Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কর্পোরেট ম্যানেজারদের সমস্যার সমাধানে
আলোচনা সভা গ্লোবসিন বিজনেস স্কুলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: 'কর্পোরেট এথিকস অ্যান্ড রেসপনসিবল লিডারশিপ' বিষয়ক একটি আলোচনা সভার আয়োজন করল গ্লোবসিন বিজনেস স্কুল। শুক্রবার 'দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস'-এ এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। গ্লোবসিন বিজনেস স্কুলের এই ‘তৃতীয় ভিশন’ সেমিনারে অংশ নিয়েছিলেন বিভিন্ন কর্পোরেট সংস্থায় কর্মরত উজ্জ্বল ব্যক্তিত্বরা। ছিলেন ম্যানেজমেন্ট পড়ুয়া ও বি-স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও।
এদিন আলোচনা সভার সূচনা করেন গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত। এই সভার প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন, কানোরিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি এইচ পি কনোরিয়া। এছাড়াও বিশেষ অতিথির পদ অলংকৃত করেছিলেন টিএসপিডিএল সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আব্রাহাম জি স্টেফানস আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানের সমপ্তি বক্তৃতা দেন উত্তরাখণ্ডের মায়াবতীর রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে স্বামী নরসিমানন্দ মহারাজ। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের নতুন সংখ্যাও প্রকাশিত হয়।

জেট গতিতে বদলে যাওয়া সময়ে কর্পোরেট সংস্থার ম্যানেজাররা নানা সমস্যা সম্মুখীন হন। সেই সমস্যা তথা তার সমাধান, বিভিন্ন সংস্থায় বলবৎ থাকা অভিনব পদ্ধতি সম্পর্কে অবগত করা ছাড়াও আরও নানান বিষয়ে কর্পোরেটদের জানাতে গ্লোবসিন বিজনেস স্কুল তিন বছর ধরে বার্ষিক এই সেমিনারের আয়োজন করে আসছে।
গ্লোবসিন গ্রুপের প্রতিষ্ঠাতা তথা এক্সিকিউটিভ চেয়ারম্যান বিক্রম দাশগুপ্ত বলেন, ভিশন সেমিনার, রিসার্চ সেমিনার ও গ্লোবসিন ম্যানেজমেন্ট জার্নালের মাধ্যমে ম্যানেজমেন্ট শিক্ষা সংক্রান্ত আলোচনা ও ম্যানেজমেন্টের স্নাতকোত্তর পড়াশোনার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে পারস্পরিক আস্থা অর্জনের বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। বিভিন্ন সংস্থায় কর্মরত অপেক্ষাকৃত তরুণ ম্যানেজারদের স্পষ্ট দর্শন দেওয়ার চেষ্টা ও তাঁদের কাজকে আরও সুন্দর করে তোলার জন্যই গ্লোবসিন বিজনেস স্কুলের এই ভিশন সেমিনার। গ্লোবসিন বিজনেস স্কুলের কর্ণধার রাহুল দাশগুপ্ত জানান, সদ্য ম্যানেজমেন্ট পাশ করা যুবা ও তরুণ ম্যানেজারদের আরও দায়িত্বশীল নাগরিক হতে সাহায্য করবে এই ভিশন সেমিনার।

অনুষ্ঠানে নানা বিভাগে ও নানা বিষয়ে আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কর্পোরেটর ও শিক্ষাবিদরা। তাঁদের মধ্যে অন্যতম বার্সেলোনার নাভারা বিশ্ববিদ্যালয়ের আইইএসই বিজনেস স্কুলের অধ্যাপক অ্যান্তোনিও আর্গানডোনা, টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লুইস ডব্লু ফ্রাই, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা মেরি সি জেনটাইল, বাংলাদেশের সংস্থা ঠাকরাল গ্রুপের সিইও বাসব বাগচী, আইআইএম কলকাতার অধ্যাপক নিশিগন্ধা ভুঁইঞা, আইআইএম শিলংয়ের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, আইআইটি খড়্গপুরের অধ্যাপক অজয় রায় প্রমুখ।
গ্লোবসিন বিজনেস স্কুল আয়োজিত এই সেমিনারে অংশ নেওয়া প্রতিযোগীদের ডিজিটাল সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। ভারতে এই ধরনের প্রয়াস এই প্রথম।
অুনুষ্ঠান শেষে বিক্রমবাবু জানান, গ্লোবসিন বিজনেস স্কুল বর্তমানে দেশের একমাত্র ‘কর্পোরেট বি স্কুল’। শিক্ষা জগতের পক্ষ থেকে সময়ে সময়ে অনেক সুনাম অর্জন করেছে গ্লোবসিন।
09th  March, 2019
বাংলায় এবার শিল্পের পথ করে
দিন মোদি, চাইছে বণিকমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল জনসমর্থনে ফের ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি। গোটা দেশের সঙ্গেই লোকসভা ভোটের সেই গেরুয়া হাওয়া লেগেছে বাংলার পালে। রাজনৈতিক শক্তি হিসেবে ঝড়ের গতিতে এ রাজ্যে উঠে এসেছে বিজেপি। দেশজুড়ে পদ্মের জয়ের ধারাকে পিঠ চাপড়ে দিয়েছে শিল্পমহলও।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 হাবড়ায় অজন্তার নতুন শো-রুম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী জুতো প্রস্তুতকারী সংস্থা অজন্তা ফুটওয়ারের ১০৯তম শো-রুম চালু হল উত্তর ২৪ পরগনার হাবড়ায়। হাবড়া বাজারে যশোর রোড সংলগ্ন ৩ নং নম্বর গলিতে এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে মঙ্গলবার।
বিশদ

23rd  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  May, 2019
দেশে প্রথম এজিএম করে নজির বেঙ্গল কেমিক্যালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব সরকারি ও বেসরকারি কোম্পানির মধ্যে প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত করে নজির সৃষ্টি করল বেঙ্গল কেমিক্যাল। বুধবার সংস্থার এজিএম অনুষ্ঠিত হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে তাঁরাই প্রথম কোম্পানি, যারা বার্ষিক সাধারণ সভার আয়োজন করল।
বিশদ

23rd  May, 2019
  ইলেকট্রনিক সিস্টেম চালু করা নিয়ে ক্ষোভ, ঘোজাডাঙায় আমদানি-রপ্তানি বন্ধ

 বিএনএ, বারাসত: সঠিক পরিকাঠামো ছাড়াই ম্যানুয়াল পদ্ধতির বদলে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) ব্যবস্থা চালু করায় ‘মুখ থুবড়ে’ পড়েছে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তের আমদানি-রপ্তানি। এমনই অভিযোগ তুলে মঙ্গলবার ঘোজাডাঙা সীমান্তে আমদানি-রপ্তানি বন্ধ রেখে প্রতিবাদ জানালেন ব্যবসায়ীরা।
বিশদ

22nd  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  May, 2019
ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

21st  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

21st  May, 2019
আমেরিকার সঙ্গে ব্যবসা বাড়াতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স।
বিশদ

21st  May, 2019
ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

20th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019

Pages: 12345

একনজরে
মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে ...

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM