Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
এদিন আলোচনা সভার সূচনা করেন গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত। এই সভার প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন, কানোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি এইচ পি কনোরিয়া। এছাড়াও বিশেষ অতিথির পদ অলংকৃত করেছিলেন টিএসপিডিএল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আব্রাহাম জি স্টেফানস আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানের সমপ্তি বক্তৃতা দেন উত্তরাখণ্ডের মায়াবতীর রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে স্বামী নরসিমানন্দ মহারাজ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের নতুন সংখ্যাও প্রকাশিত হয়।

জেট গতিতে বদলে যাওয়া সময়ে কর্পোরেট সংস্থার ম্যানেজাররা নানা সমস্যা সম্মুখীন হন। সেই সমস্যা তথা তার সমাধান, বিভিন্ন সংস্থায় বলবৎ থাকা অভিনব পদ্ধতি সম্পর্কে অবগত করা ছাড়াও আরও নানান বিষয়ে কর্পোরেটদের জানাতে গ্লোবসিন বিজনেস স্কুল তিন বছর ধরে বার্ষিক এই সেমিনারের আয়োজন করে আসছে।
গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত বলেন, ভিশন সেমিনার, রিসার্চ সেমিনার ও গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের মাধ্যমে ম্যানেজমেন্ট শিক্ষা সংক্রান্ত আলোচনা ও ম্যানেজমেন্টের স্নাতকোত্তর পড়াশোনার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে পারস্পরিক আস্থা অর্জনের বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। বিভিন্ন সংস্থায় কর্মরত অপেক্ষাকৃত তরুণ ম্যানেজারদের স্পষ্ট দর্শন দেওয়ার চেষ্টা ও তাঁদের কাজকে আরও সুন্দর করে তোলার জন্যই গ্লোবসিন বিজনেস স্কুলের এই ভিশন সেমিনার। গ্লোবসিন বিজনেস স্কুলের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানান, সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবা ও তরুণ ম্যানেজারদের আরও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করবে এই ভিশন সেমিনার।

অনুষ্ঠানে নানা বিভাগে ও নানা বিষয়ে আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কর্পোরেটর ও শিক্ষাবিদরা। তাঁদের মধ্যে অন্যতম বার্সেলোনার নাভারা বিশ্ববিদ্যালয়ের আইইএসই বিজনেস স্কুলের অধ্যাপক অ্যান্তোনিও আর্গানডোনা, টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুইস ডব্লু ফ্রাই, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মেরি সি জেনটাইল, বাংলাদেশের সংস্থা ঠাকরাল গ্রুপের সিইও বাসব বাগচী, আইআইএম কলকাতার অধ্যাপক নিশিগন্ধা ভুঁইঞা, আইআইএম শিলংয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক অজয় রায় প্রমুখ।
গ্লোবসিন বিজনেস স্কুল আয়োজিত এই সেমিনারে অংশ নেওয়া প্রতিযোগীদের ডিজিটাল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভারতে এই ধরনের প্রয়াস এই প্রথম।
অুনুষ্ঠান শেষে বিক্রমবাবু জানান, গ্লোবসিন বিজনেস স্কুল বর্তমানে দেশের একমাত্র ‘কর্পোরেট বি স্কুল’। শিক্ষা জগতের পক্ষ থেকে সময়ে সময়ে অনেক সুনাম অর্জন করেছে গ্লোবসিন।

09th  March, 2019
এয়ার ইন্ডিয়ার সঙ্গে মার্চের মধ্যে বিক্রি
হচ্ছে ভারত পেট্রলিয়ামও: সীতারামন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দ্বিতীয়বার দিল্লির মসনদ দখল করার পরেই লোকসানে চলা সংস্থাগুলির বিলগ্নিকরণে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো একটি তালিকাও তৈরি করেছে তাঁর সরকার। এবার ঋণভারে ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে তৎপর হল কেন্দ্র। আগামী মার্চ মাসের মধ্যে বিলগ্নিকরণ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

কাল থেকে সেন্ট্রাল পার্কে বসছে সরকারি খাদ্যমেলা
এবারের ‘আহারে বাংলা’য়
বিশেষ গুরুত্ব নিরামিষ পদকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও বসছে পেটপুজোর সরকারি আসর ‘আহারে বাংলা’। উৎসবের বাংলায় এবারও টানা ছ’দিন ধরে চলবে সেই খাদ্যমেলা। কাল, মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মেলার। তবে এবার নিউটাউন মেলার মাঠ থেকে সরছে আহারে বাংলা। তা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে।  
বিশদ

ফ্ল্যাট মাত্র১টাকায় !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। কিন্তু রিয়েল এস্টেটের উর্দ্ধমুখি দামের জন্য সে সুপ্ন অনেক সময় অধরা রয়ে যায়। কিন্তু এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। চোখে তাদের এক রাশ স্বপ্ন। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়। চার তলা বাড়ির একটা ফ্ল্যাটে তারা ভাড়া থাকে।রাহুলের চিরকালের স্বপ্ন একটা বড় কমপ্লেক্সে ফ্ল্যাট কেনার। তবে, আকাশ ছোঁয়া দামের জন্য সে কোনদিন সাহস করে উঠতে পারেনি।
বিশদ

খারাপ ধারণা নিয়ে না থেকে বাস্তবতায় আস্থা রাখুন, শিল্পমহলকে বার্তা অমিত মিত্রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পায়ন ইস্যুতে এ রাজ্যের ভাবমূর্তি ফেরানো নিয়ে ফের সওয়াল করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। সরকার বিনিয়োগ টানতে যারপরনাই চেষ্টা করছে। কিন্তু ভাবমূর্তি ফেরানোও যে বড় জরুরি, তা সম্প্রতি একটি বণিকসভার অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন তিনি। 
বিশদ

জেলার ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের জিএম অসুস্থ, প্রকল্পের অনুমোদন পেতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের 

বিএনএ, বারাসত: রাজ্যে বড় শিল্পের বিনিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। শিল্পের মেরুদণ্ড সোজা রাখতে রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব অপরিসীম। এই কথা বারে বারে রাজ্যের বিভিন্ন মন্ত্রী ও আমলার মুখ থেকে শোনা গিয়েছে।  
বিশদ

সোনার বাজার সাম্প্রতিককালে এতটা খারাপ যায়নি, বলছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ২০০৫ সাল থেকে পরিস্থিতি এতটা খারাপ হয়নি।  
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019
আয়ের পরিমাণ ধরে রাখল ডলার ইন্ডাস্ট্রিজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ডলার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আয় হল ২৪৩ কোটি ৭৬ লক্ষ টাকা। গত আর্থিক বর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল কিছুটা কম, ২৪৩ কোটি ২ লক্ষ টাকা।
বিশদ

14th  November, 2019
টাকা ও শেয়ার সূচকে পতন, বাড়ল সোনার দাম  

মুম্বই, ১৩ নভেম্বর (পিটিআই): ফের পতন শেয়ার সূচকে। টাকার দামে পতন এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তির অনিশ্চয়তার বড় প্রভাব পড়ল শেয়ারবাজারে। বুধবার বাজার বন্ধ হওয়া পর্যন্ত সূচক ২২৯.০২ পয়েন্ট কমে হল ৪০,১১৬.০৬। একইসঙ্গে ৭৩ পয়েন্ট পড়ল নিফটি। কেন এই অবস্থা?  
বিশদ

14th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  November, 2019
মাদার ডেয়ারিকে আরও চাঙা করতে চায় রাজ্য
দিনে ১ লক্ষ প্যাকেট দুধ উৎপাদন করতে উদ্যোগ 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে। 
বিশদ

13th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

12th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

17-11-2019 - 04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

17-11-2019 - 03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

17-11-2019 - 03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

17-11-2019 - 03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

17-11-2019 - 02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

17-11-2019 - 01:23:59 PM