Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

কমছে ক্যানসেল, রাজস্ব বাড়লেও ওয়েটিং লিস্টে বাড়তে থাকা চাপ কাটাতে নাকাল রেল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: রেলযাত্রায় কমছে টিকিট ক্যানসেলের হার। এবং এর ফলে বাড়ছে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীর সংখ্যা। আগে ওয়েটিংয়ে থাকা যত সংখ্যক যাত্রীর টিকিট আরএসি বা কনফার্মড হতো, ইদানীং সেই সংখ্যাটা কমেছে বেশ খানিকটা। চলতি আর্থিক বছরের নভেম্বর মাস পর্যন্ত যে পরিসংখ্যান রেলমন্ত্রকের হাতে এসেছে, তাতে এই বিষয়টিই স্পষ্ট। রেল দাবি করছে, আগের চেয়ে এখন অনেক বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করছেন যাত্রীরা। তাই আগে যে হারে টিকিট কেটেও শেষ মুহূর্তে যাত্রীরা তা বাতিল করে দিতেন, এখন সেই হার অনেক কমেছে। এরই পরিপ্রেক্ষিতে একদিকে যেমন রেল তার রাজস্ব সুনিশ্চিত করছে, অন্যদিকে ওয়েটিং লিস্টের টিকিট কনফার্মড বা আরএসি তালিকায় থাকা যাত্রীর হার সামান্য হলেও বাড়ছে।
রেল জানিয়েছে, ২০১৫-১৬ আর্থিক বর্ষে ওয়েটিং লিস্টে থাকা ৭১.১৫ শতাংশ যাত্রীর টিকিট আরএসি/কনফার্মড হয়েছে। একইভাবে পরের তিন বছরেও সেই হার যথাক্রমে ৭১.৯০ শতাংশ, ৭১.১৯ শতাংশ এবং ৭১.১৮ শতাংশ। অর্থাৎ অঙ্কের হিসেবে ২৯ শতাংশ টিকিট কনফার্মড না হওয়ায় যাত্রীরা টিকিট কেটেও যাত্রা করতে পারেননি। ওয়াকিবহাল মহলের মতে, বিভিন্ন দূরপাল্লার রুটে নতুন ট্রেন চালু হলে বা পুরনো ট্রেনের সংখ্যা আগের তুলনায় বৃদ্ধি করলে যাত্রীরা টিকিট কেটে কনফার্মড হওয়ার নিশ্চিত ভাবনায় যাত্রা করার সুযোগ পেতেন। যদিও মোদি সরকার তার ভোট বাজেটেও নতুন ট্রেনের কোনও ঘোষণা করেনি। পুরনো রুটের ট্রেনের গতি বাড়ানোর পাশাপাশি নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছনোর উপরেই জোর দিয়েছে।
রেল জানিয়েছে, ২০১৫-১৬ অর্থবর্ষে দূরপাল্লার ট্রেনের প্রায় ১১ কোটি যাত্রীর টিকিট ওয়েটিং লিস্টে ছিল। তার মধ্যে শেষ মুহূর্তে কনফার্মড হয়েছে ৭ কোটি ৩০ লক্ষেরও বেশি। অর্থাৎ টিকিট কনফার্মড হয়নি এমন লোকের সংখ্যা ৪ কোটির মতো। একইভাবে রেলমন্ত্রক জানিয়েছে, চলতি আর্থিক বছরে গত নভেম্বর মাস পর্যন্ত ৭ কোটি ১৯ লক্ষের বেশি ওয়েটিং লিস্টে থাকা টিকিটের মধ্যে কনফার্মড/আরএসি হয়েছে প্রায় ৫ কোটি ১০ লক্ষ। অর্থাৎ দু’কোটি ওয়েটিং লিস্টে থাকা টিকিট কনফার্মড হয়নি।
রেলমন্ত্রক ব্যাখ্যা দিচ্ছে, নতুন ট্রেন ঘোষণা না হওয়ার কারণে নয়, বরং সাধারণ যাত্রীরা এখন নিজেদের কনফার্মড টিকিট আর খুব একটা বাতিল করছেন না। বদলে অনেক পরিকল্পনামাফিক যাত্রা করছেন। যাতে অযথা টিকিট বাতিল করে আর্থিক ক্ষতির সম্মুখীন না হতে হয়। আর টিকিট বাতিল না হলে ওয়েটিং লিস্টের টিকিট ‘আপগ্রেড’ হয়ে আরএসি বা কনফার্মড হওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রসঙ্গত, রেলের প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমে (পিআরএস) ‘ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভড’ প্রক্রিয়ায় কনফার্মড টিকিট ইস্যু করা হয়। বিভিন্ন উৎসব-পরবের সময় যাত্রীদের ভিড় সামাল দিতে অতিরিক্ত ট্রেনও চালায় রেলমন্ত্রক। প্রসঙ্গত, ইতিমধ্যেই এই ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের সুবিধার্থে ‘বিকল্প’ নামে ‘অল্টারনেট ট্রেন অ্যাকোমোডেশন’ (এটিএএস) প্রক্রিয়াও চালু করেছে রেল। এই পদ্ধতিতে কোনও ওয়েটিং লিস্টে থাকা যাত্রী আসন ফাঁকা থাকা ওই রুটের অন্য কোনও ট্রেনে শিফট করে যেতে পারেন।
যদিও চলতি আর্থিক বছরের আরও চার মাসের হিসেব হাতে আসা বাকি রয়েছে। রেলের ‘পিক সিজনে’র সেই হিসেব এলে হয়তো এই পরিসংখ্যানে কিছুটা বদল আসতে পারে। তবে তা খুব একটা প্রভাব ফেলবে না বলেই রেল আধিকারিকদের ধারণা। ওয়াকিবহাল মহলের মতে, নতুন সরকার যদি পূর্ণাঙ্গ বাজেটে নতুন ট্রেনের ঘোষণা করে, কিংবা আসন সংখ্যা বাড়ানোর দিকে নজর দেয়, তাহলে এই ঘাটতি মেটানো সম্ভব। অর্থাৎ আরও বেশি সংখ্যক যাত্রী রেল পরিষেবা গ্রহণের সুযোগ পাবেন। তাতে ওয়েটিং লিস্টের চাপটা যেমন কমবে, ঠিক তেমনই রাজস্ব বাড়বে রেলের। সাধারণ রেলযাত্রীরাও তাই আশা করছেন কিছু নতুন ট্রেন ঘোষণার। তাহলেই একমাত্র রেলের কনফার্মড টিকিট হাতে পাওয়ার ক্ষেত্রে তাঁদের নিশ্চয়তা বাড়বে।
11th  February, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  February, 2019
 বিদেশে ছোট শিল্পের বাজার ধরার পরামর্শ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশের বাজারে পৌঁছতে না পারলে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের বৃদ্ধি সম্ভব নয়। এর জন্য দরকার আধুনিকীকরণ এবং উদ্ভাবন। শুক্রবার দি বেঙ্গল চেম্বার আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরী।
বিশদ

23rd  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  February, 2019
শহিদদের শ্রদ্ধা:বন্ধ সোনাপট্টি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার বন্ধ রাখা হল বড়বাজারের সোনাপট্টির দোকনপাট। সোনাপট্টি ট্রেডার্স-এর উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়েছে।
বিশদ

21st  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  February, 2019
ডিজিটাল মার্কেটিং ব্যবসায় নয়া চুক্তি এনএসএইচএম গোষ্ঠীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রি যেভাবে বাড়ছে, সেই বাজারকে কাজে লাগিয়ে কর্মসংস্থানের সহায়তায় বিশেষ উদ্যোগ নিল এনএসএইচএম উড়ান স্কিলস প্রাইভেট লিমিটেড। বুধবার এনএসএইচএম নলেজ ক্যাম্পাসে সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে এই বিষয়ে চুক্তি করে তারা।
বিশদ

21st  February, 2019
হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ

20th  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  February, 2019
 বিলগ্নির সিদ্ধান্তের প্রতিবাদে ব্রিজ অ্যান্ড রুফের কর্মচারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার প্রতিবাদে গত শুক্রবার থেকে ব্রিজ অ্যান্ড রুফ এমপ্লয়িজ ইউনিয়নের তরফে সংস্থার রাসেল স্টিটের অফিসের সামনে লাগাতার রিলে অনশন কর্মসূচি করা হচ্ছে।
বিশদ

19th  February, 2019
পরিকাঠামো না বানিয়ে উদ্বোধন কেন, উঠল প্রশ্ন
বাণিজ্যিক যাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা লেট বন্দে ভারত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন হলেও এখনই ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে না বন্দে ভারত এক্সপ্রেস (ট্রেন-১৮)। বদলে আপাতত তার সর্বাধিক গতিবেগ বেঁধে দেওয়া হবে শতাব্দী এক্সপ্রেসের মতোই। অর্থাৎ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার। অথচ ট্রেন ১৮ ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছোটার ক্ষমতা রাখে।
বিশদ

18th  February, 2019
রাজ্যে আলুর ব্যাপক ফলনের সম্ভাবনা, ক্ষতির শঙ্কা চাষিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া অনুকূল থাকার জন্য রাজ্যে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা তৈরি হয়েছে বলে সংশ্লিষ্ট সব পক্ষই মনে করছে। চাহিদার তুলনায় উৎপাদন বেশি হলে সাধারণ মানুষ কিছুটা কম দামে বাজারে আলু পাবেন। তবে একটা উদ্বেগের ব্যাপারও আছে।
বিশদ

18th  February, 2019
মাদার ডেয়ারির ডানকুনি ইউনিটে বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন।
বিশদ

17th  February, 2019
বাতিল হয়ে যাচ্ছে একের পর এক বুকিং
ভূস্বর্গের হাতছানি এই মরশুমে এড়িয়ে
যেতে চাইছেন অনেক পর্যটকই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভূস্বর্গে ফের সন্ত্রাসবাদী হানায় আবার টালমাটাল হতে চলেছে সে রাজ্যের পর্যটন। শীত শেষ হতেই কাশ্মীরে শুরু হয়ে যাবে পর্যটনের ভরা মরশুম। কিন্তু গত বৃহস্পতিবারের এত বড় জঙ্গি হানার প্রভাব পর্যটনের উপর থেকে কাটানো যাবে কি না, তা নিয়ে ধন্দে আছে সে রাজ্যের প্রশাসনই। ভ্রমণপ্রেমী বাঙালি ব্যাগ গুছিয়ে অন্তত একবারের জন্যও ভূস্বর্গে পৌঁছতে চায়। খবর আসছে, সেই ইচ্ছেকে আপাতত রুকস্যাকে বেঁধে তুলে রাখতে চাইছে তারা।
বিশদ

17th  February, 2019
 রিজেন্ট গ্রুপের উদ্যোগে কর্মমেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরের মতো এবারও রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী কর্মমেলার আয়োজন করা হয়েছে। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই চলবে পশ্চিমবঙ্গ কর্মমেলা বা ‘বেঙ্গল জব ফেয়ার’। 
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, মালবাজার: বনবস্তি বাসিন্দাদের জঙ্গল সংলগ্ন এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশে উদ্বেগ ছড়িয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এলাকার বনবস্তি বাসিন্দাদের মধ্যে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় জঙ্গল সংলগ্ন এলাকায় কয়েকশো বনবস্তি রয়েছে। ...

 ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): চীনের বাধার প্রাচীর টপকে পুলওয়ামা হামলায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদ জড়িত বলে বিবৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন ভারত ‘খুব কড়া জবাবে’র কথা ভাবছে। ...

 জামশেদপুর, ২৩ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার মানসিক বিকারগ্রস্ত এক ব্যক্তি পরিবারের পাঁচজনকে খুন করেছে। পুলিস জানিয়েছে, এই মর্মান্তিক ঘটনা ঘটেছে সরাইকেলা-খারসোয়ান জেলার পুদুসিলি গ্রামে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কোয়েম্বাটোরে লিগ দৌড়ে থাকা চেন্নাই সিটি এফসি’র বিরুদ্ধে খেলবে মোহন বাগান। চেন্নাই ১৭ ম্যাচে ৩৭ পয়েন্ট পেয়েছে। রবিবার মোহন বাগানকে হারাতে পারলে চেন্নাই ১৮ ম্যাচে ৪০ পয়েন্টে পেয়ে দারুণ স্বস্তিদায়ক জায়গায় চলে যাবে। ইস্ট বেঙ্গল সমর্থকরা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM