Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এই প্রথম বিষ্ণুপুরের একলাখি বালুচরি বিদেশে পাড়ি দিচ্ছে

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: দুর্গাপুজোর আগে ৫০ হাজারি বালুচরি ফ্রান্সের বাজার মাতিয়েছিল। এবার বিষ্ণুপুর থেকে এক লক্ষ টাকা মূল্যের বালুচরি শাড়ি বিদেশে পাড়ি দিতে চলেছে। তন্তুজের হাত ধরে একলাখি শাড়ি ইউরোপের মন জয় করবে বলে শিল্পীমহলের আশা। গত ৪৭দিন ধরে বিষ্ণুপুরের বালুচরি শিল্পী অমিতাভ পাল তাঁর দুই সহযোগীকে নিয়ে ওই শাড়িটি তৈরি করেছেন। শাড়ির আঁচলে নবাবি ঘরানার বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলায় এটির নাম দেওয়া হয়েছে ‘নবাবি শাড়ি’।
তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায় বলেন, অমিতাভবাবুর তৈরি বালুচরি শাড়ি দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। পুজোর মরশুমে ওঁর তৈরি ৫০ হাজার টাকা দামের শাড়ি রপ্তানি করেছি। এবার এক লক্ষ টাকার ওই শাড়ি কিছুদিনের মধ্যে ইউরোপে পাঠাব।
প্রসঙ্গত, মুর্শিদাবাদের বালুচর গ্রামে প্রথম ওই শাড়ির প্রচলন হয়। গ্রামের নাম অনুসারে শাড়ির নামকরণ হয়। মুর্শিদাবাদ থেকে প্রায় ৯০বছর আগে বিষ্ণুপুরে বালুচরি শাড়ির নকশা আসে। বিষ্ণুপুরের তাঁতশিল্পীরা সহজেই ওই শাড়ি তৈরির কৌশল রপ্ত করে ফেলেন। মাত্র ৬০জন ওইসময় হস্তচালিত তাঁতের মাধ্যমে বালুচরি শাড়ি বুনতে শুরু করেন। বর্তমানে বালুচরি শাড়ির জন্য মল্লরাজাদের রাজধানী বিষ্ণুপুরের খ্যাতি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। প্রথমদিকে শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা মন্দিরগুলির টেরাকোটার কাজ বালুচরি শাড়ির নকশা হিসেবে শিল্পীরা ব্যবহার করতেন। পরে নতুনত্ব আনার জন্য রামায়ণ ও মহাভারতের কাহিনী নকশায় ফুটিয়ে তোলা হয়। পরবর্তীকালে শকুন্তলার কাহিনী এবং আদিবাসী নৃত্য বালুচরিতে ফুটিয়ে তোলা হয়। মহাভারতের কাহিনী অবলম্বনে পঞ্চপাণ্ডবের বীরত্ব শাড়ির উপর ফুটে ওঠে। ওই শাড়ি একসময় প্রচুর বিক্রি হয়েছিল।
বাম আমলের শেষ দিকে বালুচরির বাজারে মন্দা আসে। একসময় বিষ্ণুপুরে প্রায় দুই হাজার হস্তচালিত তাঁত ছিল। বালুচরি শিল্পের সঙ্গে ৫-৭ হাজার মানুষ যুক্ত ছিলেন। কিন্তু, ২০০৬সালের পর থেকে ওই শিল্প ক্রমশ ধুঁকতে থাকে। তাঁতিরা লটারি বিক্রি শুরু করেন। কেউ কেউ দিনমজুরির কাজে যুক্ত হন। এক ধাক্কায় হস্তচালিত তাঁতের সংখ্যা পাঁচশোয় নেমে আসে। ২০১৬সালের পর থেকে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের চেষ্টায় ফের বালুচরি শিল্প ঘুরে দাঁড়াতে শুরু করে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুচরি শিল্পকে বাঁচাতে একাধিক প্রকল্প চালু করেন। মহাজনদের হাত থেকে শিল্পীদের বের করতে সরকারের তরফে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়। তারপরেও বালুচরি বাজারজাত করতে শিল্পীদের কিছুটা সমস্যা হচ্ছিল। রাজ্য সরকারের আওতায় থাকা তন্তুজ বালুচরির বিপণনে এগিয়ে আসে। তন্তুজের হাত ধরে রকমারি পোশাকের মাঝে বালুচরি জায়গা দখল করছে।
শিল্পী অমিতাভ পাল বলেন, ৫০ হাজার টাকার শাড়ির আঁচলে দুই রঙের ৭৪০টি বুটি ছিল। এক লক্ষ টাকার শাড়িতে সমসংখ্যক বুটি থাকলেও তিনটি রঙের সুতো ব্যবহার করা হয়েছে। ত্রিভুজাকৃতির বুটিগুলি পিরামিডের মতো শাড়ির আঁচলে থাকছে। নতুন শাড়িতে পাঁচটি পাড় থাকছে। তাতে পদ্মফুল, হাতি ও টিয়াপাখি ফুটিয়ে তোলা হয়েছে। সব মিলিয়ে শাড়িতে সোনালি, ধূসর, কালো, তুঁতে, কালচে সবুজ, তসর এবং পেস্তা সবুজ রঙের সুতো ব্যবহার করা হয়েছে। প্রথমদিকে বালুচরি শাড়িতে মাত্র দুটি রঙের সুতোর কাজ হতো। এর আগে একটি শাড়িতে একসঙ্গে এত বেশি রঙের সুতোর ব্যবহার হয়নি বলে অমিতাভবাবু দাবি করেন। শাড়িতে তিন বা তার বেশি রঙের সুতো ব্যবহার করে পুরস্কৃত হয়েছেন বলেও তিনি জানান।
শিল্পী আরও বলেন, মালদা ও বেঙ্গালুরু থেকে রেশমের সুতো আনার পর আমরা বাড়িতে রং করি। গত ৪৭ দিন ধরে তিনজন মিলে একলাখি শাড়িটি বুনেছি। প্রতিদিন গড়ে ১০ঘণ্টা করে পরিশ্রম করতে হয়েছে। এর আগে আমেরিকার এরি, ওড়িশার কটকি এবং আসামের মুগা সিল্কের সঙ্গে বালুচরির সমন্বয় করে শাড়ি তৈরি করেছি। তিনকন্যা নামের শাড়িতে বাংলার মাদল, ওড়িশার ঢোল ও আসামের বিহু সঙ্গীতের বাদ্যযন্ত্র ফুটিয়ে তোলা হয়।
বিষ্ণুপুর তাঁতহীন তাঁতশ্রমিক সমবায়ের ম্যানেজার হলধর দাস বলেন, কিছুদিন আগে পর্যন্ত বালুচরি শাড়ির দাম ১২০০-৫০০০টাকার মধ্যে ঘোরাফেরা করত। বিদেশে রপ্তানি শুরু হওয়ার পর থেকে শাড়ির দাম বাড়তে শুরু করে। তবে বিদেশে পাঠানোর আগে শাড়ির যাতে কোনও খুঁত না থাকে সেব্যাপারে শিল্পীদের সজাগ থাকতে হয়।
08th  February, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

14th  September, 2019
পুজোর বাজার ধরতে গঙ্গারামপুর
তাঁত হাবে শো-রুম খুলল তন্তুজ 

সংবাদদাতা, হরিরামপুর: পুজোর বাজার ধরতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে রাজ্য সরকারি সংস্থা তন্তুজ দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহারাজপুর তাঁত হাবে শো-রুম খুলল। শুক্রবার এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলাশাসক নিখিল নির্মল।  বিশদ

14th  September, 2019
মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগে
অধীরের সঙ্গে সহমত দিলীপ

বিএনএ, বারাসত: কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তোলা মেট্রো ডেয়ারির দুর্নীতির অভিযোগের পক্ষেই সওয়াল করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার একটি মামলায় হাজিরা দিতে বারাসত জেলা আদালতে এসে দিলীপবাবু বলেন, মেট্রো ডেয়ারি নিয়ে অনেক বড় দুর্নীতি হয়েছে।
বিশদ

14th  September, 2019
  গাড়ি শিল্পে মন্দার কথা মানতে নারাজ রেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: গাড়ি শিল্পে মন্দার বাজার মানতে নারাজ রেলমন্ত্রক। আজ এখানে এক সাংবাদিক বৈঠকে রেলের মেম্বার ট্র্যাফিক পি এস মিশ্রা বলেছেন, ‘অতীতে তৈরি হওয়া গাড়ি রেলপথে পরিবহণের জন্য একটি মালগাড়িতে আট থেকে ১০টি রেক বরাদ্দ থাকত।
বিশদ

13th  September, 2019
বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। বিশদ

12th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  September, 2019
গাড়ি কেনা নয়, অ্যাপভিত্তিক গাড়ি
ভাড়া করতে চায় নতুন প্রজন্ম

অটোমোবাইল শিল্পের পুনরুজ্জীবনে সরকারি দপ্তরগুলিকে বিশেষ সুবিধায় গাড়ি কেনার ছাড়পত্র

চেন্নাই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): নতুন প্রজন্ম গাড়ি কিনতে চায় না। তারা চায় ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া করতে। ইএমআই স্কিমে গাড়ি কেনা ও সেটিকে রক্ষণাবেক্ষণের তুলনায় নতুন প্রজন্মের প্রফেশনালরা তাই অনেক বেশি স্বচ্ছন্দবোধ করছে টাকা ইনভেস্ট করতে। অটোমোবাইল সেক্টরের বিপুল মন্দার অন্যতম কারণ এটাই।
বিশদ

11th  September, 2019
 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা।
বিশদ

11th  September, 2019
 ৫ লাখ টাকার কেনাকাটায় বাধ্যতামূলক হোক প্যানকার্ড, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ক্রেতা যদি সোনার গয়না কিনতে চান, তাহলে দু’লাখ টাকা বা তার উপরের কেনাকাটায় প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক। টাকার অঙ্কের সেই সীমারেখা পাঁচ লাখ টাকা করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানাল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল।
বিশদ

11th  September, 2019
 বাজারে এল টাটার নতুন নেক্সন ক্রেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেক্সন ব্র্যান্ডের গাড়ির বিক্রি এক লাখ ছাড়িয়েছে। তারই উদযাপনে নতুন নেক্সন ক্রেজ আনল টাটা মোটরস। তারা জানাচ্ছে, গত বছর যে ক্রেজ বাজারে এসেছিল, তার সাফল্যের পরই এবার নেক্সনের সেকেন্ড এডিশন বাজারে আনা হল। নতুন গাড়িটির ভিতরে ও বাইরের রঙে বৈচিত্র আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019
 তামা-পিতলের ঘট বাজার দখল করায় গরিমা হারাচ্ছে মাটির দেবী ঘট

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি নয়, পাশাপাশি মণ্ডপসজ্জা থেকে আলোকসজ্জা, প্রতিমার অলঙ্কার থেকে পুজোর উপকরণ—সব জায়গাতেই এখন চরম ব্যস্ততা।
বিশদ

11th  September, 2019
এবার কয়েকদিন উৎপাদন বন্ধ অশোক লেল্যান্ডে
২২ বছরে সবথেকে কম বিক্রি, আগস্টে
গাড়ি শিল্পে ভয়ঙ্কর মন্দার ছবি প্রকট

 নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: দেশের অটোমোবাইল শিল্পের খারাপ হালের ইঙ্গিত আগেই মিলেছে। এবার তলানিতে ঠেকল গাড়ি বিক্রির হার। দু’চাকাই হোক বা যাত্রীবাহী গাড়ি, আগস্টে গাড়ি বিক্রির পরিমাণ সবথেকে কমেছে। যা গত ২২ বছরে সর্বনিম্ন। সোমবার এমনই এক পরিসংখ্যান প্রকাশ করেছে সোস্যাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার (এসআইএএম)। বিশদ

10th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  September, 2019
বাজারে খুচরোর জোগান
কমিয়ে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে খুচরো কয়েনের জোগানে রাশ টানছে রিজার্ভ ব্যাঙ্ক। গত তিন বছরে এক, দুই, পাঁচ এবং ১০ টাকার কয়েন তৈরির যে বরাত দেওয়া হয়েছে এবং টাঁকশাল থেকে খুচরোর যে জোগান এসেছে, সেদিকে নজর দিলেই জানা যাচ্ছে আরবিআইয়ের মনোভাব। তার জেরে ফের খোলাবাজারে খুচরো কয়েনের সঙ্কটের আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

09th  September, 2019

Pages: 12345

একনজরে
কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টির জেরে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচ বাতিল 

08:03:13 PM

ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM