Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বার্ন স্ট্যান্ডার্ড নিয়ে ট্রাইব্যুনালের সিদ্ধান্তে খুশি শ্রমিক সংগঠনগুলি
প্রাপ্য সুবিধা বঞ্চিত স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের কোম্পানির কাছে আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানিতে স্বেচ্ছাবসর নেওয়া যে সমস্ত কর্মচারী প্রাপ্য আর্থিক সুবিধা পাননি, তাঁদের কোম্পানির কাছে এই নিয়ে আবেদন করতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে যে ৫৭ জন কর্মী ও অফিসারকে ‘জোর করে’ বসিয়ে দেওয়া হয়েছে, তাকেও বেআইনি বলে মন্তব্য করেছে ন্যাশানাল কোম্পানি ল ট্রাইব্যুনাল। সোমবারই দিল্লিতে ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চের রায়কে বাতিল করে কেন্দ্রীয় সরকারের বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানিকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তকে বাতিল করেছে। এই কোম্পানির পুনরুজ্জীবনের জন্য সরকারকে নির্দেশও দেওয়া হয়েছে। ট্রাইব্যুনালের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সমস্ত রাজনৈতিক দল।
এই রায় বের হতেই হাওড়ায় বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানির কর্মী ও অফিসারদের মধ্যে খুশির হাওয়া বইতে শুরু করেছে। স্বস্তিতে রয়েছেন জেলার বাসিন্দারাও। কারণ এত বড় একটি সরকার অধিগৃহীত সংস্থা বন্ধ হয়ে গেলে আগামী প্রজন্মের কাছ তা ক্ষতিকর হতে পারত। কিন্তু, ট্রাইব্যুনাল কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে বাতিল করে দেওয়ায় খুশি সব মহলই।
বার্ন স্ট্যান্ডার্ডের অফিসার্স অ্যাসোসিয়েশনের প্রাক্তন সাধারণ সম্পাদক অনুতোষ বন্দ্যোপাধ্যায় বলেন, বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানি হাওড়ার একটি গর্বের জিনিস। কলকাতার বহু ঐতিহ্যবাহী নির্মাণ এই কারখানার মাধ্যমেই হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী ও প্রণব মুখোপাধ্যায় অর্থমন্ত্রী থাকাকালীন এই কারখানাকে রেল মন্ত্রক অধিগ্রহণ করে। কিন্তু, কেন্দ্রীয় সরকার এই কারখানা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। আমরা তার প্রতিবাদে ন্যাশনাল ট্রাইব্যুনালে আবেদন করি। তার ভিত্তিতে ট্রাইব্যুনাল যে রায় দিয়েছে, তাতে আমরা অত্যন্ত খুশি। জেলা তৃণমূলের সভাপতি অরূপ রায় বলেন, বিজেপি সরকার এই কারখানা বন্ধ করে দেওয়ার চক্রান্ত করেছিল। ট্রাইব্যুনাল সেই চক্রান্তকে ভেস্তে দিয়েছে। আমরা চাই অবিলম্বে কেন্দ্রীয় সরকার বার্ন স্ট্যান্ডার্ডকে পুনরজ্জীবনের জন্য বিশেষ প্রকল্প ঘোষণা করুক।
আইএনটিইউসি’র বার্ন স্ট্যান্ডার্ড ইউনিটের সভাপতি অসিত মিত্র বলেন, এই কারখানাকে বাঁচাতে আমরা অনেক আন্দোলন করেছি। বিজেপি পরিচালিত সরকার এই কারখানা বন্ধ করতে চেয়েছিল। কিন্তু, সমস্ত কর্মী একযোগে তার প্রতিবাদে রাস্তায় নেমেছিল। ট্রাইব্যুনাল কর্মীদের পাশে দাঁড়ানোয় আমরা খুশি।
২০১০ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন এই কারখানাকে রেলমন্ত্রকের অধীনে আনা হয়। কিন্তু, পরবর্তীকালে এই কারখানাকে অলাভজনক সংস্থা বলে দেখিয়ে তা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তার বিরুদ্ধে প্রথমে ন্যাশনাল ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চে আবেদন করেন কয়েকজন অফিসার ও কর্মী। কিন্তু, কলকাতা বেঞ্চ তা বহাল রাখে। এরপর দিল্লিতে এই সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা আবেদন করেন। সোমবারই দিল্লি থেকে ট্রাইব্যুনাল এই সিদ্ধান্ত বাতিল করার কথা বলেছে।
15th  May, 2019
  ইলেকট্রনিক সিস্টেম চালু করা নিয়ে ক্ষোভ, ঘোজাডাঙায় আমদানি-রপ্তানি বন্ধ

 বিএনএ, বারাসত: সঠিক পরিকাঠামো ছাড়াই ম্যানুয়াল পদ্ধতির বদলে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) ব্যবস্থা চালু করায় ‘মুখ থুবড়ে’ পড়েছে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তের আমদানি-রপ্তানি। এমনই অভিযোগ তুলে মঙ্গলবার ঘোজাডাঙা সীমান্তে আমদানি-রপ্তানি বন্ধ রেখে প্রতিবাদ জানালেন ব্যবসায়ীরা।
বিশদ

  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

21st  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

21st  May, 2019
আমেরিকার সঙ্গে ব্যবসা বাড়াতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স।
বিশদ

21st  May, 2019
ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

20th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  May, 2019
 হরেক ঋণে সুদের হার কমানোর পথে এলাহাবাদ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সস্তা হতে চলেছে গৃহঋণ সহ গাড়ি, অন্যান্য খুচরো ঋণ এবং কৃষিঋণের সুদের হার। কারণ এলাহাবাদ ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেনডিং রেট বা এমসিএলআর ০.০৫ শতাংশ কমানোর কথা ঘোষণা করল। বর্তমানে ওই এমসিএলআরের উপরই নির্ভর করে কোনও ঋণের সুদের হার।
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর মাধ্যমিকের প্রথম দশে জায়গা করে নিল ৫১ জন পরীক্ষার্থী। ৬৯৪ নম্বর পেয়ে রাজ্যে প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের কৃষকদের মধ্যে মাশরুম ও ব্রোকলি চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে জেলা উদ্যানপালন দপ্তর। এব্যাপারে তারা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। দপ্তর ...

বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...

সংবাদদাতা, কালনা: ৭ জুন আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের লক্ষ্যে ২৬ মে পাড়ি দিচ্ছেন কালনা শহরের বাসিন্দা ইংলিশ চ্যানেল জয়ী সাতারু সায়নী দাস। তাঁকে উৎসাহ দানে কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মঙ্গলবার এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান হল কালনা পুরশ্রী মঞ্চে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

01:23:08 PM