Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

শিল্পে বিদেশি বিনিয়োগে
গুজরাতকে টেক্কা রাজ্যের
গত দু’বছরে বৃদ্ধির হার ১২ গুণ, রিপোর্ট কেন্দ্রের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পেশ করা তথ্যের ভিত্তিতে সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে আসা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ প্রায় ৩ হাজার ৯১১ কোটি টাকা। চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে ওই অঙ্কের বিদেশি বিনিয়োগ এসেছে রাজ্যে। গত বছর ওই অঙ্ক ছিল ১ হাজার ৪০৯ কোটি টাকা। তার আগের বছর, অর্থাৎ ২০১৬-’১৭ অর্থবর্ষে রাজ্যে এফডিআই এসেছিল মাত্র ৩৩২ কোটি টাকা। কেন্দ্রীয় হিসেবেই স্পষ্ট, দু’বছর আগে গোটা দেশে যে বিদেশি বিনিয়োগ এসেছে, এ বছরের প্রথম তিন মাসেই রাজ্যে সেই অঙ্ক ১২ গুণ বেড়েছে। শিল্প মহলের ব্যাখ্যা, যেখানে গত জুন মাস পর্যন্ত পাওয়া হিসেবে এই সাফল্য ধরা পড়েছে, সেখানে চলতি আর্থিক বছরের শেষে বিনিয়োগের পরিমাণ যে বেশ কয়েক গুণ বেড়ে যাবে, তাতে সন্দেহ নেই। উল্লেখযোগ্য বিষয় হল, যেখানে চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে এ রাজ্যে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ৩ হাজার ৯১১ কোটি টাকা হয়েছে, সেখানে গুজরাত থমকে গিয়েছে ২ হাজার ৭৮৬ কোটি টাকায়। অর্থাৎ এফডিআইয়ের নিরিখে চলতি আর্থিক বছরের গোড়াতেই গুজরাতকে টেক্কা দিয়েছে পশ্চিমবঙ্গ।
শিল্পে ঢের পিছিয়ে বাংলা, এমন অপবাদ এখনও ঘোচেনি। মুখ্যমন্ত্রী মমতা ব঩ন্দ্যোপাধ্যায় শিল্পের ডাক দিলেও, এখনও ভারী শিল্প থেকে বড় অঙ্কের বিনিয়োগ তেমন একটা আসেনি। রাজ্য সরকারও তাই কর্মসংস্থানের লক্ষ্যে জোর দিয়েছে ছোট ও মাঝারি শিল্পে। অল্প পুঁজিতে শিল্পের দরজা খোলার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে সাড়াও মিলেছে ভালো। ছোট শিল্পের প্রশ্নে দেশে এখন উপরের সারিতে আছে পশ্চিমবঙ্গ।
কিন্তু বিদেশি বিনিয়োগ নিয়ে রাজ্য যে পায়ে পায়ে অনেকটাই এগিয়ে গিয়েছে, তা অনেকেরই অজানা। কারণ, দেশীয় পুঁজি টানার চেষ্টাকে রাজ্য সরকার যতটা প্রচারের আলোয় রেখেছে, ততটা সামনে আসেনি ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই)। অথচ দেখা যাচ্ছে, দু’বছর আগে যেখানে একবারে নীচের দিকে ছিল বিনিয়োগের অঙ্ক, সেখানে দু’বছরের মধ্যে একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে দাঁড়িয়েছে রাজ্য। ২০১৬-’১৭ অর্থবর্ষের ১২ মাসের পারফরম্যান্সকে এবার প্রথম তিন মাসেই একেবারে পিছনে ফেলেছে রাজ্য। আগামী মার্চের শেষে গিয়ে সেই অঙ্ক কোথায় দাঁড়াবে, সেদিকেই এখন নজর শিল্পমহলের।
প্রতি বছর সরকার ঘটা করে শিল্প সম্মেলন করে। সেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনকে শিল্পজগতের দেশীয় তারকারা যতটা আলোকিত করেন, সংখ্যায় ততটা না হলেও বিদেশি বিনিয়োগকারী ও অতিথিদের উপস্থিতি থাকে নজরকাড়া। রাজ্যের ওই শোকেস সম্মেলন বিনিয়োগের দুনিয়ায় যে প্রভাব ফেলতে শুরু করেছে, তা আর বলার অপেক্ষা রাখে না, বলছে শিল্পমহল। তাদের ব্যাখ্যা, কোটি কোটি টাকা খরচ করে রাজ্য যে দেড়দিনের বাৎসরিক বিজনেস সামিট করে, সেখানে কতটা বিনিয়োগ এল বা বিনিয়োগের প্রতিশ্রুতি এল, সেটা বড় কথা নয়। দীর্ঘদিনের অচলায়তন সরিয়ে পশ্চিমবঙ্গ যে কিছু একটা করার তাগিদ দেখাতে পারছে, এটাই বড় কথা। শিল্প গড়ার মানসিকতা ও পরিকাঠামো তৈরি করেছে রাজ্য সরকার, এই ব্র্যান্ডিং যত দ্রুত প্রসারিত হবে, ততই মঙ্গল। যেভাবে বিদেশি বিনিয়োগের অঙ্কে তলায় তলায় কেল্লা ফতে করেছে পশ্চিমবঙ্গ, দেশীয় বিনিয়োগও সেই পথে হাঁটতে বাধ্য, বলছেন তাঁরা। গুজরাত যেখানে শিল্প-রাজ্য হিসেবে বরাবরই প্রচারের সামনে এসেছে, বিদেশি বিনিয়োগের নিরিখে তাকে টেক্কা দেওয়ার তথ্য পশ্চিমবঙ্গের ভাবমূর্তিকে যে আরও উজ্জ্বল করবে, সেব্যাপারে নিশ্চিত শিল্পমহল।

26th  December, 2018
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

মাত্র ১ টাকা !
বদলাবে জীবনের চাকা !

বিজ্ঞাপন প্রতিবেদন: একটি সুন্দর সাজানো বাড়ির স্বপ্ন সবার। কিন্তু রিয়েল এস্টেটের উর্দ্ধমুখি দামের জন্য সে সুপ্ন অনেক সময় অধরা রয়ে যায়। কিন্তু এখন মাত্র ১ টাকায় সে স্বপ্ন হতে পারে সত্যি। সোমা ও রাহুলের নতুন বিয়ে হয়েছে। চোখে তাদের এক রাশ স্বপ্ন। রাহুল একটা কোম্পানিতে স্থায়ী চাকরি করে আর সোমা একটা স্কুলে পড়ায়।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  November, 2019
ডিসেম্বর থেকে পরিষেবার খরচ বাড়ছে ভোডাফোন-এয়ারটেলের 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): সস্তায় মোবাইল কলের দিন এবার শেষ হতে চলেছে। মুকেশ আম্বানির জিও সম্প্রতি অন্য পরিষেবার ফ্রি কল তুলে দেওয়ার কথা ঘোষণা করেছে। 
বিশদ

19th  November, 2019
এক্স পালস ২০০ বাইক চড়ার রোমাঞ্চ বোঝাতে উদ্যোগী হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘এক্স পালস ২০০’ অ্যাডভেঞ্চার মোটর সাইকেলটি সম্পর্কে সাধারণ মানুষকে বাস্তব অভিজ্ঞতা অর্জন করাতে কলকাতায় বিশেষ রাইডের ব্যবস্থা করল হিরো মোটো কর্প। ‘এক্স ট্র্যাকস’ নামে তারা একটি ইভেন্টের আয়োজন করে। সেখানে যোগ দিয়েছিলেন আড়াইশোরও বেশি বাইক আরোহী।
বিশদ

19th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

19th  November, 2019
এয়ার ইন্ডিয়ার সঙ্গে মার্চের মধ্যে বিক্রি
হচ্ছে ভারত পেট্রলিয়ামও: সীতারামন

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দ্বিতীয়বার দিল্লির মসনদ দখল করার পরেই লোকসানে চলা সংস্থাগুলির বিলগ্নিকরণে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো একটি তালিকাও তৈরি করেছে তাঁর সরকার। এবার ঋণভারে ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে বিক্রি করতে তৎপর হল কেন্দ্র। আগামী মার্চ মাসের মধ্যে বিলগ্নিকরণ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
বিশদ

18th  November, 2019
কাল থেকে সেন্ট্রাল পার্কে বসছে সরকারি খাদ্যমেলা
এবারের ‘আহারে বাংলা’য়
বিশেষ গুরুত্ব নিরামিষ পদকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও বসছে পেটপুজোর সরকারি আসর ‘আহারে বাংলা’। উৎসবের বাংলায় এবারও টানা ছ’দিন ধরে চলবে সেই খাদ্যমেলা। কাল, মঙ্গলবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন হবে মেলার। তবে এবার নিউটাউন মেলার মাঠ থেকে সরছে আহারে বাংলা। তা হবে সল্টলেক সেন্ট্রাল পার্কে।  
বিশদ

18th  November, 2019
খারাপ ধারণা নিয়ে না থেকে বাস্তবতায় আস্থা রাখুন, শিল্পমহলকে বার্তা অমিত মিত্রের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পায়ন ইস্যুতে এ রাজ্যের ভাবমূর্তি ফেরানো নিয়ে ফের সওয়াল করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। সরকার বিনিয়োগ টানতে যারপরনাই চেষ্টা করছে। কিন্তু ভাবমূর্তি ফেরানোও যে বড় জরুরি, তা সম্প্রতি একটি বণিকসভার অনুষ্ঠানে মনে করিয়ে দিলেন তিনি। 
বিশদ

18th  November, 2019
জেলার ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের জিএম অসুস্থ, প্রকল্পের অনুমোদন পেতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের 

বিএনএ, বারাসত: রাজ্যে বড় শিল্পের বিনিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। শিল্পের মেরুদণ্ড সোজা রাখতে রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্পের গুরুত্ব অপরিসীম। এই কথা বারে বারে রাজ্যের বিভিন্ন মন্ত্রী ও আমলার মুখ থেকে শোনা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019
সোনার বাজার সাম্প্রতিককালে এতটা খারাপ যায়নি, বলছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ২০০৫ সাল থেকে পরিস্থিতি এতটা খারাপ হয়নি।  
বিশদ

18th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  November, 2019
  বিধি না মানায় সাঁকরাইল, আমতার ২টি জলের কারখানা বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নিয়ম না মানায় শুক্রবার সাঁকরাইলের আলমপুরে ও আমতার শেওড়াবেড়িয়ায় দু’টি পরিস্রুত জলের কারখানা সিল করে দিল জেলা খাদ্য সুরক্ষা দপ্তর। এদিন খাদ্য সুরক্ষা দপ্তরের পক্ষ থেকে এই কারখানায় অভিযান চালানো হয়। বিশদ

16th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...

 ফিরদৌস হাসান, শ্রীনগর,২০ নভেম্বর: বুধবার শ্রীনগরের বিধায়ক হোস্টেলে ‘বন্দি’ নেতাদের পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি দিল কেন্দ্র। এই মুহূর্তে বিধায়ক হোস্টেলে ৩০ জন বিভিন্ন দলের নেতা বন্দি। তাঁদের সঙ্গে দেখা করে হোস্টেল থেকে বেরিয়েই ক্ষোভে ফেটে পড়লেন আত্মীয়-পরিজনেরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM

চারদিনের জেলা সফর শেষে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

02:39:00 PM

ডুয়ার্সে প্যাঙ্গোলিন সহ ধৃত ৫ 
পাচারের আগেই প্যাঙ্গোলিন উদ্ধার করল বৈকন্ঠপুর বনবিভাগের উত্তরবঙ্গের স্পেশাল ফোর্স। ...বিশদ

02:26:05 PM