Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত। চাপে পড়ে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছিল কেন্দ্র। রাষ্ট্রায়ত্ত সংস্থটির কর্তারা জানিয়ে দিয়েছিলেন, এখানেই থাকছে হিন্দুস্থান স্টিলওয়ার্কস। চাকরি যাচ্ছে না কোনও কর্মী বা অফিসারের। স্বভাবতই খুশি ছিলেন এখানকার কর্মীরা। কিন্তু সেসব ঘটনা এখন অতীত। গত আগস্টে কলকাতায় শ্রম মন্ত্রকের দপ্তরে যে সিদ্ধান্ত হয়েছিল, তা বাস্তবে কার্যকর হয়নি অনেকটাই। বর্তমানে সংস্থার চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছে ৪৬ জন চুক্তিভিত্তিক কর্মচারীকে। তাঁদের দাবি, সম্পূর্ণ বেআইনিভাবে তাঁদের সরানো হয়েছে কাজ থেকে। তবু কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন দপ্তরে। বিষয়টি কিছুতেই মিটছে না দেখে অবশেষে তাঁরা প্রধানমন্ত্রীর দপ্তরের দ্বারস্থ হয়েছেন। বিষয়টি নিয়ে দিল্লি পর্যন্ত দরবার করছেন বিধায়ক তমোনাশ ঘোষ, যিনি এখানকার কর্মী সংগঠনের সভাপতি। বিষয়টি নিয়ে সরব হয়েছেন আইনমন্ত্রী মলয় ঘটক এবং বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও।
ইস্পাত মন্ত্রকের আওতায় থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস ১৯৬৪ সালে পথ চলা শুরু করে, যার মূল অফিস হেস্টিংসে। এখান থেকেই দেশের ২৬টি শহরে সংস্থার শাখা অফিসগুলির পরিচালনা করা হয়। মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যে ক্ষমতায় আসার পর নতুন ভবনের জন্য এই কেন্দ্রীয় সংস্থাকে কসবায় জমিও দেন। দীর্ঘ কয়েক বছর লোকসানে চলার পর যখন হাল ফেরে সংস্থাটির, তখনই কেন্দ্রীয় সরকার উল্টো সুরে গাইতে শুরু করে। কর্মীদের বক্তব্য, ২০১৬-১৭ অর্থবর্ষের ফেব্রুয়ারি পর্যন্ত যেখানে সংস্থাটি ১১৫ কোটি টাকা লাভের মুখ দেখেছিল, সেখানে বছর শেষে ক্ষতির হিসেব দেখিয়ে তাকে নগরোন্নয়ন মন্ত্রকের আওতায় থাকা এনবিসিসি (আই) লিমিটেড নামে আরও এক রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতে তুলে দেওয়া হয়। ৫১ শতাংশ শেয়ার চলে যায় তাদের হাতে। তারপরই সিদ্ধান্ত হয়, সংস্থাটিকে সরিয়ে নিয়ে যাওয়া হবে দিল্লিতে। কাজ হারানোর আশঙ্কায় ভুগতে থাকেন কর্মীরা। শুরু হয় আন্দোলন। মুখ্যমন্ত্রীর নির্দেশে লোকসভায় বিষয়টি তোলেন সংসদ সদস্য কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি জানতে চান, কোন যুক্তিতে সরিয়ে নেওয়া হচ্ছে হিন্দুস্থান স্টিলওয়ার্কস? এরপর বিষয়টি নিয়ে ধীরে চলো নীতি নেয় কেন্দ্র।
কিন্তু দিল্লি বেশিদিন ধৈর্য রাখতে পারেনি। তারা কয়েক মাস অপেক্ষা করে সদর দপ্তর কলকাতা থেকে সরানোর ব্যাপারে আদাজল খেয়ে লাগে। সংস্থার ফাইনান্স অফিসার হিসেবে দায়িত্ব ছিল যাঁর হাতে, সেই কনট্রাকচুয়াল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জয়দীপ লাহিড়ি বলেন, আমরা গোটা বিষয়টির প্রতিবাদ করায় আমাদের তিনজনকে সম্পূর্ণ বেআইনিভাবে বরখাস্ত করা হয়। পরে কলকাতায় লেবার কমিশনারের অফিসে বিষয়টি নিষ্পত্তি হল বলেই আমরা ধরে নিয়েছিলাম। কিন্তু বাস্তবে আমাদের চাকরিতে নেওয়া তো হয়নিই, বরং গোটা দেশ থেকে ৪৬ জনকে ছাঁটাই করা হয়েছে। কেন এই ছাঁটাই বেআইনি, তা জানিয়ে আমরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। বিষয়টি নিয়ে দিল্লিতে সংস্থার সদর দপ্তরে বৈঠক করেছেন আমাদের ইউনিয়নের সভাপতি তমোনাশ ঘোষ। আমাদের কাজে নেওয়া হবে, এমন আশ্বাসও দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে কিছুই হয়নি। গত ৪ জুলাই কেন্দ্রীয় শ্রম কমিশনারের অফিসে একটি বৈঠক হয় সংস্থার কর্তা এবং কর্মী ইউনিয়নের সঙ্গে। কিন্তু সেখানেও সমাধানসূত্র মেলেনি। ফের আগামী ৩০ জুলাই ফের বৈঠক ডেকেছেন শ্রম কমিশনার। সেখানে কী পদক্ষেপ নেওয়া হয়, তার দিকেও তাকিয়ে কর্মীরা।
08th  July, 2019
কর্পোরেট জগৎ থেকে বণিকসভা, কর
ছাড়ের সিদ্ধান্তকে স্বাগত সব পক্ষের

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): কর্পোরেট কর ছাড়কে স্বাগত জানাল সব মহল। আর্থিক মন্দা কাটিয়ে দেশের অর্থনীতিকে ঝাঁকুনি দিতে শুক্রবার দেশীয় কর্পোরেট সংস্থাগুলির জন্য করছাড়ের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রিতে
বৃদ্ধির সম্ভাবনা ক্রমেই বাড়ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য।
বিশদ

 হোম স্টে’র জন্য প্রশিক্ষণের
ব্যবস্থা করল পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের প্রসারে হোম স্টে’কে গুরুত্ব দিতে এবার প্রশিক্ষণের আয়োজন করছে রাজ্য সরকার। এর জন্য কারিগরি শিক্ষা দপ্তরের সাহায্য নেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা প্রকল্পে ওই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। বিশদ

20th  September, 2019
তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে।
বিশদ

20th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

18th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM