Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

জুটমিল শ্রমিকদের নতুন বেতন চুক্তি
স্বাক্ষরিত, না মেনে সিটু আজ ধর্মঘটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। নতুন বেতন চুক্তিতেও সই করেনি ওই সংগঠনগুলি। আইএনটিইউসি, বিএমএস, এইচএমএস সহ বাকি ১৫টি শ্রমিক সংগঠন নতুন চুক্তিতে শামিল হয়েছে। ধর্মঘট থেকেও তারা সরে এসেছে। সিটুর অভিযোগ, ওই চুক্তিতে শ্রমিকদের বঞ্চিত করা হয়েছে। শ্রমমন্ত্রী মলয় ঘটক এবং তৃণমূলের শ্রমিক সংগঠনের সভানেত্রী দোলা সেন দাবি করেছেন, এবার যে বেতন চুক্তি হয়েছে, তা ঐতিহাসিক। এত বেশি বেতন বৃদ্ধি আগে কখনও হয়নি। বাম আমলে নতুন বেতন চুক্তির নামে শ্রমিকদের ঠকানো হতো বলেও তাঁরা দাবি করেছেন। প্রস্তাবিত ধর্মঘটে শ্রমিকরা সাড়া দেবেন না বলেই তাঁদের আশা।
রাজ্যের ৮৪টি জুট মিলের প্রায় আড়াই লক্ষ শ্রমিকের বেতন বৃদ্ধির দাবিতে গত পয়লা মার্চ থেকে এই শিল্পে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছিল সিটু সহ বিভিন্ন সংগঠন। পরে তা পিছিয়ে ১৫ মার্চ থেকে করার কথা হয়। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর শেষঅবধি তারা একদিনের প্রতীকী ধর্মঘট করার সিদ্ধান্ত নেয়। অন্য঩দিকে, নতুন বেতন চুক্তির জন্য সরকার, শ্রমিক সংগঠন ও মালিকপক্ষের মধ্যে ত্রিপাক্ষিক আলোচনা শুরু হয়। বুধবার বেশি রাত পর্যন্ত নিউ সেক্রেটারিয়েটে শ্রমমন্ত্রী সহ শ্রম দপ্তরের শীর্ষ আধিকারিক, বিভিন্ন শ্রমিক সংগঠন ও মালিকপক্ষের মধ্যে বৈঠক চলে। নতুন বেতন চুক্তি চূড়ান্ত হয়। কিন্তু ওই চুক্তিতে সিটু সহ সাতটি বামপন্থী শ্রমিক সংগঠন শামিল হয়নি।
বৃহস্পতিবার দুপুরে প্রেস ক্লাবে বামপন্থী শ্রমিক সংগঠনগুলি সাংবাদিক বৈঠক করে ১৫ তারিখের ধর্মঘট থেকে সরে না আসার কথা জানায়। মালিকদের স্বার্থে তৈরি করা নতুন বেতন চুক্তিতে শ্রমিকদের কার্যত ‘ভিক্ষা’ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন সিটুর রাজ্য সভাপতি অনাদি সাহু। এর কিছু সময় পরেই নিউ সেক্রেটারিয়েটে সাংবাদিক বৈঠক করেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। সেখানে তৃণমূলের শ্রমিক সংগঠনের সভানেত্রী দোলা সেন, আইএনটিইউসি’র নেতা গণেশ সরকার সহ চুক্তিতে শামিল হওয়া ১৫টি শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
সাংবাদিক বৈঠকে মলয়বাবু বলেন, বামফ্রন্ট সরকারের সময় পাটশিল্পে বেতন চুক্তিতে শ্রমিকদের স্বার্থ দেখা হতো না। চুক্তি রূপায়ণের পর বকেয়া ডিএ পর্যন্ত দেওয়া হতো না। এবার শ্রমিক স্বার্থ বজায় রেখেই চুক্তি করা হয়েছে। ২০১৫ সালে বেতন চুক্তির সময় পাঁচ শতাংশ বেতন বৃদ্ধি হয়েছিল। এবার বৃদ্ধির হার ১২ শতাংশ।
মলয়বাবু ও দোলাদেবী সাংবাদিক বৈঠকে নতুন বেতন চুক্তির বিষয়ে বিস্তারিতভাবে জানান। ২০১৫ সালের চুক্তিতে নতুন কাজে ঢোকা শ্রমিকদের দৈনিক মজুরি ১৫৭ টাকা থেকে বাড়িয়ে ২৫৮ টাকা করা হয়েছিল। এবার তা বেড়ে ৩৭০ টাকা হচ্ছে। এরসঙ্গে পিএফ সহ অন্যান্য সুবিধা ধরলে দৈনিক মজুরি প্রায় সাড়ে পাঁচশো টাকা ছোঁবে। গতবার শ্রমিকদের দিনে এক টাকা করে মূল বেতন বাড়ানো হয়েছিল। এবার দু’টাকা করে মূল বেতন বেড়েছে। মাসে ২৬ দিন কাজ করলে দিনে আরও ১৩ টাকা করে বেতন বাড়বে। স্পেশাল বদলি থেকে স্থায়ী শ্রমিক এবং এক্সট্রা বদলি থেকে স্পেশাল বদলি হওয়ার জন্য ২০ হাজার শ্রমিক উপকৃত হবেন। অস্থায়ী থেকে স্থায়ী শ্রমিক পদে উন্নীত হওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে বিশেষ কমিটি গঠন করা হবে। অন্যদিকে অনাদিবাবুর দাবি, দিনে মাত্র দু’টাকা মজুরি বৃদ্ধি আজকের দিনে মানা যায় না। তাঁরা মাসে একশো টাকা বৃদ্ধির দাবি করেছিলেন।
15th  March, 2019
 হাবড়ায় অজন্তার নতুন শো-রুম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী জুতো প্রস্তুতকারী সংস্থা অজন্তা ফুটওয়ারের ১০৯তম শো-রুম চালু হল উত্তর ২৪ পরগনার হাবড়ায়। হাবড়া বাজারে যশোর রোড সংলগ্ন ৩ নং নম্বর গলিতে এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে মঙ্গলবার।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

দেশে প্রথম এজিএম করে নজির বেঙ্গল কেমিক্যালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব সরকারি ও বেসরকারি কোম্পানির মধ্যে প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত করে নজির সৃষ্টি করল বেঙ্গল কেমিক্যাল। বুধবার সংস্থার এজিএম অনুষ্ঠিত হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে তাঁরাই প্রথম কোম্পানি, যারা বার্ষিক সাধারণ সভার আয়োজন করল।
বিশদ

সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

  ইলেকট্রনিক সিস্টেম চালু করা নিয়ে ক্ষোভ, ঘোজাডাঙায় আমদানি-রপ্তানি বন্ধ

 বিএনএ, বারাসত: সঠিক পরিকাঠামো ছাড়াই ম্যানুয়াল পদ্ধতির বদলে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) ব্যবস্থা চালু করায় ‘মুখ থুবড়ে’ পড়েছে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তের আমদানি-রপ্তানি। এমনই অভিযোগ তুলে মঙ্গলবার ঘোজাডাঙা সীমান্তে আমদানি-রপ্তানি বন্ধ রেখে প্রতিবাদ জানালেন ব্যবসায়ীরা।
বিশদ

22nd  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  May, 2019
ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

21st  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

21st  May, 2019
আমেরিকার সঙ্গে ব্যবসা বাড়াতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স।
বিশদ

21st  May, 2019
ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

20th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  May, 2019

Pages: 12345

একনজরে
  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া ...

সংবাদদাতা, খড়্গপুর: সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের নারায়ণগড়ে বামের ভোট রামে চলে যাওয়ার ব্যাপারে একপ্রকার নিশ্চিত তৃণমূল নেতৃত্ব। তাই বিধানসভা ভোটের লিড ধরে রাখা যাবে কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন দলের নেতারা।   ...

 নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): রাত পেরলেই লোকসভা ভোটের ফল ঘোষণা শুরু হবে। আর বৃহস্পতিবারই ঠিক হয়ে যাবে ৭২৪ জন মহিলা প্রার্থীর ভাগ্য। এবার মোট ৭২৪ জন মহিলা প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এবার সবচেয়ে বেশি ৫৪ জন মহিলা প্রার্থী দাঁড় ...

শ্বকাপে খেলতে ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। আগামী ৩০ মে উদ্বোধনী ঘণ্টা বাজবে ক্রিকেটের বৃহত্তম প্রতিযোগিতার। আয়োজক দেশ ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝেমধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝেমধ্যে প্রতিবেশীদের থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৮৮ টাকা ৭০.৫৭ টাকা
পাউন্ড ৮৭.০৬ টাকা ৯০.২৬ টাকা
ইউরো ৭৬.৩৫ টাকা ৭৯.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/২৩ রাত্রি ৪/১৯। পূর্বাষাঢ়া ০/৩৯ প্রাতঃ ৫/১৩। সূ উ ৪/৫৭/৩৪, অ ৬/৮/৫৪, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ২/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/১/৪১ শেষরাত্রি ৪/৯/৩৩। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ২/০/১৯ প্রাতঃ ৫/৪৫/১, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১১/১৭, অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৪/৩১/৫৯ গতে ৬/১১/১৭ মধ্যে, কালবেলা ২/৫২/৪১ গতে ৪/৩১/৫৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৪/৫ গতে ১২/৫৪/৪৭ মধ্যে। 
১৭ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

22-05-2019 - 04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

22-05-2019 - 03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

22-05-2019 - 03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

22-05-2019 - 01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

22-05-2019 - 01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

22-05-2019 - 01:23:08 PM