শিল্প -বাণিজ্য
 

ধর্মতলা সহ রাজ্যের বড় বাসস্ট্যান্ডগুলিতে সক্রিয় চক্র
লটারির টিকিট গছিয়ে পুরস্কারের টোপ দিয়ে অভিনব প্রতারণা, ফাঁদে পড়ছেন অনেকেই

তন্ময় মল্লিক, বিএনএ: কলকাতা থেকে ফেরার পথে জেলার লোকজন ধর্মতলা বাসস্ট্যান্ডে লটারির টিকিট কিনে প্রতারিত হচ্ছেন। তবে শুধু ধর্মতলাই নয়, রাজ্যের বেশ কয়েকটি বড় বাসস্ট্যান্ডেও এই ধরনের ঘটনা ঘটেছে। ভিনরাজ্যের লটারির জাল টিকিট কেনায় যাত্রীদের ২০টাকা তো জলে যাচ্ছেই, তার উপর ওই টিকিটে পুরস্কার লেগেছে জানিয়ে ক্লেম ফরম ও প্রসেসিং ফি বাবদ কারও কাছ থেকে ৫০০০, কারও কাছ থেকে ৩০০০ টাকা প্রতারকরা হাতিয়ে নিচ্ছে। এই প্রতারণার শিকার কেবল সাধারণ ছাপোষা বা নিরীহ মানুষই হচ্ছেন না, পদস্থ অফিসারকে পর্যন্ত প্রতারকরা ঘোল খাইয়ে দিচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতারিত হওয়ার পর লোকজন লজ্জায় বিষয়টি থানায় না জানিয়ে চেপে যাচ্ছেন। তবে, সম্প্রতি বর্ধমানে কমার্শিয়াল ট্যাক্স দপ্তরের এক পদস্থ কর্তা বর্ধমান থানায় এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছেন।
প্রতারকরা জাল লটারির টিকিট বিক্রির ও প্রতারণা করার জন্য মূলত জেলার লোকজনকে টার্গেট করে। বাস স্ট্যান্ডে বা জেলার বাসগুলিতে বসে থাকা যাত্রীদের কাছে গিয়ে ভিনরাজ্যের দু’টি বাম্পার লটারির টিকিট এগিয়ে দিয়ে বলে, দাদা আর মাত্র দু’টি টিকিটই আছে। আপনি একটি টিকিট কিনুন। একটা টিকিট বিক্রি করলে চার টাকা পাব। কেউ টিকিট নিতে না চাইলে প্রতারক তাঁর হাতেপায়ে পড়ে যায়। জোরাজুরি এমন পর্যায়ে চলে যায় তখন মনে হয়, ২০ টাকা দিয়ে রেহাই পেলে বাঁচি।
টিকিট কেনার পরই পাতা হয় প্রতারণার বড় ফাঁদটি। টিকিট বিক্রেতা বলে, স্যার, আপনার ফোন নম্বর, নামটা লিখে দিন। লটারিতে পুরস্কার লাগলে খবর দেব। যিনি টিকিট কেনেন, তিনি সরল বিশ্বাসে দিয়েও দেন। কলকাতার ধর্মতলা বাস স্ট্যান্ডে সম্প্রতি প্রতারিত হয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার এক বেসরকারি সংস্থার কর্মী। তিনি যখন ধর্মতলায় পূর্ব মেদিনীপুরের একটি বাসে বসেছিলেন, তখন এক মাঝবয়সি লোক কাকুতি মিনতি করে তাঁকে অরুণাচল প্রদেশের সিংঘম লক্ষ্মী সুপার লটারির টিকিট গছায়। সেই টিকিটের ২৯/৩/২০১৭ তারিখে লটারি খেলা। একই কায়দায় তাঁর ফোন নম্বর, নাম ও ঠিকানা লিখে নেয়। এরপর সপ্তাহ দেড়েক আগে প্রতারক মোবাইলে ফোন করে ওই ভদ্রলোককে বলে, আপনি লটারিতে ৯ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন। ফোন পেয়েই ভদ্রলোক তো আনন্দে আত্মহারা। তিনি জাল টিকিট বিক্রেতাকে বাড়ি এনে জল মিষ্টি খাওয়ান। প্রতারক গোটা ঘটনা বিশ্বাসযোগ্য করে তোলার জন্য সঙ্গে নিয়ে যায় লটারির ফলাফল সংক্রান্ত প্রকাশিত একটি পত্রিকার ফটোকপি। ওই ভদ্রলোকের টিকিটের নম্বর ও ফটোকপির পাতায় চতুর্থ পুরস্কারের নম্বরটি মিলে যায়। এরপরই প্রতারক ওই ভদ্রলোককে বলে, টাকার জন্য ‘ক্লেম’ করতে হবে। আমিও এজেন্ট কমিশন বাবদ ৭৫ হাজার টাকা পাব। আমি ওই টাকার জন্য আজই গুয়াহটি যাচ্ছি। আপনিও আমার সঙ্গে চলুন।
তখন ওই ভদ্রলোক বলেন, আমার পক্ষে গুয়াহটি যাওয়া সম্ভব নয়, আপনিই এতটা যখন করলেন তখন ‘ক্লেম ফরম’ও এনে দিন। ওই প্রতারক তখন ৪০০০ টাকা দাবি করে। টাকা না থাকায় ওই ভদ্রলোক ১৩০০ টাকা দিয়ে বলেন, কাজটা করুন। বাকিটা দিয়ে দেব। প্রতারিত ভদ্রলোক বলেন, টাকা নিয়েই লটারির টিকিট বিক্রেতা চলে যায়। ট্রেন ধরার অছিলায় খুব তাড়াহুড়ো করছিল।
টাকা ক্লেম করার জন্য নেটে সার্চ করতে গিয়ে ওই ভদ্রলোক বুঝতে পারেন, টিকিটটি জাল। তিনি প্রতারিত হয়েছেন। তারপর লটারির ফলাফল সংক্রান্ত খবরের ফটোকপি পাতাটি ভালো করে পরীক্ষা করে দেখেন, লটারির টিকিটের নম্বরটি সেখানে বসিয়ে ফটোকপি করা হয়েছে। সেই ফটোকপি পাতাটিই দেখিয়েই টাকা হাতিয়েছে।
ঠিক একইভাবে বর্ধমানের উল্লাসে কমার্শিয়াল ট্যাক্সের এক অফিসারের বাড়িতে এসে একই কায়দায় ৯ লক্ষ টাকার গল্প শুনিয়ে ৫০০০ টাকা নিয়ে গিয়েছে। এইভাবে ধর্মতলা সহ বেশকিছু বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে লটারির টিকিট বিক্রির নামে জেলার লোকজনকে প্রায় প্রতিদিন প্রতারিত করেছে কিছু লোক। এর পিছনে একটা বড়সড় চক্র রয়েছে বলে জেলা পুলিশের কর্তারা মনে করছেন। পুলিশ জানিয়েছে, মোবাইলের নম্বর ধরে প্রতারকদের ধরার চেষ্টা চালানো হচ্ছে।
21st  April, 2017
দুর্যোগের জেরে ভরা
মরশুমেও ইলিশের আকাল

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: রাতদিন কখনও ঝিরঝির, কখনও ঝমঝম করে বৃষ্টি পড়েই চলেছে। সঙ্গে ভেজা বাতাস। ইলিশ ধরার আদর্শ মরশুম। কিন্তু, দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে পারছে না কয়েক হাজার ট্রলার। তাই ভরা মরশুমেও কলকাতাসহ গোটা রাজ্য জুড়ে ইলিশের আকাল শুরু হয়েছে। 
বিশদ

সঞ্জয় দত্তকে ‘হিরো’ হিসাবে দেখানো হবে না বায়োপিকে: রণবীর কাপুর

মুম্বই, ২৩ জুলাই (পিটিআই): সঞ্জয় দত্তকে ঈশ্বর হিসাবে তুলে ধরতে বায়োপিক তৈরি করা হচ্ছে না। বরং মানুষ সঞ্জয় দত্তের জীবনের ওঠাপড়া নিয়েই তৈরি হবে ছবিটি, বললেন রণবীর কাপুর। রাজকুমার হিরানির পরিচালনায় এই ছবিতে সঞ্জয় দত্তর ভূমিকায় অভিনয় করছেন তিনি। ছবির কাজ অনেকটাই হয়ে গিয়েছে।
বিশদ

প্রতি তিন জনের মধ্যে এক ভারতীয় ফ্রি ওয়াই-ফাইয়ে পর্ন দেখেন, বলছে সমীক্ষা

নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): ফ্রি ওয়াই-ফাইয়ের অপব্যবহার হচ্ছে। কাজের কাজ না করে দেখা হচ্ছে পর্নোগ্রাফি। করা হচ্ছে সেক্স চ্যাটও। সরকারি বেসরকারি ক্ষেত্রে বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা দেওয়া নিয়ে এই অভিযোগ বিস্তর। এবার সমীক্ষায় উঠে এল, প্রতি তিন জন ভারতীয়ের মধ্যে একজন ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করে ‘অ্যাডাল্ট কনটেন্ট’ তথা পর্ন দেখার জন্য।
বিশদ

ভারতে বিলাসবহুল গাড়ির কর কমানোর পক্ষে মার্সিডিজ-বেঞ্জ

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): জার্মানির গাড়ি প্রস্তুতকারক সংস্থা মার্সিডিজ-বেঞ্জ ভারতে বিলাসবহুল গাড়ির উপর কম কর নেওয়ার পক্ষে সওয়াল করেছে। এতে সংশ্লিষ্ট সব পক্ষই লাভবান হবে বলে তাদের দাবি।
বিশদ

২০০ টাকার নোট বাজারে এলে বড় নোটের সমস্যা মিটবে

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে।
বিশদ

ভারত-বাংলাদেশের মধ্যে নদীপথে পণ্য পরিবহণ নিয়ে মউ স্বাক্ষর

আগরতলা, ২৩ জুলাই (পিটিআই): এবার জলপথ পরিবহণ নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি মউ স্বাক্ষরিত হল। নতুন এই জলপথে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যে পণ্য ও মানুষ চলাচল করতে পারবেন।
বিশদ

নৈহাটি জুটমিলে অশান্তির জট কাটল

 বিএনএ, বারাকপুর: রবিবার নৈহাটি জুটমিলে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝোলানো হয়। জানা গিয়েছে, শ্রমিকদের একাংশকে অসম বেতন দেওয়ার প্রতিবাদে তারা দীর্ঘদিন ধরে ক্ষোভে ফুঁসছিল।
বিশদ

 জিএসটি ও নোট বাতিলে কর আদায় বাড়বে, নগদ লেনদেন জটিল হবে: অরুণ জেটলি

 নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): নোট বাতিল এবং জিএসটি চালু হওয়ার ফলে সরকারের কর আদায় বাড়বে। সেইসঙ্গে, নগদ লেনদেন আরও জটিল হয়ে যাবে। যার সুফল পাবে দেশের অর্থনীতি ও দেশবাসী। নরেন্দ্র মোদি সরকারের উল্লেখযোগ্য আর্থিক সংস্কারের কথা তুলে ধরে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

23rd  July, 2017
 জিএসটি: ইতিহাসের অংশ হতে ব্যবসায়ীদের আহ্বান স্মৃতির

 আমেদাবাদ, ২২ জুলাই (পিটিআই): পণ্য পরিষেবা করকে স্বচ্ছতার পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করলেন তথ্য-সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি। গুজরাতের ব্যবসায়ী সম্প্রদায়কে এই ঐতিহাসিক কর সংস্কারের অংশ হওয়ার আহ্বান জানান তিনি। স্মৃতি বলেন, আমরা যেন ভবিষ্যৎ প্রজন্মকে বলে যেতে পারি যে আমরা কখনও কর ফাঁকি দিইনি।
বিশদ

23rd  July, 2017
ইস্টার্ন কোলফিল্ডের সালানপুর আবাসনের ১০০ দখলদার উচ্ছেদ হল কোর্টের নির্দেশে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে।
বিশদ

23rd  July, 2017
  দেশবাসীকে ‘বিনামূল্যে’ ফোর-জি ফোন, বৈপ্লবিক ঘোষণা রিলায়েন্স জিওর

 মুম্বই, ২১ জুলাই (পিটিআই): ফের চমক। মাঝে ব্যবধান মাত্র ১০ মাস। গত বছরের সেপ্টেম্বরে ছ’মাসের ‘ফ্রি’ পরিষেবা দিয়ে শোরগোল ফেলে দিয়েছিলেন। আর মাঝ জুলাইয়ে ‘বিনামূল্যে’ ফোর-জি ফোন দেওয়ার কথা ঘোষণা করে কার্যত টেলিকম বিপ্লব ঘটালেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (আরআইএল) তথা জিও’র চেয়ারম্যান মুকেশ আম্বানি।
বিশদ

22nd  July, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM