শিল্প -বাণিজ্য
 

রাজধানী এক্সপ্রেসে বাসি খাবার: সরবরাহকারী সংস্থার চুক্তি বাতিল করল রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ মার্চ: কলকাতাগামী রাজধানী এক্সপ্রেসে বাসি খাবার সরবরাহের জেরে সরবরাহকারী সংস্থার চুক্তি বাতিল করা হল বলে আজ লোকসভায় জানিয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বললেন, বহুদিন ধরে ওই সংস্থা খাবার সরবরাহ করে আসছে। কিন্তু প্রথমবার এরকম ঘটনা ঘটল। তা সত্ত্বেও কোনওরকম রেয়াত করা হচ্ছে না। খবরের কাগজে রিপোর্ট দেখেই ওই সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছি। দেরি করিনি। একইসঙ্গে তিনি জানান, রেল নতুন কেটারিং নীতি নিয়ে এসেছে। শীঘ্রই তা চালু হয়ে যাবে। এই সরকার কোনওরকম অন্যায় বরদাস্ত করবে না বলেও উল্লেখ করেন সুরেশ প্রভু।
কিন্তু রেলমন্ত্রী যতই আশ্বাস আর নতুন উদ্যোগের কথা বলুন, রাজধানীর মতো ট্রেনে বাসি খাবার দেওয়ার বিষয়টি নিয়ে এদিন লোকসভায় সুরেশ প্রভুকে চেপে ধরল তৃণমূল, কংগ্রেসসহ বিরোধীরা। যা নিয়ে লোকসভায় সরকার এবং বিরোধীদের মধ্যে তুমুল বাকবিতণ্ডা শুরু হয়। একইভাবে রাজ্যে রাজ্যে ফাস্ট ট্র্যাক আদালত নিয়েও পশ্চিমবঙ্গ আর গুজরাতের প্রসঙ্গ তুলে টিএমসি-বিজেপি বিতর্ক চরমে ওঠে। পশ্চিমবঙ্গকে দেখে শেখা উচিত বলে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় সওয়াল চড়াতেই পালটা তোপ দাগলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। বললেন, কেবল গুজরাত নয়। গোটা দেশ নরেন্দ্র মোদির নেতৃত্বেই সাড়া দিচ্ছে। পরের পর নির্বাচনের ফল তার প্রমাণ দিয়েছে।
শিয়ালদহগামী রাজধানী ট্রেনের কয়েকটি কামরায় বাসি খাবার দেওয়া এবং সেই খাবার খেয়ে কয়েকজন অসুস্থ হয়ে যাওয়ার ঘটনায় আজ লোকসভার প্রশ্নোত্তর পর্বে রেলমন্ত্রীকে চেপে ধরল তৃণমূল। ট্রেনের কেটারিং পলিসি প্রসঙ্গ উঠতেই রে রে করে উঠলেন তৃণমূল এমপি সৌগত রায় এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিজেপির কয়েকজন এমপিও পালটা সরব হন। সৌগতবাবুর প্রশ্ন, বাসি খাবার নিয়ে কাগজে বেরবে, তারপর সরকার জানবে কেন? কেন সরকারের তরফ থেকে পরীক্ষা করার কোনও ব্যবস্থা থাকবে না? কল্যাণবাবুও সরব হন।
তৃণমূল এবং রেলমন্ত্রীর ওই বাকবিতণ্ডার মাঝেই কংগ্রেসের বেঞ্চ থেকে সরব হন প্রাক্তন রেলরাষ্ট্রমন্ত্রী অধীররঞ্জন চৌধুরি। কেন এভাবে বাসি খাওয়ার দেওয়া হবে, তার দায় কার, কেন রেলের দায়িত্বপ্রাপ্তদের এর জন্য কোনও সাজা হবে না? ইত্যাদি প্রশ্ন তুলে সুরেশ প্রভুকে চেপে ধরা তো বটেই, রেলমন্ত্রীর ঠিক পিছনেই বসে থাকা পশ্চিমবঙ্গের বিজেপি এমপি তথা কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয়কে দেখিয়েও খোঁচা দেন। বলেন, বাংলার রেলযাত্রীরা বিপদে পড়ছেন আর বাবুল সুপ্রিয় চুপ করে বসে আছেন কেন? আক্রমণাত্বক হতে গিয়ে অধীরবাবু উত্তেজিত হয়ে যাওয়ায় স্পিকার সুমিত্রা মহাজনের কাছে সামান্য ধমক খান। স্পিকার বলেন, এত উত্তেজিত হওয়ার কী আছে। রেলমন্ত্রী তো বলছেন ব্যবস্থা নিয়েছেন। সরকার তো কাজ করছে।
রেলের বাসি খাবার নিয়ে বিতণ্ডা থামতে না থামতেই ফাস্ট ট্রাক আদালত নিয়ে ফের টিএমসি-বিজেপির মধ্যে বচসা বাধে। কল্যাণবাবুর প্রশ্ন, গুজরাতে ফাস্ট ট্র্যাক আদালত ঠিক মতো না হলেও সেখানে কেন কোটি কোটি টাকা দেওয়া হচ্ছে? অন্যদিকে, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের পরেই গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ফাস্ট ট্র্যাক আদালতের ক্ষেত্রে এগিয়ে থাকলেও তাকে বঞ্চিত করা হচ্ছে। আর্থিক সাহায্য করা হচ্ছে না। ভেদাভেদ করা হচ্ছে। এই পর্যন্ত বলেই কল্যাণবাবু থেমে থাকেননি।
সরাসরি প্রধানমন্ত্রীর প্রসঙ্গ উল্লেখ করে আক্রমণাত্মক সুরে তিনি বলেন, কেন্দ্রীয় আইনমন্ত্রীর কাছে জানতে চাই, গুজরাত কেবল প্রধানমন্ত্রীর রাজ্য বলেই কি সেখানে কোটি কোটি টাকা দিতে হবে? আর বাংলা বঞ্চিত হবে? তখনই রবিশংকর প্রসাদ বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্ব কেবল গুজরাত কেন, গোটা দেশ মানছে। একইসঙ্গে তিনি বলেন, কোনও রাজ্যের সঙ্গেই কোনও ভেদাভেদ করা হচ্ছে না। প্রধানমন্ত্রীর প্রসঙ্গ তোলায় স্পিকার সুমিত্রা মহাজন কল্যাণবাবুকে ধমক দেন। বলেন, অহেতুক কোনও অভিযোগ করবেন না। প্রশ্ন করুন। সরকার উত্তর দেবে।
30th  March, 2017
 জুলাইয়ে হলদিয়ায় ৪হাজার কোটি টাকা বিনিয়োগে তৈরি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

 সংবাদদাতা, হলদিয়া: জুলাই মাসের গোড়ায় হলদিয়ায় চার হাজার কোটি টাকা বিনিয়োগে তৈরি ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন সংস্থার(আইপিসিএল) নবনির্মিত বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পরিবহণ মন্ত্রী ও হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান শুভেন্দু অধিকারি এখবর জানিয়েছেন। এই মুহূর্তে এটি হলদিয়া তথা রাজ্যে বড়মাপের শিল্প বিনিয়োগ। বিশদ

29th  June, 2017
কনজিউমার ফোরামের কোপে প্রোমোটার, দিতে হবে ফ্ল্যাট, সঙ্গে ক্ষতিপূরণের টাকাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদেশের এক মাসের মধ্যে মামলাকারীকে তাঁর প্রাপ্য ফ্ল্যাট বুঝিয়ে দিতে এক প্রোমোটারকে নির্দেশ দিল কনজিউমার ডিসপিউট রিড্রেসাল ফোরাম (সিডিআরএফ)। গত ২৩ জুন ওই ফোরামের কলকাতা ইউনিট (দক্ষিণ) ৩-এর তিন সদস্যের বেঞ্চ ওই আদেশ দেয়।
বিশদ

29th  June, 2017
যৌথ প্রকল্প থেকে ৩৩ কোটি লভ্যাংশ পেল আবাসন দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যৌথ প্রকল্পে লভ্যাংশের বেশ কয়েক কোটি টাকা আদায় করল আবাসন দপ্তর। ১৯৯৪ সাল থেকে পূর্ব কলকাতার রুবিতে একটি বিখ্যাত রিয়েল এস্টেট সংস্থার সঙ্গে যৌথভাবে ‘আরবানা’ নামক আবাসন প্রকল্প তৈরির কাজ শুরু করে আবাসন দপ্তর। তবে প্রায় দেড় দশক কাজের গতি তেমন না থাকলেও, ২০১১ সাল থেকে এই আবাসন তৈরির কাজ দ্রুত হতে থাকে।
বিশদ

29th  June, 2017
 উলটো রথে বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উলটো রথের ভিড় সামাল দিতে বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ৩ জুলাই হাওড়া-শেওড়াফুলি এবং ব্যান্ডেল-কাটোয়া রুটে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। আপ লাইনের বিশেষ ট্রেন হাওড়া এবং ব্যান্ডেল থেকে ছাড়বে যথাক্রমে বিকাল ৪টে ০৫ মিনিট এবং দুপুর ২টোয়।
বিশদ

29th  June, 2017
১৭৫ কোটির দুর্নীতি, গ্রেপ্তার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৩ অফিসার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্রশিল্প করার নাম করে ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ থেকে ঋণ নিয়ে প্রতারণার ঘটনায় গ্রেপ্তার করা হল রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তিন অফিসারকে। তাঁদের মধ্যে দু’জন ম্যানেজার পদে কর্মরত। ধৃত অন্যজন ম্যানেজার পদ থেকেই সদ্য অবসর নিয়েছেন। বিভিন্ন কোম্পানিকে তাঁরা একাধিক বন্ড তৈরি করতে সাহায্য করেছিলেন বলে অভিযোগ। এর ফলে সরকারি সংস্থার ক্ষতি হয়েছে ১৭৩.৫ কোটি টাকা।
বিশদ

29th  June, 2017
দূষণবিধি ভাঙায় রিষড়ার রাবার কারখানা বন্ধ করল প্রশাসন

বিএনএ, চুঁচুড়া: কারখানার বর্জ্য পদার্থ থেকে ব্যাপক হারে দূষণ ছড়ানোয় জানুয়ারি মাস থেকে সতর্ক করেছিল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তারপরেও কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা না নেওয়ায় মঙ্গলবার জেলাশাসকের নির্দেশে রিষড়ার বাগখালে পিএমসি রাবার কারখানা বন্ধ করে দিল জেলা প্রশাসন।
বিশদ

28th  June, 2017
কংগ্রেসকে রাজনীতি না করার পরামর্শ
রাজ্যগুলির আপত্তিতেই জিএসটি ভুক্ত হয়নি পেট্রপণ্য: জেটলি

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, জিএসটি কাউন্সিলের বৈঠকে যখন রাজ্যগুলির ভাগ নিয়ে আলোচনা হচ্ছিল, তখন বহু রাজ্যই ওই দুই পণ্য নিয়ে কড়া অবস্থান নেয়।
বিশদ

28th  June, 2017
আজ সরকারকে চিঠি দিচ্ছেন দোকানদাররা
জিএসটি’র জন্য জুলাইয়ের গোড়ায়
বাজারে অমিল হতে পারে ওষুধ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’র জন্য ১ জুলাই থেকে বাজারে ওষুধ সরবরাহে ব্যাঘাত ঘটার আশঙ্কা করছেন দোকানদাররা। আজ, মঙ্গলবার এই কথা জানিয়ে ওষুধের দোকানদারদের সংগঠন রাজ্য সরকারকে চিঠি পাঠাতে চলেছে। দোকানদারদের কথায়, সিংহভাগ ওষুধের ক্ষেত্রে জিএসটি’র জন্য নতুন করকাঠামো লাগু হবে।
বিশদ

27th  June, 2017
উলটপুরাণ, এক টাকার ১০০ কয়েনে মিলছে ৭০ টাকা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অর্থনীতি উলটো দিকে ঘোরা কি একেই বলে? ডালহৌসি চত্বরে বা রিজার্ভ ব্যাংকের কলকাতা অফিসের সামনে খুচরো পয়সা নিয়ে যেভাবে দর কষাকষি চলছে, তাতে রসিক বাঙালির মনে এই প্রশ্ন জাগতে বাধ্য। কারণ, খুচরো পয়সা জোয়ারের মতো বাজারে চলে এসেছে। তাতেই শুরু হয়েছে উলটপুরাণ। নগদ টাকা-পয়সার কারবারিদের কাছে বদলে গিয়েছে ‘বাটা’ সংস্কৃতি।
বিশদ

27th  June, 2017
স্কিল ইন্ডিয়া প্রকল্পের আওতায় ২৫ কোটি মার্কিন ডলার ঋণ বিশ্বব্যাঙ্কের

নয়াদিল্লি, ২৬ জুন (পিটিআই): ভারতে চাকরি প্রার্থীদের উন্নত প্রশিক্ষণ দিতে ২৫ কোটি মার্কিন ডলার ঋণ দিতে চলেছে বিশ্ব ব্যাঙ্ক। চাকরি প্রার্থীদের প্রশিক্ষণ দিয়ে উপযুক্ত করে তোলার জন্য ‘স্কিল ইন্ডিয়া’ প্রকল্পের কথা ঘোষণা করেছিল মোদি সরকার। সেই প্রকল্পেই সরকারকে ঋণ দিতে অর্থ সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক।
বিশদ

27th  June, 2017
‘অর্থনীতির ভোল পালটে দেবে জিএসটি’
‘শিল্প-বান্ধব’ ভারতে বিনিয়োগের জন্য মার্কিন সংস্থাগুলিকে আমন্ত্রণ মোদির

ওয়াশিংটন, ২৬ জুন (পিটিআই): আমেরিকার শীর্ষস্থানীয় সংস্থাগুলির সিইওদের সঙ্গে বৈঠকে ভারতে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উইলার্ড হোটেলে মার্কিন সিইওদের সঙ্গে মোদির গোলটেবিল বৈঠক চলে ৯০ মিনিট। বৈঠকে ছিলেন গুগলের সুন্দর পিচাই, আপলের টিম কুক, সিসকোর জন চেম্বার্স, আমাজনের জেফ বেজোস প্রমুখরা। তিনি বলেন, ভারত এখন আন্তর্জাতিক বিশ্বের সামনে নিজেকে শিল্প-বান্ধব দেশ হিসাবে মেলে ধরেছে।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM