ার বাজার, নয়া রেকর্ড গড়ল নিফটি, সেনসেক্স

মুম্বই, ১৬ মে (পিটিআই): বর্ষার পূর্বাভাসে চাঙা শেয়ার বাজার। মঙ্গলবারও মুম্বইয়ের স্টক এক্সচেঞ্জে অব্যাহত ছিল সূচক বৃদ্ধির হার। দিনের শেষে বাজারের নিফটির সূচক ভেঙে দিয়েছে অতীতের সব রেকর্ড। গত ১১ মে ৯৫০০ পয়েন্ট ছুঁয়ে মাইল ফলক গড়েছিল নিফটি। এদিন ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৫০৭.৪০ পয়েন্টে। সেই সঙ্গে সেনসেক্সের গতিও অপ্রতিরোধ্য। সর্বকালীন রেকর্ডও গড়েছে সেনসেক্সের সূচক। গত ১১ মে সেনসেক্স সূচক একলাফে পৌঁছে গিয়েছিল ৩০৩৬৬.৪৩ পয়েন্টে। বৃদ্ধির সেই ধারাবাহিকতা বজায় রেখে এদিন তা ২৬০.৪৮ পয়েন্ট বেড়েছে। অর্থাৎ দিনের শেষে বাজার বন্ধের মুখে সেনসেক্সের সূচক দাঁড়িয়েছে ৩০৫৯১.৫৫ পয়েন্টে। আগামী কয়েকদিনে নিফটি ও সেনসেক্সের এই সূচক বৃদ্ধি অব্যাহত থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ হিসাবে তাঁদের যুক্তি, আন্দামান ও নিকোবরে সময়ের অনেক আগেই বর্ষা ঢুকে পড়েছে। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাসও বলছে, এবার স্বাভাবিকমাত্রায় বৃষ্টি হবে। ফলে কৃষির উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা শেয়ার বাজারকে চাঙা করতে অনুঘটকের কাজ করছে। একমাত্র ধাতু ও পরিকাঠামো শিল্পক্ষেত্র ছাড়া বাকি সব ক্ষেত্রই শেয়ার বাজারে ইতিবাচক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এরই পাশাপাশি বাজারে বিদেশি লগ্নির অন্তঃপ্রবাহে কোনও ভাটা না পড়ায় নিফটি ও সেনসেক্স বৃদ্ধির গতি ঊর্ধ্বমুখী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
17th  May, 2017
পুজোর বুকিং শুরু হতেই
ট্রেনে ঠাঁই নেই রব

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পশ্চিমের ধূ ধূ মরুর সঙ্গে জোর টক্কর চলছে মায়াবী কাঞ্চনজঙ্ঘার। পিছিয়ে নেই দাক্ষিণাত্যের শেষ বিন্দু কন্যাকুমারীও। পুজোয় রেলের বুকিং শুরু হতেই না হতেই ঠাঁই নাই, ঠাঁই নাই অবস্থা। নিশ্চিত টিকিটের জন্য ভোর থেকেই লাইন পড়ছে বুকিং কাউন্টারের সামনে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই লাইনও বাড়ছে কলেবরে।
বিশদ

সারদা-রোজভ্যালি বন্ধ হওয়ার পরও জমিয়ে ব্যাবসা
চিটফান্ড সংস্থা বসুন্ধরার বিরুদ্ধে অবশেষে তদন্ত শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা-রোজভ্যালি বন্ধ হওয়ার পরও বাজার থেকে কোটি কোটি টাকা তোলার অভিযোগ উঠেছে বসুন্ধরা রিয়েলকম নামে একটি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে। সেবি এই সংস্থার টাকা তোলার উপর ২০১৫ সালের নভেম্বর মাসে নিষেধাজ্ঞা জারি করেছিল।
বিশদ

গাড়ি রেজিস্ট্রেশনে ই-বাহনকে জনপ্রিয় করতে বৈঠক কসবায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই-বাহনকে জনপ্রিয় করতে গাড়ির ডিলারদের সঙ্গে সরাসরি আলোচনায় বসলেন পরিবহণ দপ্তরের কর্তারা। কয়েকদিন আগে কসবার পরিবহণ ভবনে এই বৈঠকটি হয়েছিল। সেখানে ডিলারদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ১ জুলাই থেকে পুরোপুরি ই-বাহনের মাধ্যমেই গাড়ির রেজিস্ট্রেশন করাতে হবে।
বিশদ

 জেশপ পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতির দ্বারস্থ সংস্থার কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন।
বিশদ

বার্থের দশ বছর পূর্ণ হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দশ বছর পূর্ণ করল বন্ধ্যত্বের চিকিৎসাকেন্দ্র বার্থ। রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করল এই প্রতিষ্ঠান। এই অবসরে বন্ধ্যত্বের চিকিৎসার নানা দিক নিয়ে বক্তব্য পেশ করেন শহর ও রাজ্যের বিশিষ্ট স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞ এবং প্রজননবিদরা।
বিশদ

 পূর্ব রেলের টিকিট চেকিং অভিযান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিকিট চেকিং অভিযানে ধরা পড়ল ৮৯ হাজার ৫০১ জন। পূর্ব রেল জানিয়েছে, তারা গত ১২ মে থেকে ২৫ মে পর্যন্ত এই অভিযান চালিয়েছিল। যাঁরা ধরা পড়েছেন তাঁরা হয় বিনা টিকিটে যাচ্ছিলেন বা আনবুকড লাগেজ বহন করছিলেন।
বিশদ

তথ্যপ্রযুক্তি শিল্পে দুর্দশার কোপে উঁচু পদের কর্তারা, বাধ্য করা হচ্ছে স্বেচ্ছবসরে, নালিশ শ্রম দপ্তরে

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: এক সময়ে দেশের সবচেয়ে সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি শিল্পক্ষেত্র এখন চরম সংকটে। হাইটেক সিটি হায়দরাবাদ কিংবা এ রাজ্যের সল্টলেক অথবা রাজারহাট। দেশের প্রতিটি তথ্যপ্রযুক্তি শিল্পাঞ্চলে হাহাকার। প্রতিদিনই চাকরি হারাদের রোদন। এবং তাঁরা কেউই ছোটখাটো কর্মী নন।
বিশদ

28th  May, 2017
  সাঁকরাইলে ২৫০ কোটি বিনিয়োগ করছে আমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা থাকবে।
বিশদ

28th  May, 2017
৩১ হাজারের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়ল সেনসেক্স, নয়া উচ্চতায় নিফটি

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড গড়ে ৩০ হাজার ৭৫০.০৩ পৌঁছয় সেনসেক্স। শুক্রবার বাজার খোলার পর থেকেই তেজি ছিল সূচক।
বিশদ

27th  May, 2017

Pages: 12345




একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...