Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

নজরে দার্জিলিং, সিকিমও
শিলং পাহাড়ে বাইকে অ্যাডভেঞ্চার ট্যুরের আয়োজন আইআরসিটিসির

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বন্ধুবান্ধব মিলে সমতলেই বাইক চালিয়ে ‘লং রুট’-এ পাড়ি দেওয়ার প্রবণতা ইদানীং বেশ জনপ্রিয় হয়েছে। কিন্তু, পাহাড়ি রাস্তায় বাইক চালানোর মজাই আলাদা। এতদিন দেশ-বিদেশের জনপ্রিয় গন্তব্যে প্যাকেজ ট্যুরের আয়োজন করে এসেছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)। পুজোর মুখে এবারই প্রথমবার অ্যাডভেঞ্চার ট্যুরের পরিকল্পনা করেছে তারা। প্রথম পর্বে এই পরিকল্পনা বাস্তবায়নে বেছে নেওয়া হয়েছে শিলং পাহাড়কে। সংস্থা সূত্রের খবর, শিলঙের এক পাহাড় থেকে আর এক পাহাড়ে পাড়ি জমানো যাবে বাইক চালিয়ে। নেওয়া যাবে একজন করে সওয়ারিও। বাইক সহ সব ধরনের পরিকাঠামো সাজিয়ে দেবে আইআরসিটিসি নিজেই। বিশেষ দায়িত্বে থাকবেন দুই গাইডও। অ্যাডভেঞ্চার প্রেমীদের কাছে বাইকে শিলং ভ্রমণের এমন আয়োজন বেশ জনপ্রিয় হবে বলেই আশাবাদী সংস্থার কর্তারা। আগামী দিনে দার্জিলিং, সিকিমের পাহাড়েও এমন আয়োজন হতে পারে বলে খবর।
সংস্থার এক কর্তা বলেন, একঘেঁয়ে জীবন থেকে কিছুদিনের ছুটি পেতে ভ্রমণের কোনও বিকল্প নেই। আর সেই ভ্রমণে যদি অ্যাডভেঞ্চার থাকে, তাহলে তো আর কথাই নেই। এই জায়গা থেকেই ভ্রমণে একটু বৈচিত্র আনতে অ্যডভেঞ্চার ট্যুর প্যাকেজ তৈরি করা হয়েছে। পুজোয় এই প্যাকেজ পর্যটকদের মধ্যে সাড়া ফেলে দেবে বলেই মনে হচ্ছে। তবে, পুজোর আগেই এই প্যাকেজের সুবিধা পর্যটকরা নিতে পারবেন।
সংস্থা সূত্রের খবর, এই প্যাকেজে অংশ নিতে গেলে পর্যটকদের গুয়াহাটি পর্যন্ত যেতে হবে। পাঁচ রাত্রি ও ছ’দিনের এই প্যাকেজে গুয়াহাটি থেকেই ভ্রমণার্থীদের ‘পিক-আপ’ এবং প্যাকেজের শেষে ‘ড্রপ’ করা হবে। প্রতি সপ্তাহে প্যাকেজের সূচনা হবে শুক্রবার। তবে, একটি দলে কমপক্ষে আটজন থাকতে হবে।
সংস্থার এক কর্তা বলেন, প্রথম দিন গুয়াহাটি বিমানবন্দর বা রেলস্টেশন থেকে পর্যটকদের ‘পিক-আপ’ করে প্রথম রাতটি গুয়াহাটিতেই রাখা হবে। সেদিন গোটা ট্যুরের ব্যাপারে ভ্রমণার্থীদের যাবতীয় খুঁটিনাটি বুঝিয়ে দেওয়া হবে। পরের দিন গুয়াহাটি থেকে বাইকে যাত্রার সূচনা হবে ১৬০ কিলোমিটার দূরের মওসিনরামের উদ্দেশে। যাত্রাপথে পর্যটকরা দেখতে পাবেন উমিয়ম লেক, শিলং পিক, এলিফ্যান্টা ফলস সহ অন্যান্য দর্শনীয় স্থান। রাতে মওসিনরামে থাকার ব্যবস্থা থাকবে। পরের দিন থকাবে পাহাড়ি নদীতে ‘র্যা ফটিং’, ‘রোয়িং’ সহ পাহাড়ে চড়া। চতুর্থ দিনে থাকছে জঙ্গলের পথে রোমাঞ্চকর ‘ট্রেকিং’ এবং অন্যান্য দর্শনীয় স্থানে ভ্রমণ। শেষ দিনেও বিভিন্ন জায়গা ঘুরে পর্যটকদের ফিরিয়ে আনা হবে গুয়াহাটিতে। সেখানেই পর্যটকদের রাতে থাকার ব্যবস্থা হবে।
সংস্থা সূত্রের খবর, পর্যটকদের সফরের জন্য দেওয়া হবে বাইক সহ হেলমেট, জ্যাকেট, গ্লাভস এবং হাঁটুর গার্ড। প্যাকেজের মধ্যেই থাকছে থাকা ও খাওয়ার ব্যবস্থা। পর্যটকদের বাইক চালানোর জন্য লাইসেন্স থাকা বাধ্যতামূলক। একজনের জন্য প্যাকেজের খরচ ধরা হয়েছে ২১ হাজার ৫০০ টাকা। একসঙ্গে দু’জন থাকলে খরচ পড়বে মাথাপিছু ১৮ হাজার ২৫ টাকা।
গোটা পরিকল্পনাটি নিয়ে জানতে চাওয়া হলে আইআরসিটিসি’র গ্রুপ জেনারেল ম্যানেজার (ইস্ট জোন) দেবাশিস চন্দ্র বলেন, অ্যাডভেঞ্চার ট্যুরের আয়োজন নিয়ে আমাদের কাছে পর্যটকদের আর্জি আসছিল। সেসব বিচার করেই এই পরিকল্পনা করা হয়েছে। এটাই আমাদের প্রথম প্রয়াস। আশা করছি, এই পরিকল্পনা জনপ্রিয় হবে।

10th  June, 2019
 রাজ্যে আরও ১৭০০ কোটি টাকার বিনিয়োগ আইটিসি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রসাধনী ও ত্বক-কেশ চর্চা সংক্রান্ত ‘পার্সোনাল কেয়ার’ পণ্যের জন্য কারখানা খুলছে আইটিসি লিমিটেড। মঙ্গলবার এই তথ্য দিয়েছেন সংস্থার সিএমডি সঞ্জীব পুরি। তার জন্য কত টাকা বিনিয়োগ করা হবে, তা তিনি স্পষ্ট করেননি।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 শীলা গ্রুপের প্রতিষ্ঠাতার প্রয়াণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক।
বিশদ

 গ্রাজুয়েশন ডে পালন করল হুন্ডাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন। 
বিশদ

11th  June, 2019
 হুন্ডাই নিয়োগ করল রামকৃষ্ণ মিশনের আইটিআই পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে গ্র্যাজুয়েশন ডে পালন করল হুন্ডাই মোটর ইন্ডিয়া। সংস্থার তরফে পড়ুয়াদের সার্টিফিকেট দেওয়া হয়। এঁরা হুন্ডাইয়ের বিশেষ পাঠ্যক্রম শেষ করেছেন।
বিশদ

11th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

11th  June, 2019
 রাজ্যের তৈরি কোর কমিটির নিয়মিত বৈঠক চায় শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কারখানা করতে না দেওয়ার সমালোচনা সঙ্গে নিয়েই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিনিয়োগ আনা ও শিল্প গড়ার ক্ষেত্রে তাঁর তাগিদও ছিল যথেষ্ট। এ রাজ্যে যে শিল্পগুলি গড়ে উঠছে, তাদের যাতে কোনও সমস্যা না হয়, তার দেখভালের উপরও জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

10th  June, 2019
 হেঁশেলে বারবার দেরি করে গ্যাস ডেলিভারি করলে দেড় লাখ টাকা জরিমানা ডিলারকে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়ার বিষয়ে ক্রমশ সজাগ হচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে নিয়ম মাফিক গ্যাস ডেলিভারি দেওয়ার কথা ডিলারদের। কিন্তু বারবার যদি সেই সময়সীমা টপকে যায়, তাহলে ডিলারকে দেড় লক্ষ টাকা জরিমানার মুখে পড়তে হবে।
বিশদ

10th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  June, 2019
৫জি পরিষেবার লক্ষ্যে চার টেলিকম
সংস্থার লাইসেন্স অনুমোদন করল চীন

 বেজিং, ৬ জুন (পিটিআই): ৫জি পরিষেবায় গোটা বিশ্বে এবার চীন সবথেকে বড় জায়গা নিতে চাইছে। আর সেই লক্ষ্যে গতি আনতে বৃহস্পতিবার সে দেশের চারটি বড় টেলিকম সংস্থার ৫জি পরিষেবার লাইসেন্স অনুমোদন করা হল।
বিশদ

07th  June, 2019
জুলাইয়ের শেষেই অবসর আজিম প্রেমজির!

 বেঙ্গালুরু, ৬ জুন: অন্যতম তথ্য-প্রযুক্তি সংস্থা উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম এইচ প্রেমজি জুলাইয়ের শেষেই সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরের পদ থেকে অবসর নিতে পারেন। উইপ্রোর তরফে বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে।
বিশদ

07th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  June, 2019
বস্ত্রের রপ্তানি বাড়াতে আরও পদক্ষেপ করুক মন্ত্রক, চাইছে শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বস্ত্রশিল্পে এ দেশের গরিমা দীর্ঘদিনের। ইতিহাস বলছে, কয়েক বছর আগেও বস্ত্র রপ্তানিতে চীনের পরই জায়গা ছিল ভারতের। কিন্তু সেই পরিস্থিতি বদলেছে। বাইরের দেশে বস্ত্র বিক্রির নিরিখে ভারত এখন পিছনের সারিতে। এগিয়ে গিয়েছে বাংলাদেশও।
বিশদ

07th  June, 2019
পূর্বস্থলীর আম দ্বিগুণ দামে
দুবাই যাবে, খুশি ব্যবসায়ীরা

  সংবাদদাতা, পূর্বস্থলী: আগামী বছর পূর্বস্থলীর সুস্বাদু আম দ্বিগুণ দামে দুবাই যাবে। ফলে খুবই খুশি হয়েছেন পূর্বস্থলীর আমচাষিরা। মঙ্গলবার পূর্বস্থলীর থানার মাঠে আম চাষিদের নিয়ে এক আলোচনা সভায় একথা জানান দুবাইয়ের নামী এক এক্সপোর্টার সুব্রত ঘোষ।
বিশদ

05th  June, 2019

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM