শিল্প -বাণিজ্য
 
 

 ঠান্ডা পড়তে না পড়তেই শহরে শীতের পোশাক কেনাকাটার ভিড়। রবিবার কলকাতায় তোলা কাজল দাসের ছবি।

কলকাতায় প্ল্যাস্টিকের ডিম! আজ সব বাজারে অভিযান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের মধ্যে প্ল্যাস্টিক বা প্ল্যাস্টিকের ডিম! না, এ আর গুজব নয়। একেবারে জলজ্যান্ত সত্যি। তিলজলার বাসিন্দা অনিতা কুমার ছেলের জন্য ডিম কিনেছিলেন স্থানীয় বাজার থেকে। কয়েকটি ডিম খাওয়ার পর বুঝতে পেরেছিলেন যে, এর স্বাদ পরিচিত ডিমের স্বাদের চেয়ে আলাদা। তারপর সন্দেহ হওয়ায় একটি ডিম ফাটিয়ে থালায় ঢেলেই বুঝতে পারেন, আশঙ্কাই সত্যি। আগুনে ধরাতে অবিকল প্ল্যাস্টিক পোড়ার দুর্গন্ধ। তখনই তিনি যান স্থানীয় থানায়। প্রশাসনের নজরে আনেন বিষয়টি। শেষ পর্যন্ত পুরসভা, পুলিশ-প্রশাসনও নড়েচড়ে বসেছে। আটক করা হয়েছে পার্ক সার্কাস বাজারের ওই ডিম বিক্রেতা, রাধাগোবিন্দ সাহা লেনের বাসিন্দা মহম্মদ শামিম আনসারিকে।
বৃহস্পতিবার কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় নিজেই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। শহরের নাগরিকদের স্বাস্থ্যের জন্য বিষয়টি যে খুবই গুরুতর, তা মেনে নিয়ে মেয়র এদিনই কলকাতার পুলিশ কমিশনারকে ফোন করে বিষয়টি দেখতে বলেন। খাদ্যে ভেজাল প্রতিরোধের জন্য কলকাতা পুরসভার নিজস্ব একটি বিভাগই রয়েছে। তাদেরকেও জানিয়ে দেন মেয়র। আজ, শুক্রবার শহরের সমস্ত বাজারেই অভিযান চালানো হবে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে শহরের যে সমস্ত পুর-বিদ্যালয়ে মিড-ডে-মিলে ডিম দেওয়া হয় শিশুদের, সেক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছেন মেয়র। অভিযোগকারিণী অনিতা কুমার বলেন, ডিম কিনে ভাজতে গিয়েই প্রথমে কিছুটা অস্বাভাবিকতা লক্ষ্য করেছিলাম। ভালো করে পর্যবেক্ষণ করেই নিশ্চিত হলাম যে স্বাভাবিক ডিম নয় এগুলি। তখন আমার মনে হল, কলকাতাতেও যে এই ধরনের ডিম পাওয়া যাচ্ছে, তা সবাইকে জানানো দরকার। আমি প্রথমে কলকাতা পুলিশের কাছে গেলাম। তারা আমাকে সাহায্য করলেন। তারপর খাদ্য দপ্তর এবং পুরসভার নজরে আনলাম। ইতিমধ্যে যে ক’টি ডিম তাঁরা ওই দোকান থেকে কিনে খেয়েছেন, তার জন্য উদ্বেগ এবং আতঙ্কে আছেন বলে জানিয়েছেন অনিতাদেবী।
31st  March, 2017
সোনা-রত্ন লেনদেনের রিপোর্টের জন্য ঊর্ধ্বসীমা শীঘ্রই ঘোষণা করবে কেন্দ্র: হাসমুখ আধিয়া

নয়াদিল্লি, ৮ অক্টোবর (পিটিআই): বিক্ষোভ, আন্দোলনের জেরে শুক্রবারই স্বর্ণ ব্যবসায়ীদের দাবি মেনে নিয়েছে জিএসটি কাউন্সিল। উঠে গিয়েছে ৫০ হাজার টাকার বেশি মূল্যের সোনা ও মূল্যবান রত্ন কেনাকাটায় প্যান নম্বর জমা দেওয়ার নিয়ম। যে তথ্য সরকারের কাছে রিপোর্ট করবে ওই ব্যবসায়ী। এবার যাতে কালো কারবারিরা সোনায় সেই টাকা না জমায় সেজন্য শীঘ্রই নতুন ঊর্ধ্বসীমা আনছে মোদি সরকার।
বিশদ

09th  October, 2017
সিমেন্টের বিকল্প ‘রতনজোড়’ তৈরির উদ্যোগ হলদিয়ায়

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: সিমেন্টের বিকল্প তৈরির ভাবনা শুরু করল রাজ্য সরকার। ভোপালের অ্যাডভান্সড মেটিরিয়ালস অ্যান্ড প্রসেসেস রিসার্চ ইনস্টিটিউট (অ্যাম্প্রি) নামক গবেষণা সংস্থা ইতিমধ্যে তা তৈরি করেছে। নাম দেওয়া হয়েছে ‘ম্যাজিক বাইন্ডার’। বাংলায় এর নাম ঠিক হয়েছে ‘রতনজোড়’।
বিশদ

09th  October, 2017
৫০ হাজারের কেনাবেচার উপর আধারের হ্যাপা উঠলেও, এখনও কয়েকটি দাবিদাওয়া নিয়ে সরব স্বর্ণশিল্পীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০ হাজার টাকা বা তার বেশি দামের গয়না কিনলেই ক্রেতাকে দোকানে আধার কার্ড দেখাতে হত। জমা করতে হত ‘কেওয়াইসি’। কেন্দ্রীয় সরকার এই নিয়ম চালু করেছিল মাস দু’য়েক আগে। তাতে ব্যাবসা হারানোর অভিযোগ উঠেছিল স্বর্ণ ব্যবসায়ীদের তরফে। সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তে স্বভাবতই খুশি স্বর্ণ ব্যবসায়ীরা।
বিশদ

09th  October, 2017
ভ্রমণের বিশেষ প্যাকেজ ঘোষণা আইআরসিটিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের জন্য এবার একদিনের কামাখ্যা মন্দিরসহ গুয়াহাটি ভ্রমণের বিশেষ প্যাকেজ ঘোষণা করল ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি)। তারা জানিয়েছে, আগামী ৩ নভেম্বর যাত্রার সূচনা হবে। যাওয়া এবং আসা বিমানে।
বিশদ

09th  October, 2017
 ৯৫ শতাংশ বিনিয়োগকারীকে টাকা ফেরানো হয়েছে, দাবি সাহারার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাহারা ইন্ডিয়া পরিবারের ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদযাপন সংক্রান্ত এক অনুষ্ঠানে রবিবার কলকাতায় যোগ দিলেন সংস্থার ম্যানেজিং ওয়ার্কার এবং চেয়ারম্যান সুব্রত রায় সাহারা।
বিশদ

09th  October, 2017
কিংফিশারকে ছাড়, সরকারি কর্মীদের ভূমিকা খতিয়ে দেখা হবে

 মুম্বই, ৮ অক্টোবর (পিটিআই): বিজয় মালিয়ার বসে যাওয়া বিমান সংস্থা কিংফিশার এয়ারলাইন্সকে ঋণ পাইয়ে দেওয়া এবং তা আদায় নিয়ে সরকারি কর্মীদের ভূমিকা খতিয়ে দেখতে শুরু করলেন গোয়েন্দারা।
বিশদ

09th  October, 2017
চলছে আমূল সংস্কার
রাজ্যের সমস্ত ট্যুরিস্ট লজ এবার
বদলে হচ্ছে তারকাখচিত রিসর্ট

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলস্তারা খসে পড়া দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কার করে স্মার্ট হচ্ছে রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা ৩২টি লজের এখন সেই ‘মেওকভার’ পর্ব চলছে। শুধু যে মলিন চেহারার খোলস ছেড়ে তারা চকচকে হবে, তা নয়। বদলে যাবে অন্দরমহলের ছবি ও আদবকায়দাও। আরশোলা ঘোরার বদলে চকচক করবে ফ্লোর। 
বিশদ

08th  October, 2017
লগ্নি টানতে কী কী পদক্ষেপ
এবার আমজনতাকে এসএমএস
করে জানাচ্ছে শিল্প দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে শিল্প আসে না বলে সরকারকে গাল পাড়েন অনেকেই। বিনিয়োগ আসা-না আসা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সদিচ্ছা নিয়েও প্রশ্ন তোলেন অনেকেই। এবার সেইসব সমালোচনার জুতসই জবাব দিতে আসরে নামল শিল্প দপ্তর। রাজ্য শিল্পোন্নয়ন নিগম লগ্নি টানতে কী কী প্রশাসনিক সংস্কার করেছে, তা তুলে ধরতে আমজনতাকে এসএমএস করছে রাজ্য সরকার।
বিশদ

08th  October, 2017
পেট্রল পাম্পে ধর্মঘট ১৩ অক্টোবর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৩ অক্টোবর একদিনের ধর্মঘটে যাচ্ছেন পেট্রল পাম্প মালিকরা। দেশজুড়ে সেই ধর্মঘটে শামিল হবে এ রাজ্যের পেট্রল পাম্পগুলিও। বিভিন্ন দাবিদাওয়া নিয়ে বারবার দরবার করেও, সেসব আদায় করতে না পারায় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির উপর চাপ সৃষ্টি করতেই এই ধর্মঘট বলে জানিয়েছেন ধর্মঘটীরা।
বিশদ

08th  October, 2017
হিন্দমোটর: আগাম অবসর নেওয়া শ্রমিকদের বকেয়া মেটানো শুরু

বিএনএ, চুঁচুড়া: প্রায় আড়াই বছর ধরে আন্দোলন ও আইনি লড়াইয়ের পর শনিবার সকাল থেকে হিন্দমোটরের আগাম অবসর নেওয়া কর্মীদের বকেয়া টাকা দেওয়ার কাজ শুরু করল মালিকপক্ষ। এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মালিকের প্রতিনিধিরা কারখানার মূল গেটের কাছে থাকা নিরাপত্তা অফিস থেকে শ্রমিকদের হাতে চেক তুলে দেন। বিশদ

08th  October, 2017
দু’দিনের ট্রাক ধর্মঘটের ডাক কিছু মালিকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবহণ সংক্রান্ত কয়েকটি কেন্দ্রীয় সংগঠনের ডাকা ট্রাক এবং ট্যাঙ্কার ধর্মঘটে শামিল হচ্ছে ‘দি ক্যালকাটা গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন’। শনিবার এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের নেতারা জানিয়েছেন, জিএসটিসহ তিনটি ইস্যুতে গোটা দেশে কাল, ৯ অক্টোবর সকাল ৮টা থেকে ১০ অক্টোবর রাত ৮টা পর্যন্ত ধর্মঘটে শামিল হবেন ট্রাক-ট্যাঙ্কারের মালিক থেকে শুরু করে পরিবহণ ব্যবসায়ীরা।
বিশদ

08th  October, 2017
আলোর উৎসবে প্রদীপ বিক্রি শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর মাত্র হাতে গোনা ক’দিন। তারপরই কালীপুজো। আলোর উৎসবকে নিয়ে শুরু হয়ে গিয়েছে মাতামাতি। শহরজুড়ে নানা আলোকবাতি ছাড়াও বিক্রি হচ্ছে নানা রং বেরঙের প্রদীপ। সঙ্গে বিক্রি হচ্ছে নানা রঙের কারুকার্য করা ঘট এবং মাটির নানা দেবদেবীর মূর্তি।
বিশদ

08th  October, 2017
কোবিয়া-পাবদা-কাঁকড়ায় বিশ্বকাপের থালা
সাজিয়ে মাঠে নামছে মৎস্য উন্নয়ন নিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালি খানা, কিন্তু ঠিক বাঙালি নয়। এমনই ‘ফিউশন’ থালা সাজিয়ে ফুটবলের আসরে রসনা তৃপ্তিতে মাঠে নামল রাজ্য মৎস্য উন্নগন নিগম। গোটা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যে ফুটবল ফিভারে কাঁপছে কলকাতা, সেই উষ্ণতাকে কাজে লাগিয়েই নতুন প্লেট সাজিয়েছে এই সরকারি সংস্থা।
বিশদ

08th  October, 2017
গয়না কিনতে আর প্যান ও আধার বাধ্যতামূলক নয়, সিদ্ধান্ত কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা, ৬ অক্টোবর: গয়না কিনতে আর প্যান বা আধার আবশ্যিক থাকল না। শুক্রবার জিএসটি কাউন্সিলের বৈঠকে ২৭টি পণ্যের উপর জিএসটি কমানোর সিদ্ধান্তের পাশাপাশি গয়না কেনায় প্যান বাধ্যতামূলক করে যে বিজ্ঞপ্তি জারি হয়েছিল, সেটাও তুলে নেওয়া হয়েছে।
বিশদ

07th  October, 2017

Pages: 12345

একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM