Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  জমি দেওয়ার আগে এবার ছোট শিল্পপতিদের বাজিয়ে দেখবে রাজ্য

বাপ্পদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প নিয়ে আন্তরিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্মসংস্থান বাড়াতে তাঁর পাখির চোখ ছোট ও মাঝারি শিল্প। কিন্তু তার মানে এই নয়, শিল্প গড়ার ইচ্ছাপ্রকাশ করলেই রাজ্য সরকার যে কারও হাতে জমি তুলে দেবে। এ রাজ্যের ইতিহাস বলছে, শিল্প গড়ার ভাঁওতা দিয়ে জমি হাতিয়ে নিয়ে তা ফাঁকা ফেলে রেখেছে বহু সংস্থা। আদৌ শিল্প গড়ার ক্ষমতা আছে কি না, তা যাচাই করার প্রয়োজনীয়তা বোধ করেনি সরকার। এবার তারা সেই কাজটিই করতে চলেছে। যত ছোট মাপের পুঁজিই হোক না কেন, জমি দেওয়ার আগে সরকার যাচাই করে দেখছে, সংশ্লিষ্ট সংস্থাটির শিল্প গড়ার ক্ষমতা কতখানি। তার জন্য নিয়োগ করা হয়েছে একটি আন্তর্জাতিক শিল্প উপদেষ্টা সংস্থাকে। তারা খতিয়ে দেখে রিপোর্ট দেওয়ার পরই জমি দেওয়ার বিষয়ে এগবে সরকার।
এ রাজ্যে ক্ষুদ্র ও ছোট শিল্পের প্রসারের জন্য দায়িত্বপ্রাপ্ত ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। তাদের আওতায় থাকা যে এস্টেট বা জমিগুলি আছে, সেখানে শিল্প গড়তে পারে যে কোনও সংস্থা। তার জন্য দামও যে খুব চড়া দিতে হবে, তা নয়। বরং ছোট ও মাঝারি শিল্প দপ্তরের আওতায় থাকা ওই সংস্থা শিল্পের জন্য পরিকাঠামো তৈরি করে দিয়েছে, যা উদ্যোগপতিদের বিশেষভাবে সুবিধা দেবে। রাস্তা তৈরির পাশাপাশি জল ও বিদ্যুতের জোগান থাকায়, শিল্প গড়া সেখানে অনেক সহজ। যাতে অল্প পুঁজিতে ছোট শিল্পপতিরা সেখানে কাজ শুরু করতে পারেন, তার জন্য জমির দামে বিশেষ ছাড়ের বন্দোবস্তও করা হয়েছে। কিন্তু তার অর্থ এই নয়, সেখানে চাইলেই জমি পাবেন সবাই, বলছেন দপ্তরের কর্তারা।
এতদিন পর্যন্ত সরকারি পার্কে বড় বিনিয়োগ এলে সেখানে কোনও শিল্প উপদেষ্টা সংস্থাকে দিয়ে সংশ্লিষ্ট সংস্থার বা লগ্নির জল মাপত রাজ্য। কিন্তু ছোট শিল্পের জন্য সেই কাজটি এতদিন ব্রাত্যই ছিল। তাহলে এখন কেন এই উদ্যোগ? ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরী বলেন, আমাদের সংস্থাটির বেশ পুরনো। সেখানে বছরের পর বছর ধরে বিভিন্ন শিল্পসংস্থাকে জমি দেওয়া হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, বহু জায়গায় জমি নিয়ে কোনও কাজ করেনি অনেক সংস্থাই। তাদের থেকে জমি ফেরত চাইতে গেলে আইনি জটিলতা তৈরি হচ্ছে। আমরা তাই আগে থেকে হোমওয়ার্ক না করে এগচ্ছি না। আগে দেখে নিচ্ছি, আবেদনকারী সংস্থাগুলি আদৌ জমিতে শিল্প গড়তে উৎসুক কি না বা তাদের সেই আর্থিক ক্ষমতা আছে কি না। তবে আমরা সেই কাজটি নিজের কাঁধে রাখছি না। সেই কারণেই তৃতীয় পক্ষ হিসেবে একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংস্থাকে নিয়োগ করা হয়েছে, যারা আগ্রহী শিল্পসংস্থাগুলির ক্ষমতা খতিয়ে দেখবে। এতে যেমন স্বজনপোষণের দায়ভার থাকবে না, তেমনই কাজটিতে পেশাদারিত্বের ছাপ থাকবে, দাবি বিপ্লববাবুর। ইতিমধ্যেই এমন প্রায় ৩০টি সংস্থাকে ওই সংস্থার মাধ্যমে যাচাই করে তার পরেই জমি দিয়েছেন তাঁরা।
কর্পোরেশনের হাতে থাকা পার্কগুলির মধ্যে কোন কোন জায়গায় কতটা জায়গা পড়ে আছে, তারই একটি তালিকা তৈরি করা হয়েছে সম্প্রতি। এখনও পর্যন্ত ১৫টি এস্টেটকে চিহ্নিত করা হয়েছে, যেখানে এখনও খানিকটা করে জায়গা ফাঁকা আছে। সেই তালিকায় আছে কল্যাণী, বোলপুর, দুর্গাপুর, বাউরিয়া, সন্তোষপুর, অশোকনগর, রায়গঞ্জ, বেহালা, গড়িয়া সহ কয়েকটি জায়গা। যাতে এই এস্টেট বা পার্কগুলিকে উদ্যোগপতিদের কাছে তুলে ধরা যায়, তার জন্য চেষ্টা চলছে। কিন্তু তার আগে শিল্প গড়ার সদিচ্ছা বাজিয়ে দেখবে রাজ্য।
11th  January, 2019
বাংলায় এবার শিল্পের পথ করে
দিন মোদি, চাইছে বণিকমহল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল জনসমর্থনে ফের ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি। গোটা দেশের সঙ্গেই লোকসভা ভোটের সেই গেরুয়া হাওয়া লেগেছে বাংলার পালে। রাজনৈতিক শক্তি হিসেবে ঝড়ের গতিতে এ রাজ্যে উঠে এসেছে বিজেপি। দেশজুড়ে পদ্মের জয়ের ধারাকে পিঠ চাপড়ে দিয়েছে শিল্পমহলও।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 হাবড়ায় অজন্তার নতুন শো-রুম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামী জুতো প্রস্তুতকারী সংস্থা অজন্তা ফুটওয়ারের ১০৯তম শো-রুম চালু হল উত্তর ২৪ পরগনার হাবড়ায়। হাবড়া বাজারে যশোর রোড সংলগ্ন ৩ নং নম্বর গলিতে এই শো-রুমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে মঙ্গলবার।
বিশদ

23rd  May, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

23rd  May, 2019
দেশে প্রথম এজিএম করে নজির বেঙ্গল কেমিক্যালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব সরকারি ও বেসরকারি কোম্পানির মধ্যে প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত করে নজির সৃষ্টি করল বেঙ্গল কেমিক্যাল। বুধবার সংস্থার এজিএম অনুষ্ঠিত হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে তাঁরাই প্রথম কোম্পানি, যারা বার্ষিক সাধারণ সভার আয়োজন করল।
বিশদ

23rd  May, 2019
  ইলেকট্রনিক সিস্টেম চালু করা নিয়ে ক্ষোভ, ঘোজাডাঙায় আমদানি-রপ্তানি বন্ধ

 বিএনএ, বারাসত: সঠিক পরিকাঠামো ছাড়াই ম্যানুয়াল পদ্ধতির বদলে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) ব্যবস্থা চালু করায় ‘মুখ থুবড়ে’ পড়েছে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তের আমদানি-রপ্তানি। এমনই অভিযোগ তুলে মঙ্গলবার ঘোজাডাঙা সীমান্তে আমদানি-রপ্তানি বন্ধ রেখে প্রতিবাদ জানালেন ব্যবসায়ীরা।
বিশদ

22nd  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

22nd  May, 2019
ডলারের নিরিখে দু’মাসে সর্বোচ্চ টাকা
বুথফেরত সমীক্ষায় বিজেপির জয়ের ইঙ্গিত মিলতেই চাঙ্গা
শেয়ার বাজার, ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ল সেনসেক্স 

 মুম্বই, ২০ মে (পিটিআই): আঁচ করা গিয়েছিল রবিবারই। সোমবার সকালে হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল। বুথফেরত সমীক্ষায় বিজেপির ক্ষমতা ধরে রাখার ইঙ্গিত মিলতেই এদিন সকালে চাঙ্গা হয় শেয়ার বাজার। ১ হাজার ৪২২ পয়েন্ট বাড়ে বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। পৌঁছয় ৩৯ হাজার ৩৫২.৬৭ পয়েন্টে।
বিশদ

21st  May, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

21st  May, 2019
আমেরিকার সঙ্গে ব্যবসা বাড়াতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স।
বিশদ

21st  May, 2019
ভোটকর্মীদের জন্য তিনটি বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেলা নির্বাচনী আধিকারিক এবং জেলা প্রশাসনের প্রস্তাব মতো ভোটকর্মীদের সুবিধার্থে তিনটি বিশেষ ট্রেন চালাল পূর্ব রেল। পূর্ব রেল সূত্রের খবর, এই বিশেষ ট্রেনগুলি চালিয়েছে শিয়ালদহ বিভাগ। 
বিশদ

20th  May, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  May, 2019
রাতভর চলছে মুরগি জবাই
বিক্রির হার ঊর্ধ্বমুখী, সস্তার মাংসের
জোগান দিতে হিমশিম হরিণঘাটা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে মুরগির দাম অস্বাভাবিক চড়া। কেজি প্রতি মুরগির মাংস বিকোচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। এতে রীতিমতো ক্ষুব্ধ মাংস বিলাসীরা। এদিকে, মুরগির মাংসের দাম এখনই বাড়াতে রাজি নয় রাজ্য প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। তার আওতায় থাকা হরিণঘাটা মিট ব্র্যান্ডের মুরগির দর এখনও কেজি প্রতি ১৪০ টাকা।
বিশদ

18th  May, 2019
  রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ মে: রেল পর্যটনকে আরও আকর্ষণীয় করতে এবার ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ প্যাকেজের ব্যবস্থা করছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। আইআরসিটিসির মুখ্য জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং জানিয়েছেন, এই প্রথমবার এরকম অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

17th  May, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার নির্বাচনের ফলাফলের দিনে শুনশান রইল ময়নাগুড়ি বাজার। ময়নাগুড়ি নতুন ও পুরাতন বাজারে এদিন সকালের দিকে হাতেগোনা কয়েকটি দোকান ও লোকজনের দেখা মিললেও বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কার্যত ফাঁকা হয়ে যায় বাজার। সকলের চোখ কার্যত তখন টিভির পর্দায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM