Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কমছে ক্যানসেল, রাজস্ব বাড়লেও ওয়েটিং লিস্টে বাড়তে থাকা চাপ কাটাতে নাকাল রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: রেলযাত্রায় কমছে টিকিট ক্যানসেলের হার। এবং এর ফলে বাড়ছে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীর সংখ্যা। আগে ওয়েটিংয়ে থাকা যত সংখ্যক যাত্রীর টিকিট আরএসি বা কনফার্মড হতো, ইদানীং সেই সংখ্যাটা কমেছে বেশ খানিকটা। চলতি আর্থিক বছরের নভেম্বর মাস পর্যন্ত যে পরিসংখ্যান রেলমন্ত্রকের হাতে এসেছে, তাতে এই বিষয়টিই স্পষ্ট। রেল দাবি করছে, আগের চেয়ে এখন অনেক বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করছেন যাত্রীরা। তাই আগে যে হারে টিকিট কেটেও শেষ মুহূর্তে যাত্রীরা তা বাতিল করে দিতেন, এখন সেই হার অনেক কমেছে। এরই পরিপ্রেক্ষিতে একদিকে যেমন রেল তার রাজস্ব সুনিশ্চিত করছে, অন্যদিকে ওয়েটিং লিস্টের টিকিট কনফার্মড বা আরএসি তালিকায় থাকা যাত্রীর হার সামান্য হলেও বাড়ছে।
রেল জানিয়েছে, ২০১৫-১৬ আর্থিক বর্ষে ওয়েটিং লিস্টে থাকা ৭১.১৫ শতাংশ যাত্রীর টিকিট আরএসি/কনফার্মড হয়েছে। একইভাবে পরের তিন বছরেও সেই হার যথাক্রমে ৭১.৯০ শতাংশ, ৭১.১৯ শতাংশ এবং ৭১.১৮ শতাংশ। অর্থাৎ অঙ্কের হিসেবে ২৯ শতাংশ টিকিট কনফার্মড না হওয়ায় যাত্রীরা টিকিট কেটেও যাত্রা করতে পারেননি। ওয়াকিবহাল মহলের মতে, বিভিন্ন দূরপাল্লার রুটে নতুন ট্রেন চালু হলে বা পুরনো ট্রেনের সংখ্যা আগের তুলনায় বৃদ্ধি করলে যাত্রীরা টিকিট কেটে কনফার্মড হওয়ার নিশ্চিত ভাবনায় যাত্রা করার সুযোগ পেতেন। যদিও মোদি সরকার তার ভোট বাজেটেও নতুন ট্রেনের কোনও ঘোষণা করেনি। পুরনো রুটের ট্রেনের গতি বাড়ানোর পাশাপাশি নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছনোর উপরেই জোর দিয়েছে।
রেল জানিয়েছে, ২০১৫-১৬ অর্থবর্ষে দূরপাল্লার ট্রেনের প্রায় ১১ কোটি যাত্রীর টিকিট ওয়েটিং লিস্টে ছিল। তার মধ্যে শেষ মুহূর্তে কনফার্মড হয়েছে ৭ কোটি ৩০ লক্ষেরও বেশি। অর্থাৎ টিকিট কনফার্মড হয়নি এমন লোকের সংখ্যা ৪ কোটির মতো। একইভাবে রেলমন্ত্রক জানিয়েছে, চলতি আর্থিক বছরে গত নভেম্বর মাস পর্যন্ত ৭ কোটি ১৯ লক্ষের বেশি ওয়েটিং লিস্টে থাকা টিকিটের মধ্যে কনফার্মড/আরএসি হয়েছে প্রায় ৫ কোটি ১০ লক্ষ। অর্থাৎ দু’কোটি ওয়েটিং লিস্টে থাকা টিকিট কনফার্মড হয়নি।
রেলমন্ত্রক ব্যাখ্যা দিচ্ছে, নতুন ট্রেন ঘোষণা না হওয়ার কারণে নয়, বরং সাধারণ যাত্রীরা এখন নিজেদের কনফার্মড টিকিট আর খুব একটা বাতিল করছেন না। বদলে অনেক পরিকল্পনামাফিক যাত্রা করছেন। যাতে অযথা টিকিট বাতিল করে আর্থিক ক্ষতির সম্মুখীন না হতে হয়। আর টিকিট বাতিল না হলে ওয়েটিং লিস্টের টিকিট ‘আপগ্রেড’ হয়ে আরএসি বা কনফার্মড হওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রসঙ্গত, রেলের প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমে (পিআরএস) ‘ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভড’ প্রক্রিয়ায় কনফার্মড টিকিট ইস্যু করা হয়। বিভিন্ন উৎসব-পরবের সময় যাত্রীদের ভিড় সামাল দিতে অতিরিক্ত ট্রেনও চালায় রেলমন্ত্রক। প্রসঙ্গত, ইতিমধ্যেই এই ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের সুবিধার্থে ‘বিকল্প’ নামে ‘অল্টারনেট ট্রেন অ্যাকোমোডেশন’ (এটিএএস) প্রক্রিয়াও চালু করেছে রেল। এই পদ্ধতিতে কোনও ওয়েটিং লিস্টে থাকা যাত্রী আসন ফাঁকা থাকা ওই রুটের অন্য কোনও ট্রেনে শিফট করে যেতে পারেন।
যদিও চলতি আর্থিক বছরের আরও চার মাসের হিসেব হাতে আসা বাকি রয়েছে। রেলের ‘পিক সিজনে’র সেই হিসেব এলে হয়তো এই পরিসংখ্যানে কিছুটা বদল আসতে পারে। তবে তা খুব একটা প্রভাব ফেলবে না বলেই রেল আধিকারিকদের ধারণা। ওয়াকিবহাল মহলের মতে, নতুন সরকার যদি পূর্ণাঙ্গ বাজেটে নতুন ট্রেনের ঘোষণা করে, কিংবা আসন সংখ্যা বাড়ানোর দিকে নজর দেয়, তাহলে এই ঘাটতি মেটানো সম্ভব। অর্থাৎ আরও বেশি সংখ্যক যাত্রী রেল পরিষেবা গ্রহণের সুযোগ পাবেন। তাতে ওয়েটিং লিস্টের চাপটা যেমন কমবে, ঠিক তেমনই রাজস্ব বাড়বে রেলের। সাধারণ রেলযাত্রীরাও তাই আশা করছেন কিছু নতুন ট্রেন ঘোষণার। তাহলেই একমাত্র রেলের কনফার্মড টিকিট হাতে পাওয়ার ক্ষেত্রে তাঁদের নিশ্চয়তা বাড়বে।
11th  February, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

24th  April, 2019
বেঙ্গল কেমিক্যালস মিনিরত্ন সংস্থা
হিসেবে উঠে আসতে চায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২৩ সালের মধ্যে ‘মিনিরত্ন’ সংস্থা হিসেবে তকমা আদায়ের চেষ্টায় নেমেছে বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ২০২২ সালে তারা ঋণমুক্ত সংস্থা হতে চায়। মঙ্গলবার মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এক অনুষ্ঠানে বেঙ্গল কেমিক্যালসের এমডি এবং ডিরেক্টর ফিনান্স পিএম চন্দ্রাইয়া বলেন, আমরা ২০১৬-১৭ অর্থবর্ষ থেকেই ঘুরে দাঁড়াতে শুরু করেছি।
বিশদ

24th  April, 2019
‘ইনসলভেন্সি প্রফেশনাল’ গড়তে নয়া কোর্স আনছে আইবিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনসলভেন্সি প্রফেশনাল হিসেবে কেরিয়ার গড়তে দেশে প্রথমবার একটি কোর্স চালু করছে ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্সি বোর্ড অব ইন্ডিয়া বা আইবিবিআই। কোনও রুগ্ণ সংস্থাকে চাঙ্গা করা বা কোনও সংস্থার ঋণদাতাদের পাওনাগণ্ডা মেটানোর পথ সহজ করতে দেশে চালু হয় ইন্ডিয়া ব্যাঙ্করাপ্সি কোড বা আইন।
বিশদ

23rd  April, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  April, 2019
 সংস্কারের কারণে আপাতত ২২টি সরকারি অতিথিশালায় বুকিং নিচ্ছে পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমের ছুটি শুরু হয়ে গিয়েছে অনেক জায়গাতেই। অল্প কয়েকদিনের জন্য বেড়াতে যেতে হলে বাংলার পর্যটনকেন্দ্রগুলির জুড়ি নেই। তার জন্য সরকারি অতিথিশালাগুলির কয়েকটির দরজা মার্চ মাস থেকেই খুলে দেওয়ার উদ্যোগ নিয়েছিল রাজ্য পর্যটন দপ্তর।
বিশদ

22nd  April, 2019
নীতি রূপায়ণে পূর্বাঞ্চলে নয়া রাস্তায় আইআরসিটিসি
বেআইনি হকারদের দাপটে কোণঠাসা ট্রেন সাইড ভেন্ডিং

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: যেসব ট্রেনে প্যান্ট্রিকার নেই, সেসব ট্রেনের যাত্রীরা যাতে নির্দিষ্ট মূল্যে স্বাস্থ্যসম্মত খাবার পান, তার জন্য ‘ট্রেন সাইড ভেন্ডিং’ পলিসি ঘোষণা করেছিল রেল। সেই নীতি অনুসারে গোটা দেশেই বিভিন্ন জায়গায় পদক্ষেপ করা হচ্ছে।
বিশদ

22nd  April, 2019
স্পঞ্জ আয়রনের হেড অফিস ওড়িশা
থেকে সরিয়ে কলকাতায় আনছে টাটা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবেশী রাজ্য ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে হেড অফিস সরিয়ে নিয়ে আসছে টাটা স্পঞ্জ আয়রন। সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার পরিচালন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্তও হয়ে গিয়েছে। কলকাতায় হেড অফিস সরানোর পর যেমন সংস্থার নাম বদলে দেওয়া হবে, তেমনই স্পঞ্জ আয়রনের পাশাপাশি ইস্পাত শিল্পেও ব্যবসা বাড়াবে তারা, এমনটাই জানা গিয়েছে।
বিশদ

20th  April, 2019
জেটকে অধিগ্রহণ করুক
কেন্দ্র, দাবি ব্যাঙ্ক সংগঠনের

মুম্বই, ১৯ এপ্রিল (পিটিআই): ঋণের দায়ে ডুবতে থাকা জেট এয়ায়ওয়েজকে অধিগ্রহণ করুক কেন্দ্র সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে এমনই দাবি জানিয়েছে ব্যাঙ্ক কর্মচারীদের সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন।
বিশদ

20th  April, 2019
নিজেদের তৈরি চ্যানেলের প্যাকেজ
নিতে দর্শককে বাধ্য করার অভিযোগ

একাধিক সংস্থাকে নোটিস ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে।
বিশদ

18th  April, 2019
  ব্যাগের জন্য ক্রেতার থেকে তিন টাকা নেওয়ায় বাটাকে ৯ হাজার টাকা জরিমানা

 চণ্ডীগড়, ১৭ এপ্রিল: ক্যারিব্যাগের জন্য গ্রাহকের কাছ থেকে তিন টাকায় নেওয়ায় জরিমানা করা হল জুতো প্রস্তুতকারক সংস্থা বাটা ইন্ডিয়াকে। ওই নামী জুতো সংস্থাকে ৯ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা আদালত।
বিশদ

18th  April, 2019
জেট এয়ারওয়েজের প্রতি সমবেদনা জানালেন বিজয় মালিয়া

লন্ডন, ১৭ এপ্রিল (পিটিআই): বিমান ব্যবসায় একদা প্রবল প্রতিপক্ষ জেট এয়ারওয়েজের প্রাক্তন চেয়ারম্যান তথা প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের প্রতি সহমর্মিতা জানালেন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি বিমান সংস্থার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বৈষম্যমূলক আচরণ করছে। বিশদ

18th  April, 2019
দ্রুত বিভ্রাট মোকাবিলায়
গঙ্গার পশ্চিম প্রান্তে সিইএসসি
নয়া কমান্ড স্টেশন চালু করল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গার পশ্চিম প্রান্তে অর্থাৎ, হাওড়া-হুগলির সিইএসসি এলাকায় হাই-টেনশন লাইনে দ্রুত বিভ্রাট মোকাবিলায় নয়া কমান্ড স্টেশন চালু হল। সিইএসসি জানিয়েছে, তাদের বালি ডিস্ট্রিবিউশন স্টেশনেই নতুন কমান্ড স্টেশনটি চালু করা হয়েছে।
বিশদ

18th  April, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  April, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের ধারাভিতে বাড়ির একাংশ ভেঙে জখম ১, চলছে উদ্ধারকাজ 

04:18:53 PM

মোদিকে হ্যাঙারে ঢুকে যেতে হবে: মমতা 

04:05:00 PM

৩২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:27 PM

দুর্গাপুরে নির্বাচনী সভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

03:55:00 PM

মোদিবাবু হারাতঙ্ক, ভয়াতঙ্ক রোগে ভুগছে: মমতা 

02:22:10 PM

মোদি, বিজেপিকে ক্ষমা করব না: মমতা 

02:22:00 PM