Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  লেদার কমপ্লেক্সে দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ঢেলে সাজছে রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা লেদার কমপ্লেক্সে বড় ধরনের সম্প্রসারণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখানে আরও অনেক ট্যানারি ও লেদার ইউনিট আসছে। ফলে লেদার কমপ্লেক্স থেকে বের হওয়া দূষিত বর্জ্য তরলের পরিমাণও আগামী দিনে বাড়বে। এর জন্য বানতলা লেদার কমপ্লেক্সের বর্জ্য তরল পরিশোধন প্রক্রিয়া ঢেলে সাজা হচ্ছে। বামফ্রন্ট সরকারের সময় বানতলা লেদার কমপ্লেক্স চালু হয়েছিল। বর্জ্য তরল পরিশোধন করার জন্য ঩সেখানে চারটি ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) করা হয়। ওই চারটি প্ল্যন্ট সংস্কার করা হচ্ছে। এখানে অ্যাসবেস্টসের পাইপ ছিল। তা বদলে ফেলে আধুনিক উপকরণ দিয়ে তৈরি পাইপ বসানো হয়েছে। আরও চারটি ইটিপি তৈরি করা হচ্ছে। নতুন ইটিপি নভেম্বর মাস থেকে চালু হতে শুরু করবে ।
ইটিপি-তে বর্জ্য তরল পরিশোধন করার পরও খুবই সামান্য পরিমাণ দূষিত পদার্থ থেকে যায়। লেদার কমপ্লেক্সের বর্জ্য তরল থেকে পরিবেশ যাতে একদম দূষিত না হতে পারে, তার জন্য বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে। ইটিপি থেকে বের হওয়া বর্জ্য তরল লেদার কমপ্লেক্সের আশপাশে কোনও নদী-জলাশয়ে ফেলা হবে না। ২৪ কিলোমিটার দূরে যেখানে নদীতে জোয়ার-ভাটা খেলে, সেখানে পরিশোধিত বর্জ্য তরল ফেলা হবে। সামান্য মাত্রায় যে দূষিত পদার্থ থাকবে, তা যাতে নদী হয়ে সাগরে চলে যায়, তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ইটিপি-তে পরিশোধনের পর ৯০ শতাংশের বেশি দূষিত পদার্থ পরিশোধিত হয়ে যাবে। শিল্পমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, এই সব ব্যবস্থা নেওয়ার ফলে বানতলা লেদার কমপ্লেক্সের বর্জ্য তরল থেকে দূষণ সৃষ্টির কোনও আশঙ্কা থাকছে না।
লেদার কমপ্লেক্সে আরও ট্যানারি ও লেদার ইউনিট আসার জন্য ৭০ একর জায়গা সম্প্রসারণ করা হচ্ছে। প্রায় দু’শো একর জমিতে এই শিল্পতালুক করা হয়েছিল। এখন এখানে তিনশোটি ট্যানারি ও ৪০টি লেদার ইউনিট রয়েছে। আগামী দিনে আরও দু’শোটি ট্যানারি ও তিনশোটি লেদার ইউনিট এখানে আসতে চলেছে। সেই প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। উত্তরপ্রদেশ ও তামিলনাড়ু চর্মশিল্পের বড় কেন্দ্র। দু’টি রাজ্য থেকে অনেক ট্যানারি ও লেদার ইউনিট বানতলায় চলে আসছে। উত্তরপ্রদেশে যোগী সরকার ক্ষমতায় আসার পর সেখানকার ট্যানারি ও লেদার ইউনিটগুলি কিছুটা সমস্যায় পড়েছে। দূষণজনিত কারণে অনেক ট্যানারি বন্ধ করে দেওয়া হয়েছে সেখানে। উত্তরপ্রদেশ থেকে চর্ম শিল্পোদ্যোগীরা তাই বানতলায় আসতে আগ্রহী। কিন্তু বানতলায় অনেক ট্যানারি ও লেদার ইউনিট এলেও কোনও অবস্থাতেই দূষণের সঙ্গে সমঝোতা করছে না সরকার। তাই বর্জ্য পরিশোধন এবং তা দূরে নিয়ে যাওয়ার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। প্রসঙ্গত, বাম সরকারের সময় দূষণজনিত কারণে কলকাতা শহর থেকে ট্যানারিগুলি সরানোর নির্দেশ দিয়েছিল আদালত। সেই কারণে শহর থেকে দূরে বানতলায় লেদার কমপ্লেক্স গড়ে তোলা হয়।
29th  August, 2019
লাভের মুখ দেখেছে তন্তুজ
গত ৮ বছরে তাঁতশিল্পীদের উন্নয়নে রাজ্যে সৃষ্টি ৫ কোটি ৮৩ লক্ষ অতিরিক্ত শ্রমদিবস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছরে হস্তচালিত তাঁতশিল্পের উন্নয়নে রাজ্য সরকার একগুচ্ছ ব্যবস্থা নেওয়ায় ৫ কোটি ৮৩ লক্ষ অতিরিক্ত শ্রমদিবস সৃষ্টি হয়েছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্প দপ্তরের মন্ত্রী অমিত মিত্র একথা জানিয়েছেন।
বিশদ

04th  September, 2019
আগস্টে গাড়ি বিক্রি আরও কমল
সরকারকে উদ্যোগী হওয়ার আবেদন

নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর (পিটিআই): গাড়ি বিক্রির হার আরও তলানিতে। গত আগস্টের রিপোর্ট সেই বার্তা দিয়েছে। এই পরিস্থিতিতে প্রমাদ গুনছে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি। অবিলম্বে সরকারিভাবে উদ্যোগ না নিলে অবস্থা আরও খারাপ হতে পারে বলে মনে করছে ভারতীয় অটোমোবাইল উৎপাদনকারী সোসাইটি (এসআইএএম)।
বিশদ

03rd  September, 2019
 নতুন টার্ম পলিসি বাজারে আনল এলআইসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন (এলআইসি) নতুন একটি টার্ম পলিসি বাজারে আনল। নতুন ‘টেক টার্ম’ পলিসির বিশেষত্ব হল, কোনও এজেন্টের মাধ্যমে নয়, সরাসরি অনলাইনে এটি করা যাবে। টার্ম পলিসিতে বিমাকারীর মৃত্যু হলেই কেবল তাঁর নমিনি টাকা পান। টার্ম পলিসি করার প্রবণতা খুবই কম।
বিশদ

03rd  September, 2019
সল্টলেকে শুরু বাংলার তাঁতের হাট, চমক অহিংস সিল্কের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তন্তুজ, মঞ্জুষাদের লাভজনক হয়ে ওঠার খুশির আবহে শারদীয়ার প্রাকলগ্নে সল্টলেকে সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে শুরু হল বাংলা তাঁতের হাট মেলা। তাঁত শিল্পের বিস্ময়জাগানাো সম্ভার সেখানে স্টলে স্টলে সাজানো রয়েছে।
বিশদ

01st  September, 2019
 আলু ব্যবসায়ীদের আন্দোলন স্থগিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমঘরে আলু রাখার জন্য বর্ধিত হারে ভাড়া আপাতত নেওয়া হবে না। এই আশ্বাস পাওয়ায় আলু ব্যবসায়ীদের সংগঠন তাদের আন্দোলন স্থগিত রাখছে। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি আগামী সোমবার থেকে হিমঘর থেকে আলু বের না করার সিদ্ধান্ত নিয়েছিল। 
বিশদ

31st  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

31st  August, 2019
 কাঁচরাপাড়ায় স্টাইল বাজার শপিং মলে পুজোর নতুন কালেকশন

 বিএনএ, কাঁচরাপাড়া: কাঁচরাপাড়ার স্টাইল বাজার শপিং মলে অভিনেতা যশ দাশগুপ্ত ও অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে এবার পুজোর নতুন ‘স্টাইল’ কালেকশনগুলি বাজারে এল। শুক্রবার দুই অভিনেতা-অভিনেত্রীকে দেখতে প্রচুর ভিড় জমে যায়। ভক্তদের মুখোমুখিও হন দুই তারকা।
বিশদ

31st  August, 2019
 এলাহাবাদ ব্যাঙ্ক আনছে রেপো রেট সংযুক্ত ঋণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাহাবাদ ব্যাঙ্ক নিয়ে এল রিপার্চেজ বা রেপো রেট যুক্ত ঋণ। এগুলির সুদ রেপো রেটের ওঠাপড়ার উপর নির্ভর করবে। ব্যাঙ্কের দাবি, এতে গ্রাহকদের কম সুদে ঋণ পাওয়ার সম্ভাবনা বাড়বে। 
বিশদ

30th  August, 2019
 আরও বাড়ল সোনার দাম

নয়াদিল্লি, ২৯ আগস্ট (পিটিআই): আরও মহার্ঘ সোনা। বৃহস্পতিবার একধাক্কায় ২৫০ টাকা দাম বাড়ল সোনার। নতুন দাম অনুযায়ী, দিল্লিতে ১০ গ্রাম সোনার মূল্য ৪০ হাজার ২২০ টাকা। চলতি সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার দাম বাড়ল। কলকাতায় সোনার দাম বেড়ে হয়েছে ৩৯ হাজার ৫১৫ টাকা।
বিশদ

30th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

30th  August, 2019
 বাজারে নতুন গাড়ি রেনো’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে নতুন গাড়ি আনল রেনো। নাম ট্রিবার। বৃহস্পতিবার তার আনুষ্ঠানিক প্রকাশ করা হল। স্টাইল কিংবা আধুনিকতা ছাড়াও এই গাড়ির প্রধান বৈশিষ্ট্য হল স্পেস বা জায়গা। রেনো’র ভারতের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কটরাম মামিল্লাপালে সেকথা জানিয়েছেন।
বিশদ

30th  August, 2019
হাওড়ায়  ‘রেল নীর’
পানীয়  জলের  কারখানা
তৈরি  করছে রেল

 দিব্যেন্দু বিশ্বাস, হাপুর (উত্তরপ্রদেশ), ২৮ আগস্ট: প্রায় ১০ কোটি টাকা খরচে হাওড়ার সাঁকরাইলে ‘রেল নীর’ পানীয় জলের বোতল কারখানা তৈরি করবে রেলমন্ত্রক। পিপিপি মডেলে এটি তৈরি হবে। আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যে হাওড়ার সাঁকরাইলের এই কারখানায় উৎপাদন শুরু হয়ে যাবে।
বিশদ

29th  August, 2019
মোট উৎপাদনে দেশে ১ নম্বরেই আছে বাংলা,
কেন্দ্রীয় সংস্থার তথ্য দিয়ে জানালেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছর ধরে রাজ্য সরকারের নেওয়া পাঁচ দফা ব্যবস্থা গ্রহণের ফলে ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের (এমএসএমই) ব্যাপক প্রসার হয়েছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে শিল্প ও বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র তথ্য-পরিসংখ্যান সহ এই ক্ষেত্রে রাজ্য সরকারের উদ্যোগ ব্যাখ্যা করেন।
বিশদ

28th  August, 2019
লক্ষ কোটির ব্যবসা ছাড়াবে কি পুজো?
সংশয় নিয়েই মা আসছেন বাংলায়

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শুধু আমজনতার কাছ থেকে চাঁদা তুলে দুর্গাপুজোর খরচ কুলিয়ে ওঠার বাসনা এখন অতীত। জমকালো পুজোর সুনাম অটুট রাখতে ভরসা কর্পোরেট চাঁদা। এবার কি তাতে টান পড়বে? সেই আশঙ্কা অবশ্য উড়িয়ে দিচ্ছেন না অর্থনীতির বিশেষজ্ঞরা।
বিশদ

28th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM

কাপড়ের ব্যবসার আড়ালে অস্ত্র বিক্রির কারবার বারুইপুরে
দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে কাপড়ের ব্যবসার আড়ালেই চলছিল অস্ত্র বিক্রির ...বিশদ

17-09-2019 - 05:41:00 PM

মমতাকে ধন্যবাদ মোদির
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সকালে প্রধানমন্ত্রীকে ...বিশদ

17-09-2019 - 05:00:10 PM

৬৪২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

17-09-2019 - 04:04:41 PM

মালদহ মেডিক্যাল কলেজের শৌচাগারে উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ, চাঞ্চল্য 

17-09-2019 - 03:41:33 PM

মেট্রোর কাজে স্থগিতাদেশ হাইকোর্টের
 

বউবাজার ধস কাণ্ডে মেট্রোর টানেলের কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা ...বিশদ

17-09-2019 - 03:41:00 PM