Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। আলোচনাসভায় সিপিএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, কংগ্রেস এমপি প্রদীপ ভট্টাচার্য ও বিজেপি নেতা চন্দ্রকুমার বসু উপস্থিত ছিলেন। রাজ্যে শিল্পায়নের সাফল্য ও ব্যর্থতা নিয়ে চার রাজনৈতিক দলের চার নেতার মধ্যে মতপার্থক্য থাকলেও একটা বিষয়ে সবাই একমত হয়েছেন। সেটা হল, শিল্পস্থাপনের জন্য শান্তির পরিবেশ প্রয়োজন। সৌগতবাবু অবশ্য পাশপাশি বলেন, এখানে রাজনৈতিক হিংসার ঘটনা কিছু হলেও অন্য রাজ্যের তুলনায় অনেক কম। ১৯৬০-৮০ দশকের তুলনায় রাজ্যে রাজনৈতিক হিংসা এখন অনেক কম। সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রেও রাজ্য খুব ভালো জায়গায় রয়েছে।
আলোচনার সূত্রপাত করে বিজেপি নেতা চন্দ্রকুমার বসু রাজ্যে শিল্পের কোর সেক্টর বলতে যা বোঝায়, সেখানে বিনিয়োগ না আসার জন্য জমির সমস্যাকে তুলে ধরেন। শিল্পের জন্য সরকারি উদ্যোগে জমি অধিগ্রহণের কথা বলেন। শিল্পায়নের জন্য অটোমোবাইল ও লোহা-ইস্পাত শিল্পে বিনিয়োগ জরুরি। তবে শিল্পায়নে খামতির কথা তুললেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করেন বিজেপি নেতা।
কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য বলেন, এরাজ্যে উন্নয়নের সঙ্গে রাজনীতি জড়িয়ে যায়। কিন্তু ভিন রাজ্যে এটা হয় না। উন্নয়নের জন্য সেখানে সরকারি ও বিরোধীরা একসঙ্গে পথ চলে। অতীতে কিন্তু রা঩জ্যে এটা ছিল। দুর্গাপুর শিল্পাঞ্চল তৈরির জন্য তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় আলোচনায় বসেছিলেন সেই সময়ের বিরোধী নেতা জ্যোতি বসুর সঙ্গে। প্রদীপবাবুর দাবি, রাজ্য সরকার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধি সর্বাধিক বলে দাবি করে থাকে। কিন্ত বাস্তবে মাথাপিছু আয় বাড়ছে না।
সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকারের মাশুল সমীকরণ ও শিল্পের লাইসেন্স নেওয়ার নীতির জন্য এরাজ্য শিল্পে পিছিয়ে পড়ে। পশ্চিম ভারতের রাজ্যগুলি শিল্পে এগিয়ে যায়। ১৯৯০ এর দশকে কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ২০১১ সালে রাজ্যে সরকার পরিবর্তনের পর সব স্তব্ধ হয়ে যায়। এব্যাপারে তিনি কিছু নির্দিষ্ট উদাহরণ তুলে দেন।
তৃণমূল নেতা সৌগত রায় বলেন, কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর তৎকালীন বাম সরকার রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নিতে দেরি করেছিল। নতুন বড় শিল্প অন্য রাজ্যে চলে যায়। ‘সানরাইজ ইন্ডাস্ট্রি’ রাজ্যে সেভাবে আসেনি। চা, চটের মতো পুরনো বড় শিল্প রাজ্যে আছে। কিন্তু সেখানেও আধুনিকীকরণে খামতি আছে। আম্বানি, আদানি, টাটা গোষ্ঠীর মতো বড় শিল্প সংস্থা রাজ্যে বিনিয়োগ করেনি। বাঙালিদের মধ্যে বড় শিল্পোদ্যোগী না থাকাটাও এব্যাপারে বড় বাধা। সৌগতবাবু মনে করেন, সিঙ্গুরে টাটার গাড়ি শিল্প উর্বর জমিতে না করে অন্য কোথাও করা হলে সফল হতো। রাজ্যে বড় শিল্প স্থাপনের ক্ষেত্রে জমি পাওয়া একটা বড় সমস্য। এখানে বেশিরভাগ জমিই উর্বর কৃষি জমি। দেশের অর্থনীতিতে মন্দা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সৌগতবাবু।
12th  September, 2019
কর্পোরেট জগৎ থেকে বণিকসভা, কর
ছাড়ের সিদ্ধান্তকে স্বাগত সব পক্ষের

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): কর্পোরেট কর ছাড়কে স্বাগত জানাল সব মহল। আর্থিক মন্দা কাটিয়ে দেশের অর্থনীতিকে ঝাঁকুনি দিতে শুক্রবার দেশীয় কর্পোরেট সংস্থাগুলির জন্য করছাড়ের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রিতে
বৃদ্ধির সম্ভাবনা ক্রমেই বাড়ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য।
বিশদ

 হোম স্টে’র জন্য প্রশিক্ষণের
ব্যবস্থা করল পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের প্রসারে হোম স্টে’কে গুরুত্ব দিতে এবার প্রশিক্ষণের আয়োজন করছে রাজ্য সরকার। এর জন্য কারিগরি শিক্ষা দপ্তরের সাহায্য নেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা প্রকল্পে ওই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। বিশদ

20th  September, 2019
তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে।
বিশদ

20th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

18th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

08:09:17 AM

অযোধ্যা মামলায় সোমবার থেকে রোজ একঘণ্টা বেশি শুনানি সুপ্রিম কোর্টে
শুনানি শেষ করতে হবে আগামী ১৮ অক্টোবরের মধ্যে। অযোধ্যার রাম ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:50:00 AM

বাংলায় হচ্ছে না এনআরসি: মমতা
বাংলায় কোনও এনআরসি হবে না। আজ এভাবেই রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন ...বিশদ

20-09-2019 - 06:59:00 PM

রাজীব কুমারের উদ্দেশ্যে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের একটি রিসর্টে সিবিআই হানা

20-09-2019 - 03:35:00 PM

বালুরঘাটে এনআরসি আতঙ্ক, অসুস্থ হয়ে মৃত ১ 
এনআরসি আতঙ্ক এবার বালুরঘাটে। খাদ্যসাথী প্রকল্পে আবেদন করাকে কেন্দ্র করে ...বিশদ

20-09-2019 - 03:27:30 PM