Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

প্রথম দিনেই ৪০ হাজার কোটির লগ্নির আশ্বাস
কেন্দ্রে বদল হবেই, শিল্পপতিরা ফিরুন: মমতা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী ও সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসবে। তৈরি হবে নতুন শিল্পনীতি। যেসব শিল্পপতি দেশ ছেড়ে চলে গিয়েছেন, তাঁরা দেশে ফিরে আসুন। বৃহস্পতিবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে শিল্পপতিদের উদ্দেশে এই বার্তাই দিলেন প্রত্যয়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতের চারটি বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে পশ্চিমবঙ্গে বিনিয়োগের আহ্বান জানিয়ে মুখ্যমন্ত্রীর মতো বক্তব্য রেখেছিলেন তিনি। এবারের পঞ্চম বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে তাঁর বক্তব্য ছিল দেশনেত্রীর মতো। তিনি বাংলার পাশাপাপশি বাকি সব রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানান। জানিয়ে দেন, এবারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন যেন দেশ-বিদেশের প্রতিনিধিদের উপস্থিতিতে বিশ্ববাংলায় বিশ্বজয়। খুশির দিন আসছে। এক মাসের মধ্যেই নতুন সরকার আসবে। নতুন ভারত গড়তে হবে। এদিন তিনি বক্তৃতায় গত সাত বছরে বাংলার পরিবর্তন তুলে ধরেন। বলেন, বাংলায় জমির অভাব নেই, মেধাবী শ্রমিক আছে, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো, শ্রমদিবস নষ্ট হয় না। তাই বাংলায় বিনিয়োগ করুন।
এদিন বেলা সাড়ে ১১টায় শিল্পপতি মুকেশ আম্বানিকে সঙ্গে নিয়ে মঞ্চে আসেন মমতা। সেই সময় মঞ্চে সজ্জন জিন্দাল, রাজেন ভারতী মিত্তাল, সঞ্জীব গোয়েঙ্কার মতো দেশের শিল্পপতিরা যেমন ছিলেন, তেমন ছিলেন দেশ-বিদেশ থেকে আসা প্রতিনিধিরা। বিশ্বমানের আতিথেয়তায় এদিন শুরু হল বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট। শিল্প সম্মেলনের প্রথম দিনেই প্রায় ৪০ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রতিশ্রুতি পেল রাজ্য সরকার। লগ্নির আশ্বাসের তালিকায় উঠে এল রিলায়েন্স, আইটিসি, কোকোকোলা বা জিন্দালদের জেএসডব্লু’র মতো বিখ্যাত প্রতিষ্ঠানের নাম। নিখুঁত আয়োজনে আর উদ্দীপনায় যেমন চমৎকৃত হলেন ৩৬টি দেশ থেকে আসা অতিথিরা, তেমনই অনুষ্ঠানে ১২টি পার্টনার কান্ট্রিকে সামনে রেখে লগ্নির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আন্তরিকতায় ভরা সরল ভাষায় বোঝালেন, লাল কার্পেট বিছিয়ে শিল্পের দুয়ার খুলে রেখেছেন তিনি। মুকেশ আম্বানি, সজ্জন জিন্দাল, রাজেন ভারতী মিত্তাল থেকে শুরু করে দিকপাল শিল্পপতিরা মুখ্যমন্ত্রীকে ‘দিদি’ সম্বোধন করে বোঝালেন, বিনিয়োগের জন্য তাঁরা এখন ভরসা করেন দেশের পূর্ব প্রান্তের এই রাজ্যকেই। মমতার বিনিয়োগ বার্তায় তাঁরা উপলব্ধি করলেন, আদতে এখন ‘বাংলা মানে ব্যবসা’।
বিনিয়োগের আশ্বাস না দিলেও, শিল্পমহলের তরফে অনুষ্ঠানের নাড়া বেঁধে দিয়েছিলেন সঞ্জীব গোয়েঙ্কা। স্বচ্ছ প্রশাসন, মমতা বন্দ্যোপধ্যায়ের মতো দক্ষ পরিচালক আর তাঁর দূরদর্শিতাই যে বদলে যাওয়া বাংলার ইউএসপি, তা বুঝিয়ে গেলেন তিনি। পরের বক্তা হিসেবেই মাইকের সামনে এলেন মুকেশ আম্বানি। ছোট ও অথচ মনোগ্রাহী বক্তৃতায় ‘মমতা দিদি’কে বোঝালেন, দেশে তাঁদের যে আর্থিক কর্মকাণ্ড, তার ১০ ভাগই তাঁরা রেখেছেন এই বাংলায়। ‘জিও’র হাত ধরে এখানে ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ বার্তা দিলেন। বলে গেলেন, ‘লজিস্টিকস’-এও আগামী দু’বছরে তাঁর তরফে লগ্নি আসবে। আম্বানির পরের বক্তা হিসেবে সজ্জন জিন্দাল জানিয়ে দিলেন, জন্ম ও বিবাহ সূত্রে বাংলার প্রতি তাঁর টান অটুট। কাঁচামালের কারণেই যে তাঁরা এখানে ইস্পাত কারখানা গড়তে পারেননি, সে কথা জানিয়েও বিনিয়োগ থেকে সরলেন না। পাম্প স্টোরেজের মাধ্যমে বিদ্যুৎ তৈরিতে বিপুল অঙ্কের বিনিয়োগের পাশাপাশি জানালেন, শালবনীর সিমেন্ট কারখানায় উৎপাদন দ্বিগুণ করতে চান। পরবর্তী বক্তারাও জানালেন বিনিয়োগ-আগ্রহের কথা। মুখ্যমন্ত্রীর উপর আস্থা থেকেই যে রাজ্য লগ্নিমুখী হচ্ছে, তা জানাতে ভুললেন না কেউ । তাঁকে এইচ এনার্জির কর্তা নিরঞ্জন হিরানন্দানি যেমন তকমা দিলেন ‘সুপার সে উপর’, তেমনই ১ হাজার ৭০০ কোটি টাকার বিনিয়োগ নিয়ে আসা আইটিসি’র এমডি সঞ্জীব পুরী বললেন, ‘বাংলা এগিয়ে আছে, এগিয়ে থাকবে’।  ছবি: অতূণ বন্দ্যোপাধ্যায়
08th  February, 2019
ওলায় বিনিয়োগ করবে হুন্ডাই, কিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করতে ওলায় ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার কথা ঘোষণা করল হুন্ডাই মোটর কোম্পানি এবং কিয়া মোটরস কর্পোরেশন।
বিশদ

ছোট বাণিজ্যিক গাড়ি কিনলে আর্থিক সুরাহা দিচ্ছে টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড।
বিশদ

টেলিভিশন বিপ্লবের অভিযান

মৃণালকান্তি দাস: কেবল টিভির যুগে যাঁদের জন্ম ও বড় হওয়া, তাঁদের কাছে অবশ্য দূরদর্শনকে ঘিরে কোনও আবেগ না থাকাটাই স্বাভাবিক। শহুরে মানুষের একাংশ দূরদর্শনকে যতই তাচ্ছিল্যের চোখে দেখুক, কেবল টিভি, ইন্টারনেটের এই জেটযুগেও চ্যানেলের ভিড়ে দূরদর্শন এখনও সেরা।  
বিশদ

19th  March, 2019
টেলিভিশনের সূত্রপাত এবং প্রতিষ্ঠা পাওয়ার গল্প 

পঙ্কজ সাহা: (প্রাক্তন কেন্দ্র অধিকর্তা রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্র, প্রাক্তন প্রযোজক বিবিসি লন্ডন)
টেলিভিশনের দর্শকরা খুব বিপাকে পড়েছেন। বিভিন্ন চ্যানেলের কোন প্যাকেজ নেবেন আর কোন প্যাকেজ নেবেন না তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন, ঠিক সেই সময় মনে পড়ে যাচ্ছে এই পশ্চিমবাংলা তথা সমগ্র পূর্বভারতে প্রথম টিভি অনুষ্ঠান যখন সম্প্রচারিত হতে আরম্ভ করল সেই সময়ের কথা। 
বিশদ

19th  March, 2019
কেবলের নতুন নিয়মের সাত-সতেরো

বাপ্পাদিত্য রায়চৌধুরী: টিভি দেখার ক্ষেত্রে অ্যানালগ সিস্টেম থেকে ডিজিটাল সিস্টেমে রূপান্তর খুব বেশি দিন আগে হয়নি। তার স্মৃতি এখনও মুছে যায়নি দর্শকের মন থেকে। সেই সময় বারবার সময়সীমা বদল এবং নয়া নিয়ম চালু হওয়া নিয়ে টালবাহানায় দর্শক তিতিবিরক্ত হয়ে গিয়েছিলেন। সমস্যায় পড়েছিল কেবল ব্যবসাও। সময়ের সঙ্গে সঙ্গে সেই পরিস্থিতি বদলেও যায়। সুষ্ঠুভাবে ফের টিভি সম্প্রচার শুরু হয়। কিন্তু ফের আরও এক ধাপ নয়া নিয়মের মধ্যে দিয়ে গেলেন দর্শকরা।
বিশদ

19th  March, 2019
এরিকসন মামলা: মুকেশ আম্বানির সাহায্যে বকেয়া মিটিয়ে কারাবাস এড়ালেন অনিল

নয়াদিল্লি, ১৮ মার্চ: দাদা মুকেশ আম্বানির সাহায্য নিয়ে জেলযাত্রা থেকে বাঁচলেন অনিল আম্বানি। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার একদিন আগে সুইডেনের টেলিকম সংস্থা এরিকসনকে ৪৫৮.৭৭ কোটি টাকার বকেয়া মিটিয়ে দিল তাঁর সংস্থা রিলায়েন্স কমিউনিকেশন (আর কম)। তবে দাদা মুকেশ পাশে দাঁড়ানোর ফলেই অনিল কারাবাস থেকে মুক্তি পেলেন। এজন্য দাদা মুকেশকে ধন্যবাদ জানান তিনি।
বিশদ

19th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  March, 2019
হুন্ডাইয়ের ‘এক্সপেরিয়েন্স ক্যাম্প’ নানা শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাকে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নিল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। দেশজুড়ে ৩৪৩টি শহরের মোট ৫৭৪টি এলাকায় ‘এক্সপেরিয়েন্স হুন্ডাই ক্যাযাম্প’ করে এই গাড়ি সংস্থা। শপিং মল, আবাসন, পেট্রল পাম্প থেকে শুরু করে বিভিন্ন স্থানে ওই ক্যাম্প খোলা হয়।
বিশদ

19th  March, 2019
  গোন্দলপাড়া জুটের শ্রমিকদের বিক্ষোভ চন্দননগরে

 বিএনএ, চুঁচুড়া: দশ মাস ধরে আন্দোলন করেও গোন্দলপাড়া জুটমিল খোলার কোনও ব্যবস্থা হয়নি। তারপর থেকে বিদ্যুৎয়ের বিল না দেওয়ায় বেশ কিছুদিন ধরেই অধিকাংশ সময়ই লোডশেডিং চলছে।
বিশদ

17th  March, 2019
 বারাকপুরে জুটমিলে সিটুর কর্মবিরতি পালন

 বিএনএ, বারাকপুর: কর্মীদের মজুরি বৃদ্ধি সহ ২২ দফা দাবিতে সিটুর ডাকে শুক্রবার বারাকপুর শিল্পাঞ্চলে অধিকাংশ জুটমিলে কর্মবিরতি পালন করা হয়। সিটুর জেলা সম্পাদিকা গার্গী চট্টোপাধ্যায় বলেন, হুকুমচাঁদ, নফরচাঁদ সহ শিল্পাঞ্চলের অধিকাংশ জুটমিলের এদিন কর্মীরা কাজে যোগ দেননি। 
বিশদ

16th  March, 2019
 বেতন হল বিএসএনএলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলে অবশেষে ফেব্রুয়ারি মাসের বেতন হল শুক্রবার। এদিন সংস্থার তরফে জানানো হয়েছে, সব কর্মীর ফেব্রুয়ারি মাসের বেতন দিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থায় প্রায় ১.৭৬ লক্ষ কর্মচারীর বেতন বন্ধ ছিল। 
বিশদ

16th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  March, 2019
জুটমিল শ্রমিকদের নতুন বেতন চুক্তি
স্বাক্ষরিত, না মেনে সিটু আজ ধর্মঘটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না।
বিশদ

15th  March, 2019

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM