Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিকল্প পথে সমস্যা মেটানোর উদ্যোগ
দর্শকের পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা রয়েই গিয়েছে, মানছে ট্রাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের প্রথম দিকেই টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমেছিল তাঁদের মধ্যে। সেগুলির বিষয়ে ব্যবস্থা নিতে উদ্যোগী হয় টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই। এসবের পাশাপাশি গ্রাহকমুখী ওয়েবসাইট তৈরি, টোল ফ্রি নম্বর চালু করার মতো বিষয়গুলিকে গুরুত্ব দিতেও পদক্ষেপ করে ওই কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু কাজের কাজ যে সেভাবে হয়নি, তা মানছে ট্রাই। তারা বলছে, বহু গ্রাহক বা দর্শক তাদের জানাচ্ছেন, এত কাণ্ডের পরও তাঁরা পছন্দের চ্যানেল বাছাই করতে পারছেন না। দর্শকের চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে পরিষেবা সংস্থার বাইরে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চাইছে ট্রাই। তাদের বক্তব্য, এমন একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া যেতে পারে, যাদের হাত ধরেই চ্যানেল বাছাইয়ের কাজটি সারতে পারবেন দর্শক। এজন্য তাঁদের কেবল সংস্থার মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। প্রাথমিকভাবে প্রস্তাবটির একটি খসড়া তৈরি করে সে বিষয়ে মতামত নেবে ট্রাই। তারপরই তা চূড়ান্ত হবে।
টিভি দেখা এবং তার খরচে স্বচ্ছতা আনতে নয়া নিয়ম চালু করে ট্রাই। ২০১৭ সাল থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হলেও, তা কার্যকর করা হয় গত বছর ডিসেম্বরে। প্রাথমিকভাবে কিছু জটিলতা থাকলেও, ধীরে ধীরে তা দর্শকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হয়। নয়া নিয়মে ট্রাই সবচেয়ে বেশি যে বিষয়ে জোর দেয় তা হল, দর্শক যে চ্যানেল দেখবেন, পয়সা মেটাবেন শুধু তার জন্য। টিভিতে একসঙ্গে প্রচুর চ্যানেল সম্প্রচার করে, তার জন্য বড় অঙ্কের দাম দর্শকের থেকে নেওয়া চলবে না, এটাই জানায় তারা। দর্শক কোন চ্যানেল দেখবেন, তা যেমন তিনিই ঠিক করবেন, তেমনই সেইসব চ্যানেলের দাম কত, তাও জানাতে হবে চ্যানেল কর্তৃপক্ষ এবং কেবল সংস্থাকে, নির্দেশ দেয় ট্রাই। কিন্তু সব গ্রাহক সমানভাবে সেই অধিকার বা সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ ওঠে। অভিযোগ জমা হয় ট্রাইয়ের দপ্তরে। এখানকার কর্তারা জানাচ্ছেন, দর্শকের একটি বড় অংশের অভিযোগ, তাঁরা কেবল সংস্থার ওয়েব পোর্টাল বা অ্যাপ থেকে চ্যানেল বাছাই করতে সমস্যায় পড়ছেন। অভিযোগগুলি ট্রাই খতিয়ে দেখেছে এবং সমস্যা সমাধানের জন্য সেগুলি কেবল সংস্থাগুলির কাছে পাঠানো হয়েছে।
বাস্তবে পরিস্থিতি কী, তা যাচাই করতে আসরে নামে ট্রাই। তাদের বক্তব্য, কিছু সংস্থা সত্যিই গ্রাহক বা দর্শকদের স্বাধীনতা দিচ্ছে না চ্যানেল বাছাইয়ের জন্য। এমনকী সেসব সংস্থার কলসেন্টারগুলিও পছন্দের চ্যানেল বাছাইয়ে সাহায্য করছে না।
তাহলে উপায়? ট্রাই চাইছে, গ্রাহক যাতে চ্যানেল পছন্দ করতে পারেন, তার সুবিধা করে দেওয়ার দায়িত্ব কোনও তৃতীয় পক্ষকে দেওয়া হোক। এই বিষয়ে প্রাথমিক কিছু কাজ এগিয়েছে ওই কেন্দ্রীয় সংস্থা। তাদের বক্তব্য, সব কেবল সংস্থা ওই তৃতীয় পক্ষ বা সংস্থাটিকে বাধ্যতামূলকভাবে তথ্য দেবে, যাতে তা গ্রাহক সহজে পেতে পারেন। যে অ্যাপটি তৈরি করবে ওই সংস্থা, তার ব্যাপারেই মতামত চায় ট্রাই। দর্শক এরপর চ্যানেল বাছাইয়ে সত্যিই কতটা স্বাধীনতা পাবেন, এখন সেটাই দেখার।
12th  August, 2019
 টাটার নতুন বাণিজ্যিক গাড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার বাজারে এল টাটার ছোট বাণিজ্যিক গাড়ি টাটা ইনট্রা। ভি ১০ এবং ভি ২০— এই দুই ভ্যারিয়েন্টে নতুন গাড়িটি এসেছে। 
বিশদ

 ছ’টি বিমানবন্দরে এয়ার ইন্ডিয়াকে জ্বালানি দেওয়া বন্ধ করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাওনা মেটায়নি এয়ার ইন্ডিয়া। তাই দেশের ছ’টি বিমানবন্দরে তাদের জ্বালানি দেওয়া বন্ধ করে দিল তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম এবং হিন্দুস্থান পেট্রলিয়ামের তরফে ২২ আগস্ট সন্ধ্যা থেকে জ্বালানি দেওয়া বন্ধ করা হয়েছে।
বিশদ

 ছ’মাস হয়নি বাজারদর নিয়ন্ত্রণে টাস্ক ফোর্সের বৈঠক, লাফিয়ে বাড়ছে আদা-পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে।
বিশদ

রাজ্য থেকে সব্জি রপ্তানি তিনগুণ
বৃদ্ধি করতে উদ্যোগী হচ্ছে নবান্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার কৃষি বিপণন দপ্তরের সচিব রাজেশ সিনহা সহ দপ্তরের পদস্থ আধিকারিকরা বৈঠকে ছিলেন।
বিশদ

25th  August, 2019
শিল্পের পথ সহজ করার উদ্যোগে
দেশে দ্বিতীয় স্থানে মমতার বাংলা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তার অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লালফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এ বছরও সব রাজ্যকে তৈরি হতে বলেছে। বিশদ

25th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  August, 2019
বন্ধন ব্যাঙ্ক চালু করল ক্রেডিট কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং সিইও চন্দ্রশেখর ঘোষ।
বিশদ

24th  August, 2019
এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতিদের
নিয়ে ডিসেম্বরে দীঘায় বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, দীঘা: সৈকত নগরী দীঘায় এবার এশিয়ার বিভিন্ন দেশের উদ্যোগপতি ও বণিকসভার প্রতিনিধিদের নিয়ে ‘বিজনেস সামিট’-এর আয়োজন করছে রাজ্য সরকার। এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে শিল্প-বাণিজ্য ক্ষেত্রে সম্পর্ক বৃদ্ধির সঙ্গে রাজ্যে বিনিয়োগ টানাই হবে এই সম্মেলনের লক্ষ্য।
বিশদ

23rd  August, 2019
 ভিটামিন এ, ডি’যুক্ত দুধ
বাজারে আনল মাদার ডেয়ারি

 বিএনএ, ডানকুনি: দুধের ক্ষেত্রে রাজ্যে মাদার ডেয়ারিই প্রথম অতিরিক্ত ভিটামিনযুক্ত দুধ বাজারে আনল। বৃহস্পতিবার কলকাতা মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে ভিটামিন এ ও ডি যুক্ত দুধের পাউচের উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ দপ্তরের ওই কারখানায় নতুন পণ্য বাজারে আনার ওই অনুষ্ঠানে হাজির ছিলেন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। বিশদ

23rd  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  August, 2019
কাল আসছে স্যামসাং-এর মোবাইল
গ্যালাক্সি নোট টেন ও টেন প্লাস

 নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: কাল, শুক্রবার স্যামসাং বাজারে নিয়ে আসছে উন্নতমানের মোবাইল গ্যলাক্সি নোট টেন ও টেন প্লাস। এস পেন নামের একটি কলম দিয়ে এই মোবাইল পরিচালনা করা যাবে।
বিশদ

22nd  August, 2019
আর্থিক লেনদেনে ধাপে ধাপে
ডেবিট কার্ড তুলে দিতে চায়
স্টেট ব্যাঙ্ক
গাড়ি-বাড়ির ঋণে লাগবে না প্রসেসিং ফি

মুম্বই ও নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ডেবিট কার্ডে লেনদেনের দিন কি এবার শেষ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)? ব্যাঙ্কের আর্থিক লেনদেনকে আরও বেশি ডেজিটাল নির্ভর করে তুলতে এমনটাই চাইছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।
বিশদ

21st  August, 2019
 সব দিক বিবেচনা করেই সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করবে কেন্দ্র, দাবি বিআইএসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনায় হলমার্ক বাধ্যতামূলক করার পথে কেন্দ্রীয় সরকার। তার জন্য আইনও তৈরি হয়েছে। কিন্তু উদ্যোগ শুরুর ক্ষেত্রে গোড়া থেকেই আপত্তি জানিয়ে এসেছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, গোটা দেশে যেখানে হলমার্কিং করার পরিকাঠামো নেই, সেখানে কীভাবে সরকার তা বাধ্যতামূলক করার পথে হাঁটছে?
বিশদ

21st  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  August, 2019

Pages: 12345

একনজরে
 একনজরে পিভি সিন্ধু ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ আগস্ট: প্রবল অর্থসঙ্কটে রেল। আর তাই আয় বাড়াতে মরিয়া মন্ত্রক। সেই কারণে পণ্য পরিবহণ এবং যাত্রীভাড়া বৃদ্ধি না করে অন্য কোনও পদ্ধতিতে আয় বৃদ্ধির উপর জোর দিচ্ছে রেলমন্ত্রক। ...

সংবাদদাতা, কালনা: কালনার কৃষ্ণদেবপুর পঞ্চায়েত এলাকায় শনিবার দিদিকে বলো কর্মসূচিতে এসে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু। টাকা জমা দিয়েও শৌচাগার না পাওয়া, ঘরের চাল দিয়ে জল পড়া, আবেদন করেও সরকারি ঘর না পাওয়া, পানীয় জলের সমস্যা, বিধবা ...

সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বর্ধমানে মুখ্যমন্ত্রী 
প্রশাসনিক বৈঠকে যোগ দিতে আজ, সোমবার পূর্ব বর্ধমানে যাচ্ছেন মুখ্যমন্ত্রী ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম১৯৩৪: কবি ও গীতিকার ...বিশদ

08:26:50 AM

আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শমতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

08:08:00 AM

পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো 
পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো। এদিন সন্ধ্যার সময় পিস ...বিশদ

25-08-2019 - 09:22:00 PM

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

25-08-2019 - 06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

25-08-2019 - 03:56:55 PM