Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

মাদার ডেয়ারির ডানকুনি ইউনিটে বিক্ষোভ

বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন।
আন্দোলনকারীদের দাবি, ডানকুনি ইউনিটে প্রতিদিন ছ’লক্ষ লিটার দুধ উৎপাদনের পরিকাঠামো রয়েছে। স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় সাতশো কর্মী প্রয়োজন অনুযায়ী আড়াই থেকে সাড়ে তিন লক্ষ লিটার পর্যন্ত দুধ উৎপাদনের কাজ করেন। সম্প্রতি তাঁরা জানতে পেরেছেন, ২০ হাজার লিটার দুধ উৎপাদনের বরাত একটি অন্য সংস্থাকে দেওয়া হবে। সেখান থেকেই আউটলেটে চলে যাবে। ফলে উৎপাদন কমলে ঠিকা শ্রমিকরা নিয়মিত কাজের সুযোগ পাবেন না। অবিলম্বে মালিকপক্ষের এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে তাঁরা বিক্ষোভে শামিল হন। দাবি না মানা পর্যন্ত লাগাতার আন্দোলন চলবে বলে জানিয়েছেন শ্রমিকরা।

বাতিল হয়ে যাচ্ছে একের পর এক বুকিং
ভূস্বর্গের হাতছানি এই মরশুমে এড়িয়ে
যেতে চাইছেন অনেক পর্যটকই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভূস্বর্গে ফের সন্ত্রাসবাদী হানায় আবার টালমাটাল হতে চলেছে সে রাজ্যের পর্যটন। শীত শেষ হতেই কাশ্মীরে শুরু হয়ে যাবে পর্যটনের ভরা মরশুম। কিন্তু গত বৃহস্পতিবারের এত বড় জঙ্গি হানার প্রভাব পর্যটনের উপর থেকে কাটানো যাবে কি না, তা নিয়ে ধন্দে আছে সে রাজ্যের প্রশাসনই। ভ্রমণপ্রেমী বাঙালি ব্যাগ গুছিয়ে অন্তত একবারের জন্যও ভূস্বর্গে পৌঁছতে চায়। খবর আসছে, সেই ইচ্ছেকে আপাতত রুকস্যাকে বেঁধে তুলে রাখতে চাইছে তারা।
বিশদ

 রিজেন্ট গ্রুপের উদ্যোগে কর্মমেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরের মতো এবারও রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী কর্মমেলার আয়োজন করা হয়েছে। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই চলবে পশ্চিমবঙ্গ কর্মমেলা বা ‘বেঙ্গল জব ফেয়ার’। 
বিশদ

16th  February, 2019
একই ছাতার তলায় মুরগি পালন ও ডিম উৎপাদনের মডেল প্রকল্প কাকদ্বীপে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: মুরগির বাচ্চা বড় করে তা থেকে ডিম উৎপাদনের পাশাপাশি মেশিনের সাহায্য নিয়ে অতিরিক্ত ডিম থেকে বাচ্চা ফোটানো ও তা বড় করে মাংসের জোগান দেওয়ার একটি মডেল প্রকল্প হচ্ছে কাকদ্বীপে। জেলা প্রশাসনের দাবি, রাজ্যের মধ্যে এমন একটি প্রকল্প এই প্রথম হচ্ছে।
বিশদ

16th  February, 2019
 নেপালে পণ্য পাঠাতে চালু ইসিটিএস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বন্দর দিয়ে নেপালে পণ্য পাঠানো সহজতর করতে ইলেকট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেম (ইসিটিএস) চালু হল। শুক্রবার এর সূচনা করেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। নেপাল যে সমস্ত পণ্য বিদেশ থেকে আমদানি বা রপ্তানি করে, সেগুলি পাঠানো হয় কলকাতা বন্দর দিয়ে।
বিশদ

16th  February, 2019
মাহিন্দ্রার নতুন গাড়ি বাজারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি ‘এক্সইউভি থ্রি ডাবল ও’। এসইউভি’টির ডব্লু ফোর পেট্রল গাড়িটির এক্স শোরুম দাম ৭.৯ লক্ষ টাকা এবং ডব্লু ফোর ডিজেল গাড়িটির দাম ৮.৪৯ লক্ষ টাকা, জানিয়েছে তারা। ডব্লু ফোরের পাশাপাশি ডব্লু সিক্স এবং ডব্লু এইট— মোট তিনটি ভ্যারিয়্যান্টে গাড়িগুলি এসেছে। 
বিশদ

16th  February, 2019
কেবল টিভিতে নয়া জট, পছন্দের চ্যানেল না পেয়ে বাড়ছে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে চরমে উঠল কেবল টিভি সমস্যা। গ্রাহকদের একটা বড় অংশ অভিযোগ করছে, তারা টিভিতে হাতে গোনা কয়েকটি চ্যানেল ছাড়া পছন্দের চ্যানেল দেখতে পাচ্ছে না। এদিকে, যাঁরা নয়া নিয়মে চ্যানেল দেখার জন্য ফর্ম পূরণ করে টাকা জমা দিয়েছেন, তাঁরাও সেই একই সমস্যায় পড়েছেন।
বিশদ

16th  February, 2019
  চটকল: ত্রিপাক্ষিক বৈঠক সোমবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটকল শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ আরও বেশ কয়েকটি সমস্যা নিয়ে আলোচনার জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি, সোমবার বিভিন্ন ট্রেড ইউনিয়ন এবং মিল মালিকদের প্রতিনিধিদের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক করবে রাজ্য সরকার।
বিশদ

15th  February, 2019
পাথর কেটে দেউচা-পাচামির কয়লা তুলতে
রাজি পোল্যান্ডের সংস্থা, চুক্তির পথে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে।
বিশদ

15th  February, 2019
আরও বেশি করে খান!
শাক-সব্জি, মাছ-মাংসের জঞ্জাল থেকে
বিদ্যুৎ বানাবে ফিনল্যান্ডের সংস্থা

দেবাঞ্জন দাস, কলকাতা: শহরের জঞ্জাল পুড়িয়ে বিদ্যুৎ তৈরি করার প্রযুক্তি দিতে রাজি হয়েছে ফিনল্যান্ড। তবে তার জন্য আরও বেশি করে শাক-সব্জি আর মাছ-মাংস খেতে হবে তিলোত্তমার নাগরিকদের। প্লাস্টিক নয়, ব্যবহার করতে হবে কাগজের ঠোঙা। সব্জির খোসা, মাছের কাঁটা, মাংসের হাড় আর কাগজ পুড়িয়েই তৈরি হবে ওই বিদ্যুৎ।
বিশদ

14th  February, 2019
এবার বাড়িতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যও পৌঁছে দেবে সুইগি 

বেঙ্গালুরু, ১৩ ফেব্রুয়ারি: খাবারের পাশাপাশি এবার নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দেওয়ার সুবিধা নিয়ে আসতে চলেছে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা 'সুইগি'। সংস্থা সূত্রে এমন খবরই মিলেছে। জানা গিয়েছে, পরীক্ষামূলকভাবে গুরুগ্রামে ইতিমধ্যেই এই পরিষেবা দেওয়া শুরু করেছে বেঙ্গালুরুর সংস্থাটি।   বিশদ

13th  February, 2019
ঋণের বোঝা-কম উৎপাদনে ধুঁকছে
দেশের ৫২টি রাষ্ট্রায়ত্ত সংস্থা: কেন্দ্র

রয়েছে রাজ্যের তিনটি কোম্পানিও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি: মাত্রাতিরিক্ত ঋণের বোঝা, কম উৎপাদন সহ একগুচ্ছ কারণে ধুঁকছে রাজ্যের তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থা। সারা দেশের ক্ষেত্রে এরকম ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থার সংখ্যা ৫২টি। মঙ্গলবার লোকসভায় এই সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য পেশ করেছে ভারী শিল্পমন্ত্রক।
বিশদ

13th  February, 2019
শ্রীরামপুরে ঋণখেলাপি বিস্কুট কারখানার গেটে নোটিস ব্যাঙ্কের

 বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরে দিল্লি রোড লাগোয়া বন্ধ বিস্কুট কারখানার দখল নিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে ওই বন্ধ বিস্কুট কারখানার দরজায় সম্পত্তি দখলের নোটিস দেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিকরা।
বিশদ

13th  February, 2019
ভ্যালেন্টাইনস ডে’তে নতুন ঘড়ি টাইটানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যাকটাস আর বেলুনের সম্পর্কের ‘রসায়নে’ অনুপ্রাণিত হয়ে হাত ঘড়ির তিনটি নতুন মডেল আনল টাইটান। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে আনা এই মডেলগুলিতে আছে ক্যাকটাস ও বেলুনের মোটিফ। দাম ৮ হাজার ৪৯৫ টাকা।
বিশদ

13th  February, 2019
পথ নিরাপত্তা সপ্তাহে ভালো সাড়া, দাবি হন্ডা’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় পথ নিরাপত্তা সচেতনতা প্রকল্পে অভূতপূর্ব সাড়া মিলেছে, দাবি করল হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। তাদের বক্তব্য, হন্ডার আউটলেট এবং অফিস লোকেশন মিলিয়ে মোট ৫ হাজার ৮০০ জায়গায় ৮৩ হাজার মানুষ এই প্রকল্পে অংশ নিয়েছেন।
বিশদ

13th  February, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM