Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
এদিন আলোচনা সভার সূচনা করেন গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত। এই সভার প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন, কানোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি এইচ পি কনোরিয়া। এছাড়াও বিশেষ অতিথির পদ অলংকৃত করেছিলেন টিএসপিডিএল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আব্রাহাম জি স্টেফানস আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানের সমপ্তি বক্তৃতা দেন উত্তরাখণ্ডের মায়াবতীর রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে স্বামী নরসিমানন্দ মহারাজ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের নতুন সংখ্যাও প্রকাশিত হয়।

জেট গতিতে বদলে যাওয়া সময়ে কর্পোরেট সংস্থার ম্যানেজাররা নানা সমস্যা সম্মুখীন হন। সেই সমস্যা তথা তার সমাধান, বিভিন্ন সংস্থায় বলবৎ থাকা অভিনব পদ্ধতি সম্পর্কে অবগত করা ছাড়াও আরও নানান বিষয়ে কর্পোরেটদের জানাতে গ্লোবসিন বিজনেস স্কুল তিন বছর ধরে বার্ষিক এই সেমিনারের আয়োজন করে আসছে।
গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত বলেন, ভিশন সেমিনার, রিসার্চ সেমিনার ও গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের মাধ্যমে ম্যানেজমেন্ট শিক্ষা সংক্রান্ত আলোচনা ও ম্যানেজমেন্টের স্নাতকোত্তর পড়াশোনার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে পারস্পরিক আস্থা অর্জনের বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। বিভিন্ন সংস্থায় কর্মরত অপেক্ষাকৃত তরুণ ম্যানেজারদের স্পষ্ট দর্শন দেওয়ার চেষ্টা ও তাঁদের কাজকে আরও সুন্দর করে তোলার জন্যই গ্লোবসিন বিজনেস স্কুলের এই ভিশন সেমিনার। গ্লোবসিন বিজনেস স্কুলের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানান, সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবা ও তরুণ ম্যানেজারদের আরও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করবে এই ভিশন সেমিনার।

অনুষ্ঠানে নানা বিভাগে ও নানা বিষয়ে আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কর্পোরেটর ও শিক্ষাবিদরা। তাঁদের মধ্যে অন্যতম বার্সেলোনার নাভারা বিশ্ববিদ্যালয়ের আইইএসই বিজনেস স্কুলের অধ্যাপক অ্যান্তোনিও আর্গানডোনা, টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুইস ডব্লু ফ্রাই, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মেরি সি জেনটাইল, বাংলাদেশের সংস্থা ঠাকরাল গ্রুপের সিইও বাসব বাগচী, আইআইএম কলকাতার অধ্যাপক নিশিগন্ধা ভুঁইঞা, আইআইএম শিলংয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক অজয় রায় প্রমুখ।
গ্লোবসিন বিজনেস স্কুল আয়োজিত এই সেমিনারে অংশ নেওয়া প্রতিযোগীদের ডিজিটাল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভারতে এই ধরনের প্রয়াস এই প্রথম।
অুনুষ্ঠান শেষে বিক্রমবাবু জানান, গ্লোবসিন বিজনেস স্কুল বর্তমানে দেশের একমাত্র ‘কর্পোরেট বি স্কুল’। শিক্ষা জগতের পক্ষ থেকে সময়ে সময়ে অনেক সুনাম অর্জন করেছে গ্লোবসিন।
09th  March, 2019
 হোম স্টে’র জন্য প্রশিক্ষণের
ব্যবস্থা করল পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের প্রসারে হোম স্টে’কে গুরুত্ব দিতে এবার প্রশিক্ষণের আয়োজন করছে রাজ্য সরকার। এর জন্য কারিগরি শিক্ষা দপ্তরের সাহায্য নেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা প্রকল্পে ওই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। বিশদ

তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

18th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019
মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগে
অধীরের সঙ্গে সহমত দিলীপ

বিএনএ, বারাসত: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তোলা মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগের পক্ষেই সওয়াল করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার একটি মামলায় হাজিরা দিতে বারাসত জেলা আদালতে এসে দিলীপবাবু বলেন, মেট্রো ডেয়ারি নিয়ে অনেক বড় দুর্নীতি হয়েছে।
বিশদ

14th  September, 2019
  গাড়ি শিল্পে মন্দার কথা মানতে নারাজ রেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: গাড়ি শিল্পে মন্দার বাজার মানতে নারাজ রেলমন্ত্রক। আজ এখানে এক সাংবাদিক বৈঠকে রেলের মেম্বার ট্র্যাফিক পি এস মিশ্রা বলেছেন, ‘অতীতে তৈরি হওয়া গাড়ি রেলপথে পরিবহণের জন্য একটি মালগাড়িতে আট থেকে ১০টি রেক বরাদ্দ থাকত।
বিশদ

13th  September, 2019
বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। বিশদ

12th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা:শতবর্ষে বাঙালির সেরা উৎসব শারদোৎসবের সঙ্গে যুক্ত হতে চাইছে ইস্ট বেঙ্গল। আসন্ন দুর্গাপুজোয় বিভিন্ন ক্যাটেগরিতে কর্পোরেট ধাঁচে ইস্ট বেঙ্গল পুরস্কার দেবে। এই পুরস্কারে বিচারক হিসাবে থাকবেন দলের প্রাক্তন অধিনায়করা।  ...

অভিষেক পাল  রানাঘাট, সংবাদদাতা: আকাশে তুলোর মতো মেঘ, চতুর্দিকে কাশফুল জানান দিচ্ছে পুজো আসতে আর বেশি দেরি নেই। এখন আর শুধু কয়েকটা দিনের অপেক্ষা। মণ্ডপ তৈরি থেকে মূর্তি তৈরি সবকিছুতেই শিল্পী ও কারিগরদের ব্যস্ততা তুঙ্গে। তেমনই ব্যস্ততা চোখে পড়ল ...

সংবাদদাতা, হরিরামপুর: ৭৫ বছর বয়স হয়ে গেল, এখনও বার্ধক্য ভাতা মেলে না। আর কবে পাব? জেলাশাসককে হাতের কাছে পেয়ে ক্ষোভ উগরে দিলেন মতিউর রহমান। বৃহস্পতিবার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রোর লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার জেরে বৃহস্পতিবার সকালে ব্যাহত হল ট্রেন চলাচল। মেট্রো সূত্রের খবর, এদিন ঘটনাটি ঘটেছে রবীন্দ্রসদন স্টেশনে। সকাল ৭টা ৪৭ মিনিট নাগাদ এক ব্যক্তি চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দেন। বয়স ৫০-এর আশপাশে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৭.৩৭ টাকা ৯০.৫৬ টাকা
ইউরো ৭৭.২৬ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৬৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৩৬/৪৯ রাত্রি ৮/১২। কৃত্তিকা ১২/৯ দিবা ১০/২০। সূ উ ৫/২৮/৫, অ ৫/৩২/৪১, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
২ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ২৬/২৪/৫৪ অপঃ ৪/১/৪৮। কৃত্তিকা ৫/৫৮/১ দিবা ৭/৫১/২, সূ উ ৫/২৭/৫০, অ ৫/৩৪/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৬ মধ্যে ও ৩/৪৩ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/২০ মধ্যে, কালবেলা ১০/০/২০ গতে ১১/৩১/২০ মধ্যে, কালরাত্রি ৮/৩২/৫০ গতে ১০/২/৪ মধ্যে।
২০ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

19-09-2019 - 09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

19-09-2019 - 08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

19-09-2019 - 07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

19-09-2019 - 07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

19-09-2019 - 04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

19-09-2019 - 04:24:39 PM