শিল্প -বাণিজ্য
 

ছাত্র-ছাত্রীদের প্লেসমেন্টের
সেরা ঠিকানা ইউইএম

বিজ্ঞাপন প্রতিবেদন: গত কয়েকবছর ধরেই সুনামের সঙ্গে অসংখ্য ছাত্র-ছাত্রীদের প্লেসমেন্টের দারুণ সুযোগ করে দেওয়ার অন্যতম সেরা ঠিকানা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট (ইউইএম)। ২০১৬ সালে বেশ কিছু নামী সংস্থা জয়পুর ক্যাম্পাসে প্লেসমেন্টের জন্য এসেছিল। পড়ুয়া পিছু গড়ে ১ থেকে ২টি সংস্থা ছিল।

ইউইএম-এ জয়পুরের আচার্য প্রফেসর ডঃ সত্যজিৎ চক্রবর্তী বলেন, ‘‘এখানে পড়ুয়াদের সবসময়ই ‘অ্যাক্টিভ লার্নিং’ ও কার্যকরী শিক্ষা দেওয়া হয়। যার ফলে তারা প্লেসমেন্ট ও অন্যান্য যে কোনও জাতীয় হোক বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেশ কয়েক কদম এগিয়ে থাকেন। আজ পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পর চাকরি পাননি এমন একজন পড়ুয়াও নেই।’’

ইউইএমের পক্ষ থেকে বিশ্বজয় চ্যাটার্জি জানিয়েছেন, প্লেসমেন্টের জন্য আসা সংস্থাগুলির মধ্যে রয়েছে, টিসিএস, ইনফোসিস, কগনিজ্যান্ট, উইপ্রো, ক্যাপজেমিনি, টেক মহিন্দ্রা, পিডব্লুসি, টেলিকম নেটওয়ার্ক সলিউশন (টিএনএস), ভিকট্রি মেটাল ফিনিশার্স, জুমিও ইন্ডিয়া লিমিটেড, ফ্রান্সস্ক্যান সলিউশনস প্রাইভেট লিমিটেড, থিংক অ্যান্ড লার্ন (বাইজুস ক্লাসেস অ্যাপ), এরিকসন, স্যাপ ল্যাবস, এআরডব্লু, রদেনবার্জার, লেক্সমার্ক, অ্যাবজুবা, এনআরআই ফিনটেক, স্পিংকস ইন্ডিয়া লিমিটেড, কোলাবেরা সলিউশনস, অ্যাড্রইট টেকনলজিস, সংকল্প সেমিকন্ডাক্টরস, এইচআরডিএল, হিন্দ রেক্টিফায়ার্স লিমিটেড, আইভেদা, এরা গ্রুপ, লেবরনেট, কিভস টেকনলজিস, ওয়েবস্পাইডার, নেটকানেক্ট, গ্রাইন্ডমাস্টার, কনভেয়র রোপওয়েস, ইউএসটিএ ইনফিনিটি, ব্র্যান্ডমার্ক ইনফ্রাস্ট্রাকচার, জামিল ইনফ্রা, হিরো মোটোকর্প, এমফ্যাসিস, জেপি রিসার্চ।


সম্প্রতি কয়েকটি পুরস্কার পেয়েছে ইউইএম। তার মধ্যে উল্লেখযোগ্য, 'ন্যাশনাল এডুকেশন এক্সেলেন্স অ্যাওয়ার্ড'-এ রাজস্থানের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পুরস্কার, 'এশিয়া এডুকেশন সামিট অ্যান্ড অ্যাওয়ার্ডস, ২০১৬'-তে রাজস্থানের সেরা উদীয়মান বিশ্ববিদ্যালয়ের পুরস্কার।

ইউইএম জয়পুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা সম্প্রতি বাতিল উপাদান ও মোটর বাইকের ইঞ্জিন দিয়ে একটি 'রেসিং কার' তৈরি করে আলোড়ন সৃস্টি করেছেন। যে কারণে ইঞ্জিনিয়ারিং ও ডিজাইন নিয়ে কাজ করা বহুল পরিচিত 'বাজা সাই' প্রতিযোগিতায় দেশের প্রতিনিধিত্ব করার জন্যও নির্বাচিত হন। এছাড়া ইউইএমের আরও এক পড়ুয়া আকাশ দুবে তাঁর মোটর সাইকেলটিকে ব্যাটারি দ্বারা চালানোর উপযোগী করে নজর কেড়েছেন। তিনি এবং তাঁর বন্ধুরা মিলে এখন একই পদ্ধতিতে গাড়ি চালানোর চেষ্টা করছেন। তাঁদের এই কীর্তি স্থান পেয়েছে 'বাজা সাই'-এর আন্তর্জাতিক প্রতিযোগিতার শীর্ষ বাছাইয়েও।

অন্যদিকে, প্রযুক্তির মাধ্যমে সমস্যার নিরসণকে কুর্ণিশ জানিয়ে আসা 'আইইইই ইউএসএ'-এর প্রতিযোগিতা 'আইইইই মেকার প্রজেক্ট' প্রতিযোগিতায় একটি 'গেমিং কনসোল' বানিয়ে বিশ্বসেরার খেতাব জয় করেছেন ইউইএম জয়পুরের তৃতীয় বর্ষের ছাত্র আশফাক আহমেদ।

বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিংয়ে পাঠ্যসূচিকে মাথায় রেখে দেশের সাতটি আইআইটি ও 'ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স' মিলে বিশেষ পরীক্ষা 'ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনলজি এনহ্যান্সড লার্নিং' (এনপিটিইএল)-এ দেশে প্রথম স্থান অধিকার করেছে ইউইএম কলকাতা। সেপ্টেম্বর-অক্টোবর মাসে এনপিটিইএল-এর পরীক্ষায় ইউইএম কলকাতার পড়ুয়াদের দক্ষতা এই স্বীকৃতি এনে দিয়েছে। দেশের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ইউইএমের শাখা সংস্থা আইইএম।
এছাড়াও আরও বেশ কিছু পুরস্কার রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাদের ঝুলিতে। যেমন- 'আইআইটি দিল্লি' পরিচালিত 'এথিকাল হ্যাকিং' ও 'রোবোটিক' প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন ইউইএম জয়পুরের পড়ুয়ারা।
ঋণের উপর সুদের হার ০.১৫ শতাংশ কমাল এসবিআই

 নয়াদিল্লি, ৩ এপ্রিল (পিটিআই): ১ এপ্রিল থেকে ঋণের উপর সুদের হার ০.১৫ শতাংশ কমাল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)। ফলে, ঋণের উপর সুদের হার ৯.২৫ শতাংশ থেকে কমে হল ৯.১০ শতাংশ। যে সব গ্রাহক বাড়ি, গাড়ি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, এবার ঋণ পরিশোধের জন্য তাঁদের মাসিক কিস্তির পরিমাণ কমল।
বিশদ

04th  April, 2017
রাজ্যে পরমাণু বিদ্যুতে ১ লক্ষ কোটি বিনিয়োগে আগ্রহী কেন্দ্র, মুখ্যমন্ত্রীর সবুজ সংকেতের অপেক্ষায় হরিপুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিদ্যুৎ ক্ষেত্রে এক লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে আগ্রহী কেন্দ্র। রাজ্যের সবুজ সংকেত পেলেই কেন্দ্র এই প্রকল্পের কাজ শুরু করে দেবে। পূর্ব মেদিনীপুরের হরিপুরে পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তুলতে ফের আগ্রহী হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকার। সোমবার সল্টলেকের ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রোন সেন্টারে একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে এমনটাই জানালেন কেন্দ্রের নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেডের (এনপিসিআইএল) হরিপুরে নিযুক্ত অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার অনুতোষ চক্রবর্তী।
বিশদ

04th  April, 2017
অরুণাচলের সীমান্ত পর্যন্ত হচ্ছে রেলপথ, চীনকে চ্যালেঞ্জ মোদির

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৩ এপ্রিল: চীনের হুমকিকে অগ্রাহ্য করেই সমীক্ষা শুরু হয়ে গেল অরুণাচল প্রদেশের ভালুকপং থেকে বমডিলা হয়ে তাওয়াং পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের। পরিকল্পনা ছিলই। এবার সেটি বাস্তবায়িত হওয়ার পথে। ৭০ হাজার কোটি টাকা ব্যয় করে এই তাওয়াং রেলপথটি নির্মাণ হলে সবথেকে বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হবে চীনকে। কারণ তাওয়াং পর্যন্ত ভারতের রেল পরিকাঠামো নির্মাণ হওয়ার অর্থ আরও বেশি করে চীনের নাকের ডগায় ভারতের রেলপথ পৌঁছে যাবে। আর যে তাওয়াংকে চীন দক্ষিণ তিব্বত তকমায় অভিহিত করে নিজেদের মানচিত্রের অঙ্গ হিসাবে দাবি করে সেই প্রচারেরও একটা মুখের মতো জবাব দেওয়া হবে।
বিশদ

04th  April, 2017
রিলায়েন্স জিওকে দ্রুততম নেটওয়ার্কের তকমা দিল ট্রাই

নয়াদিল্লি, ৩ এপ্রিল (পিটিআই): রিলায়েন্স জিওকে দ্রুততম নেটওয়ার্ক হিসাবে ঘোষণা করল টেলিকম নিয়ন্ত্রণকারী সংস্থা অর্থাৎ ট্রাই। প্রতিদ্বন্দ্বী আইডিয়া সেলুলার এবং এয়ারটেলকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে জিও। গত ফেব্রুয়ারি মাসে বিভিন্ন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার ব্রডব্যান্ড স্পিডের হিসাব প্রকাশ করেছে ট্রাই। সেখানে দেখা যাচ্ছে, ডাউনলোড স্পিডের দিক থেকে অনেক এগিয়ে জিও।
বিশদ

04th  April, 2017
এয়ারসেল-ম্যাক্সিস মামলা: সিবিআইকে রিপোর্ট দিতে নির্দেশ

 নয়াদিল্লি, ৩ এপ্রিল (পিটিআই): এয়ারসেল-ম্যাক্সিস চুক্তির তদন্ত রিপোর্ট সিবিআইকে দ্রুত জমা দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি তাদের তদন্তের গতিপ্রকৃতির রিপোর্ট মুখবন্ধ খামে জমা দিয়েছে প্রধান বিচারপতি জে এস খেহর এবং বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে।
বিশদ

04th  April, 2017
আস্থা সার্কিট স্পেশালে আইআরসিটিসি’র ২টি প্যাকেজ ট্যুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্থা সার্কিট স্পেশাল ট্যুরিস্ট ট্রেনে এ রাজ্য থেকে দু’টি প্যাকেজ ট্যুর ঘোষণা করল আইআরসিটিসি। তারা জানিয়েছে, প্রথম ট্রিপের সূচনা হবে আগামী ২০ এপ্রিল। ট্রেনটি হাওড়া থেকে ছাড়বে। ১০ রাত এবং ১১ দিনের এই ট্যুরে নানা তীর্থস্থান ঘুরিয়ে দেখানো হবে।
বিশদ

04th  April, 2017
চাকরির বাজার ধরতে দিল্লি, বেঙ্গালুরু, মুম্বইয়ে অফিস খুলবে রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়ুয়াদের চাকরি জুটিয়ে দিতে মাঠে নামছে খোদ বিশ্ববিদ্যালয়ই। প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চাইছে রাজ্যে চাকরির পাশাপাশি উচ্চাকাঙ্ক্ষী ছাত্রছাত্রীরা রাজ্যের বাইরেও মোটা মাইনের চাকরি করুন। আর তার জন্য অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্যের এই বিশ্ববিদ্যালয়টি। ভিন রাজ্যে যাতে পড়ুয়ারা ভালো চাকরি পেতে পারেন, তার জন্য সেখানে অফিস খুলবে তারা। দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরুতে অফিস খুলে সেখানকার বেসরকারি সংস্থাগুলির দৃষ্টি আকর্ষণ করা হবে। তারা যাতে রাজ্যে আসে, সেব্যাপারেও কথা বলবে কর্তৃপক্ষ। উপাচার্য সৈকত মৈত্র বলেন, চাকরির বাজার ধরতে এই পদক্ষেপ করা হচ্ছে।
বিশদ

04th  April, 2017
কম্পিউটার, ট্যাবের দাপটে জাবেদা খাতার বাজার নেই, পেশা পরিবর্তনের চিন্তা করছেন কারিগররা

 সংবাদদাতা, শিলিগুড়ি: বাজারে কম্পিউটার সহজলভ্য হওয়ায় অনেকদিন আগে থেকেই বাংলা নববর্ষের দিনে হালখাতার জন্য ব্যবহৃত জাবেদা খাতার বিক্রিতে ভাটা পড়তে শুরু করেছে। সম্প্রতি ট্যাব আর অ্যানড্রয়েড ফোনের দাপটে খাতার বিক্রি তলানিতে এসে পৌঁছেছে। ল্যাপটপ, ট্যাব, অ্যানড্রয়েড ফোনে ব্যবসায়ীরা হিসাব সংক্রান্ত নথিপত্র রাখতে শুরু করেছেন। তাই পয়লা বৈশাখ কিংবা অক্ষয় তৃতীয়ার দিন এখন শুধুমাত্র নিয়মরক্ষা করতেই দোকানদাররা এক-দু’টি জাবেদা খাতা কিনছেন। এর ফলেই জাবেদা খাতা প্রস্তুতকারীদের মাথায় হাত পড়েছে। কারিগরেরা পেশা পরিবর্তনের চিন্তাভাবনাও শুরু করেছেন।
বিশদ

04th  April, 2017
বৈঠকে সমাধান সূত্র মিলল না, ট্রাক ধর্মঘটে অনড় মালিকপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ আলোচনাতেও গাড়ির বিমার প্রিমিয়ামের হার কমা নিয়ে কোনও আশ্বাস মিলল না। ফলে ট্রাক মালিকরাও ধর্মঘট থেকে সরছেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।
বিশদ

04th  April, 2017

Pages: 12345



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...