Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা। তিনি বুঝতে পারলেন, নতুন গাড়ি হিসেবে যেটি তাঁকে বিক্রি করা হয়েছে, সেটি আসলেই নতুন নয়। তা পুরনো। বিষয়টি পৌঁছল ক্রেতা আদালতে। গাড়িটি যে পুরনো, তা প্রমাণিত না হলেও, শেষ হাসি হাসলেন ক্রেতাই। এক লাখ টাকার ক্ষতিপূরণের নির্দেশ দিল আদালত।
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে পাঁচ লক্ষ টাকার ঋণ নিয়ে একটি বিদেশি সংস্থার গাড়ি কিনেছিলেন মুচিপাড়া এলাকার ওই বাসিন্দা। গাড়িটির দাম ৫ লক্ষ ৬৫ হাজার টাকা। দক্ষিণ কলকাতার ডিলারের থেকে তিনি গাড়িটি কেনেন গত ২০১৬ সালের ১২ ডিসেম্বর। ডিলার তাঁকে জানিয়ে দেয়, বিনামূল্যে তিনটি সার্ভিস পাবেন তিনি। দু’হাজার কিলোমিটার গাড়ি চলা ও গাড়ি কেনার দু’মাস— এর মধ্যে যেটি আগে হবে, তার মধ্যে প্রথম সার্ভিসটি পাওয়া যাবে বিনামূল্যে। দ্বিতীয় সার্ভিসটি মেলার ক্ষেত্রে শর্ত হল ১০ হাজার কিলোমিটার গাড়ি চালানো ও গাড়ি কেনার এক বছর— এর মধ্যে যেটি কম। তৃতীয় ক্ষেত্রে ওই সীমারেখা ২০ হাজার কিলোমিটার এবং দু’বছর।
ক্রেতা প্রথমবারের সুবিধাটি নেননি। তিনি ২০১৭ সালের ২৮ জুন গাড়িটির সার্ভিস করাতে যান। তিনি দাবি করেন, যেহেতু তিনি এক বছরের মধ্যে এসেছেন, তাই তিনি ফ্রি সার্ভিস পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় সুবিধাটি পাওয়ার অধিকারী। কিন্তু ডিলার তাঁকে জানিয়ে দেয়, তিনি তা পাবেন না। কারণ গাড়িটি তাঁকে বিক্রি করা হয়েছে ২০১৬ সালের ৩১ মার্চ! তাই তাঁর দ্বিতীয় সুবিধাটির সময়সীমা শেষ হয়ে গিয়েছে ২০১৭ সালের ১ এপ্রিলেই। আকাশ থেকে পড়েন ক্রেতা। তিনি বলেন, গাড়িটি তিনি মোটেই ৩১ মার্চ কেনেননি। তিনি তা কিনেছেন তার প্রায় ন’মাস পরে। কিন্তু সেসব কথা বা কাগজপত্রের প্রমাণ কিছুতেই মানতে চায়নি ওই গাড়ি ডিলার। তারা বলে, তাদের নিজস্ব সিস্টেমে স্পষ্ট দেখাচ্ছে, ডিসেম্বরে নয়, গাড়িটি বিক্রি হয়েছে তার আগের মার্চে। তাহলে কি আগে বিক্রি হওয়া কোনও গাড়ি ফের ‘ব্র্যান্ড নিউ’ বলে তাঁকে বিক্রি করে দিল ওই গাড়ি সংস্থা?
সেই অভিযোগ নিয়েই কলকাতা জেলা ক্রেতা আদালতের দ্বিতীয় ইউনিটে মামলা করেন ওই ক্রেতা। আদালত তাঁকে বলে, গাড়িটি তাঁকে সেকেন্ড হ্যান্ড হিসেবে বিক্রি করা হয়েছে, তা প্রমাণ করতে হবে। কিন্তু ক্রেতা তা করতে পারেননি। অন্যদিকে গাড়ি সংস্থা ও ডিলার জানায়, গাড়ি বিক্রির তারিখের ব্যাপারে তাদের নিজেদেরই ভুল ছিল। সেক্ষেত্রে আদালতে আসার আগেই তারা ক্রেতাকে সেই ভুলের মাশুল দিতে চেয়েছিল। তারা জানিয়েছিল, এক বছর আরও বেশি ওয়্যারেন্টি দেওয়া হবে। কিন্তু ক্রেতা তা গ্রহণ করেননি। তাঁকে মিউজিক সিস্টেম দেওয়ারও অনুরোধ করা হয়। সেই অফারও ফিরিয়েছেন ক্রেতা।
আদালত অবশ্য জানিয়েছে, কোনওভাবেই গাড়ি সংস্থা তাদের দায় ঝেড়ে ফেলতে পারে না। তাদের পরিষেবায় খামতি যে আছে, তাতে কোনও সন্দেহ নেই। সেই কারণেই এক লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত।
11th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019
মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগে
অধীরের সঙ্গে সহমত দিলীপ

বিএনএ, বারাসত: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তোলা মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগের পক্ষেই সওয়াল করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার একটি মামলায় হাজিরা দিতে বারাসত জেলা আদালতে এসে দিলীপবাবু বলেন, মেট্রো ডেয়ারি নিয়ে অনেক বড় দুর্নীতি হয়েছে।
বিশদ

14th  September, 2019
  গাড়ি শিল্পে মন্দার কথা মানতে নারাজ রেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: গাড়ি শিল্পে মন্দার বাজার মানতে নারাজ রেলমন্ত্রক। আজ এখানে এক সাংবাদিক বৈঠকে রেলের মেম্বার ট্র্যাফিক পি এস মিশ্রা বলেছেন, ‘অতীতে তৈরি হওয়া গাড়ি রেলপথে পরিবহণের জন্য একটি মালগাড়িতে আট থেকে ১০টি রেক বরাদ্দ থাকত।
বিশদ

13th  September, 2019
বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। বিশদ

12th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  September, 2019
গাড়ি কেনা নয়, অ্যাপভিত্তিক গাড়ি
ভাড়া করতে চায় নতুন প্রজন্ম

অটোমোবাইল শিল্পের পুনরুজ্জীবনে সরকারি দপ্তরগুলিকে বিশেষ সুবিধায় গাড়ি কেনার ছাড়পত্র

চেন্নাই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): নতুন প্রজন্ম গাড়ি কিনতে চায় না। তারা চায় ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া করতে। ইএমআই স্কিমে গাড়ি কেনা ও সেটিকে রক্ষণাবেক্ষণের তুলনায় নতুন প্রজন্মের প্রফেশনালরা তাই অনেক বেশি স্বচ্ছন্দবোধ করছে টাকা ইনভেস্ট করতে। অটোমোবাইল সেক্টরের বিপুল মন্দার অন্যতম কারণ এটাই।
বিশদ

11th  September, 2019
 ৫ লাখ টাকার কেনাকাটায় বাধ্যতামূলক হোক প্যানকার্ড, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ক্রেতা যদি সোনার গয়না কিনতে চান, তাহলে দু’লাখ টাকা বা তার উপরের কেনাকাটায় প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক। টাকার অঙ্কের সেই সীমারেখা পাঁচ লাখ টাকা করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানাল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল।
বিশদ

11th  September, 2019
 বাজারে এল টাটার নতুন নেক্সন ক্রেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেক্সন ব্র্যান্ডের গাড়ির বিক্রি এক লাখ ছাড়িয়েছে। তারই উদযাপনে নতুন নেক্সন ক্রেজ আনল টাটা মোটরস। তারা জানাচ্ছে, গত বছর যে ক্রেজ বাজারে এসেছিল, তার সাফল্যের পরই এবার নেক্সনের সেকেন্ড এডিশন বাজারে আনা হল। নতুন গাড়িটির ভিতরে ও বাইরের রঙে বৈচিত্র আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  চন্দ্রযানকে দেখতে পেয়েছেন? নাসার মহাকাশচারীকে প্রশ্ন ব্র্যাড পিটের
লস এঞ্জেলস, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ডার বিক্রম সাড়া না দিলেও ...বিশদ

09:20:00 AM

বিশ্ববাংলা শারদ সম্মানের ফর্ম বিলি শুরু
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও পুজোগুলিকে বিশ্ববাংলা ...বিশদ

09:15:00 AM

৫০০ টাকার মোদির ফটো স্ট্যান্ড বিক্রি হল এক কোটিতে!
সরকারি কাজে গত ছ’মাসে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রচুর উপহার ...বিশদ

09:11:08 AM

নিচু জাতের লোক, তাই সাংসদকে ঢুকতে দেওয়া হল না কর্ণাটকের গ্রামে
অন্য জাতের, তাই স্থানীয় সাংসদকে গ্রামে ঢুকতে দিল না গ্রামবাসীরা। ...বিশদ

08:53:12 AM

কোনও দলে যাচ্ছি না: ঊর্মিলা
কংগ্রেস ছাড়ার পর সম্ভবত শিবসেনা তাঁর পরবর্তী গন্তব্য বলে জল্পনা ...বিশদ

08:38:58 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

08:25:07 AM