Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত। চাপে পড়ে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছিল কেন্দ্র। রাষ্ট্রায়ত্ত সংস্থটির কর্তারা জানিয়ে দিয়েছিলেন, এখানেই থাকছে হিন্দুস্থান স্টিলওয়ার্কস। চাকরি যাচ্ছে না কোনও কর্মী বা অফিসারের। স্বভাবতই খুশি ছিলেন এখানকার কর্মীরা। কিন্তু সেসব ঘটনা এখন অতীত। গত আগস্টে কলকাতায় শ্রম মন্ত্রকের দপ্তরে যে সিদ্ধান্ত হয়েছিল, তা বাস্তবে কার্যকর হয়নি অনেকটাই। বর্তমানে সংস্থার চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছে ৪৬ জন চুক্তিভিত্তিক কর্মচারীকে। তাঁদের দাবি, সম্পূর্ণ বেআইনিভাবে তাঁদের সরানো হয়েছে কাজ থেকে। তবু কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন দপ্তরে। বিষয়টি কিছুতেই মিটছে না দেখে অবশেষে তাঁরা প্রধানমন্ত্রীর দপ্তরের দ্বারস্থ হয়েছেন। বিষয়টি নিয়ে দিল্লি পর্যন্ত দরবার করছেন বিধায়ক তমোনাশ ঘোষ, যিনি এখানকার কর্মী সংগঠনের সভাপতি। বিষয়টি নিয়ে সরব হয়েছেন আইনমন্ত্রী মলয় ঘটক এবং বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও।
ইস্পাত মন্ত্রকের আওতায় থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস ১৯৬৪ সালে পথ চলা শুরু করে, যার মূল অফিস হেস্টিংসে। এখান থেকেই দেশের ২৬টি শহরে সংস্থার শাখা অফিসগুলির পরিচালনা করা হয়। মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যে ক্ষমতায় আসার পর নতুন ভবনের জন্য এই কেন্দ্রীয় সংস্থাকে কসবায় জমিও দেন। দীর্ঘ কয়েক বছর লোকসানে চলার পর যখন হাল ফেরে সংস্থাটির, তখনই কেন্দ্রীয় সরকার উল্টো সুরে গাইতে শুরু করে। কর্মীদের বক্তব্য, ২০১৬-১৭ অর্থবর্ষের ফেব্রুয়ারি পর্যন্ত যেখানে সংস্থাটি ১১৫ কোটি টাকা লাভের মুখ দেখেছিল, সেখানে বছর শেষে ক্ষতির হিসেব দেখিয়ে তাকে নগরোন্নয়ন মন্ত্রকের আওতায় থাকা এনবিসিসি (আই) লিমিটেড নামে আরও এক রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতে তুলে দেওয়া হয়। ৫১ শতাংশ শেয়ার চলে যায় তাদের হাতে। তারপরই সিদ্ধান্ত হয়, সংস্থাটিকে সরিয়ে নিয়ে যাওয়া হবে দিল্লিতে। কাজ হারানোর আশঙ্কায় ভুগতে থাকেন কর্মীরা। শুরু হয় আন্দোলন। মুখ্যমন্ত্রীর নির্দেশে লোকসভায় বিষয়টি তোলেন সংসদ সদস্য কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি জানতে চান, কোন যুক্তিতে সরিয়ে নেওয়া হচ্ছে হিন্দুস্থান স্টিলওয়ার্কস? এরপর বিষয়টি নিয়ে ধীরে চলো নীতি নেয় কেন্দ্র।
কিন্তু দিল্লি বেশিদিন ধৈর্য রাখতে পারেনি। তারা কয়েক মাস অপেক্ষা করে সদর দপ্তর কলকাতা থেকে সরানোর ব্যাপারে আদাজল খেয়ে লাগে। সংস্থার ফাইনান্স অফিসার হিসেবে দায়িত্ব ছিল যাঁর হাতে, সেই কনট্রাকচুয়াল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জয়দীপ লাহিড়ি বলেন, আমরা গোটা বিষয়টির প্রতিবাদ করায় আমাদের তিনজনকে সম্পূর্ণ বেআইনিভাবে বরখাস্ত করা হয়। পরে কলকাতায় লেবার কমিশনারের অফিসে বিষয়টি নিষ্পত্তি হল বলেই আমরা ধরে নিয়েছিলাম। কিন্তু বাস্তবে আমাদের চাকরিতে নেওয়া তো হয়নিই, বরং গোটা দেশ থেকে ৪৬ জনকে ছাঁটাই করা হয়েছে। কেন এই ছাঁটাই বেআইনি, তা জানিয়ে আমরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। বিষয়টি নিয়ে দিল্লিতে সংস্থার সদর দপ্তরে বৈঠক করেছেন আমাদের ইউনিয়নের সভাপতি তমোনাশ ঘোষ। আমাদের কাজে নেওয়া হবে, এমন আশ্বাসও দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে কিছুই হয়নি। গত ৪ জুলাই কেন্দ্রীয় শ্রম কমিশনারের অফিসে একটি বৈঠক হয় সংস্থার কর্তা এবং কর্মী ইউনিয়নের সঙ্গে। কিন্তু সেখানেও সমাধানসূত্র মেলেনি। ফের আগামী ৩০ জুলাই ফের বৈঠক ডেকেছেন শ্রম কমিশনার। সেখানে কী পদক্ষেপ নেওয়া হয়, তার দিকেও তাকিয়ে কর্মীরা।
08th  July, 2019
সমস্যা মিটল, চাঁপদানির জুটমিলে কাজ শুরু হল

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের চাপ দেওয়া হচ্ছে।
বিশদ

১০ দিনে সোনার দাম বৃদ্ধি হাজার
টাকা, পাল্লা দিয়ে চড়ছে রুপোও

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ১০ গ্রাম সোনার দাম ৩৬ হাজার টাকার দোরগোড়ায়। গত ১০ দিনে হলুদ ধাতুর দর কলকাতায় এক হাজার টাকারও বেশি বেড়েছে। পাল্লা দিয়ে বেড়ে চলেছে রূপোর দরও। বিগত বছরগুলির মধ্যে এই দর রেকর্ড, এমনটাই বলছেন বিক্রেতারা।
বিশদ

 ৪৫ শতাংশ মুনাফা বাড়াল বন্ধন ব্যাঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা দাঁড়াল ৭০১ কোটি টাকা। গত আর্থিক বছরের ওই সময়ে মুনাফা ছিল ৪৮২ কোটি টাকা। বার্ষিক বৃদ্ধির হার ৪৫.৪৪ শতাংশ। পাশাপাশি সংস্থার সুদ বাবদ নিট আয় হয়েছে প্রথম তিন মাসে ১ হাজার ৪১১ কোটি টাকা।
বিশদ

20th  July, 2019
 ইন্ডিয়ান অয়েলের নতুন লুব্রিক্যান্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি নতুন লুব্রিক্যান্ট আনল ইন্ডিয়ান অয়েল। এর মধ্যে সার্ভো সুপার মাইল প্লাস ইঞ্জিন অয়েল নতুন প্রজন্মের পেট্রল ও ডিজেল গাড়ির দু’শতাংশ জ্বালানি সাশ্রয় করবে বলে দাবি করেছে ইন্ডিয়ান অয়েল।
বিশদ

20th  July, 2019
 বছরের দ্বিতীয় বৃহত্তম পতন সেনসেক্সে, ক্ষতি তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকা

  মুম্বই, ১৯ জুলাই (পিটিআই): বিদেশি বিনিয়োগকারীদের জন্য করছাড়ের আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে শুক্রবার, সপ্তাহের শেষ দিনে ৫৬০ পয়েন্ট নামল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক সেনসেক্স। যা চলতি বছরে বাজারের দ্বিতীয় বৃহত্তম পতন।
বিশদ

20th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  July, 2019
 দুর্গাপুরের ভিড়িঙ্গি মোড়ে কৌশিক এন্টারপ্রাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন

 সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার ২ নম্বর জাতীয় সড়ক পাশে দুর্গাপুর ভিড়িঙ্গি মোড় এলাকায় কৌশিক এন্টারপাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন করা হয়। এই শোরুমটির শুভ সূচনা করেন পিয়াজিও টু হুইলার বিজনেস হেড আশিস ইয়াখিন মহাশয়। 
বিশদ

19th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  July, 2019
সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

19th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

15th  July, 2019
 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ইস্ট বেঙ্গলে জুনিয়র বিশ্বকাপার
ইস্ট বেঙ্গলের অনুশীলনে যোগ দিলেন যুব ভারতীয় দলের স্ট্রাইকার অভিজিৎ ...বিশদ

09:28:53 AM

প্রয়াত দিল্লির প্রাক্তন বিজেপি সভাপতি মঙ্গেরাম গর্গ 

09:25:00 AM

তেলেঙ্গানার নালগোন্ডায় জামাইবাবুর গলা কেটে খুন করল শ্যালক 

09:22:00 AM

হায়দরাবাদের জুলজিক্যাল পার্কে একটি সিংহের মৃত্যু 

09:20:00 AM

‘সি সি’ না নিলে মিলবে না ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
পুরসভার দেওয়া ‘কমপ্লিশন সার্টিফিকেট’ বা সিসি না দেখে ফ্ল্যাট কিনবেন ...বিশদ

09:19:10 AM

মণিপুরে মহাবলি মন্দির সংলগ্ন নদীতে তলিয়ে গেল ২ শিশু 

09:19:00 AM