Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিধানসভায় জানালেন প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী
হরিণঘাটার ফার্মে মাংস উৎপাদন বাম আমল থেকে বেড়েছে ৬১ গুণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হরিণঘাটা ফার্মের মাংস উৎপাদন বাম আমল থেকে প্রায় ৬১ গুণ বেড়েছে। যার জেরে বার্ষিক আয়ের পরিমাণ ৪৪ গুণ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এই তথ্য দিয়েছেন রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ। উল্লেখ্য, তৃণমূল বিধায়ক জ্যোর্তিময় কর প্রাণিসম্পদ বিকাশের লক্ষ্যে হাঁস, মুরগি ও ছাগল প্রতিপালনের বিষয়ে প্রশ্ন করেছিলেন।
সেই প্রশ্নের এবং আরও এক অতিরিক্ত প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ২০১০ সালে হরিণঘাটা ফার্মের মাংস বিপণন কেন্দ্র ছিল ছ’টি। ২০১৮-’১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৪৪টি। যা প্রায় ৪০ গুণ। ২০১১ সালে মাংসের বার্ষিক উৎপাদন ছিল ২৫.৩৮ মেট্রিক টন। সেখানে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১,৫৪১.৩০ মেট্রিক টন। ২০১১ সালে হরিণঘাটার মাংস বিক্রি করে আয় হয়েছিল ৪০ লক্ষ ৬১ হাজার টাকা। সেখানে এখন তা বেড়ে হয়েছে ১৭ কোটি ৮৪ লক্ষ টাকা। মন্ত্রী পরে বলেন, হরিণঘাটা ফার্মের মাংস উৎপাদন কেন্দ্রের আধুনিকতায় জোর দেওয়া হয়েছে। মাংস উৎপাদনে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। দপ্তরের কর্তাদের কথায়, হরিণঘাটা ফার্মের মাংস প্রক্রিয়াকরণ প্ল্যান্টের আধুনিকীকরণ হয়েছে ও ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। দৈনিক ছ’ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন একটি সেমি অটোমেটিক চিকেন প্রসেসিং প্ল্যান্ট তৈরি করা হয়েছে।
শুধু মাংস উৎপাদন ও বিক্রি বৃদ্ধিই নয়, বেড়েছে বার্ষিক ডিম উৎপাদনের হারও। মন্ত্রী এব্যাপারে ব্যাখ্যা দিয়ে বলেন, ২০১০-’১১ সালে ডিমের বার্ষিক উৎপাদন ছিল ৪০০ কোটি। সেখানে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৮৬০ কোটি। গত আট বছরে ডিমের উৎপাদন ১১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের অধীনে মাংসের বার্ষিক উৎপাদনের হারও ৪২ শতাংশ ছুঁয়েছে বলে দাবি করেন তিনি। তাঁর কথায়, মাংসের বার্ষিক উৎপাদন ২০১০-’১১ সালে ছিল ৫৭৭ হাজার মেট্রিক টন। সেখানে এখন হয়েছে ৮২০ হাজার মেট্রিক টন।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, ডিমের উৎপাদন বৃদ্ধির লক্ষে মেদিনীপুর, সিউড়ির বারাহমহুল্লা ও হরিণঘাটায় তিনটি আধুনিক মুরগি খামার গড়ে তোলা হয়েছে। ওই খামার থেকে বছরে চার লক্ষ মুরগির বাচ্চা উৎপাদিত হবে। দপ্তরের এক শীর্ষকর্তা বলেন, মুক্তাগণ পদ্ধতিতে মুরগি পালনে উৎসাহিত করতে তা বিতরণ করা হবে। দপ্তর সূত্রে খবর, ২০১২ সালে ১৯তম জাতীয় প্রাণী সুমারি অনুযায়ী, এই রাজ্যে মোট ১ কোটি ৬৫ লক্ষ ১৫ হাজার গোরু, ১ কোটি ১৫ লক্ষ ১০ হাজার ছাগল এবং ৫ কোটি ২৮ লক্ষ ৪০ হাজার মুরগি রয়েছে।
মন্ত্রীর কথায়, মুক্তাগণ পদ্ধতিতে হাঁস ও মুরগি পালনে উৎসাহিত করার লক্ষ্যে ২০১১-’১২ সাল থেকে ২০১৮-’১৯ সাল পর্যন্ত ২১ লক্ষ ২৩ হাজার মানুষের মধ্যে ৪৪৬.২১ লক্ষ উন্নতমানের হাঁস ও মুরগির বাচ্চা বিতরণ করা হয়েছে। ২০১৯-’২০ সালে এক কোটি মুরগির বাচ্চা বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৭ লক্ষ ৪৬ হাজার বিতরণ করা হয়েছে। বর্তমানে কলকাতা পুরসভা এলাকায় ন’টি ভ্রাম্যমাণ বিক্রয়যান ও ৫০টি ই-রিকশ চালু রয়েছে। যার মাধ্যমে শহরবাসীকে মাংস ও মাংসজাত দ্রব্য সুলভ মূল্যে পৌঁছে দেওয়া হচ্ছে।
13th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা।
বিশদ

13th  July, 2019
 টানা ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্প বৃদ্ধির হার

  নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। জুন মাসে ৩.১৮ শতাংশ বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি। গত মে মাসে এই খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৩.০৫ শতাংশ। সেদিক থেকে দেখলে এই মুদ্রাস্ফীতি সামান্যই। ডাল সহ খাদ্যশস্য ও মাছ-মাংসের দাম বাড়ার কারণেই এমনটা হয়েছে বলে শুক্রবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ।
বিশদ

13th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  July, 2019
গ্লোবাল বিজনেস সামিট
আগামী বছরের ডিসেম্বরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার আয়োজিত শিল্প বাণিজ্য সম্মেলন ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)’ ২০২০ সালের ১৫-১৭ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে। বুধবার বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র এই ঘোষণা করেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার থেকে এক বছর অন্তর এই সম্মেলন হবে না।
বিশদ

11th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

11th  July, 2019
আজ বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনার তোড়জোড়
মেট্রো ডেয়ারি: শেয়ার বিক্রি নিয়ে বড় ঘোটালার অভিযোগ, সিবিআই তদন্তের দাবি বাম-কংয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে রাজ্য সরকার প্রায় ৫০০ কোটি টাকা লোকসান করেছে। এর পিছনে বড় কেলেঙ্কারি হয়েছে বলে অভিযোগ করে এনিয়ে হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই তদন্তের দাবি তুলল বিরোধী বাম ও কংগ্রেস।
বিশদ

09th  July, 2019
 মোহিনী মিলের একাংশ ভেঙে পড়ল

 বিএনএ, বারাকপুর: সোমবার দুপুরে বেলঘরিয়া নন্দনগরে বন্ধ হয়ে যাওয়া মোহিনী মিলের বিল্ডিংয়ের একটি অংশ ভেঙে রাস্তায় পড়ে।
বিশদ

09th  July, 2019
শেয়ার বাজারে পতন অব্যাহত, সেনসেক্স পড়ল ৭৯৩ পয়েন্ট

 মুম্বই, ৮ জুলাই (পিটিআই): সোমবারও ঘুরে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। সেনসেক্সের পতন অব্যাহত। পাল্লা দিয়ে কমেছে নিফটিও। পাশাপাশি, ডলারের তুলনায় টাকার দর পড়েছে ৩০ পয়সা। কেন্দ্রীয় বাজেটের কিছু প্রস্তাব লগ্নিকারী ও শিল্পমহলের কাছে হতাশার সৃষ্টি করেছে।
বিশদ

09th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  July, 2019
 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত।
বিশদ

08th  July, 2019
আজ বৈঠকে একাধিক বাস-ট্যাক্সি সংগঠন
ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছেন বেসরকারি পরিবহণের মালিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের মূল্যবৃদ্ধির জন্য ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছে বাস, ট্যাক্সি সংগঠনগুলি। আজ, সোমবার বাস-ট্যাক্সির একাধিক সংগঠনের একটি যৌথ মিটিংও ডাকা হয়েছে। বাস মালিকদের আরও একটি বৈঠক রয়েছে ১০ জুলাই।
বিশদ

08th  July, 2019
 বাজেট প্রস্তাবে সমস্যায় পড়বে চা বাগানগুলি, দাবি সংগঠনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগদ টাকায় লেনদেনের বহর কমানো লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। তাকে কার্যকর করতে এবারের বাজেট প্রস্তাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও সংস্থা বছরে এক কোটি টাকা বা তার বেশি তুললে, সেক্ষেত্রে দুই শতাংশ টিডিএস বা উৎসমূলে কর কাটা হবে।
বিশদ

08th  July, 2019
 ইলিশ উৎসবের আয়োজন পর্যটন নিগমের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাসে ইলিশ উৎসবের আয়োজন করতে চলেছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটন উন্নয়ন নিগমের আওতায় আগামী ১৮ আগস্ট, রবিবার ওই অনুষ্ঠান হবে। গঙ্গাবক্ষে আয়োজিত ওই উৎসবের জন্য মাথাপিছু খরচ কত, তা অবশ্য এখনও ঘোষণা করেনি নিগম।
বিশদ

08th  July, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) মেইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হল। চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখ এই লিখিত পরীক্ষার আয়োজন করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ...

লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...

  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): স্কুলের মিড ডে মিল খেয়ে শিশুদের অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা প্রায়ই শোনা যায়। গত তিন বছরে গোটা দেশে মিড ডে মিল খেয়ে ৯০০ জনেরও বেশি শিশু অসুস্থ হয়ে পড়ে। রবিবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM

হাওড়ার শিবপুরে উদ্ধার চোরাই ট্যাক্সি, গ্রেপ্তার ১

04:00:00 PM

লিলুয়ায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

04:00:00 PM