Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বড় শিল্পের জন্য রাজ্য চিহ্নিত করল সাড়ে পাঁচ হাজার একর

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এ রাজ্যে বড় শিল্পের জন্য প্রায় সাড়ে পাঁচ হাজার একর জমি চিহ্নিত করে রাখল রাজ্য। শিল্পোন্নয়ন নিগমের হাতে আছে ওই জমি। ছোট ও বড় শিল্পের জন্য রাজ্যের হাতে মোট জমি রয়েছে ১০ হাজার একরেরও বেশি। তারই অর্ধেক বড় শিল্পের জন্য, জানাচ্ছে নিগম। শুধু জমি বরাদ্দ করাই নয়, সেখানে পরিকাঠামো গড়ে, শিল্পের জন্য প্রয়োজনীয় সব রকমের সুযোগ-সুবিধার বন্দোবস্তও করে দেওয়া হয়েছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, এবারের শিল্প সম্মেলন থেকে মোট বিনিয়োগ প্রস্তাব এসেছে ২ লক্ষ ৮৪ হাজার ২৮৮ কোটি টাকার। এটা যে নেহাত ফাঁকা আওয়াজ নয়, তা বোঝাতে জোরালো সওয়াল করেছেন রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্রও। তিনি দাবি করেছেন, এর আগে যে চারটি শিল্প সম্মেলন হয়েছে, সেখানে প্রস্তাবিত বিনিয়োগের মোট অঙ্কের ৪০ শতাংশ বাস্তবায়নের বিভিন্ন স্তরে আছে। প্রসঙ্গত, ওই চার বছরে প্রায় সাড়ে ন’ লক্ষ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছিল রাজ্যে। সমালোচক বা বিরোধীরা অবশ্য রাজ্য সরকারের এই দাবিকে নস্যাৎ করে অভিযোগ এনেছে, অনেকটাই জল মেশানো আছে ওই লগ্নির অঙ্কে। তাদের অভিযোগ, সিঙ্গুরকাণ্ডের পর এখনও জমিই এ রাজ্যে শিল্পের পথে প্রধান বাধা। জমি অধিগ্রহণ নিয়ে সরকারের একগুঁয়েমিই এখানে বিনিয়োগের প্রধান অন্তরায়। সমালোচকদের আরও অভিযোগ, ছোট শিল্পের জন্য জমি মজুত রাখা কৃতিত্বের কথা নয়। বড় বিনিয়োগ এলে, তা যাতে জমির অভাবে ফিরে না যায়, তার ব্যবস্থা রাখাই শিল্পায়নের গোড়ার কথা। সমালোচকদের সেই অভিযোগের জবাব দিতেই রাজ্যে শিল্পের জন্য নির্দিষ্ট করা আছে, এমন জমিগুলির সাম্প্রতিকতম হিসেব পেশ করেছে প্রশাসন। সেখানেই প্রায় ১০ হাজার ২২৩ একর জমির মধ্যে ৫ হাজার ৪৭৬ একর জমি বড় লগ্নির জন্য তৈরি রয়েছে বলে দাবি করেছে রাজ্য।
শিল্প দপ্তরের কর্তারা বলছেন, প্রতিটি জেলা ধরে ধরে সরকার তাদের ইন্ডাস্ট্রিয়াল পার্ক, গ্রোথ সেন্টার বা এস্টেটগুলিতে জমির পরিসংখ্যানই তুলে ধরেছে, তা নয়। ওই জমিগুলি প্রকৃত অর্থেই যে শিল্পের জন্য প্রস্তুত, সেই বার্তাও দেওয়া হয়েছে। রাস্তা তৈরি, বিদ্যুৎ সংযোগ বা সামাজিক পরিকাঠামো গড়ে দেওয়ার পাশাপাশি সেখানে বহু জায়গায় সরকার শিল্পের সুবিধার্থে কমন ফেসিলিটি সেন্টার, ট্রেনিং সেন্টার বা পণ্য বাজারজাতকরণের সুযোগ দিয়ে রেখেছে। রাজ্য সরকার জানিয়েছে, তাদের হাতে সর্বমোট ১৪৮টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক বা এস্টেট রয়েছে। এর মধ্যে নিগমের হাতে থাকা জমিতেই বড় শিল্পের সম্ভাবনা দেখছে দপ্তর।
রাজ্যের মোট ২৪টি শিল্প তালুকে বড় শিল্পের জমি রাখা আছে। সেই তালুকগুলি রয়েছে হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং নদীয়ায়। এখানে মোট জমির পরিমাণ প্রায় ৯ হাজার ৫৭৪ একর। তার মধ্যে বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই কাজ করছে বহু সংস্থা। কয়েকটি শিল্প পার্কে জমি ফাঁকা নেই একটুও। কিন্তু বেশি কয়েকটি জায়গায় স্বচ্ছন্দ্যে বড় বিনিয়োগ আসতে পারে বলে দাবি করেছেন শিল্প দপ্তরের কর্তারা।
শিল্প দপ্তরের কর্তাদের কথায়, রাজ্যে বিনিয়োগের ক্ষেত্রে জমি যে এখন কোনও ইস্যুই নয়, তার প্রমাণ এই ল্যান্ড ব্যাঙ্ক। কিন্তু এর পাশাপাশি লগ্নির জন্য প্রয়োজনীয় বাকি বিষয়ের উপরও জোর দিতে বদ্ধপরিকর রাজ্য সরকার। এর মধ্যে পরিকাঠামো এবং প্রশাসনিক তৎপরতায় অন্যান্য রাজ্যের থেকে অনেক এগিয়ে আছে পশ্চিমবঙ্গ। খোদ ওয়ার্ল্ড ব্যাঙ্কের সমীক্ষা তার প্রমাণ। এবার বাকিটা বিনিয়োগকারীদের সদিচ্ছা, বলছেন দপ্তরের কর্তারা।
04th  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  March, 2019
 প্লাস্টিকের দাপটে লুপ্ত হওয়ার পথে গ্রামবাংলার তালপাতার পাখা

  সংবাদদাতা, পূর্বস্থলী: প্লাস্টিকের হাতপাখার দাপটে গ্রামবাংলার তালপাতার পাখাশিল্প প্রায় লুপ্ত হতে বসেছে বলে অভিযোগ। এমনিতে গ্রামের ঘরে ঘরে এখন বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। ফলে প্রতি বাড়িতেই ইলেক্ট্রিক পাখা, অনেকের বাড়ি এসি রয়েছে। ফলে হাতপাখার প্রয়োজনীয়তাও কমে গিয়েছে।
বিশদ

21st  March, 2019
ওলায় বিনিয়োগ করবে হুন্ডাই, কিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করতে ওলায় ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার কথা ঘোষণা করল হুন্ডাই মোটর কোম্পানি এবং কিয়া মোটরস কর্পোরেশন।
বিশদ

20th  March, 2019
ছোট বাণিজ্যিক গাড়ি কিনলে আর্থিক সুরাহা দিচ্ছে টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড।
বিশদ

20th  March, 2019
টেলিভিশন বিপ্লবের অভিযান

মৃণালকান্তি দাস: কেবল টিভির যুগে যাঁদের জন্ম ও বড় হওয়া, তাঁদের কাছে অবশ্য দূরদর্শনকে ঘিরে কোনও আবেগ না থাকাটাই স্বাভাবিক। শহুরে মানুষের একাংশ দূরদর্শনকে যতই তাচ্ছিল্যের চোখে দেখুক, কেবল টিভি, ইন্টারনেটের এই জেটযুগেও চ্যানেলের ভিড়ে দূরদর্শন এখনও সেরা।  
বিশদ

19th  March, 2019
টেলিভিশনের সূত্রপাত এবং প্রতিষ্ঠা পাওয়ার গল্প 

পঙ্কজ সাহা: (প্রাক্তন কেন্দ্র অধিকর্তা রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্র, প্রাক্তন প্রযোজক বিবিসি লন্ডন)
টেলিভিশনের দর্শকরা খুব বিপাকে পড়েছেন। বিভিন্ন চ্যানেলের কোন প্যাকেজ নেবেন আর কোন প্যাকেজ নেবেন না তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন, ঠিক সেই সময় মনে পড়ে যাচ্ছে এই পশ্চিমবাংলা তথা সমগ্র পূর্বভারতে প্রথম টিভি অনুষ্ঠান যখন সম্প্রচারিত হতে আরম্ভ করল সেই সময়ের কথা। 
বিশদ

19th  March, 2019
কেবলের নতুন নিয়মের সাত-সতেরো

বাপ্পাদিত্য রায়চৌধুরী: টিভি দেখার ক্ষেত্রে অ্যানালগ সিস্টেম থেকে ডিজিটাল সিস্টেমে রূপান্তর খুব বেশি দিন আগে হয়নি। তার স্মৃতি এখনও মুছে যায়নি দর্শকের মন থেকে। সেই সময় বারবার সময়সীমা বদল এবং নয়া নিয়ম চালু হওয়া নিয়ে টালবাহানায় দর্শক তিতিবিরক্ত হয়ে গিয়েছিলেন। সমস্যায় পড়েছিল কেবল ব্যবসাও। সময়ের সঙ্গে সঙ্গে সেই পরিস্থিতি বদলেও যায়। সুষ্ঠুভাবে ফের টিভি সম্প্রচার শুরু হয়। কিন্তু ফের আরও এক ধাপ নয়া নিয়মের মধ্যে দিয়ে গেলেন দর্শকরা।
বিশদ

19th  March, 2019
এরিকসন মামলা: মুকেশ আম্বানির সাহায্যে বকেয়া মিটিয়ে কারাবাস এড়ালেন অনিল

নয়াদিল্লি, ১৮ মার্চ: দাদা মুকেশ আম্বানির সাহায্য নিয়ে জেলযাত্রা থেকে বাঁচলেন অনিল আম্বানি। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার একদিন আগে সুইডেনের টেলিকম সংস্থা এরিকসনকে ৪৫৮.৭৭ কোটি টাকার বকেয়া মিটিয়ে দিল তাঁর সংস্থা রিলায়েন্স কমিউনিকেশন (আর কম)। তবে দাদা মুকেশ পাশে দাঁড়ানোর ফলেই অনিল কারাবাস থেকে মুক্তি পেলেন। এজন্য দাদা মুকেশকে ধন্যবাদ জানান তিনি।
বিশদ

19th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  March, 2019
হুন্ডাইয়ের ‘এক্সপেরিয়েন্স ক্যাম্প’ নানা শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাকে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নিল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। দেশজুড়ে ৩৪৩টি শহরের মোট ৫৭৪টি এলাকায় ‘এক্সপেরিয়েন্স হুন্ডাই ক্যাযাম্প’ করে এই গাড়ি সংস্থা। শপিং মল, আবাসন, পেট্রল পাম্প থেকে শুরু করে বিভিন্ন স্থানে ওই ক্যাম্প খোলা হয়।
বিশদ

19th  March, 2019
  গোন্দলপাড়া জুটের শ্রমিকদের বিক্ষোভ চন্দননগরে

 বিএনএ, চুঁচুড়া: দশ মাস ধরে আন্দোলন করেও গোন্দলপাড়া জুটমিল খোলার কোনও ব্যবস্থা হয়নি। তারপর থেকে বিদ্যুৎয়ের বিল না দেওয়ায় বেশ কিছুদিন ধরেই অধিকাংশ সময়ই লোডশেডিং চলছে।
বিশদ

17th  March, 2019
 বারাকপুরে জুটমিলে সিটুর কর্মবিরতি পালন

 বিএনএ, বারাকপুর: কর্মীদের মজুরি বৃদ্ধি সহ ২২ দফা দাবিতে সিটুর ডাকে শুক্রবার বারাকপুর শিল্পাঞ্চলে অধিকাংশ জুটমিলে কর্মবিরতি পালন করা হয়। সিটুর জেলা সম্পাদিকা গার্গী চট্টোপাধ্যায় বলেন, হুকুমচাঁদ, নফরচাঁদ সহ শিল্পাঞ্চলের অধিকাংশ জুটমিলের এদিন কর্মীরা কাজে যোগ দেননি। 
বিশদ

16th  March, 2019
 বেতন হল বিএসএনএলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলে অবশেষে ফেব্রুয়ারি মাসের বেতন হল শুক্রবার। এদিন সংস্থার তরফে জানানো হয়েছে, সব কর্মীর ফেব্রুয়ারি মাসের বেতন দিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থায় প্রায় ১.৭৬ লক্ষ কর্মচারীর বেতন বন্ধ ছিল। 
বিশদ

16th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিজেপিতে যোগ দিতে পারেন গৌতম গম্ভীর: সূত্র 

11:34:52 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে তেমন যানজট নেই। দোলের পর ...বিশদ

10:00:00 AM

দাঁতনে ওড়িশার যুবকের মৃতদেহ উদ্ধার, আটক ১ 

09:43:30 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:57:23 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

08:18:10 AM

আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM