শিল্প -বাণিজ্য
 

ধর্মতলা সহ রাজ্যের বড় বাসস্ট্যান্ডগুলিতে সক্রিয় চক্র
লটারির টিকিট গছিয়ে পুরস্কারের টোপ দিয়ে অভিনব প্রতারণা, ফাঁদে পড়ছেন অনেকেই

তন্ময় মল্লিক, বিএনএ: কলকাতা থেকে ফেরার পথে জেলার লোকজন ধর্মতলা বাসস্ট্যান্ডে লটারির টিকিট কিনে প্রতারিত হচ্ছেন। তবে শুধু ধর্মতলাই নয়, রাজ্যের বেশ কয়েকটি বড় বাসস্ট্যান্ডেও এই ধরনের ঘটনা ঘটেছে। ভিনরাজ্যের লটারির জাল টিকিট কেনায় যাত্রীদের ২০টাকা তো জলে যাচ্ছেই, তার উপর ওই টিকিটে পুরস্কার লেগেছে জানিয়ে ক্লেম ফরম ও প্রসেসিং ফি বাবদ কারও কাছ থেকে ৫০০০, কারও কাছ থেকে ৩০০০ টাকা প্রতারকরা হাতিয়ে নিচ্ছে। এই প্রতারণার শিকার কেবল সাধারণ ছাপোষা বা নিরীহ মানুষই হচ্ছেন না, পদস্থ অফিসারকে পর্যন্ত প্রতারকরা ঘোল খাইয়ে দিচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতারিত হওয়ার পর লোকজন লজ্জায় বিষয়টি থানায় না জানিয়ে চেপে যাচ্ছেন। তবে, সম্প্রতি বর্ধমানে কমার্শিয়াল ট্যাক্স দপ্তরের এক পদস্থ কর্তা বর্ধমান থানায় এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছেন।
প্রতারকরা জাল লটারির টিকিট বিক্রির ও প্রতারণা করার জন্য মূলত জেলার লোকজনকে টার্গেট করে। বাস স্ট্যান্ডে বা জেলার বাসগুলিতে বসে থাকা যাত্রীদের কাছে গিয়ে ভিনরাজ্যের দু’টি বাম্পার লটারির টিকিট এগিয়ে দিয়ে বলে, দাদা আর মাত্র দু’টি টিকিটই আছে। আপনি একটি টিকিট কিনুন। একটা টিকিট বিক্রি করলে চার টাকা পাব। কেউ টিকিট নিতে না চাইলে প্রতারক তাঁর হাতেপায়ে পড়ে যায়। জোরাজুরি এমন পর্যায়ে চলে যায় তখন মনে হয়, ২০ টাকা দিয়ে রেহাই পেলে বাঁচি।
টিকিট কেনার পরই পাতা হয় প্রতারণার বড় ফাঁদটি। টিকিট বিক্রেতা বলে, স্যার, আপনার ফোন নম্বর, নামটা লিখে দিন। লটারিতে পুরস্কার লাগলে খবর দেব। যিনি টিকিট কেনেন, তিনি সরল বিশ্বাসে দিয়েও দেন। কলকাতার ধর্মতলা বাস স্ট্যান্ডে সম্প্রতি প্রতারিত হয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার এক বেসরকারি সংস্থার কর্মী। তিনি যখন ধর্মতলায় পূর্ব মেদিনীপুরের একটি বাসে বসেছিলেন, তখন এক মাঝবয়সি লোক কাকুতি মিনতি করে তাঁকে অরুণাচল প্রদেশের সিংঘম লক্ষ্মী সুপার লটারির টিকিট গছায়। সেই টিকিটের ২৯/৩/২০১৭ তারিখে লটারি খেলা। একই কায়দায় তাঁর ফোন নম্বর, নাম ও ঠিকানা লিখে নেয়। এরপর সপ্তাহ দেড়েক আগে প্রতারক মোবাইলে ফোন করে ওই ভদ্রলোককে বলে, আপনি লটারিতে ৯ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন। ফোন পেয়েই ভদ্রলোক তো আনন্দে আত্মহারা। তিনি জাল টিকিট বিক্রেতাকে বাড়ি এনে জল মিষ্টি খাওয়ান। প্রতারক গোটা ঘটনা বিশ্বাসযোগ্য করে তোলার জন্য সঙ্গে নিয়ে যায় লটারির ফলাফল সংক্রান্ত প্রকাশিত একটি পত্রিকার ফটোকপি। ওই ভদ্রলোকের টিকিটের নম্বর ও ফটোকপির পাতায় চতুর্থ পুরস্কারের নম্বরটি মিলে যায়। এরপরই প্রতারক ওই ভদ্রলোককে বলে, টাকার জন্য ‘ক্লেম’ করতে হবে। আমিও এজেন্ট কমিশন বাবদ ৭৫ হাজার টাকা পাব। আমি ওই টাকার জন্য আজই গুয়াহটি যাচ্ছি। আপনিও আমার সঙ্গে চলুন।
তখন ওই ভদ্রলোক বলেন, আমার পক্ষে গুয়াহটি যাওয়া সম্ভব নয়, আপনিই এতটা যখন করলেন তখন ‘ক্লেম ফরম’ও এনে দিন। ওই প্রতারক তখন ৪০০০ টাকা দাবি করে। টাকা না থাকায় ওই ভদ্রলোক ১৩০০ টাকা দিয়ে বলেন, কাজটা করুন। বাকিটা দিয়ে দেব। প্রতারিত ভদ্রলোক বলেন, টাকা নিয়েই লটারির টিকিট বিক্রেতা চলে যায়। ট্রেন ধরার অছিলায় খুব তাড়াহুড়ো করছিল।
টাকা ক্লেম করার জন্য নেটে সার্চ করতে গিয়ে ওই ভদ্রলোক বুঝতে পারেন, টিকিটটি জাল। তিনি প্রতারিত হয়েছেন। তারপর লটারির ফলাফল সংক্রান্ত খবরের ফটোকপি পাতাটি ভালো করে পরীক্ষা করে দেখেন, লটারির টিকিটের নম্বরটি সেখানে বসিয়ে ফটোকপি করা হয়েছে। সেই ফটোকপি পাতাটিই দেখিয়েই টাকা হাতিয়েছে।
ঠিক একইভাবে বর্ধমানের উল্লাসে কমার্শিয়াল ট্যাক্সের এক অফিসারের বাড়িতে এসে একই কায়দায় ৯ লক্ষ টাকার গল্প শুনিয়ে ৫০০০ টাকা নিয়ে গিয়েছে। এইভাবে ধর্মতলা সহ বেশকিছু বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে লটারির টিকিট বিক্রির নামে জেলার লোকজনকে প্রায় প্রতিদিন প্রতারিত করেছে কিছু লোক। এর পিছনে একটা বড়সড় চক্র রয়েছে বলে জেলা পুলিশের কর্তারা মনে করছেন। পুলিশ জানিয়েছে, মোবাইলের নম্বর ধরে প্রতারকদের ধরার চেষ্টা চালানো হচ্ছে।
21st  April, 2017
  প্রচণ্ড গরমে সিইএসসি এলাকায় বিদ্যুতের রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদি ফাটা গরমের জেরে সিইএসসি এলাকায় বিদ্যুৎ চাহিদার ‘রেকর্ড’ তৈরি হল। গত সোমবার কোম্পানির এলাকায় বিদ্যুৎ চাহিদার গ্রাফ পৌঁছে যায় ২১০৬ মেগাওয়াটে। সেটাই ছিল রেকর্ড। কিন্তু, পরের দিনই অর্থাৎ মঙ্গলবার সেই রেকর্ডকেও ভেঙে দিয়ে বিদ্যুৎ চাহিদা পৌঁছে যায় ২১১৩ মেগাওয়াটে।
বিশদ

24th  May, 2017
ঋণ খেলাপিদের তালিকা প্রকাশে অস্বীকার আরবিআইয়ের

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ করতে অস্বীকার করল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তথ্য জানার অধিকার আইনে এক কোটি টাকা বা তার বেশি অর্থের ঋণ খেলাপিদের তালিকা প্রকাশের আবেদন করেছিলেন আরটিআই কর্মী সুভাষ আগরওয়াল।
বিশদ

24th  May, 2017
মনোরঞ্জন করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে ক্ষোভ বলিউডে

নয়াদিল্লি, ২২ মে: মনোরঞ্জন এবং পরিষেবা করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে তীব্র ক্ষোভ বলিউডে। বর্ষীয়ান প্রযোজক মুকেশ ভাট বলেছেন, ২৮ শতাংশ পণ্য এবং পরিষেবা কর অত্যধিক বেশি। অবিলম্বে কমিয়ে ১৮ শতাংশ করা হোক। তিনি আরও বলেন, ২০১০ সালে মহারাষ্ট্র সরকার সিনেমার টিকিটের উপর অতিরিক্ত ১০ শতাংশ কর চাপিয়েছে।
বিশদ

23rd  May, 2017
সিপিআইয়ের উপর জিএসটির প্রভাব সামান্যই: রিপোর্ট

মুম্বই, ২২ মে (পিটিআই): কনজিউমার প্রাইজ ইনডেক্স (সিপিআই) বা ভোগ্যপণ্য মূল্য সূচকের উপর পণ্য ও পরিষেবা করের (জিএসটি) সরাসরি প্রভাব খুব সামান্যই পড়বে। কারণ, জিএসটি চালু হলে সিপিআইয়ের অধীনে থাকা সামগ্রীর উপর করের হার খুবই কমই থাকবে।
বিশদ

23rd  May, 2017
ই-নিলামে এয়ার ইন্ডিয়ার সম্পত্তি

মুম্বই, ২২ মে (পিটিআই): নিজস্ব সম্পত্তি বিক্রির মাধ্যমে প্রায় ৮০ কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত নিল সরকার পরিচালিত এয়ার ইন্ডিয়া। সরকারি নিলামকারী সংস্থা এমএসটিসি’র মাধ্যমে এই ই-নিলাম হবে। মুম্বই, বেঙ্গালুরু, তিরুবনন্তপুরমের মতো গুরুত্বপূর্ণ এলাকায় থাকা সংস্থার জমি ও ফ্ল্যাটসহ সংস্থার সাতটি সম্পত্তি নিলামে তোলা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

23rd  May, 2017
অজন্তার নতুন শোরুম গড়িয়ায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়ায় শোরুম খুলল অজন্তা ফুটকেয়ার। এটি তাদের ৬২তম শোরুম। পাটুলি থানার ৬৩, কানুনগো পার্কে ওই নয়া শোরুম খুলেছে তারা। সম্প্রতি শোরুমটির উদ্বোধন করেন স্থানীয় কাউন্সিলার অরূপ চক্রবর্তী। উপস্থিত ছিলেন সংস্থার দুই ডিরেক্টর সৌমি বণিক এবং অর্পিতা বণিক।
বিশদ

23rd  May, 2017
দেহ ব্যাবসার আড়ালে পরিষেবা কর, হোটেল মালিকদের রায় বাতিলের আরজি খারিজ হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘হোটেলের ঘর ভাড়া নিয়ে কে কার সঙ্গে থাকছে, তা মালিকপক্ষ বা হোটেলকর্মীদের পক্ষে জানা সম্ভব নয়।’ ইমমরাল ট্রাফিক অ্যাক্ট বা অসৎ কারবার প্রতিরোধী আইনে এমনই যুক্তি নিয়ে সাজাপ্রাপ্তরা কলকাতা হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল নিম্ন আদালতের রায়।
বিশদ

23rd  May, 2017
ব্যাংকশূন্য গ্রামে সমবায় ব্যাংক খোলার উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের যে সব গ্রামীণ এলাকায় ব্যাংক পরিষেবা নেই, সেখানে সমবায় ব্যাংকের শাখা খোলার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। সোমবার বিধানসভায় প্রশ্নের উত্তরে সমবায়মন্ত্রী অরূপ রায় এ কথা জানিয়েছেন। রাজ্যের সাতশোটি গ্রাম পঞ্চায়েত এলাকায় কোনও ব্যাংক নেই।
বিশদ

23rd  May, 2017
বিজ্ঞাপন সূত্রে আয় বাড়াতে চায় পরিবহণ নিগম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণ করে আয় করার পাশাপাশি এবার বিজ্ঞাপন বৃদ্ধিকেও গুরুত্ব দিচ্ছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। বাসের মধ্যে ‘অডিও কমিউনিকেশন সার্ভিসেস’-এর মাধ্যমে বিজ্ঞাপনের নয়া পথ খুঁজে নিতে চলেছে তারা।
বিশদ

22nd  May, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, মালদহ: ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান হিসাবে কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরির শেষ বোর্ড অব কাউন্সিলারস বৈঠকের সিদ্ধান্ত বর্তমান তৃণমূল কংগ্রেস বোর্ড বাতিল করে দিল। বুধবার চেয়ারম্যান পরিবর্তনের পর নতুন বোর্ডের প্রথম বোর্ড অব কাউন্সিলারস বৈঠকে ভোট করে ওই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ...

 নয়াদিল্লি ও চেন্নাই, ২৪ মে (পিটিআই): কোনও রাজনীতি নয়! কিন্তু পনিরসেলভাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পাঁচ দিনের মধ্যেই তাঁর বাসভবনে গিয়ে দেখা করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া প্রবেশ কর এবং সব ধরনের বিনোদন কর (হোটেল, রেস্তোরাঁ, সিনেমা হল, খেলার মাঠ, কেবল টিভি) আদায়ে নয়া প্রকল্প আনল রাজ্য সরকার। ...

সংবাদদাতা, কালনা: কালনা হাসপাতালে চিকিৎসাধীন মানসিক ভারসাম্যহীন ধর্ষিতা মহিলা মঙ্গলবার রাতে কন্যা সন্তানের জন্ম দিলেন। মা ও সন্তান দু’জনেই সুস্থ আছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। কালনা থানার নিভুজিবাজার এলাকায় বছর ত্রিশের মানসিক ভারসাম্যহীন ওই মহিলা সন্তান সম্ভবা অবস্থায় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুপক্ষকে দুর্বলভাবে না নেওয়াই ভালো। ব্যবসায় সাফল্য। প্রেমে ব্যথা। বক্ষঃপীড়ায় কষ্ট। শিক্ষায় প্রত্যাশিত সাফল্য না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১০ টাকা ৬৫.৭৮ টাকা
পাউন্ড ৮২.৮৫ টাকা ৮৫.৬৮ টাকা
ইউরো ৭১.৩১ টাকা ৭৩.৮৪ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭, ৬৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৯০০ টাকা

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, চতুদর্শী প্রাতঃ ৫/৮ পরে অমাবস্যা রাত্রি ১/১৪, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/১১, সূ উ ৪/৫৬/৪৯, অ ৬/১০/৩, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫২-৯/২ পুনঃ ১১/৫৫-২/৪ পুনঃ ৩/৩১-উদয়াবধি, বারবেলা ২/৫১-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩-১২/৫৪।

অমাবস্যার ব্রতোপবাস


১০ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১/৪২/৩০, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/৪৯/৪১, সূ উ ৪/৫৫/১৫, অ ৬/১০/৫৭, অমৃতযোগ দিবা ৩/৩১/৪৮-৬/১০/৫৭ রাত্রি ৬/৫৩/৫৪-৯/২/৪৬, ১১/৫৪/৩৫-২/৩/২৬, ৩/২৯/২১-৪/৫৫/৮, বারবেলা ৪/৩১/২৯-৬/১০/৫৭, কালবেলা ২/৫২/১-৪/৩১/২৯, কালরাত্রি ১১/৩৩/৬-১২/৫৩/৩৯।

অমাবস্যার ব্রতোপবাস

২৮ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী শনিবার ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী শনিবার ২৭ মে সকাল ৯ টায় এবছরের মাধ্যমিকের ফলপ্রকাশিত হবে। সকাল ১০ টা থেকে মার্কশিট বিলি করা হবে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইট থেকেও এই ফল জানতে পারা যাবে।

04:06:17 PM

বিজেপি অফিসের ভিতরে ঢুকে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
লালবাজার অভিযানের মাঝেই মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দপ্তরে ঢুকে কর্মীদের মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। পালটা ইটবৃষ্টি করেন দলীয় কর্মীরা।

03:22:00 PM

ফের অতর্কিতে লালবাজারে ঢোকার চেষ্টা, ধৃত ৫ বিজেপি কর্মী 

03:04:02 PM

বিবি গাঙ্গুলি স্ট্রিটে যান চলাচল শুরু 

02:57:00 PM

প্রহৃত বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল 
বিজেপি'র লালবাজার অভিযানে গিয়ে পুলিশের মারে জখম হলেন বারাসতের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল। তাঁকে সেন্ট্রাল মেট্রো স্টেশনের ভিতরে ঢুকে মারধর করা হয় বলে অভিযোগ। 

02:48:37 PM

বেন্টিঙ্ক স্ট্রিটে আটক রাহুল সিনহা ও রূপা গঙ্গোপাধ্যায়

02:39:46 PM






বিশেষ নিবন্ধ
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...