Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 রাজ্যের তৈরি কোর কমিটির নিয়মিত বৈঠক চায় শিল্পমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কারখানা করতে না দেওয়ার সমালোচনা সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিনিয়োগ আনা ও শিল্প গড়ার ক্ষেত্রে তাঁর তাগিদও ছিল যথেষ্ট। এ রাজ্যে যে শিল্পগুলি গড়ে উঠছে, তাদের যাতে কোনও সমস্যা না হয়, তার দেখভালের উপরও জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তৈরি হয়েছিল শিল্প সংক্রান্ত কোর কমিটি। ১৫ দিন অন্তর যে কমিটির বৈঠক শুরু করেছিল রাজ্য। কিন্তু বিগত বেশ কয়েক বছর সেই কোর কমিটির বৈঠকই হয়নি। শিল্পায়ন প্রসঙ্গে সেই কমিটির বৈঠক আবারও চালু হোক, চাইছে শিল্পমহল। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে যে রাজনৈতিক দড়ি টানাটানি শুরু হয়েছে, সেখানে শিল্পায়ন যেন কোনওভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, সেই লক্ষ্যেই সরকারের সঙ্গে আরও নিবিড় সম্পর্ক চায় শিল্পমহল। একমাত্র কোর কমিটির বৈঠকই সেই সুযোগ করে দিতে পারে, মনে করছে তারা। যে দরজা বা সুযোগ নিজের হাতে খুলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, তাকে আবার কাজে লাগাতে চায় বণিকসমাজ।
সম্প্রতি এই বিষয়ে সরব হয়েছিলেন ভারত চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সীতারাম শর্মা। তিনি বলেন, পশ্চিম বা দক্ষিণ ভারতে যেভাবে বেসরকারি বিনিয়োগ জায়গা করে নিয়েছে, তার তুলনায় পিছিয়ে পূর্ব ভারত। পশ্চিমবঙ্গেও বড় অঙ্কের বেসরকারি পুঁজি আসেনি। বরং এখানে অনেক বেশি শক্তিশালী সরকারি বিনিয়োগ। এ রাজ্যে যে বাণিজ্য সম্মেলনগুলি হয়েছে, সেখানেও বিনিয়োগ প্রস্তাব অনেকটাই এসেছে কেন্দ্রীয় সরকারি শিল্পক্ষেত্র থেকে। আবার কেন্দ্র ও রাজ্যের মধ্যে সাম্প্রতিক রাজনৈতিক টানাপোড়েনে সেই বিনিয়োগের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। সীতারাম শর্মার কথায়, একমাত্র শিল্পমহলের সঙ্গে নিবিড় যোগাযোগ এক্ষেত্রে বড় জায়গা নিতে পারে। শিল্প গড়া ছাড়াও শিল্পমহলের কিছু ভূমিকা থাকে সরকারের সঙ্গে একযোগে কাজ করার। শিল্পমহলের সঙ্গে সরকার যত বেশি কথা বলবে, তত বেশি করে সমস্যার সমাধান সম্ভব। তাই সরকার ও শিল্পমহল যতক্ষণ না মুখোমুখি বসছে, ততক্ষণ সেই সুযোগ পাওয়া অসম্ভব, জানান সীতারামবাবু।
শিল্পমহল বলছে, মুখ্যমন্ত্রী যে শিল্প সংক্রান্ত কোর কমিটি গড়ে দিয়েছিলেন, ১৫ দিন অন্তর সেই কমিটির বৈঠক বসত। শিল্প ও অর্থমন্ত্রী থেকে শুরু করে সেখানে শিল্পের সঙ্গে সম্পর্কযুক্ত সব দপ্তরের মন্ত্রী ও আমলারা থাকতেন। সেখানে বিভিন্ন বণিকসভা ও সংগঠন থেকে সদস্য হাজির থাকতেন। পরবর্তীকালে ১৫ দিনের রুটিনে ঢিলেমি শুরু হয়। দু’টি বৈঠকের মাঝে সময়ের দূরত্ব বাড়তে থাকে। বিষয়টির গুরুত্ব বুঝে বৈঠকের রাশ নেন মুখ্যমন্ত্রী স্বয়ং। তিনিই ওই বৈঠকে হাজির থেকে শিল্প সংক্রান্ত সমস্যার চটজলদি সমাধানের চেষ্টা করেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তাতেও ঢিলেমি শুরু হয়। একসময় দেখা যায়, অমন একটি বৈঠক যে হতো, প্রশাসনই তা যেন ভুলতে শুরু করেছে। মুখ্যমন্ত্রী কয়েকজন শিল্পপতিকে মাথায় রেখে নবান্নে একটি শিল্প সংক্রান্ত কমিটি ফের গঠন করেন বটে, কিন্তু সেখানে শিল্পমহলের মতামত প্রকাশের জায়গা তেমন নেই বলেই জানাচ্ছেন শিল্পকর্তারা।
মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়মিত কোনও বণিকসভার অনুষ্ঠানে দেখা যায় না। তাই পারস্পরিক মত আদানপ্রদানের জায়গাও ক্ষীণ, এমনটই বলছে শিল্পমহল। কিন্তু সেই জায়গা তৈরি করা যে জরুরি, কেন্দ্রের সঙ্গে রাজ্যের শিল্প-সম্পর্ক সহজ করতে তাঁদেরও যে কিছু ভূমিকা থাকতে পারে, সেই বিষয়েই সোচ্চার হচ্ছেন শিল্পকর্তারা। তাঁদের দাবি, সরকার আবার সেই কোর কমিটির বৈঠক ফিরিয়ে আনার উদ্যোগ নিক। তাতে সরকার ও শিল্পমহল উভয়েরই মঙ্গল, এমনটাই মনে করছেন তাঁরা।
10th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

25th  June, 2019
জুনের বেতন অনিশ্চিত
বিএসএনএল বাঁচাতে নগদ জোগানের জন্য হন্যে কর্তারা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সময়ে বেতন পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল আগেই। এখন সংস্থাটিকে চালিয়ে নিয়ে যাওয়াই প্রায় অসম্ভব হয়ে পড়ছে। জুন মাসে বেতন হবে কি না, তা নিয়েও চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে। টেলিকম মন্ত্রকের এক কর্তাকে এই মর্মেই বার্তা দিলেন বিএসএনএলের অন্যতম শীর্ষকর্তা।
বিশদ

25th  June, 2019
সোনার আমদানি শুল্ক ১০ থেকে কমিয়ে ৪
শতাংশ হোক, বাজেটে চায় স্বর্ণশিল্প মহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৫ জুলাই বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি, সোনার উপর আমদানি শুল্ক কমানো হোক এবং গোল্ড মানিটাইজেশন স্কিমটি ঢেলে সাজা হোক। পাশাপাশি ওই স্কিমে যাতে সাধারণ মানুষ আরও বেশি উপকৃত হয়, তার জন্য গ্রাহকের প্রাপ্তি বা রিটার্নের অঙ্ক বাড়ানো হোক।
বিশদ

25th  June, 2019
 ইন্দিরা আইভিএফের নতুন সেন্টার শিলিগুড়িতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়িতে সেবক মেন রোডের কাছে সেকেন্ড মাইলে নতুন সেন্টার চালু করল ইন্দিরা আইভিএফ। পশ্চিমবঙ্গে এটি তাদের পাঁচ নম্বর সেন্টার। দেশে তাদের সেন্টারের সংখ্যা দাঁড়াল ৬৫।
বিশদ

25th  June, 2019
 ক্যানিংয়ে নতুন শাখা খুলল জিএসসিই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে নতুন শাখা খুলল জর্জ স্কুল অব কম্পিটিটিভ এগজামস বা জিএসসিই। জর্জ টেলিগ্রাফের আওতায় থাকা এই প্রতিষ্ঠানের উদ্বোধনে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট ব্যক্তি, বহু ছাত্রছাত্রী এবং তাঁদের অভিভাবকরা।
বিশদ

25th  June, 2019
ইমামিতে প্রোমোটারদের শেয়ার কমল ১০ শতাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইমামি গ্রুপের প্রোমোটারদের মালিকানা দশ শতাংশ কমল। ১ হাজার ২৩০ কোটি টাকার বিনিময়ে ইমামি লিমিটেডের ওই মালিকানা বিক্রি হল। প্রোমোটারদের ঋণের বোঝা লাঘব করার লক্ষ্যেই ওই মালিকানা বিক্রি করা হল। এখন ইমামি লিমিটেডে প্রোমোটারদের মালিকানা দাঁড়াল ৫২.৭৪ শতাংশ।
বিশদ

25th  June, 2019
নজরে পরিবেশের ভারসাম্য রক্ষা
ইলেকট্রিক গাড়িকে জনপ্রিয় করতে এবার রেজিস্ট্রেশন ফি-তে ছাড় দিতে চলেছে কেন্দ্র

প্রসেনজিৎ কোলে, কলকাতা: পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়িকে জনপ্রিয় করতে এবার রেজিস্ট্রেশন ফি এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট পুনর্নবীকরণের ফি-তে ছাড় দিতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রের খবর, ব্যাটারি চালিত গাড়ি (ইলেকট্রিক ভেহিকেল) সংক্রান্ত ব্যাপারে গত ১৮ জুন একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে তারা।
বিশদ

24th  June, 2019
 ভুয়ো ওয়েবসাইট নিয়ে সাবধান করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুয়ো ওয়েবসাইট খুলে রান্নার গ্যাস এবং পেট্রল পাম্পের ডিলারশিপ চাইছে কিছু অসাধু চক্র। এই বিষয়ে সতর্ক করল তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। তাদের বক্তব্য, এলপিজি ও পাম্পের ডিলারশিপ নেওয়ার জন্য যে নির্দিষ্ট দু’টি ওয়েবসাইট আছে, ভুয়ো ওয়েবসাইট প্রায় একই রকম দেখতে।
বিশদ

24th  June, 2019
গরমের মরশুম শেষ হতে চললেও এসি বাস ঠান্ডা না হওয়ার জের চলছে সমানে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমের মরশুম শেষ হতে চললেও, শহর-শহরতলিতে চলা কিছু বাসের এসির কার্যকারিতা নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। গরমে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের একটি বিশেষ শ্রেণীর এসি বাসে সফর করে ঘামতে হচ্ছে যাত্রীদের। অনুষ্ঠানিকভাবে বর্ষা এসে গেলেও সেই পরিস্থিতির বদল তেমন হয়নি বলেই দাবি যাত্রীদের।
বিশদ

24th  June, 2019
 স্টার্ট আপ সংস্থাগুলির পাশে দাঁড়াতে উদ্যোগ বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত সরকার এবং জাপানের যৌথ উদ্যোগে বেঙ্গালুরুতে গত বছর গড়ে ওঠে জাপান-ইন্ডিয়া স্টার্ট আপ হাব। সেখানে সাফল্য পাওয়ার পাশাপাশি ওই হাব রাজ্যের অন্যত্র নিয়ে আসার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে যাতে এমন হাব তৈরি করা যায়, তার উদ্যোগ নিল বণিকসভা দি বেঙ্গল চেম্বার।
বিশদ

24th  June, 2019
এ রাজ্যে শিল্প থেকে আয়কর আদায়ের ২০ শতাংশ এসেছে একটি মাত্র সংস্থা থেকে 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রাজ্য তথা গোটা দেশে আয়কর বাবদ যে রাজস্ব আদায় হয়, তার সিংহভাগ আসে কর্পোরেট ট্যাক্স থেকে। অর্থাৎ শিল্পক্ষেত্র বা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি যে আয় করে, তার উপর ভিত্তি করে আদায় হওয়া আয়করই রাজস্বের মূল ভিত্তি। গত আর্থিক বছরে এ রাজ্যে যে আয়কর আদায় হয়েছে, তা থেকে একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে শিল্পক্ষেত্রগুলি থেকে যে আয়কর আদায় হয়েছে, তার ২০ শতাংশের বেশি এসেছে একটি মাত্র সংস্থা থেকে। সেই সংস্থার নাম আইটিসি লিমিটেড। অর্থাৎ মোট কর্পোরেট কর আদায়ের পাঁচ ভাগের একভাগেরও বেশি রাজস্ব এ রাজ্য থেকে তুলে দিয়েছে একা আইটিসি।
বিশদ

23rd  June, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  June, 2019

Pages: 12345

একনজরে
লন্ডন, ২৫ জুন (এপি): ডিউক ও ডাচেস অব সাসেক্স যুবরাজ হ্যারি ও মেগান মার্কেলের বাড়ি সংস্কারে খরচ হয়েছে ২৪ লক্ষ পাউন্ড বা ৩০ লক্ষ ৬ হাজার ডলার। যার পুরোটাই ব্রিটেনের সাধারণ করদাতাদের টাকা। মঙ্গলবার রাজকোষাগারের পক্ষ থেকে এই হিসেব প্রকাশ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও ১৫টি দমকলকেন্দ্র হচ্ছে। মঙ্গলবার বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক নার্গিস বেগমের প্রশ্নের উত্তরে এ কথা জানান রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, রাজ্যে বর্তমানে ১৪১টি দমকলকেন্দ্র আছে। ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM