শিল্প -বাণিজ্য
 

নিউ দীঘায় কনভেনশন সেন্টারের জন্য সাড়ে পাঁচ একর জমি বরাদ্দ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীঘায় আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টার করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিউ দীঘায় সেই কনভেনশন সেন্টার তৈরির জন্য সাড়ে পাঁচ একর জমি বরাদ্দ করল নগরোন্নয়ন দপ্তর। একটি কনসালট্যান্সি সংস্থা ওই কনভেনশন সেন্টার তৈরির জন্য বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরি করেছে। একসঙ্গে এক হাজার মানুষ বসতে পারে, এমন অডিটোরিয়াম তৈরি হবে সেখানে। থাকবে সেমিনার হল। এক হাজার বর্গমিটার এলাকাজুড়ে থাকবে এগজিবিশন এরিয়া। হোটেল, ক্যাফেটেরিয়া, সুইমিং পুল, স্পা, জিম, শিশুদের জন্য পার্ক, ২৯টি ডবল বেডেড রুম, চারটি লাক্সারি রুম, ভিআইপি কার পার্কিং, সাধারণের জন্য পার্কিং স্পেস প্রভৃতি থাকছে ওই কনভেনশন সেন্টারে। আগামী দু’বছরের মধ্যে সেটি তৈরি হবে। তার জন্য খরচ ধরা হয়েছে ৭০ কোটি ২৬ লক্ষ ৫২ হাজার ৭৯৮ টাকা।
রাজ্য সরকার আয়োজিত বিশ্ববঙ্গ সম্মেলনের জন্য প্রতি বছরই মিলনমেলাকে সাজাতে হয়। এর জন্য প্রচুর টাকা খরচ হয় রাজ্য সরকারের। তাই মমতা বন্দ্যোপাধ্যায় স্থায়ী কনভেনশন সেন্টার তৈরির পরিকল্পনা করেন। তাঁর নির্দেশেই দীঘায় সমুদ্রের ধারে মনোরম পরিবেশে এই কনভেনশন সেন্টার তৈরির পরিকল্পনা করা হয়েছে। সমুদ্র সৈকতে এ ধরনের কনভেনশন সেন্টার হংকং এবং সিঙ্গাপুরে রয়েছে। সেই মডেলকে সামনে রেখেই এগচ্ছে রাজ্য সরকার। যা বিভিন্ন শিল্পসংস্থার কাছে আকর্ষণীয় হয়ে উঠবে। এই কনভেনশন সেন্টারটি তৈরি করবে নগরোন্নয়ন দপ্তর। এখানে শুধু রাজ্য সরকারের বিশ্ববঙ্গ সম্মেলনই নয়, যে কোনও কর্পোরেট সংস্থার কনফারেন্স বা বৈঠকও হতে পারে। শিল্পের প্রসারেই কনভেনশন সেন্টার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
বাম আমলে নিউটাউনে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। সেই কাজ দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল। শেষপর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার উদ্যোগ নিয়েই পুজোর আগে সেই কনভেনশন সেন্টারের কাজ শেষ করতে চলেছে।
31st  March, 2017
গাড়ি রেজিস্ট্রেশনে ই-বাহনকে জনপ্রিয় করতে বৈঠক কসবায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই-বাহনকে জনপ্রিয় করতে গাড়ির ডিলারদের সঙ্গে সরাসরি আলোচনায় বসলেন পরিবহণ দপ্তরের কর্তারা। কয়েকদিন আগে কসবার পরিবহণ ভবনে এই বৈঠকটি হয়েছিল। সেখানে ডিলারদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ১ জুলাই থেকে পুরোপুরি ই-বাহনের মাধ্যমেই গাড়ির রেজিস্ট্রেশন করাতে হবে।
বিশদ

29th  May, 2017
 জেশপ পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতির দ্বারস্থ সংস্থার কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন।
বিশদ

29th  May, 2017
বার্থের দশ বছর পূর্ণ হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দশ বছর পূর্ণ করল বন্ধ্যত্বের চিকিৎসাকেন্দ্র বার্থ। রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করল এই প্রতিষ্ঠান। এই অবসরে বন্ধ্যত্বের চিকিৎসার নানা দিক নিয়ে বক্তব্য পেশ করেন শহর ও রাজ্যের বিশিষ্ট স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞ এবং প্রজননবিদরা।
বিশদ

29th  May, 2017
 পূর্ব রেলের টিকিট চেকিং অভিযান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিকিট চেকিং অভিযানে ধরা পড়ল ৮৯ হাজার ৫০১ জন। পূর্ব রেল জানিয়েছে, তারা গত ১২ মে থেকে ২৫ মে পর্যন্ত এই অভিযান চালিয়েছিল। যাঁরা ধরা পড়েছেন তাঁরা হয় বিনা টিকিটে যাচ্ছিলেন বা আনবুকড লাগেজ বহন করছিলেন।
বিশদ

29th  May, 2017
তথ্যপ্রযুক্তি শিল্পে দুর্দশার কোপে উঁচু পদের কর্তারা, বাধ্য করা হচ্ছে স্বেচ্ছবসরে, নালিশ শ্রম দপ্তরে

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: এক সময়ে দেশের সবচেয়ে সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি শিল্পক্ষেত্র এখন চরম সংকটে। হাইটেক সিটি হায়দরাবাদ কিংবা এ রাজ্যের সল্টলেক অথবা রাজারহাট। দেশের প্রতিটি তথ্যপ্রযুক্তি শিল্পাঞ্চলে হাহাকার। প্রতিদিনই চাকরি হারাদের রোদন। এবং তাঁরা কেউই ছোটখাটো কর্মী নন।
বিশদ

28th  May, 2017
  সাঁকরাইলে ২৫০ কোটি বিনিয়োগ করছে আমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা থাকবে।
বিশদ

28th  May, 2017
৩১ হাজারের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়ল সেনসেক্স, নয়া উচ্চতায় নিফটি

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড গড়ে ৩০ হাজার ৭৫০.০৩ পৌঁছয় সেনসেক্স। শুক্রবার বাজার খোলার পর থেকেই তেজি ছিল সূচক।
বিশদ

27th  May, 2017
গতি বাড়িয়ে গতিধারা এবার দূরের জেলাতেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু শহর বা শহরতলি নয়, কর্মসংস্থানের লক্ষ্যে চালু ‘গতিধারা’ প্রকল্পের সুবিধা জেলার প্রত্যন্ত এলাকার বেকারাও যাতে নিতে পারেন, তার জন্য তৎপর পরিবহণ দপ্তর। প্রকল্পের সঙ্গে এবার সংসদ সদস্য থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির সভাপতি, এমনকী কাউন্সিলারদেরও যুক্ত করে নেওয়া হয়েছে।
বিশদ

26th  May, 2017
বাজার চাঙাই, ফের নতুন রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

 মুম্বই, ২৫ মে (পিটিআই): শেয়ার বাজারের সেনসেক্স ও নিফটির সূচক বৃদ্ধির ধারা অব্যাহত। বৃহস্পতিবার বাজার বন্ধের মুখে সূচক ৩০ হাজার ৭৫০.০৩-এর ঘরে গিয়ে নতুন রেকর্ড গড়ল সেনসেক্স। যাকে শেয়ার বাজারের সর্বকালীন রেকর্ড বলছেন বিশেষজ্ঞরা।
বিশদ

26th  May, 2017

Pages: 12345




একনজরে
সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM