Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা। গত বছর আইটিসি মোট ৫০টি নতুন পণ্য এনেছিল বাজারে। সেই প্রচেষ্টা বজায় থাকবে বলে জানান চেয়ারম্যান। বলেন, আমরা যেমন নতুন পণ্য আনব, তেমনই বাজার চলতি কোনও ভালো ব্র্যান্ড কেনার হলে, সেই পথেও হাঁটব। নতুন ভোগ্যপণ্যগুলি থেকে ২৫ শতাংশ ব্যবসা আসছে বলে দাবি করেছেন চেয়ারম্যান। তিনি বলেন, আমরা বেশ কয়েকটি ব্র্যান্ডে ভারতে প্রথম স্থান দখলে রেখেছি। সেই তালিকায় আছে আশীর্বাদ আটা, প্রিমিয়াম ক্রিম বিস্কুট, চিপসের মতো কয়েকটি পণ্য। পাশাপাশি যেগুলিতে দুই বা তিন নম্বরে আছে আইটিসি, সেগুলিকেও শীর্ষস্থানে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাবে সংস্থা।
চেয়ারম্যান জানান, যে সব জায়গায় মানুষ বেশি সংখ্যায় যায়, সেখানে স্টোর খুলবে আইটিসি। তবে সেখানে বিক্রিবাটাকে যতটা গুরুত্ব দেওয়া হবে, তার চেয়ে বেশি করে প্রদর্শনীতে জোর দেওয়া হয়। পণ্য ক্রেতার কাছে পৌঁছে দেওয়ার যে পরিকাঠামো তৈরি হয়ে রয়েছে, তার সঙ্গে কোনও দ্বন্দ্বের পথে না হেঁটেই ওই স্টোর খুলবে আইটিসি। তবে কোথায় ক’টি স্টোর খোলা হবে, সেই বিষয়ে জানাননি চেয়ারম্যান। পাশাপাশি স্টার্ট আপে বিনিয়োগ করার লক্ষ্যেও আছে আইটিসি, জানিয়েছেন তিনি।
13th  July, 2019
সমস্যা মিটল, চাঁপদানির জুটমিলে কাজ শুরু হল

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের চাপ দেওয়া হচ্ছে।
বিশদ

১০ দিনে সোনার দাম বৃদ্ধি হাজার
টাকা, পাল্লা দিয়ে চড়ছে রুপোও

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ১০ গ্রাম সোনার দাম ৩৬ হাজার টাকার দোরগোড়ায়। গত ১০ দিনে হলুদ ধাতুর দর কলকাতায় এক হাজার টাকারও বেশি বেড়েছে। পাল্লা দিয়ে বেড়ে চলেছে রূপোর দরও। বিগত বছরগুলির মধ্যে এই দর রেকর্ড, এমনটাই বলছেন বিক্রেতারা।
বিশদ

 ৪৫ শতাংশ মুনাফা বাড়াল বন্ধন ব্যাঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা দাঁড়াল ৭০১ কোটি টাকা। গত আর্থিক বছরের ওই সময়ে মুনাফা ছিল ৪৮২ কোটি টাকা। বার্ষিক বৃদ্ধির হার ৪৫.৪৪ শতাংশ। পাশাপাশি সংস্থার সুদ বাবদ নিট আয় হয়েছে প্রথম তিন মাসে ১ হাজার ৪১১ কোটি টাকা।
বিশদ

20th  July, 2019
 ইন্ডিয়ান অয়েলের নতুন লুব্রিক্যান্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি নতুন লুব্রিক্যান্ট আনল ইন্ডিয়ান অয়েল। এর মধ্যে সার্ভো সুপার মাইল প্লাস ইঞ্জিন অয়েল নতুন প্রজন্মের পেট্রল ও ডিজেল গাড়ির দু’শতাংশ জ্বালানি সাশ্রয় করবে বলে দাবি করেছে ইন্ডিয়ান অয়েল।
বিশদ

20th  July, 2019
 বছরের দ্বিতীয় বৃহত্তম পতন সেনসেক্সে, ক্ষতি তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকা

  মুম্বই, ১৯ জুলাই (পিটিআই): বিদেশি বিনিয়োগকারীদের জন্য করছাড়ের আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে শুক্রবার, সপ্তাহের শেষ দিনে ৫৬০ পয়েন্ট নামল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক সেনসেক্স। যা চলতি বছরে বাজারের দ্বিতীয় বৃহত্তম পতন।
বিশদ

20th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  July, 2019
 দুর্গাপুরের ভিড়িঙ্গি মোড়ে কৌশিক এন্টারপ্রাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন

 সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার ২ নম্বর জাতীয় সড়ক পাশে দুর্গাপুর ভিড়িঙ্গি মোড় এলাকায় কৌশিক এন্টারপাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন করা হয়। এই শোরুমটির শুভ সূচনা করেন পিয়াজিও টু হুইলার বিজনেস হেড আশিস ইয়াখিন মহাশয়। 
বিশদ

19th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  July, 2019
সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

19th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

15th  July, 2019
 টানা ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্প বৃদ্ধির হার

  নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। জুন মাসে ৩.১৮ শতাংশ বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি। গত মে মাসে এই খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৩.০৫ শতাংশ। সেদিক থেকে দেখলে এই মুদ্রাস্ফীতি সামান্যই। ডাল সহ খাদ্যশস্য ও মাছ-মাংসের দাম বাড়ার কারণেই এমনটা হয়েছে বলে শুক্রবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ইস্ট বেঙ্গলে জুনিয়র বিশ্বকাপার
ইস্ট বেঙ্গলের অনুশীলনে যোগ দিলেন যুব ভারতীয় দলের স্ট্রাইকার অভিজিৎ ...বিশদ

09:28:53 AM

প্রয়াত দিল্লির প্রাক্তন বিজেপি সভাপতি মঙ্গেরাম গর্গ 

09:25:00 AM

তেলেঙ্গানার নালগোন্ডায় জামাইবাবুর গলা কেটে খুন করল শ্যালক 

09:22:00 AM

হায়দরাবাদের জুলজিক্যাল পার্কে একটি সিংহের মৃত্যু 

09:20:00 AM

‘সি সি’ না নিলে মিলবে না ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
পুরসভার দেওয়া ‘কমপ্লিশন সার্টিফিকেট’ বা সিসি না দেখে ফ্ল্যাট কিনবেন ...বিশদ

09:19:10 AM

মণিপুরে মহাবলি মন্দির সংলগ্ন নদীতে তলিয়ে গেল ২ শিশু 

09:19:00 AM