শিল্প -বাণিজ্য
 

নগদ বাড়তেই ভাটা ডিজিটাল লেনদেনে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নগদ নয়। ভারতবাসী মাতুক নগদহীন লেনদেনে। ৮ নভেম্বর নোট বাতিল ঘোষণা করার পর, এমন ইচ্ছার কথাই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৫০০ এবং ১০০০ টাকার পুরানো নোট বাতিল করার দাওয়াইতে ফলও ফলেছিল হাতেনাতে। মানিব্যাগ বা ওয়ালেটে নগদ টাকা না থাকায়, হুড়হুড়িয়ে বেড়ে গিয়েছিল কার্ড বা অন্য কোনও মাধ্যমে কেনাকাটা। সাময়িক সফল হয়েছিল নগদ লেনদেনহীন ডিজিটাল ভারতের স্বল্প। কিন্তু তা ক্ষণিকের জন্য। ফেব্রুয়ারি পর্যন্ত যে রিপোর্ট পাওয়া যাচ্ছে, সেখানে দেখা যাচ্ছে গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে আবার নামতে শুরু করেছে নগদহীন লেনদেনের পরিমাণ ও অঙ্ক। শিল্পমহল বলছে, পরিস্থিতি বদলাবে ধীরে, রাতারাতি নয়। প্রয়োজন সুষ্ঠু পরিকাঠামো।
প্রতি মাসে কত টাকার নগদহীন লেনেদেন হল দেশজড়ে, তার হিসাব কষছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই)। গোটা দেশে লেনদেন সংক্রান্ত যাবতীয় কাজকর্মের অন্যতম ধারক এই সরকারি সংস্থা। তাদের দেওয়া তথ্য বলছে, নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দেশজুড়ে যে নগদহীন ও ডিজিটাল লেনেদেন হয়েছে, তাতে সবচেয়ে পরিস্থিতি ভালো ডিসেম্বর মাসে। জানুয়ারিতে যেমন কমেছে নগদহীন এবং ডিজিটাল লেনদেনের সংখ্যা ও পরিমাণ, ফেব্রুয়ারিতে এসে তা কমেছে আরও এক ধাপ। লেনদেনের সেই তালিকায় আছে আরটিজিএস, এনইএফটি, সিটিএস, আইএমপিএস, এনএসিএইচ, ইউপিআই, ইউএসএসডি, পিপিআই, মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে ডেবিট ও ক্রেডিট কার্ডও।
নগদহীন লেনেদেনের এই অবস্থাকে কী চোখে দেখছে শিল্পমহল? ন্যাসকমের পূর্বাঞ্চলীয় প্রাক্তন প্রধান কর্তা এবং শিল্প বিশেষজ্ঞ সুপর্ণ মৈত্র অবশ্য আশাবাদী, ভারত শীঘ্রই ডিজিটাল পদ্ধতিতে অভ্যস্ত হবে এবং নগদহীন লেনদেন বাড়বে। তাঁর যুক্তি, সমীক্ষা বলছে, তিন বছর বাদে, অর্থাৎ ২০২০ সালে, ভারত বিশ্বের অন্যতম প্রধান ‘যুবক’ দেশ হিসাবে বিবেচিত হবে। যেখানে ভারতীয় নাগরিকের গড় বয়স হবে ২৮ বছর। নভেম্বর মাসে প্রধানমন্ত্রীর তরফে নোট বাতিল ঘোষণা, এবং তারপর নগদের জোগানে ভাঁটা পড়ায় সেই মাস বা তার পারের মাসে কিছুটা গতি আসতে পারে নগদহীন লেনেদেনে। কিন্তু সাধারণ মানুষ ডিজিটাল লেনেদেনে অভ্যস্ত হয়ে গিয়েছে, এই ধারণা যেমন ভুল, তেমনই পরিস্থিতি অদূর ভবিষ্যতে বদলাবে না, এই ধারণাও ভুল। আসলে, মাঝবয়সী বা বয়স্কদের একটা বড় অংশ মনে করেন, নগদ লেনদেনে কোনও ঝঞ্ঝাট নেই। সেই কারণে তাঁরা ওতেই অভ্যস্ত। আবার দেখা যাচ্ছে, নতুন প্রজন্ম বেশি করে নগদহীন লেনদেনে ঝুঁকছে। অনলাইনে কেনাকাটার বহর বৃদ্ধি তার প্রমাণ। টেলিকম সংস্থাগুলিও যত লাভ করছে, তার বড় অংশ টকটাইম বাবদ আসা অর্থ থেকে নয়, ডেটা থেকে। ইন্টারনেটের সার্চ ইঞ্জিনগুলিও আরও বেশি করে আঞ্চলিক ভাষায় রূপ বদলাচ্ছে। কারণ, তুলনামূলক কম শিক্ষিত মানুষকেও তারা ইন্টারনেটের পরিষেবায় আনতে চাইছে। অর্থাৎ, পরিস্থিতি বদলাচ্ছে, এবং তা দ্রুত ঘটছে। সরকারকে শুধু উন্নত করতে হবে ইন্টারনেটে যোগাযোগ ব্যবস্থা, আরও ঢেলে সাজাতে হবে লেনদেনে বা তথ্য আদানপ্রদানের ক্ষেত্রে সুরক্ষার বিষয়টি।
মার্চেন্টস চেম্বার অব কমার্সের ডেপুটি ডিরেক্টর জেনারেল শুভাশিস রায় অবশ্য এতটা আশাবাদী নন। তিনি বলেন, আমরা আমাদের প্রতিষ্ঠানের তরফে সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছি, জেলা স্তরে যে শিল্প সংগঠনগুলি আছে, সেগুলির সঙ্গে একযোগে কাজ করব। সেই মতো তাদের সঙ্গে যোগাযোগ করতে গিয়ে দেখতে পাই, শিল্প সংগঠনগুলির একটা বড় অংশের নিজস্ব কোনও ই-মেল আইডি নেই। তারাও জানায়, যা কিছু কথাবার্তা, তা ডাক বিভাগের তরফে চিঠি মারফত হোক। জেলা স্তরে বণিকসভাগুলিরই যদি ‘ডিজিটাল’ অবস্থার এই হাল হয়, তাহলে গোটা দেশে সাধারণ মানুষ কতটা ডিজিটাল বিপ্লব আনতে পারবেন, সে বিষয়ে সন্দেহ আছে। যেহেতু মানুষের একটা বড় অংশ সেই পুরানো পদ্ধতিতেই বিশ্বাসী, তাই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কোনও অনুরোধ এলে সাধারণ মানুষ রাতারাতি তাঁদের অভ্যাস বদলে ফেলবেন, এমন আশা করাও অন্যায়। একই সঙ্গে তাঁর বক্তব্য, যেখানে খোদ কলকাতায় কোনও এক নামী রেস্তরাঁয় গিয়ে যদি পাঁচবার কার্ড ঘষেও, শুধু সংযোগ-সমস্যার কারণে ওয়ালেটেই হাত দিতে হয়, তাহলে ডিজিটাল লেনদেনে ভাটা পড়বেই।
31st  March, 2017
স্বল্প সঞ্চয়ে কমেছে সুদ, কমিশনেও কোপ, দিল্লিতে দরবার করবেন এজেন্টরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশে ডাকঘরগুলিতে ব্যাংকিং পরিষেবা বাড়াতে এবং তাদের আরও স্মার্ট করে গড়তে সিবিএস সিস্টেম চালু করার কাজ শুরু হয়েছিল আগেই। সেই কোর ব্যাংকিংয়ের কাজ এগচ্ছে দ্রুতগতিতে। পোস্ট অফিসগুলির কার্যকারিতার অনেকটাই দাঁড়িয়ে আছে যে স্বল্প সঞ্চয় আদায়ের উপর, তার স্বাস্থ্য আর ফিরবে কি? এবার সেই প্রশ্নকে সামনে রেখে দিল্লি দরবারের পরিকল্পনা করছেন রাজ্যের ডাকঘর এজেন্টরা। তাঁরা বলছেন, একদিকে কোর ব্যাংকিং পদ্ধতি চালু করার ক্ষেত্রে মুন্সিয়ানা ও পেশাদারিত্বের অভাব তাঁদের কাজের উপর মারাত্মক প্রভাব ফেলেছে। তার উপর হু হু করে নামছে স্বল্প সঞ্চয়ের প্রকল্পের সুদ। সাধারণ মানুষ যেমন একদিকে আগ্রহ হারাচ্ছে ডাকঘরের প্রকল্পে টাকা রাখতে, তেমনই কমিয়ে দেওয়া হচ্ছে এজেন্ট কমিশন। এবার সেই অভিযোগ নিয়েই কেন্দ্রের কাছে দরবার করতে চান এজেন্টরা।
বিশদ

08th  April, 2017
খুলনা-কলকাতা ট্রেনের পরীক্ষামূলক সূচনা আজ, নয়া বাস রুটের উদ্বোধনও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতার আগে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত হয়ে চলাচল করত যাত্রীবাহী ট্রেন। সেই পথেই আজ, শনিবার খুলনা থেকে কলকাতা পর্যন্ত প্যাসেঞ্জার ট্রেনের পরীক্ষামূলক যাত্রার সূচনা হতে চলেছে। নিউ দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের অফিসারদের নিয়ে ট্রেনটি সীমান্ত পেরিয়ে আসবে কলকাতা স্টেশনে। রেল সূত্রের খবর, পরীক্ষামূলকভাবে চলাচলের পর এই রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল আগামী জুলাই মাস থেকে শুরু হবে। এদিনই ভারত-বাংলাদেশের মধ্যে নয়া বাস রুটেরও উদ্বোধন হবে। কলকাতা থেকে নয়া এই রুটে বাস চলবে যশোর, খুলনা হয়ে ঢাকা পর্যন্ত।
বিশদ

08th  April, 2017
এবার দৈনিক ভিত্তিতে জ্বালানি তেলের দাম বদলের ভাবনা

 নয়াদিল্লি, ৭ এপ্রিল: এবার দৈনিক ভিত্তিতে পেট্রল ও ডিজেলের দাম নির্ধারণের চিন্তাভাবনা শুরু করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। যদিও এবিষয়ে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির তরফে এখনই কোনও মন্তব্য করা হয়নি। দৈনিক ভিত্তিতে দাম পরিবর্তনকে বলা হয় ডায়নামিক ফুয়েল প্রাইসিং। সেক্ষেত্রে নিয়মিত সময় অন্তর জ্বালানি তেলের দাম বদল আর হবে না। দৈনিক ভিত্তিতে দাম নির্ধারিত হবে।
বিশদ

08th  April, 2017
 মাতঙ্গ সিং এর ৪টি কোম্পানির বিরুদ্ধে সমন জারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডি’র রুজু করা সারদা মানি লন্ডারিং মামলায় অভিযুক্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিং এর চারটি কোম্পানির বিরুদ্ধে সমন জারির নির্দেশ দিল আদালত। শুক্রবার কলকাতা সিবিআই আদালত সূত্রে জানা গিয়েছে, আগামী ১০ এপ্রিল আদালতে ওই অভিযুক্ত কোম্পানি কর্তৃপক্ষের হাজিরার দিন ধার্য হয়েছে।
বিশদ

08th  April, 2017
রাজধানী এক্সপ্রেস থেকে অব্যাহতি ক্যাটারারকে, মামলা হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ-দিল্লি রাজধানী এক্সপ্রেসে খাবার দেওয়ার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে আর কে অ্যাসোসিয়েটস অ্যান্ড হোটেলিয়ার্স প্রাইভেট লিমিটেডকে। রেল কর্তৃপক্ষের সেই পদক্ষেপকে সংস্থাটি চ্যালেঞ্জ করলেও শুক্রবার তার উপর কোনও স্থগিতাদেশ দেননি কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। পাঁচ সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি। জানা গিয়েছে, ইতিমধ্যেই ওই ট্রেনে খাবার দেওয়ার দায়িত্ব অন্য সংস্থাকে দেওয়ার ব্যবস্থা করেছে রেল।
বিশদ

08th  April, 2017
পরিকল্পনায় গলদ, পড়ে থেকে ২৩ লাখি ফুলের গাড়িতে মরচে ধরেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ি ঘুরে বেড়াবে ফুলের ডালি নিয়ে। আর আপনি বাড়ির দোড়গোড়ায় পেয়ে যাবেন পুজো বা অন্য অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় ফুল। ঢাকঢোল পিটিয়ে শুরু হয়েছিল এই উদ্যোগ। এই ঠান্ডা গাড়িতে করে ফুল বিক্রির পরিকল্পনা কাজে আসেনি। তাই উদ্যানপালন উন্নয়ন নিগমের ২৩ লাখি গাড়িতে মরচে ধরেছে। দীর্ঘদিন ধরে তা পড়ে রয়েছে ময়ুখ ভবনের পিছনে। অল্প বাজেটের দপ্তরে এই অপচয় দেখে অনেকেই ভ্রু কোঁচকাচ্ছেন। তবে, এই গাড়িটিকে অন্য কোনওভাবে ব্যবহার করা যায় কি না, তা ভাবনাচিন্তা করছেন আধিকারিকরা।
বিশদ

08th  April, 2017
যাত্রী পরিবহণে সাফল্য রেলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাম্প্রতিক বছরগুলির মধ্যে ২০১৬-’১৭ আর্থিক বছরে প্রথম যাত্রী পরিবহণে উল্লেখযোগ্য ‘সাফল্য’ পেল রেল। পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেল জানিয়েছে, সদ্য শেষ হওয়া আর্থিক বছরে রেল ৮,২২১ মিলিয়ন যাত্রী বহন করেছে। তার আগের আর্থিক বছরে মোট যাত্রীর সংখ্যা ছিল ৮,১৫১ মিলিয়ন। যাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বেড়েছে এই খাতে আয়ও। সদ্য শেষ হওয়া আর্থিক বছরে এই খাতে মোট আয় হয়েছে ৪৭ হাজার ৪০০ কোটি টাকা।
বিশদ

08th  April, 2017
  রিলায়েন্স জিওর ‘সামার সারপ্রাইজ প্ল্যান’ প্রত্যাহার করার নির্দেশ ট্রাইয়ের

 নয়াদিল্লি, ৬ এপ্রিল: আচমকাই আজ রিলায়েন্স জিওর ‘সামার সারপ্রাইজ’ প্ল্যান প্রত্যাহার করার নির্দেশ দিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। রাতে বিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, ট্রাইয়ের এই জরুরি নির্দেশ মেনে নিয়ে রিলায়েন্স জিও সংস্থাও এই প্ল্যান প্রত্যাহার করে নিচ্ছে।
বিশদ

07th  April, 2017
 জাতীয় সড়ক নিয়ে জটিলতা, মানছেন কর্তারাই: সংজ্ঞা বদলে রাজ্য সড়কে ফের খুলেছে মদের দোকান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তার সংজ্ঞা বদল করে (ডিনোটিফাই) শহর এলাকায় রাজ্য সড়কের ধারে মদের দোকানগুলি খোলার ব্যবস্থা করে দিয়েছে রাজ্য সরকার। পুর এলাকায় রাজ্য সড়ক সংলগ্ন মদের দোকান খোলা শুরু হয়ে গিয়েছে। কিন্তু সংজ্ঞা পরিবর্তন করে জাতীয় সড়কের ধারে অবস্থিত মদের দোকানগুলি খোলা অত সহজ নয়।
বিশদ

07th  April, 2017

Pages: 12345



একনজরে
সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...