Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ভয়াবহ মন্দার কবলে গাড়ি-বাইক
শিল্প, কর্মী ছাঁটাই অব্যাহত 

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): বিক্রি নেই গাড়ি-বাইকের। একের পর এক বন্ধ হচ্ছে নির্মাণ কারখানা, শোরুম। দীর্ঘায়িত হচ্ছে কর্মহীনদের তালিকা। গত দু’তিন মাসে শুধুমাত্র কারখানা থেকে ছাঁটাই হয়েছেন ১৫ হাজার শ্রমিক। টানা প্রায় ১৯ বছরের মধ্যে এমন ভয়াবহ মন্দার কবলে পড়েনি গাড়িশিল্প। ফলে চরম উদ্বেগের মধ্যে পড়েছেন গড়িশিল্পের সঙ্গে জড়িত প্রায় ৪ কোটি মানুষ। শিল্প বাঁচাতে সরকারি হস্তক্ষেপের দাবিতে সরব হয়েছে বণিকমহল।
মঙ্গলবার গাড়ি শিল্পের উপর একটি পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করেছে সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)। ওই রিপোর্টের ছত্রে ছত্রে তুলে ধরা হয়েছে দেশের গাড়িশিল্পের বর্তমান দুরাবস্থার কথা। বলা হয়েছে, ২০০০ সালে গভীর সঙ্কটের মুখে পড়েছিল গাড়িশিল্প। সেবারও বিক্রিতে ছিল ভাটার টান। ওই বছর ডিসেম্বর মাসে একধাক্কায় বিক্রি কমে গিয়েছিল ২১.৮১ শতাংশ। প্রাইভেট, যাত্রীবাহী কিংবা বাণিজ্যিক গাড়ি ক্রয়ের চাহিদা ছিল নিম্নমুখী। বাইকের থেকেও মুখ ফিরিয়ে নিয়েছিলেন গ্রাহকরা। তার পর একটু একটু করে ঘুরে দাঁড়ালেও ২০১৯ সালের শুরুতেই জোর ধাক্কা। গাড়িশিল্পে বিক্রির বাজার কমে দাঁড়িয়েছে ১৮.৭১ শতাংশে। সিয়ামের তথ্য বলছে, ২০১৮ সালের জুলাই মাসে সব ধরনের গাড়ি ও বাইক মিলিয়ে বিক্রি হয়েছিল ২২ লক্ষ ৪৫ হাজার ২২৩টি। চলতি বছর জুলাই মাসে তা কমে দাঁড়িয়েছে ১৮ লক্ষ ২৫ হাজার ১৪৮টি। সবচেয়ে বেশি ধাক্কা লেগেছে যাত্রীবাহী গাড়ির উপর। বিক্রি কমেছে ৩৫.৯৫ শতাংশ। ভালো নেই দু’চাকার গাড়িশিল্পও। বিক্রি কমেছে ১৬.৮২ শতাংশ।
চাহিদার এই অধোগতিতে এখন বেসামাল অবস্থা গাড়ি নির্মাণকারী সংস্থাগুলির। বহু সংস্থাই তাদের উৎপাদন ইউনিট বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে। শোরুম বন্ধ করছেন ডিলাররা। মন্দার প্রভাব পড়েছে গাড়ির যন্ত্রাংশ নির্মাণশিল্পেও। সেখানেও কর্মী ছাঁটাই চলছে। সিয়ামের ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর এদিন বলেছেন, ‘ইতিমধ্যেই গাড়ির নির্মাণশিল্পের সঙ্গে জড়িত প্রায় ১৫ হাজার কর্মী কাজ হারিয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই ঠিকা শ্রমিক ও অস্থায়ী কর্মী। গাড়ির যন্ত্রাংশ নির্মাণ শিল্প থেকে ১০ লক্ষেরও বেশি লোক কর্মচ্যুত হয়েছেন। এরই পাশাপাশি, গাড়ি কেনার চাহিদা কমে যাওয়ায় ব্যয় সংকোচনের রাস্তায় হাঁটতে শুরু করেছেন ডিলাররা। তাঁরাও ঝাঁপ ফেলতে শুরু করেছেন শোরুমগুলিতে। মাথুর জানিয়েছেন, দেশজুড়ে প্রায় ৩০০জন ডিলার তাঁদের শোরুম বন্ধ করতে বাধ্য হয়েছেন। তাতে কর্মহীন হয়েছেন দু’লক্ষেরও বেশি কর্মী। তিনি বলেছেন,‘২০০০ সালের পর ২০০৮-২০০৯ এবং ২০১৩-২০১৪ সালেও মন্দার মুখ দেখেছিল গাড়িশিল্প। তবে সেই ধাক্কা ছিল সাময়িক। ফলে দ্রুত সামলে ওঠা সম্ভব হয়েছে। কিন্তু এবার সার্বিক বিপর্যয়ের মুখে পড়েছে গাড়িশিল্প। যার থেকে খুব সহজে বেরিয়ে আসা সম্ভব নয়।’
আর সম্ভব নয় বলেই মোদির সরকারের শরণ নিয়েছে সিয়াম। ক’দিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করে গুচ্ছের দাবি জানিয়ে এসেছেন গাড়িশিল্পের সঙ্গে যুক্ত উদ্যোগপতিরা। এদিন মাথুরও বলেছেন, ‘সরকারের সহযোগিতা ছাড়া গাড়িশিল্পকে বাঁচানোর কোনও উপায় নেই। এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় তিন কোটি ৭০ লক্ষ মানুষ জড়িয়ে রয়েছেন। তাঁদের রুটি-রুটি এখন বড় প্রশ্নের মুখে। শুধু তাই নয়, গাড়িশিল্পের এই সার্বিক মন্দা দেশের অর্থনৈতিক উন্নয়নেও প্রভাব ফেলবে। তাই আশাকরি, সরকার সবদিক বিবেচনা করেই গাড়িশিল্পের পুনর্জ্জীবন প্রকল্প গ্রহণ করবে সরকার। 
14th  August, 2019
এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতিদের
নিয়ে ডিসেম্বরে দীঘায় বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, দীঘা: সৈকত নগরী দীঘায় এবার এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতি ও বণিকসভার প্রতিনিধিদের নিয়ে ‘বিজনেস সামিট’-এর আয়োজন করছে রাজ্য সরকার। এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে শিল্প-বাণিজ্য ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধির সঙ্গে রাজ্যে বিনিয়োগ টানাই হবে এই সম্মেলনের লক্ষ্য।
বিশদ

 ভিটামিন এ, ডি’যুক্ত দুধ
বাজারে আনল মাদার ডেয়ারি

 বিএনএ, ডানকুনি: দুধের ক্ষেত্রে রাজ্যে মাদার ডেয়ারিই প্রথম অতিরিক্ত ভিটামিনযুক্ত দুধ বাজারে আনল। বৃহস্পতিবার কলকাতা মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে ভিটামিন এ ও ডি যুক্ত দুধের পাউচের উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ দপ্তরের ওই কারখানায় নতুন পণ্য বাজারে আনার ওই অনুষ্ঠানে হাজির ছিলেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

কাল আসছে স্যামসাং-এর মোবাইল
গ্যালাক্সি নোট টেন ও টেন প্লাস

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে।
বিশদ

22nd  August, 2019
আর্থিক লেনদেনে ধাপে ধাপে
ডেবিট কার্ড তুলে দিতে চায়
স্টেট ব্যাঙ্ক
গাড়ি-বাড়ির ঋণে লাগবে না প্রসেসিং ফি

মুম্বই ও নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ডেবিট কার্ডে লেনদেনের দিন কি এবার শেষ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? ব্যাঙ্কের আর্থিক লেনদেনকে আরও বেশি ডেজিটাল নির্ভর করে তুলতে এমনটাই চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

21st  August, 2019
 সব দিক বিবেচনা করেই সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করবে কেন্দ্র, দাবি বিআইএসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনায় হলমার্ক বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। তার জন্য আইনও তৈরি হয়েছে। কিন্তু উদ্যোগ শুরুর ক্ষেত্রে গোড়া থেকেই আপত্তি জানিয়ে এসেছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, গোটা দেশে যেখানে হলমার্কিং করার পরিকাঠামো নেই, সেখানে কীভাবে সরকার তা বাধ্যতামূলক করার পথে হাঁটছে?
বিশদ

21st  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  August, 2019
 ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ আনল হুন্ডাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের।
বিশদ

21st  August, 2019
 ইউবিআই-এর আঞ্চলিক পর্যায়ের সম্মেলনে কাজের পর্যালোচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাজের পর্যালোচনা, অগ্রাধিকার চিহ্নিতকরণ ও নতুন ভাবনা গড়ে তোলা নিয়ে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া (ইউবিআই) সোমবার আঞ্চলিক সম্মেলন করল। সম্মেলনে আঞ্চলিক সব শাখা যোগ দেয়। 
বিশদ

20th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  August, 2019
উদয়নারায়ণপুরে ফাউন্ড্রি পার্ক নির্মাণের জন্য ৪০০ একর জমি বাছাই

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে।
বিশদ

18th  August, 2019
ব্যবসার পথ সহজ করায় মুখ্যমন্ত্রীর
উদ্যোগে লগ্নির খরচ কমবে
আশায় শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যবসার গা থেকে লালফিতের ফাঁস আলগা করতে চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। সেই কাজেই গতি আনতে নতুন করে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, হাওড়ায় শিল্পের গৌরব ফেরাতেই হবে। বিশদ

17th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  August, 2019
সহজে ব্যবসা করার কাজে
রাজ্যগুলি কতটা এগল
তা চূড়ান্ত করার পথে কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প গড়তে কোন রাজ্য কতটা আগ্রহী, তা জানতে প্রতিবারই একটি সমীক্ষা করে কেন্দ্রীয় সরকার। ব্যবসা করার ক্ষেত্রে প্রশাসনিক জট কাটাতে রাজ্যগুলি কী কী পদক্ষেপ করল, তার জন্য র‌্যাঙ্কিং হয় ফি বছর। 
বিশদ

16th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

 ইসলামাবাদ, ২২ আগস্ট (পিটিআই): সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন চলাকালীন নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে সামনে রেখে তাঁর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা-কর্মীদের এই নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ...

 অমিত চৌধুরী, তারকেশ্বর: তারকেশ্বর থানার কেশবচক পঞ্চায়েতের নছিপুর বারোয়ারিতলার মাটির তৈরি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্যার জলে বছর দুয়েক আগে ভেঙে গিয়েছে। ত্রিপল টাঙিয়ে চলছে পড়াশোনা। সাপের ভয়ে শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM