শিল্প -বাণিজ্য
 

রাজধানী এক্সপ্রেসে বাসি খাবার: সরবরাহকারী সংস্থার চুক্তি বাতিল করল রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মার্চ: কলকাতাগামী রাজধানী এক্সপ্রেসে বাসি খাবার সরবরাহের জেরে সরবরাহকারী সংস্থার চুক্তি বাতিল করা হল বলে আজ লোকসভায় জানিয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বললেন, বহুদিন ধরে ওই সংস্থা খাবার সরবরাহ করে আসছে। কিন্তু প্রথমবার এরকম ঘটনা ঘটল। তা সত্ত্বেও কোনওরকম রেয়াত করা হচ্ছে না। খবরের কাগজে রিপোর্ট দেখেই ওই সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছি। দেরি করিনি। একইসঙ্গে তিনি জানান, রেল নতুন কেটারিং নীতি নিয়ে এসেছে। শীঘ্রই তা চালু হয়ে যাবে। এই সরকার কোনওরকম অন্যায় বরদাস্ত করবে না বলেও উল্লেখ করেন সুরেশ প্রভু।
কিন্তু রেলমন্ত্রী যতই আশ্বাস আর নতুন উদ্যোগের কথা বলুন, রাজধানীর মতো ট্রেনে বাসি খাবার দেওয়ার বিষয়টি নিয়ে এদিন লোকসভায় সুরেশ প্রভুকে চেপে ধরল তৃণমূল, কংগ্রেসসহ বিরোধীরা। যা নিয়ে লোকসভায় সরকার এবং বিরোধীদের মধ্যে তুমুল বাকবিতণ্ডা শুরু হয়। একইভাবে রাজ্যে রাজ্যে ফাস্ট ট্র্যাক আদালত নিয়েও পশ্চিমবঙ্গ আর গুজরাতের প্রসঙ্গ তুলে টিএমসি-বিজেপি বিতর্ক চরমে ওঠে। পশ্চিমবঙ্গকে দেখে শেখা উচিত বলে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় সওয়াল চড়াতেই পালটা তোপ দাগলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। বললেন, কেবল গুজরাত নয়। গোটা দেশ নরেন্দ্র মোদির নেতৃত্বেই সাড়া দিচ্ছে। পরের পর নির্বাচনের ফল তার প্রমাণ দিয়েছে।
শিয়ালদহগামী রাজধানী ট্রেনের কয়েকটি কামরায় বাসি খাবার দেওয়া এবং সেই খাবার খেয়ে কয়েকজন অসুস্থ হয়ে যাওয়ার ঘটনায় আজ লোকসভার প্রশ্নোত্তর পর্বে রেলমন্ত্রীকে চেপে ধরল তৃণমূল। ট্রেনের কেটারিং পলিসি প্রসঙ্গ উঠতেই রে রে করে উঠলেন তৃণমূল এমপি সৌগত রায় এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিজেপির কয়েকজন এমপিও পালটা সরব হন। সৌগতবাবুর প্রশ্ন, বাসি খাবার নিয়ে কাগজে বেরবে, তারপর সরকার জানবে কেন? কেন সরকারের তরফ থেকে পরীক্ষা করার কোনও ব্যবস্থা থাকবে না? কল্যাণবাবুও সরব হন।
তৃণমূল এবং রেলমন্ত্রীর ওই বাকবিতণ্ডার মাঝেই কংগ্রেসের বেঞ্চ থেকে সরব হন প্রাক্তন রেলরাষ্ট্রমন্ত্রী অধীররঞ্জন চৌধুরি। কেন এভাবে বাসি খাওয়ার দেওয়া হবে, তার দায় কার, কেন রেলের দায়িত্বপ্রাপ্তদের এর জন্য কোনও সাজা হবে না? ইত্যাদি প্রশ্ন তুলে সুরেশ প্রভুকে চেপে ধরা তো বটেই, রেলমন্ত্রীর ঠিক পিছনেই বসে থাকা পশ্চিমবঙ্গের বিজেপি এমপি তথা কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয়কে দেখিয়েও খোঁচা দেন। বলেন, বাংলার রেলযাত্রীরা বিপদে পড়ছেন আর বাবুল সুপ্রিয় চুপ করে বসে আছেন কেন? আক্রমণাত্বক হতে গিয়ে অধীরবাবু উত্তেজিত হয়ে যাওয়ায় স্পিকার সুমিত্রা মহাজনের কাছে সামান্য ধমক খান। স্পিকার বলেন, এত উত্তেজিত হওয়ার কী আছে। রেলমন্ত্রী তো বলছেন ব্যবস্থা নিয়েছেন। সরকার তো কাজ করছে।
রেলের বাসি খাবার নিয়ে বিতণ্ডা থামতে না থামতেই ফাস্ট ট্রাক আদালত নিয়ে ফের টিএমসি-বিজেপির মধ্যে বচসা বাধে। কল্যাণবাবুর প্রশ্ন, গুজরাতে ফাস্ট ট্র্যাক আদালত ঠিক মতো না হলেও সেখানে কেন কোটি কোটি টাকা দেওয়া হচ্ছে? অন্যদিকে, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের পরেই গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ফাস্ট ট্র্যাক আদালতের ক্ষেত্রে এগিয়ে থাকলেও তাকে বঞ্চিত করা হচ্ছে। আর্থিক সাহায্য করা হচ্ছে না। ভেদাভেদ করা হচ্ছে। এই পর্যন্ত বলেই কল্যাণবাবু থেমে থাকেননি।
সরাসরি প্রধানমন্ত্রীর প্রসঙ্গ উল্লেখ করে আক্রমণাত্মক সুরে তিনি বলেন, কেন্দ্রীয় আইনমন্ত্রীর কাছে জানতে চাই, গুজরাত কেবল প্রধানমন্ত্রীর রাজ্য বলেই কি সেখানে কোটি কোটি টাকা দিতে হবে? আর বাংলা বঞ্চিত হবে? তখনই রবিশংকর প্রসাদ বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্ব কেবল গুজরাত কেন, গোটা দেশ মানছে। একইসঙ্গে তিনি বলেন, কোনও রাজ্যের সঙ্গেই কোনও ভেদাভেদ করা হচ্ছে না। প্রধানমন্ত্রীর প্রসঙ্গ তোলায় স্পিকার সুমিত্রা মহাজন কল্যাণবাবুকে ধমক দেন। বলেন, অহেতুক কোনও অভিযোগ করবেন না। প্রশ্ন করুন। সরকার উত্তর দেবে।
30th  March, 2017
জিএসটি: আজ রাজ্যে মিষ্টির দোকানে ধর্মঘট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি।
বিশদ

21st  August, 2017
  আঁচলজুড়ে ‘সহজ পাঠ’, তাক লাগানো পোশাকের ছটায় উজ্জ্বল তাঁতের হাট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তসরের শাড়িতে উঠে এসেছে নন্দলাল বসু’র অমর কীর্তি ‘সহজ পাঠ’-এর ছবিগুলি। শুধু কি তাই! রয়েছে সুকুমার রায়ের ‘হ-য-ব-র-ল’-এর চরিত্ররাও। কেউ স্থান পেয়েছে শাড়ির আঁচলে, তো কেউ জমিতে। রয়েছে সাধারণ গামছার ডিজাইনে আস্ত পাঞ্জাবি। হাল ফ্যাশনে চোস্ত কোনও যুবা এবার পুজোয় তা পরে অনায়াসে তাক লাগিয়ে দিতে পারবে কলেজের বান্ধবীদের।
বিশদ

20th  August, 2017
আইন লঙ্ঘনের অভিযোগে তদন্তে চার মার্কিন সংস্থা
বোর্ডের অনুমোদন, লগ্নিকারীদের থেকে শেয়ার কিনে নিতে চলেছে ইনফোসিস

 নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): টাটা গোষ্ঠীর তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএসের পর এবার ইনফোসিস। লগ্নিকারীদের থেকে আনুমানিক ১৩ হাজার কোটি টাকা মূল্যের শেয়ার কিনে নিচ্ছে বেঙ্গালুরুর এই তথ্য-প্রযুক্তি সংস্থা। ইনফোসিসের বোর্ড তাতে সিলমোহর দিয়েছে। পাশাপাশি, লগ্নি টানতে ফেডারেল সিকিউরিটিজ আইন লঙ্ঘন করছে এই অভিযোগে ইনফোসিসের বিরুদ্ধে তদন্ত করতে চলেছে চার মার্কিন সংস্থা।
বিশদ

20th  August, 2017
  ঋণভারে জর্জরিত সংস্থাগুলিকে রক্ষা করতেই এনপিএ আইন: জেটলি

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)।
বিশদ

20th  August, 2017
ইনফোসিসের এমডি-সিইও পদ থেকে ইস্তফা বিশাল সিক্কার, ধস সংস্থার শেয়ারে

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভের পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
বিশদ

19th  August, 2017
  লোকসানে চলা চা বাগানের কাজ খতিয়ে দেখতে চায় টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চা গাছ লালনপালনের কাজে যুক্ত যে সংস্থাগুলি এখন ক্ষতিতে চলছে, সেই ব্যাবসার খুঁটিনাটি খতিয়ে দেখতে চায় টাটা গ্লোবাল বেভারেজেস লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে সে একথা জানান এই সংস্থার চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেকরণ।
বিশদ

19th  August, 2017
  রাজ্যে এখনই বড় বিনিয়োগের ভাবনা নেই, জানালেন টাটা কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা গোষ্ঠীর সর্বোচ্চ কর্তা হিসাবে গত কয়েক বছর ধরে কলকাতায় এসে সাইরাস মিস্ত্রি এ রাজ্যে বিনিয়োগ নিয়ে যে বার্তা দিয়ে গিয়েছেন, টাটা সন্স-এর চেয়ারম্যান হিসাবে নটরাজন চন্দ্রশেখরণ শুক্রবার শহরে প্রায় সেই কথারই পুনরাবৃত্তি করলেন।
বিশদ

19th  August, 2017
  আন্তর্জাতিক বাজারে ফের কমছে জ্বালানি তেলের দাম

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: বিশ্ববাজারে আবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমা শুরু করেছে। বিশ্বে জ্বালানি তেলের দ্বিতীয় বৃহত্তম ব্যবহারকারী চীনে পণ্যটির চাহিদা কমে যাওয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তোলনের পরিমাণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।
বিশদ

17th  August, 2017
আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেট
চলতি বছর এশিয়ার প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা করছে বহুজাতিক সংস্থাটি।
বিশদ

17th  August, 2017
বিজ্ঞাপনের জোয়ারে
আয় বেড়েছে ফেসবুকের

ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরে যেন সাফল্যের জোয়ারে ভাসছে ফেসবুক। সম্প্রতি ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছাড়িয়েছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম। বছরের এখন পর্যন্ত পুঁজিবাজারেও বেশ স্থিতিশীল আছে দরদাম। তার ওপর বিভিন্ন রকমের বিজ্ঞাপনে এবার আয়ও ব্যাপক বেড়েছে ফেসবুকের।
বিশদ

17th  August, 2017
  পাহাড়ে গন্ডগোলের জেরে কয়েক কোটির
বিদ্যুৎ বিল বকেয়া, মাথায় হাত কর্তাদের

 প্রসেনজিৎ কোলে  কলকাতা: দার্জিলিং পাহাড়ে টানা অশান্তির জেরে শিকেয় উঠেছে বিদ্যুৎ বিল আদায়ের কাজ। ঘটনার তথ্যতলাশ করতে গিয়ে চোখ কপালে উঠে গিয়েছে বিদ্যুৎকর্তাদের। নবান্ন সূত্রের খবর, ইতিমধ্যেই কয়েক কোটি টাকার বিল বকেয়া পড়ে গিয়েছে।
বিশদ

14th  August, 2017

Pages: 12345

একনজরে
 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM