Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শ্যাম সুন্দরের আদি-কৃতীর
মুখ ঊষশী সেনগুপ্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আদি-কৃতী’ কালেকশনের জন্য মডেল ঊষশী সেনগুপ্তকে ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ করল শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্স। শহরের একটি হোটেলে চোখ ধাঁধানো এক অনুষ্ঠানে দেশের এই জুয়েলারি ব্র্যান্ডের পক্ষ থেকে এবিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। এপ্রসঙ্গে শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্সের ডিরেক্টর অর্পিতা সাহা বলেন, ‘২০০৮ সালে লঞ্চ হলেও এতদিন আদি-কৃতী কালেকশনের কোনও মুখ ছিল না। তার মূল কারণ হল আমরা এতদিন উপযুক্ত কাউকে খুঁজে পাইনি। ঊষশীর ব্যক্তিত্ব আমাদের এই কালেকশনের উপযুক্ত। তাই তাঁকেই আদি-কৃতীর মুখ হিসেবে তুলে ধরেছি আমরা’। সংস্থার আরেক ডিরেক্টর রূপক সাহা মনে করিয়ে দিলেন, ‘২০০৮ সালে আদি-কৃতী যখন আমরা লঞ্চ করেছিলাম সেই অনুষ্ঠানে র‌্যাম্পে হেঁটেছিলেন ঊষশী। ফলে একভাবে বলতে গেলে এটা ঊষশীর ঘরে ফেরা’।
শ্যাম সুন্দর কোম্পানি জুয়েলার্সের ‘আদি-কৃতী’ কালেকশন ভারতের আদিবাসী সংস্কৃতি থেকে অনুপ্রাণিত। বিশেষ এই ‘হ্যান্ডক্রাফটেড’ জুয়েলারি ইতিমধ্যে বিশেষ জায়গা করে নিয়েছে। ২০০৮ সালে শুরু হওয়া এই কালেকশনকে ‘বিশ্বের অভিনব’ কালেকশন বলে আখ্যা দিয়েছিল ‘ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল’। ২০০৯ সালে ‘ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব ইন্ডিয়া’-ও ‘আদি-কৃতী’-র প্রশংসায় পঞ্চমুখ হয়। পরিকল্পনা ও কারুকাজে জাতীয় পুরস্কারও আসে।
11th  May, 2019
ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  May, 2019
বার্ন স্ট্যান্ডার্ড নিয়ে ট্রাইব্যুনালের সিদ্ধান্তে খুশি শ্রমিক সংগঠনগুলি
প্রাপ্য সুবিধা বঞ্চিত স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের কোম্পানির কাছে আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বার্ন স্ট্যান্ডার্ড কোম্পানিতে স্বেচ্ছাবসর নেওয়া যে সমস্ত কর্মচারী প্রাপ্য আর্থিক সুবিধা পাননি, তাঁদের কোম্পানির কাছে এই নিয়ে আবেদন করতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে যে ৫৭ জন কর্মী ও অফিসারকে ‘জোর করে’ বসিয়ে দেওয়া হয়েছে, তাকেও বেআইনি বলে মন্তব্য করেছে ন্যাশানাল কোম্পানি ল ট্রাইব্যুনাল।
বিশদ

15th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  May, 2019
 হরেক ঋণে সুদের হার কমানোর পথে এলাহাবাদ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সস্তা হতে চলেছে গৃহঋণ সহ গাড়ি, অন্যান্য খুচরো ঋণ এবং কৃষিঋণের সুদের হার। কারণ এলাহাবাদ ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেনডিং রেট বা এমসিএলআর ০.০৫ শতাংশ কমানোর কথা ঘোষণা করল। বর্তমানে ওই এমসিএলআরের উপরই নির্ভর করে কোনও ঋণের সুদের হার।
বিশদ

14th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  May, 2019
 গোন্দলপাড়া জুটমিলে শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বিক্ষোভের মুখে লকেট

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শ্রমিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রবিবার সকালে চন্দননগরের গোন্দলপাড়া জুটমিলে তৃণমূলের কর্মীদের বিক্ষোভের মুখে পড়েন হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। প্রসঙ্গত, ভোটের পরদিনই গোন্দলপাড়া জুটমিল বন্ধ করে দেওয়ার নোটিস দেওয়া হয়। তা নিয়ে শ্রমিকদের মধ্যে অশান্তি তৈরি হয়।
বিশদ

13th  May, 2019
আগুনে বাজারদর ঘি
ঢালছে আদা-রসুন
চোখ রাঙাচ্ছে কাঁচা লঙ্কাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ দফার ভোটও শেষ হয়ে গেল রবিবার। হাতে আর মাত্র এক দফা। কিন্তু রাজনীতি নিয়ে আলোচনায় খামতি নেই কোথাও। এখন সর্বত্র ভোটের হাওয়া। কোন দল ক’টা আসন পাবে, তার চর্চাতেই মশগুল চারদিক। অফিসে, বাসে, ট্রেনে, বাজারে কান পাতলে শোনা যাচ্ছে ভোট সংক্রান্ত নানা মুখোরোচক গল্প বা প্রবল তাত্ত্বিক আলোচনা।
বিশদ

13th  May, 2019
 আইটিসি চেয়ারম্যান দেবেশ্বর প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন আইটিসি লিমিটেডের চেয়ারম্যান ওয়াইসি দেবেশ্বর। বয়স হয়েছিল ৭২ বছর। শনিবার সকালে হরিয়ানার গুরুগ্রামে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর স্ত্রী ভারতী দেবেশ্বর এবং দুই সন্তান গৌরব ও গরিমা বর্তমান। শেষ জীবনে ক্যান্সারে ভুগছিলেন তিনি। 
বিশদ

12th  May, 2019

Pages: 12345

একনজরে
 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র রয়েছে। এমনকী সরঞ্জাম কেনার জন্য বরাদ্দ টাকা এসে পড়ে রয়েছে। তবুও নিষিদ্ধ মাদক কারবারিদের বিরুদ্ধে অভিযান ও বেআইনি মাদক চাষের বিরুদ্ধে নজরদারি চালাতে অত্যাধুনিক সরঞ্জাম কেনার কোনও উদ্যোগই নেই রাজ্যের। ...

 মাদ্রিদ, ১৯ মে: হার দিয়েই মরশুম শেষ হল রিয়াল মাদ্রিদের। রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে মাঝারি মানের দল রিয়াল বেতিসের কাছে ০-২ গোলে বশ্যতা ...

 নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: বুথ না ভারত-পাকিস্তান সীমান্ত! বাইরে থেকে বোঝার উপায় নেই। বালির বস্তা দিয়ে একেবারে বাঙ্কার বানিয়ে সশস্ত্র বাহিনী রয়েছে পাহারায়। যে কোনও সীমান্তে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে অসাবধানতাবশত গুলিবিদ্ধ কেন্দ্রীয় বাহিনীর জওয়ান 
অসাবধানতাবশত রাইফেল থেকে গুলি ছিটকে জখম হলেন কেন্দ্রীয় বাহিনীর এক ...বিশদ

12:56:06 PM

বিধানসভা উপনির্বাচন: বেলা ১২টা পর্যন্ত কান্দিতে ৩৯.৫৫ শতাংশ ও নওদায় ৩৯.২৫ শতাংশ ভোট পড়ল 

12:25:48 PM

ভাটপাড়ার আর্যসমাজ মোড়ে বোমাবাজি 

12:12:16 PM

বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:05:27 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM