Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 হেঁশেলে বারবার দেরি করে গ্যাস ডেলিভারি করলে দেড় লাখ টাকা জরিমানা ডিলারকে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে রান্নার গ্যাসের ডেলিভারি দেওয়ার বিষয়ে ক্রমশ সজাগ হচ্ছে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে নিয়ম মাফিক গ্যাস ডেলিভারি দেওয়ার কথা ডিলারদের। কিন্তু বারবার যদি সেই সময়সীমা টপকে যায়, তাহলে ডিলারকে দেড় লক্ষ টাকা জরিমানার মুখে পড়তে হবে। তবে শাস্তির ক্ষেত্রে শুধু দেরি করে সিলিন্ডার দেওয়ার বিষয়েই আটকে থাকতে চায় না তেল সংস্থাগুলি। গ্যাসের জোগান দেওয়ার সময় ডেলিভারিম্যান বাড়তি টাকা চাইছেন কি না, বা তিনি সিলিন্ডার ওজন করে দিচ্ছেন কি না, সেই বিষয়েও গ্রাহকের থেকে মতামত নিতে শুরু করেছে তেল সংস্থাগুলি। তাতে যদি দেখা যায় অভিযোগ বাড়ছে, তাহলেও শাস্তির কোপ পড়তে পারে ডিলারের উপর। গ্রাহক পরিষেবায় তেল সংস্থাগুলির এই তৎপরতায় কতটা কাজ হয়, এখন তার দিকেই তাকিয়ে সাধারণ মানুষ।
কোন ডিলার কত দিনে গ্যাস সাপ্লাই করছেন, তার হিসেব থাকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির কাছে। সেই মতো রেটিং হয় ডিলারদের। বুকিংয়ের ৪৮ ঘণ্টার মধ্যে সিলিন্ডার ডেলিভারি হলে, পাঁচ তারা রেটিং মেলে। যত দেরি হয়, রেটিং তত কমে। দুই এবং একটি তারা পেলে, সেই ডিলারের পরিষেবা খারাপ হিসেবে চিহ্নিত হয়। বছরের মধ্যে ছ’মাস যদি ডিলারদের রেকর্ড খারাপ হিসেবে থাকে, তাহলে নগদ দেড় লক্ষ টাকা জরিমানা করবে তেল সংস্থা। বাইরের রাজ্যগুলিতে তা শুরু হলেও, বাংলায় এখনও কোনও ডিলারই এই জরিমানার মুখে পড়েননি বলেই ডিলারদের সূত্রে জানা গিয়েছে। এবার এখানেও তা চালু করতে চায় তেল সংস্থাগুলি।
অতি সম্প্রতি গ্যাস বুকিংয়ের সময় গ্রাহকরা যে এসএমএস পাচ্ছেন, সেখানেই পরিষেবা সংক্রান্ত ‘ফিডব্যাক’ দেওয়ার সুযোগ থাকছে। সেখানে মূলত চারটি তথ্য জানতে চাওয়া হচ্ছে। সিলিন্ডারের সিল ঠিক আছে কি না, তার ওজন মেপে দেওয়া হচ্ছে কি না, সিলিন্ডারের লিকেজ চেক করে দেওয়া হচ্ছে কি না এবং সিলিন্ডারের দাম শুধু ক্যাশমেমো উল্লিখিত দরেই নেওয়া হচ্ছে কি না। পাশাপাশি ডিলারকে রেটিং করার সুযোগ থাকছে।
ইন্ডিয়ান অয়েলের চিফ জেনারেল ম্যানেজার (এলপিজি) অভিজিৎ দে বলেন, সিলিন্ডার ডেলিভারির ক্ষেত্রে যদি দেরি হয়, তাহলে ডিলাররা শাস্তির মুখে পড়তে পারেন। কিন্তু ডেলিভারি ছাড়াও ডিলারের তরফে আরও কয়েকটি পরিষেবা দেওয়ার কথা গ্রাহককে। তার মধ্যে যেমন আছে সিলিন্ডার মেপে দেওয়া, তেমনই আছে তার সিল বা লিক চেক করে দেওয়া। আমরা এবার সেই বিষয়গুলির উপর আরও জোর দিতে চাই। গ্রাহক আদৌ সেই পরিষেবা পাচ্ছেন কি না, তা জানতেই সার্ভে করা হচ্ছে। পরিষেবায় গাফিলতি থাকলে, প্রথমেই শাস্তি দেওয়া হবে না ডিলারদের। তাদের সেই বিষয়ে সজাগ করা হবে। কিন্তু তার পরেও যদি খামতি থেকে যায়, তাহলে শাস্তি পেতে হতে পারে।
রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির এই পদক্ষেপে অবশ্য একেবারেই সন্তুষ্ট নন ডিলাররা। তাঁদের কথায়, তেল সংস্থাগুলি কীভাবে নিজেদের মতো করে শাস্তির বিধান দিতে পারে, তা তাদের অজানা। এই বিষয়ে তাঁরা আদালতে যাওয়ার কথাও চিন্তাভাবনা করছেন।
10th  June, 2019
 দিল্লিতে শুরু হল আম উৎসব

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে দিল্লিতে শুরু হল ‘ম্যাঙ্গো মেলা’। আজ এই আম উৎসবের উদ্বোধন করেন দিল্লিতে অবস্থিত পশ্চিমবঙ্গের রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তা। যদিও দিল্লির সাধারণ মানুষের জন্য মেলা খুলে দেওয়া হয়েছে গত ১৬ জুন থেকে।
বিশদ

অনিল আম্বানির সংস্থা আর কমের থেকে চীনের ঋণদাতা ব্যাঙ্কগুলি ২১০ কোটি ডলার দাবি করল

 বেজিং, ১৮ জুন: অনিল আম্বানির টেলিকম সংস্থা রিলায়েন্স কমিউনিকেশনকে (আর কম) দেওয়া ঋণ উদ্ধারে সচেষ্ট হল চীনের একাধিক ব্যাঙ্ক। আর কমের কাছে রাষ্ট্রায়ত্ত চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং এক্সিম ব্যাঙ্ক ২১০ কোটি ডলার দাবি করেছে বলে সূত্রের খবর।
বিশদ

 হলমার্কিংয়ে কর্পোরেট সার্টিফিকেট দেওয়া শুরু হল রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই কর্পোরেট সার্টিফিকেট পেয়েছে।
বিশদ

সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

18th  June, 2019
 দেশের প্রথম সুমেরু-কুমেরু অভিযানের দাবিদার বাজাজ ডোমিনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুমেরু থেকে কুমেরু পর্যন্ত অভিযানে প্রথম ভারতীয় বাইক সংস্থা হিসেবে নাম লেখাল বাজাজ অটো। তাদের দাবি, ‘ডোমিনার’ বাইকে চড়ে দীপক কামাথ, অবিনাশ পিএস এবং দীপক গুপ্তা নামের তিনজন বাইক আরোহী ৯৯ দিনের প্রচেষ্টায় ‘পোলার ওডিসি’এতে সফল হন।
বিশদ

18th  June, 2019
 রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এলাকায় রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ চাহিদায় রেকর্ড তৈরি হল রাজ্যে। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, গত ১৩ জুন তাদের এলাকায় বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৭০৮০ মেগাওয়াটে। যা সর্বকালীন রেকর্ড। যদিও চাহিদা বাড়লেও বিদ্যুৎ জোগানে ঘাটতি ছিল না বলেই খবর।
বিশদ

18th  June, 2019
ধর্মতলা-শ্যামবাজার রুটের ‘সাফল্যে’ উৎসাহিত কর্তারা
পুজোর আগেই সবুজ ময়দান চিরে ছুটতে দেখা যেতে পারে এসি ট্রাম

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: শুরুতেই ‘সাফল্য’ মিলেছে। এবার তার উপর ভরসা করেই পুজোর আগে দু’টি এসি ট্রাম রুটে চালানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। বর্তমানে শহরে কেবল একটি রুটে এসি ট্রাম চালানো হয়। সে’টি যাত্রী মহলে জনপ্রিয় হয়ে উঠছে। 
বিশদ

18th  June, 2019
 বিড়লা সূর্যর ডিরেক্টর যশোবর্ধনকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা।
বিশদ

18th  June, 2019
 ডিজিটাল লেনদেন আগামী চার বছরে দেশে দ্বিগুণ হতে পারে, আভাস সমীক্ষায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল পেমেন্টর উপর বিশেষ জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও সামনে এনেছিলেন নগদ টাকার বদলে ডিজিটাল মানি মারফত লেনদেনের যুক্তি। তাঁর দাবি ছিল, এতে অর্থনীতি চাঙ্গা হবে, আর্থিক স্বচ্ছতা বাড়বে।
বিশদ

17th  June, 2019
ইস্ট-ওয়েস্ট মেট্রো
বাণিজ্যিকভাবে ট্রেন চালাতে কমিশনার অব রেলওয়ে সেফটিতে আবেদনের তোড়জোড়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র কাছে আবেদনের তোড়জোড় শুরু করল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)।
বিশদ

17th  June, 2019
 মাছে থাকা সামান্য ফর্মালিনে ছাড়পত্র দিচ্ছে কেন্দ্রীয় সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মাছ তাজা রাখতে লুকিয়ে-চুরিয়ে ফর্মালিনের মতো রাসায়নিক ব্যবহার নতুন কথা নয়। মাছের পচন রুখতে দেশের প্রায় সর্বত্রই এই অসাধু প্রক্রিয়াটি চলে। এ রাজ্যের মাছে ফর্মালিন আছে, এমন অভিযোগে বিহার সহ কয়েকটি প্রতিবেশী রাজ্য মাছ কেনা বন্ধ করে দেয় সম্প্রতি। তা নিয়ে জলঘোলা হয়।
বিশদ

17th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  June, 2019

Pages: 12345

একনজরে
 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM