শিল্প -বাণিজ্য
 

শিল্পে বিদেশি বিনিয়োগে
গুজরাতকে টেক্কা রাজ্যের
গত দু’বছরে বৃদ্ধির হার ১২ গুণ, রিপোর্ট কেন্দ্রের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পেশ করা তথ্যের ভিত্তিতে সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে আসা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ প্রায় ৩ হাজার ৯১১ কোটি টাকা। চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে ওই অঙ্কের বিদেশি বিনিয়োগ এসেছে রাজ্যে। গত বছর ওই অঙ্ক ছিল ১ হাজার ৪০৯ কোটি টাকা। তার আগের বছর, অর্থাৎ ২০১৬-’১৭ অর্থবর্ষে রাজ্যে এফডিআই এসেছিল মাত্র ৩৩২ কোটি টাকা। কেন্দ্রীয় হিসেবেই স্পষ্ট, দু’বছর আগে গোটা দেশে যে বিদেশি বিনিয়োগ এসেছে, এ বছরের প্রথম তিন মাসেই রাজ্যে সেই অঙ্ক ১২ গুণ বেড়েছে। শিল্প মহলের ব্যাখ্যা, যেখানে গত জুন মাস পর্যন্ত পাওয়া হিসেবে এই সাফল্য ধরা পড়েছে, সেখানে চলতি আর্থিক বছরের শেষে বিনিয়োগের পরিমাণ যে বেশ কয়েক গুণ বেড়ে যাবে, তাতে সন্দেহ নেই। উল্লেখযোগ্য বিষয় হল, যেখানে চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে এ রাজ্যে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ৩ হাজার ৯১১ কোটি টাকা হয়েছে, সেখানে গুজরাত থমকে গিয়েছে ২ হাজার ৭৮৬ কোটি টাকায়। অর্থাৎ এফডিআইয়ের নিরিখে চলতি আর্থিক বছরের গোড়াতেই গুজরাতকে টেক্কা দিয়েছে পশ্চিমবঙ্গ।
শিল্পে ঢের পিছিয়ে বাংলা, এমন অপবাদ এখনও ঘোচেনি। মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায় শিল্পের ডাক দিলেও, এখনও ভারী শিল্প থেকে বড় অঙ্কের বিনিয়োগ তেমন একটা আসেনি। রাজ্য সরকারও তাই কর্মসংস্থানের লক্ষ্যে জোর দিয়েছে ছোট ও মাঝারি শিল্পে। অল্প পুঁজিতে শিল্পের দরজা খোলার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে সাড়াও মিলেছে ভালো। ছোট শিল্পের প্রশ্নে দেশে এখন উপরের সারিতে আছে পশ্চিমবঙ্গ।
কিন্তু বিদেশি বিনিয়োগ নিয়ে রাজ্য যে পায়ে পায়ে অনেকটাই এগিয়ে গিয়েছে, তা অনেকেরই অজানা। কারণ, দেশীয় পুঁজি টানার চেষ্টাকে রাজ্য সরকার যতটা প্রচারের আলোয় রেখেছে, ততটা সামনে আসেনি ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই)। অথচ দেখা যাচ্ছে, দু’বছর আগে যেখানে একবারে নীচের দিকে ছিল বিনিয়োগের অঙ্ক, সেখানে দু’বছরের মধ্যে একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে দাঁড়িয়েছে রাজ্য। ২০১৬-’১৭ অর্থবর্ষের ১২ মাসের পারফরম্যান্সকে এবার প্রথম তিন মাসেই একেবারে পিছনে ফেলেছে রাজ্য। আগামী মার্চের শেষে গিয়ে সেই অঙ্ক কোথায় দাঁড়াবে, সেদিকেই এখন নজর শিল্পমহলের।
প্রতি বছর সরকার ঘটা করে শিল্প সম্মেলন করে। সেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনকে শিল্পজগতের দেশীয় তারকারা যতটা আলোকিত করেন, সংখ্যায় ততটা না হলেও বিদেশি বিনিয়োগকারী ও অতিথিদের উপস্থিতি থাকে নজরকাড়া। রাজ্যের ওই শোকেস সম্মেলন বিনিয়োগের দুনিয়ায় যে প্রভাব ফেলতে শুরু করেছে, তা আর বলার অপেক্ষা রাখে না, বলছে শিল্পমহল। তাদের ব্যাখ্যা, কোটি কোটি টাকা খরচ করে রাজ্য যে দেড়দিনের বাৎসরিক বিজনেস সামিট করে, সেখানে কতটা বিনিয়োগ এল বা বিনিয়োগের প্রতিশ্রুতি এল, সেটা বড় কথা নয়। দীর্ঘদিনের অচলায়তন সরিয়ে পশ্চিমবঙ্গ যে কিছু একটা করার তাগিদ দেখাতে পারছে, এটাই বড় কথা। শিল্প গড়ার মানসিকতা ও পরিকাঠামো তৈরি করেছে রাজ্য সরকার, এই ব্র্যান্ডিং যত দ্রুত প্রসারিত হবে, ততই মঙ্গল। যেভাবে বিদেশি বিনিয়োগের অঙ্কে তলায় তলায় কেল্লা ফতে করেছে পশ্চিমবঙ্গ, দেশীয় বিনিয়োগও সেই পথে হাঁটতে বাধ্য, বলছেন তাঁরা। গুজরাত যেখানে শিল্প-রাজ্য হিসেবে বরাবরই প্রচারের সামনে এসেছে, বিদেশি বিনিয়োগের নিরিখে তাকে টেক্কা দেওয়ার তথ্য পশ্চিমবঙ্গের ভাবমূর্তিকে যে আরও উজ্জ্বল করবে, সেব্যাপারে নিশ্চিত শিল্পমহল।
26th  December, 2018
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

শহিদদের শ্রদ্ধা:বন্ধ সোনাপট্টি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার বন্ধ রাখা হল বড়বাজারের সোনাপট্টির দোকনপাট। সোনাপট্টি ট্রেডার্স-এর উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়েছে।
বিশদ

21st  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  February, 2019
ডিজিটাল মার্কেটিং ব্যবসায় নয়া চুক্তি এনএসএইচএম গোষ্ঠীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রি যেভাবে বাড়ছে, সেই বাজারকে কাজে লাগিয়ে কর্মসংস্থানের সহায়তায় বিশেষ উদ্যোগ নিল এনএসএইচএম উড়ান স্কিলস প্রাইভেট লিমিটেড। বুধবার এনএসএইচএম নলেজ ক্যাম্পাসে সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে এই বিষয়ে চুক্তি করে তারা।
বিশদ

21st  February, 2019
হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ

20th  February, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  February, 2019
 বিলগ্নির সিদ্ধান্তের প্রতিবাদে ব্রিজ অ্যান্ড রুফের কর্মচারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার প্রতিবাদে গত শুক্রবার থেকে ব্রিজ অ্যান্ড রুফ এমপ্লয়িজ ইউনিয়নের তরফে সংস্থার রাসেল স্টিটের অফিসের সামনে লাগাতার রিলে অনশন কর্মসূচি করা হচ্ছে।
বিশদ

19th  February, 2019
পরিকাঠামো না বানিয়ে উদ্বোধন কেন, উঠল প্রশ্ন
বাণিজ্যিক যাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা লেট বন্দে ভারত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন হলেও এখনই ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে না বন্দে ভারত এক্সপ্রেস (ট্রেন-১৮)। বদলে আপাতত তার সর্বাধিক গতিবেগ বেঁধে দেওয়া হবে শতাব্দী এক্সপ্রেসের মতোই। অর্থাৎ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার। অথচ ট্রেন ১৮ ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছোটার ক্ষমতা রাখে।
বিশদ

18th  February, 2019
রাজ্যে আলুর ব্যাপক ফলনের সম্ভাবনা, ক্ষতির শঙ্কা চাষিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া অনুকূল থাকার জন্য রাজ্যে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা তৈরি হয়েছে বলে সংশ্লিষ্ট সব পক্ষই মনে করছে। চাহিদার তুলনায় উৎপাদন বেশি হলে সাধারণ মানুষ কিছুটা কম দামে বাজারে আলু পাবেন। তবে একটা উদ্বেগের ব্যাপারও আছে।
বিশদ

18th  February, 2019
মাদার ডেয়ারির ডানকুনি ইউনিটে বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন।
বিশদ

17th  February, 2019
বাতিল হয়ে যাচ্ছে একের পর এক বুকিং
ভূস্বর্গের হাতছানি এই মরশুমে এড়িয়ে
যেতে চাইছেন অনেক পর্যটকই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভূস্বর্গে ফের সন্ত্রাসবাদী হানায় আবার টালমাটাল হতে চলেছে সে রাজ্যের পর্যটন। শীত শেষ হতেই কাশ্মীরে শুরু হয়ে যাবে পর্যটনের ভরা মরশুম। কিন্তু গত বৃহস্পতিবারের এত বড় জঙ্গি হানার প্রভাব পর্যটনের উপর থেকে কাটানো যাবে কি না, তা নিয়ে ধন্দে আছে সে রাজ্যের প্রশাসনই। ভ্রমণপ্রেমী বাঙালি ব্যাগ গুছিয়ে অন্তত একবারের জন্যও ভূস্বর্গে পৌঁছতে চায়। খবর আসছে, সেই ইচ্ছেকে আপাতত রুকস্যাকে বেঁধে তুলে রাখতে চাইছে তারা।
বিশদ

17th  February, 2019
 রিজেন্ট গ্রুপের উদ্যোগে কর্মমেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরের মতো এবারও রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী কর্মমেলার আয়োজন করা হয়েছে। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই চলবে পশ্চিমবঙ্গ কর্মমেলা বা ‘বেঙ্গল জব ফেয়ার’। 
বিশদ

16th  February, 2019
একই ছাতার তলায় মুরগি পালন ও ডিম উৎপাদনের মডেল প্রকল্প কাকদ্বীপে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: মুরগির বাচ্চা বড় করে তা থেকে ডিম উৎপাদনের পাশাপাশি মেশিনের সাহায্য নিয়ে অতিরিক্ত ডিম থেকে বাচ্চা ফোটানো ও তা বড় করে মাংসের জোগান দেওয়ার একটি মডেল প্রকল্প হচ্ছে কাকদ্বীপে। জেলা প্রশাসনের দাবি, রাজ্যের মধ্যে এমন একটি প্রকল্প এই প্রথম হচ্ছে।
বিশদ

16th  February, 2019
 নেপালে পণ্য পাঠাতে চালু ইসিটিএস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বন্দর দিয়ে নেপালে পণ্য পাঠানো সহজতর করতে ইলেকট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেম (ইসিটিএস) চালু হল। শুক্রবার এর সূচনা করেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। নেপাল যে সমস্ত পণ্য বিদেশ থেকে আমদানি বা রপ্তানি করে, সেগুলি পাঠানো হয় কলকাতা বন্দর দিয়ে।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক ...

বিএনএ, রায়গঞ্জ: একটি টোল ফ্রি নম্বর দিয়ে ডিস্ট্রিক্ট কন্টাক্ট সেন্টার চালু করেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। এই নম্বরটিতে ফোন করে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচন সংক্রান্ত যেকোনও তথ্য জানা যাবে। ভোটার তালিকায় নাম তোলা, নাম সংশোধন করা, ...

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বিহারে প্রশ্নপত্র ফাঁসের মামলায় অভিযুক্ত। এরকম এক নেতাকে দলীয় সম্পাদকের পদে বসিয়ে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত প্রিয়াঙ্কা গান্ধীর দলের সদস্য করায় বিস্তর সমালোচনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জইশ জঙ্গি ধৃত 

01:17:02 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM