শিল্প -বাণিজ্য
 

ধর্মতলা সহ রাজ্যের বড় বাসস্ট্যান্ডগুলিতে সক্রিয় চক্র
লটারির টিকিট গছিয়ে পুরস্কারের টোপ দিয়ে অভিনব প্রতারণা, ফাঁদে পড়ছেন অনেকেই

তন্ময় মল্লিক, বিএনএ: কলকাতা থেকে ফেরার পথে জেলার লোকজন ধর্মতলা বাসস্ট্যান্ডে লটারির টিকিট কিনে প্রতারিত হচ্ছেন। তবে শুধু ধর্মতলাই নয়, রাজ্যের বেশ কয়েকটি বড় বাসস্ট্যান্ডেও এই ধরনের ঘটনা ঘটেছে। ভিনরাজ্যের লটারির জাল টিকিট কেনায় যাত্রীদের ২০টাকা তো জলে যাচ্ছেই, তার উপর ওই টিকিটে পুরস্কার লেগেছে জানিয়ে ক্লেম ফরম ও প্রসেসিং ফি বাবদ কারও কাছ থেকে ৫০০০, কারও কাছ থেকে ৩০০০ টাকা প্রতারকরা হাতিয়ে নিচ্ছে। এই প্রতারণার শিকার কেবল সাধারণ ছাপোষা বা নিরীহ মানুষই হচ্ছেন না, পদস্থ অফিসারকে পর্যন্ত প্রতারকরা ঘোল খাইয়ে দিচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতারিত হওয়ার পর লোকজন লজ্জায় বিষয়টি থানায় না জানিয়ে চেপে যাচ্ছেন। তবে, সম্প্রতি বর্ধমানে কমার্শিয়াল ট্যাক্স দপ্তরের এক পদস্থ কর্তা বর্ধমান থানায় এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছেন।
প্রতারকরা জাল লটারির টিকিট বিক্রির ও প্রতারণা করার জন্য মূলত জেলার লোকজনকে টার্গেট করে। বাস স্ট্যান্ডে বা জেলার বাসগুলিতে বসে থাকা যাত্রীদের কাছে গিয়ে ভিনরাজ্যের দু’টি বাম্পার লটারির টিকিট এগিয়ে দিয়ে বলে, দাদা আর মাত্র দু’টি টিকিটই আছে। আপনি একটি টিকিট কিনুন। একটা টিকিট বিক্রি করলে চার টাকা পাব। কেউ টিকিট নিতে না চাইলে প্রতারক তাঁর হাতেপায়ে পড়ে যায়। জোরাজুরি এমন পর্যায়ে চলে যায় তখন মনে হয়, ২০ টাকা দিয়ে রেহাই পেলে বাঁচি।
টিকিট কেনার পরই পাতা হয় প্রতারণার বড় ফাঁদটি। টিকিট বিক্রেতা বলে, স্যার, আপনার ফোন নম্বর, নামটা লিখে দিন। লটারিতে পুরস্কার লাগলে খবর দেব। যিনি টিকিট কেনেন, তিনি সরল বিশ্বাসে দিয়েও দেন। কলকাতার ধর্মতলা বাস স্ট্যান্ডে সম্প্রতি প্রতারিত হয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার এক বেসরকারি সংস্থার কর্মী। তিনি যখন ধর্মতলায় পূর্ব মেদিনীপুরের একটি বাসে বসেছিলেন, তখন এক মাঝবয়সি লোক কাকুতি মিনতি করে তাঁকে অরুণাচল প্রদেশের সিংঘম লক্ষ্মী সুপার লটারির টিকিট গছায়। সেই টিকিটের ২৯/৩/২০১৭ তারিখে লটারি খেলা। একই কায়দায় তাঁর ফোন নম্বর, নাম ও ঠিকানা লিখে নেয়। এরপর সপ্তাহ দেড়েক আগে প্রতারক মোবাইলে ফোন করে ওই ভদ্রলোককে বলে, আপনি লটারিতে ৯ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন। ফোন পেয়েই ভদ্রলোক তো আনন্দে আত্মহারা। তিনি জাল টিকিট বিক্রেতাকে বাড়ি এনে জল মিষ্টি খাওয়ান। প্রতারক গোটা ঘটনা বিশ্বাসযোগ্য করে তোলার জন্য সঙ্গে নিয়ে যায় লটারির ফলাফল সংক্রান্ত প্রকাশিত একটি পত্রিকার ফটোকপি। ওই ভদ্রলোকের টিকিটের নম্বর ও ফটোকপির পাতায় চতুর্থ পুরস্কারের নম্বরটি মিলে যায়। এরপরই প্রতারক ওই ভদ্রলোককে বলে, টাকার জন্য ‘ক্লেম’ করতে হবে। আমিও এজেন্ট কমিশন বাবদ ৭৫ হাজার টাকা পাব। আমি ওই টাকার জন্য আজই গুয়াহটি যাচ্ছি। আপনিও আমার সঙ্গে চলুন।
তখন ওই ভদ্রলোক বলেন, আমার পক্ষে গুয়াহটি যাওয়া সম্ভব নয়, আপনিই এতটা যখন করলেন তখন ‘ক্লেম ফরম’ও এনে দিন। ওই প্রতারক তখন ৪০০০ টাকা দাবি করে। টাকা না থাকায় ওই ভদ্রলোক ১৩০০ টাকা দিয়ে বলেন, কাজটা করুন। বাকিটা দিয়ে দেব। প্রতারিত ভদ্রলোক বলেন, টাকা নিয়েই লটারির টিকিট বিক্রেতা চলে যায়। ট্রেন ধরার অছিলায় খুব তাড়াহুড়ো করছিল।
টাকা ক্লেম করার জন্য নেটে সার্চ করতে গিয়ে ওই ভদ্রলোক বুঝতে পারেন, টিকিটটি জাল। তিনি প্রতারিত হয়েছেন। তারপর লটারির ফলাফল সংক্রান্ত খবরের ফটোকপি পাতাটি ভালো করে পরীক্ষা করে দেখেন, লটারির টিকিটের নম্বরটি সেখানে বসিয়ে ফটোকপি করা হয়েছে। সেই ফটোকপি পাতাটিই দেখিয়েই টাকা হাতিয়েছে।
ঠিক একইভাবে বর্ধমানের উল্লাসে কমার্শিয়াল ট্যাক্সের এক অফিসারের বাড়িতে এসে একই কায়দায় ৯ লক্ষ টাকার গল্প শুনিয়ে ৫০০০ টাকা নিয়ে গিয়েছে। এইভাবে ধর্মতলা সহ বেশকিছু বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে লটারির টিকিট বিক্রির নামে জেলার লোকজনকে প্রায় প্রতিদিন প্রতারিত করেছে কিছু লোক। এর পিছনে একটা বড়সড় চক্র রয়েছে বলে জেলা পুলিশের কর্তারা মনে করছেন। পুলিশ জানিয়েছে, মোবাইলের নম্বর ধরে প্রতারকদের ধরার চেষ্টা চালানো হচ্ছে।
21st  April, 2017
ব্যাংক-ঋণের অধিকাংশ অর্থই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন মালিয়া: তদন্তকারী সংস্থা

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই তদন্তকারী সংস্থা।
বিশদ

ট্যাক্সি নিয়ে ঠাকুর দেখতে চান
জেনে নিন ওলা-উবের সহ সাধারণ ট্যাক্সির নানান প্যাকেজ

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজোর বাজারে জোর লড়াই। এ লড়াই থিম কিংবা প্যান্ডেল নিয়ে নয়। লড়াই ভাড়া গাড়ির প্যাকেজ নিয়ে। দর্শনার্থী টানতে কেউ বলছে প্রবীণদের বিশেষ ছাড় দেওয়ার কথা, তো কেউ দিচ্ছে চিকিৎসার জন্য হাসপাতাল যাতায়াতের ভাড়ায় ‘ডিসকাউন্ট’-এর চমক। কেউ কেউ আবার ‘ভ্যালু অ্যাডেড’ হিসাবে দর্শনার্থীদের জন্য টিফিনের ব্যবস্থাও করেছে। সব মিলিয়ে গাড়ি বুকিংয়ের গতি-প্রকৃতি যাই হোক না কেন, দর্শনার্থীদের টানতে ঝাঁপাচ্ছে প্রত্যেকেই।
বিশদ

সেনকোর ‘ভেনাস’ কালেকশান
এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: কাজের দৌলতে বাড়ির গণ্ডি টপকানো আজ আর মেয়েদের জন্য নতুন কিছু নয়।বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি। শাড়ি না সালওয়ার, টি শার্ট জিনস নাকি স্কার্ট আর টপ – যে স্টাইলই বাছুন না কেন তার জন্য এক্সেসরিও হতে হবে মানানসই। রোজকার পরার গয়না অথচ তাতেই নজর কাড়া চাই। দেখতে হবে সাধারণ, কিন্তু তাতেই আপনাকে দেখতে লাগে যেন অসাধারণ। 
বিশদ

 শ্যামসুন্দর কোং জুয়েলার্স-এর শারদ সম্মান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমাজের প্রতি দায়বদ্ধতা বিচার করে সেরা পুজো বাছাই করল সমাজে পিছিয়ে পড়া ও বঞ্চিত শিশুকন্যারা। তাদের সঙ্গ দিলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারসহ অন্যান্যরা। রবিবার শহরে এমনই ‘হৃদয়া শারদ সম্মান’-এর আয়োজন করেছিল শ্যামসুন্দর কোং জুয়েলার্স।
বিশদ

25th  September, 2017
পুরোদমে সমস্ত কিষান বাজার চালু করতে সচেষ্ট রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় এক হাজার কোটি টাকা খরচ করে তৈরি কিষান বাজারগুলি যত তাড়াতাড়ি সম্ভব পুরোপুরি চালু করার চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। সরকারি হিসাবে সম্পূর্ণ হওয়া সত্ত্বেও ৭৬টি বাজার একেবারেই চালু করা যায়নি।
বিশদ

25th  September, 2017
খোকা ইলিশ ধরলে বা কিনলে
খাটতে হবে জেলের ঘানি খোকা ইলিশ ধরলে বা কিনলে খাটতে হবে জেলের ঘানি তোড়জোড়

রাহুল দত্ত, কলকাতা: ছোট ইলিশ বা ‘খোকা’ ইলিশ কিনছেন? সাবধান। গ্রেপ্তার হতে পারেন। বাংলাদেশের আদলে এবার এরকমই কড়া আইন প্রণয়ন করতে চলেছে রাজ্য সরকার। বিধানসভায় শীতকালীন অধিবেশনে এই মর্মে বিল আনা হতে পারে বলে দপ্তর সূত্রের খবর।
বিশদ

24th  September, 2017
থাকছে হোম ডেলিভারির ব্যবস্থাও
উৎসবের মরশুমে মাছ-মাংসের বাহারি পদ মিলবে সরকারি কিয়স্কে

রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ড্রাম স্টিক, বোনলেস ললিপপ, চিকের পপকর্ন, বনরাজ চিকেন ছাড়াও হ্যাম, পর্ক, টার্কি, কোয়েলের মাংস। পুজোর দিনগুলিতে বাহারি খাবারের পসরা নিয়ে এবার রাজ্যবাসীর জিভে জল আনতে প্রস্তুত রাজ্য সরকারের বেশ কয়েকটি দপ্তর।
বিশদ

24th  September, 2017
এবার পুজোয় চতুর্থী থেকে সপ্তমীর দুপুর পর্যন্ত গাড়ির চাহিদা বেশি

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: দর যাই হোক, পুজোর সময় ভাড়ায় গাড়ি পাওয়াই লটারি লাগার মতো ব্যাপার! গাড়ির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে চড়তে থাকে দরও। এবার কিন্তু ইতিমধ্যেই ভিন্ন সুর বাজতে শুরু করেছে। গাড়ির মালিক থেকে শুরু করে সংগঠনের নেতৃত্ব, প্রত্যেকেরই বক্তব্য, চতুর্থী থেকে সপ্তমীর দুপুর পর্যন্ত গাড়ির চাহিদা ব্যাপক।
বিশদ

23rd  September, 2017
  এসবিআই এবং এফটিএসই রাসেলের হাত ধরে ভারতের প্রথম বন্ড ইনডেক্স সিরিজের সূচনা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২২ সেপ্টেম্বর: বিদেশি বিনিয়োগকারীদের কথা মাথায় রেখে এই প্রথম ভারতীয় স্টেট ব্যাংক এবং বিশ্বব্যাপী ইনডেক্স ও তথ্য সরবরাহকারী সংস্থা এফটিএসই রাসেল যৌথভাবে লন্ডন স্টক এক্সচেঞ্জে বন্ড ইনডেক্স সিরিজ প্রকাশ করল। বিশদ

23rd  September, 2017
 সুফল বাংলা প্রকল্প
ন্যায্যমূল্যে খাদ্যসামগ্রী দিতে আরও ২২টি গাড়ি পথে নামাল কৃষি বিপণন দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের কাছে ন্যায্যমূল্যে সবজিসহ অত্যাবশ্যকীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিতে উদ্যোগী হল কৃষি বিপণন দপ্তর। ‘সুফল বাংলা’ প্রকল্পের অধীনে খাদ্যসামগ্রী বিক্রির জন্য বৃহস্পতিবার ২২টি গাড়ির আনুষ্ঠানিক উদ্বোধন হয়।
বিশদ

22nd  September, 2017
জানুয়ারিতে নিউটাউনের কনভেনশন সেন্টারে হবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর জানুয়ারি মাসের ১৬-১৭ তারিখে নিউটাউনে বসবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। নিউটাউনে বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে দু’দিন ধরে হবে সেই সম্মেলন। আন্তর্জাতিক মানের এই কনভেনশন সেন্টার আনুষ্ঠানিকভাবে চালু হবে ওই সম্মেলনের মধ্যে দিয়ে।
বিশদ

22nd  September, 2017

Pages: 12345

একনজরে
 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM