Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

লক্ষ কোটির ব্যবসা ছাড়াবে কি পুজো?
সংশয় নিয়েই মা আসছেন বাংলায়

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শুধু আমজনতার কাছ থেকে চাঁদা তুলে দুর্গাপুজোর খরচ কুলিয়ে ওঠার বাসনা এখন অতীত। জমকালো পুজোর সুনাম অটুট রাখতে ভরসা কর্পোরেট চাঁদা। এবার কি তাতে টান পড়বে? সেই আশঙ্কা অবশ্য উড়িয়ে দিচ্ছেন না অর্থনীতির বিশেষজ্ঞরা। বলছেন, যেখানে শিল্পেরই ভাঁড়ে মা ভবানী দশা, সেখানে দুর্গাপুজোর চাঁদা জোগানো চাট্টিখানি কথা নয়। শুধু রাজ্য নয়, গোটা দেশেই থরহরিকম্প অবস্থা অর্থনীতির। সেখানে নিজেদের অস্তিত্ব বাঁচাতেই ব্যস্ত সংস্থাগুলি। পুজোয় টাকা ঢালার পরিস্থিতি আদৌ আছে কি না, সেই প্রশ্নই তুলছেন তাঁরা। এসবে অবশ্য মুচকি হাসছেন পুজো কমিটির উদ্যোক্তারা। বাজেটের খরচ জোগাড় নিয়ে মুখে কিছু বলতে চাইছেন না। কিন্তু বুঝিয়ে দিচ্ছেন, সুনাম অটুট রাখতে টাকার ব্যবস্থা যে করে হোক হবেই। তবে শিল্পমহলের পূর্বাভাস অনুযায়ী এবার কলকাতা সহ বাংলার পুজোকে কেন্দ্র করে ব্যবসা হতে চলেছে এক লক্ষ কোটি টাকারও বেশি। সত্যিই কি সেই ব্যবসা হবে? উঠছে প্রশ্ন।
এরাজ্যে পুজোকে কেন্দ্র করে কত টাকা খরচ হয়, তার কোনও সংগঠিত হিসেব পাওয়া মুশকিল। কারণ, পুজো মানে শুধু প্যান্ডেল, প্রতিমা, লাইট বা তারকাখচিত উদ্বোধন ও রংদার বিসর্জন নয়। পুজোর সঙ্গে জড়িয়ে আছে লাগাতার প্রচার, ব্র্যান্ডিং। আছে হরেক প্রতিযোগিতায় নিজেদের সেরা প্রমাণ করার চেষ্টা। সেসবে খরচা আছে। আর আছে আপামর বাঙালি, যাঁরা পুজোকে কেন্দ্র করে খরচ করেন দু’হাত ভরে। বোনাস জুটুক না জুটুক, পুজোয় জামাকাপড় কেনা, উপহার দেওয়া বা খাওয়াদাওয়া আর ঘুরে বেড়ানোর খরচ মোটেই কম নয়। তাই সেসবকে কেন্দ্র করে জীবন-জীবিকার বহরও বিরাট। কিন্তু এসবের সামগ্রিক হিসেব কষবে কে? সর্বভারতীয় বণিকসভা অ্যাসোচেম পাঁচ বছর আগে একটি সমীক্ষা চালিয়েছিল পশ্চিমবঙ্গে দুর্গাপুজোকেন্দ্রিক ব্যবসা নিয়ে। তাদের হিসেব ছিল, ২০১৩ সালে পুজোকে কেন্দ্র করে ব্যবসা হয়েছে ২৫ হাজার কোটি টাকার। ঠিক দু’বছরের মাথায় তা ৪০ হাজার কোটি টাকা ছোঁয়ার কথা ছিল। বণিকসভাটির হিসেব ছিল, প্রতি বছর গড়ে ৩৫ শতাংশ বহর বাড়ছে পুজোকেন্দ্রিক ব্যবসার। সেই হিসেবে এবার তা এক লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার কথা। যে গণেশ পুজোকে কেন্দ্র করে গোটা মহারাষ্ট্রে এত ধুমধাম, সেখানকার পুজো বাজেট যে বাংলার পুজোর ধারে কাছে থাকে না, তাও জানিয়েছিল ওই সমীক্ষা। বলা হয়েছিল, ২০ হাজার কোটি টাকার ব্যবসা করা গণেশ পুজোর বহর বছরে ২০ শতাংশের বেশি বাড়ে না। বিশ্বে যে ক’টি রাস্তাকেন্দ্রিক উৎসব হয়, তার মধ্যে দুর্গাপুজো যে খরচ ও জনপ্রিয়তায় সবার শীর্ষে, তার ইঙ্গিত দিয়েছিল ওই বণিকসভা।
একটা সময় ছিল, যখন পুজো বাজেটের অনেকটাই আসত এরাজ্যে রমরম করে চলা চিট ফান্ডগুলি থেকে। সেই সুযোগ এখন নেই। তবে রাজ্য সরকার গত বছর থেকে যেভাবে পুজো পিছু ১০ হাজার টাকা দিচ্ছে, তা কিছুটা হলেও টাকার খামতি মেটাচ্ছে, দাবি করেছেন পুজো উদ্যোক্তারা। তবে গত তিন থেকে চার বছরে সেই কর্পোরেট সংস্থাগুলিই কিন্তু গৌরী সেন হয়ে টাকা বিলিয়েছে কমিটিগুলিকে। সোনার শোরুম থেকে শুরু করে ব্যাটারি, গুঁড়ো মশলা, অন্তর্বাস, মোবাইল ফোন বা গাড়ি সংস্থা— স্পনসরশিপে কার্পণ্য করেনি এমন অনেক সংস্থা। পাশাপাশি ক্রেতাসুরক্ষা বা পর্যটনের মতো রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরও বহু পুজো কমিটিকে জুগিয়ে গিয়েছে বিজ্ঞাপনের টাকা। পুজো কমিটিগুলির আশা, এবারও সেই ব্যবস্থার নড়চড় হবে না।
তাহলে চিন্তা কিসের? অর্থনীতিবিদরা বলছেন, গোটা পুজোর ব্যবসা এবার মার খেতে পারে শুধু আর্থ-সামাজিক পরিস্থিতির কারণে। বাজারে নগদ টাকার জোগানের যে অভাব রয়েছে, তা নিয়ে সরব হয়েছে একাধিক শিল্প। ব্যাঙ্কগুলিতে টাকা আছে। অথচ ঋণ নেওয়ার লোক নেই। উৎপাদন মুখ থুবড়ে পড়েছে। কর্মী ছাঁটাইয়ের চিন্তাভাবনা চলছে নানামহলে। আর্থিক ত্রাণের জন্য সরকারের দিকে তাকিয়ে আছে শিল্পসংস্থাগুলি। এই পরিস্থিতিতে মানুষের খরচের বহর যে বিরাট মাত্রায় বাড়বে, তা আশা করা যায় না। ফলে ছোট ও মাঝারি শিল্পগুলি বাংলায় পুজোকে কেন্দ্র করে যতটা ব্যবসা করে, তা এবার টাল খেতে পারে। যদি ব্যবসাই না হয়, তাহলে স্পনসরশিপ বাবদ কর্পোরেট সংস্থাগুলি কতটা হাত খুলে খরচ করবে, সেই বিষয়ে প্রশ্ন থেকেই যায়, বলছেন অর্থনীতিবিদরা। এসবের পরে আয়কর দপ্তর পুজোয় নাক গলিয়ে যেভাবে জল ঘোলা করেছে, তার প্রভাব এবার বারোয়ারি পুজোগুলিতে কতটা পড়বে, সেই প্রশ্নও এড়িয়ে যাচ্ছেন না তাঁরা।
28th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

04th  September, 2019
লাভের মুখ দেখেছে তন্তুজ
গত ৮ বছরে তাঁতশিল্পীদের উন্নয়নে রাজ্যে সৃষ্টি ৫ কোটি ৮৩ লক্ষ অতিরিক্ত শ্রমদিবস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আট বছরে হস্তচালিত তাঁতশিল্পের উন্নয়নে রাজ্য সরকার একগুচ্ছ ব্যবস্থা নেওয়ায় ৫ কোটি ৮৩ লক্ষ অতিরিক্ত শ্রমদিবস সৃষ্টি হয়েছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে ছোট, মাঝারি ও ক্ষুদ্র শিল্প দপ্তরের মন্ত্রী অমিত মিত্র একথা জানিয়েছেন।
বিশদ

04th  September, 2019
আগস্টে গাড়ি বিক্রি আরও কমল
সরকারকে উদ্যোগী হওয়ার আবেদন

নয়াদিল্লি, ২ সেপ্টেম্বর (পিটিআই): গাড়ি বিক্রির হার আরও তলানিতে। গত আগস্টের রিপোর্ট সেই বার্তা দিয়েছে। এই পরিস্থিতিতে প্রমাদ গুনছে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি। অবিলম্বে সরকারিভাবে উদ্যোগ না নিলে অবস্থা আরও খারাপ হতে পারে বলে মনে করছে ভারতীয় অটোমোবাইল উৎপাদনকারী সোসাইটি (এসআইএএম)।
বিশদ

03rd  September, 2019
 নতুন টার্ম পলিসি বাজারে আনল এলআইসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন (এলআইসি) নতুন একটি টার্ম পলিসি বাজারে আনল। নতুন ‘টেক টার্ম’ পলিসির বিশেষত্ব হল, কোনও এজেন্টের মাধ্যমে নয়, সরাসরি অনলাইনে এটি করা যাবে। টার্ম পলিসিতে বিমাকারীর মৃত্যু হলেই কেবল তাঁর নমিনি টাকা পান। টার্ম পলিসি করার প্রবণতা খুবই কম।
বিশদ

03rd  September, 2019
সল্টলেকে শুরু বাংলার তাঁতের হাট, চমক অহিংস সিল্কের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তন্তুজ, মঞ্জুষাদের লাভজনক হয়ে ওঠার খুশির আবহে শারদীয়ার প্রাকলগ্নে সল্টলেকে সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে শুরু হল বাংলা তাঁতের হাট মেলা। তাঁত শিল্পের বিস্ময়জাগানাো সম্ভার সেখানে স্টলে স্টলে সাজানো রয়েছে।
বিশদ

01st  September, 2019
 আলু ব্যবসায়ীদের আন্দোলন স্থগিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমঘরে আলু রাখার জন্য বর্ধিত হারে ভাড়া আপাতত নেওয়া হবে না। এই আশ্বাস পাওয়ায় আলু ব্যবসায়ীদের সংগঠন তাদের আন্দোলন স্থগিত রাখছে। প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি আগামী সোমবার থেকে হিমঘর থেকে আলু বের না করার সিদ্ধান্ত নিয়েছিল। 
বিশদ

31st  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

31st  August, 2019
 কাঁচরাপাড়ায় স্টাইল বাজার শপিং মলে পুজোর নতুন কালেকশন

 বিএনএ, কাঁচরাপাড়া: কাঁচরাপাড়ার স্টাইল বাজার শপিং মলে অভিনেতা যশ দাশগুপ্ত ও অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে এবার পুজোর নতুন ‘স্টাইল’ কালেকশনগুলি বাজারে এল। শুক্রবার দুই অভিনেতা-অভিনেত্রীকে দেখতে প্রচুর ভিড় জমে যায়। ভক্তদের মুখোমুখিও হন দুই তারকা।
বিশদ

31st  August, 2019
 এলাহাবাদ ব্যাঙ্ক আনছে রেপো রেট সংযুক্ত ঋণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাহাবাদ ব্যাঙ্ক নিয়ে এল রিপার্চেজ বা রেপো রেট যুক্ত ঋণ। এগুলির সুদ রেপো রেটের ওঠাপড়ার উপর নির্ভর করবে। ব্যাঙ্কের দাবি, এতে গ্রাহকদের কম সুদে ঋণ পাওয়ার সম্ভাবনা বাড়বে। 
বিশদ

30th  August, 2019
 আরও বাড়ল সোনার দাম

নয়াদিল্লি, ২৯ আগস্ট (পিটিআই): আরও মহার্ঘ সোনা। বৃহস্পতিবার একধাক্কায় ২৫০ টাকা দাম বাড়ল সোনার। নতুন দাম অনুযায়ী, দিল্লিতে ১০ গ্রাম সোনার মূল্য ৪০ হাজার ২২০ টাকা। চলতি সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার দাম বাড়ল। কলকাতায় সোনার দাম বেড়ে হয়েছে ৩৯ হাজার ৫১৫ টাকা।
বিশদ

30th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

30th  August, 2019
 বাজারে নতুন গাড়ি রেনো’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে নতুন গাড়ি আনল রেনো। নাম ট্রিবার। বৃহস্পতিবার তার আনুষ্ঠানিক প্রকাশ করা হল। স্টাইল কিংবা আধুনিকতা ছাড়াও এই গাড়ির প্রধান বৈশিষ্ট্য হল স্পেস বা জায়গা। রেনো’র ভারতের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কটরাম মামিল্লাপালে সেকথা জানিয়েছেন।
বিশদ

30th  August, 2019
হাওড়ায়  ‘রেল নীর’
পানীয়  জলের  কারখানা
তৈরি  করছে রেল

 দিব্যেন্দু বিশ্বাস, হাপুর (উত্তরপ্রদেশ), ২৮ আগস্ট: প্রায় ১০ কোটি টাকা খরচে হাওড়ার সাঁকরাইলে ‘রেল নীর’ পানীয় জলের বোতল কারখানা তৈরি করবে রেলমন্ত্রক। পিপিপি মডেলে এটি তৈরি হবে। আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যে হাওড়ার সাঁকরাইলের এই কারখানায় উৎপাদন শুরু হয়ে যাবে।
বিশদ

29th  August, 2019
  লেদার কমপ্লেক্সে দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা ঢেলে সাজছে রাজ্য সরকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা লেদার কমপ্লেক্সে বড় ধরনের সম্প্রসারণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখানে আরও অনেক ট্যানারি ও লেদার ইউনিট আসছে। ফলে লেদার কমপ্লেক্স থেকে বের হওয়া দূষিত বর্জ্য তরলের পরিমাণও আগামী দিনে বাড়বে। বিশদ

29th  August, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM