শিল্প -বাণিজ্য
 

 ইরানের তেলের দাম টাকায় মেটাতে চুক্তি করল ভারত

 নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ইরানের তেলের দাম টাকায় দেওয়ার জন্য চুক্তি করল ভারত। সূত্র থেকে এখবর জানা গিয়েছে। উল্লেখ্য, ইরান থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল আমেরিকা। তবে ৫ নভেম্বর শুরু হওয়া নিষেধাজ্ঞার বাইরে ভারত সহ আটটি দেশকে রাখা হয়েছে। শর্তে বলা হয়েছে, এখন দিনে ৩ লক্ষ ব্যারেলের বেশি তেল ইরান থেকে আমদানি করা যাবে না। এতদিন ইউরোতে তেলের দাম দিচ্ছিল নয়াদিল্লি। কিন্তু আমেরিকার নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়ন সায় দেওয়ায় সেখানকার ব্যাঙ্কের মাধ্যমে অর্থ দেওয়ার সুযোগ মিলছিল না। প্রাথমিকভাবে তুরস্কের ব্যাঙ্কের মাধ্যমে ইরানের প্রাপ্য অর্থ মিটিয়ে দেওয়া হচ্ছিল। কিন্তু এবার ইউকো ব্যাঙ্কের মাধ্যমে টাকায় সেই অর্থ মিটিয়ে দেবে ভারত। উল্লেখ্য, ভারতীয় কোম্পানিগুলির কাছে ইরানের তেল সবসময় আকর্ষণীয়। কারণ ৬০ দিনের ক্রেডিটে তেল কেনার সুযোগ একমাত্র ইরানই দেয়। এখন ইরান নিজের জাহাজেই ভারতে তেল পাঠাচ্ছে।
07th  December, 2018
  কলকাতা থেকে পোর্ট ব্লেয়ার, চলবে পণ্যবাহী জাহাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া কলকাতা ও আন্দামানের পোর্ট ব্লেয়ারের মধ্যে নিয়মিত পণ্যবাহী জাহাজ চালাবে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এমভি এমসিপি সলসবুর্গ কন্টেনার ও বাল্ক কার্গো উভয়ই বহন করবে।  বিশদ

গুডকেয়ার ব্র্যান্ডের হাত ধরে দেশে
ব্যবসা বাড়াতে চাইছে বৈদ্যনাথ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্বকের পরিচর্যা বা স্কিন কেয়ার পণ্যের বাজার ধরতে এবার ব্যবসা বাড়াচ্ছে বৈদ্যনাথ। ১০০ বছরের ঐতিহ্যসম্পন্ন ওই সংস্থা ‘গুডকেয়ার’ ব্র্যান্ডের হাত ধরে বাজারে এনেছে ত্বকের যত্নের একগুচ্ছ প্রোডাক্ট।
বিশদ

মেট্রো ডেয়ারির ভবিষ্যৎ
হাইকোর্টের বিচারাধীন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পূর্ণভাবে বেসরকারি হাতে চলে যাওয়া মেট্রো ডেয়ারি লিমিটেডের ভবিষ্যৎ আপাতত আদালতে বিচারাধীন। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলেছে, ওই সংস্থা সম্পর্কে যে সিদ্ধান্তই নেওয়া হোক, তা মামলার ভবিষ্যতের উপর নির্ভরশীল থাকবে।
বিশদ

  রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন অনিল আম্বানি

 নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর (পিটিআই): রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি। তিনি বলেছেন, তাঁর সংস্থার বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশে আনা অভিযোগগুলি যে সর্বৈব মিথ্যা ছিল, এই রায় সেটাই প্রমাণ করল।
বিশদ

Loading...
  খুচরো ব্যবসায় ১০০% বিদেশি বিনিয়োগ রুখতে উদ্যোগী ছোট ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাল্টি ব্র্যান্ড রিটেল ব্যবসায় বিদেশি বিনিয়োগের দরজা আগেই খুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার সেই খুচরো ব্যবসায় ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের জন্য দরবার করতে শুরু করেছে শিল্পমহল।
বিশদ

14th  December, 2018
বিমা শিল্পে মূলধন কমানোর পক্ষে সওয়াল আইআরডিএআই কর্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ দেশে কোনও বিমা সংস্থা খুলতে গেলে, অন্তত ১০০ কোটি টাকার মূলধন জোগাড় করতে হয়। ইনসিওরেন্স রেগুলেটরি ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী তা বাধ্যতামূলক। সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে চায় ওই নিয়ন্ত্রক সংস্থা। বিশদ

14th  December, 2018
Loading...
  সেরার শিরোপা বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল লিমিটেডকে

ফের কর্পোরেট গভর্ন্যান্স রেটিং-এ সেরার শিরোপা উঠল বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল লিমিটেড (বিসিপিএল)-এর মাথায়। গত ২০১৫-১৬ এবং ২০১৬-১৭’র পর ২০১৭-১৮ তেও এই সেরার সম্মান পেল বিসিপিএল। সার ও রসায়ন মন্ত্রকের অধীনস্থ ফার্মা বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে ১৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মধ্যে থেকে বিসিপিএল-কে এক্সেলেন্ট কর্পোরেট গভর্ন্যান্স রেটিং-এ সেরার সম্মানে ভূষিত করা হল। বিসিপিএল-এর অধিকর্তা (অর্থ) তথা ম্যানেজিং ডিরেক্টর (অতিরিক্ত দায়িত্ব) পিএম চন্দ্রাইয়া বলেন, কর্মচারীদের পরিশ্রমের ফলই এই সাফল্যের অন্যতম কারণ। গত ৬৫ বছর ধরে লাগাতার লোকসান করার পর ২০১৬-১৭ থেকে বিসিপিএল লাভের মুখ দেখতে শুরু করেছে। এই সাফল্যই প্রমাণ করল, শুধু আর্থিক দিক থেকেই নয়, সবদিক থেকেই উন্নত হয়েছে এই সংস্থা।
বিশদ

12th  December, 2018
পূর্ব ভারতে প্রথম ইউএইচটি দুধ টেট্রা প্যাকে আনছে কেভেন্টার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেভেন্টার বাজারে আনল বিশেষভাবে প্রক্রিয়াজাত দুধ। কেভেন্টার মিল্ক নামে এই দুধ বিশেষ আল্ট্রা হাই টেম্পারেচার বা ইউএইচটি পদ্ধতিতে শোধন করা হচ্ছে। তার পরে সেগুলি ছ’স্তর যুক্ত টেট্রা প্যাকেটে ভরা হবে।
বিশদ

12th  December, 2018
আবার ব্র্যান্ড ফ্যাক্টরির ‘ফ্রি শপিং উইকএন্ড’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ব্র্যান্ড ফ্যাক্টরি’র বিপণিগুলিতে আগামী ১২-১৬ ডিসেম্বর ‘ফ্রি শপিং উইকএন্ড’ চলবে। এই পাঁচ দিন ধরে কেনাকেটায় আকর্ষণীয় ছাড় মিলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। এই সময়ে ব্র্যান্ড ফ্যাক্টরিতে ক্রেতারা পাঁচ হাজার টাকার পণ্য কিনলে দিতে হবে মাত্র দুই হাজার টাকা।
বিশদ

10th  December, 2018
 শীতে বিশেষ ট্রেন দক্ষিণ-পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে বেড়াতে যেতে যাঁরা রেলের টিকিটের জন্য হাপিত্যেশ করে বসেছিলেন, তাঁদের জন্য এবার খুশির খবর শোনাল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, শালিমার-জয়পুর, সাঁতরাগাছি-চেন্নাই এবং সাঁতরাগাছি-হাপা রুটে বিভিন্ন দিনে মোট ন’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। 
বিশদ

10th  December, 2018
উঠছে পরিষেবা বৃদ্ধির দাবি
স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল

প্রসেনজিৎ কোলে, কলকাতা: স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল। রেল বোর্ড সূত্রের খবর, এই সংক্রান্ত নির্দেশিকা ইতিমধ্যেই জারি করে পাঠিয়ে দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্তদের কাছে।
বিশদ

09th  December, 2018
পরিবহণ ভর্তুকির পরও আলুর দাম নিয়ে উদ্বেগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য পরিবহণ ভর্তুকি দিলেও আলুর দাম পড়ে যাচ্ছে। শনিবার হিমঘর থেকে বের হওয়ার পর স্থানীয় পাইকারি বাজারে জ্যোতি আলু ৫-৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ৫০ কেজি আলুর বস্তার বন্ড একশো টাকার নীচে নেমে এসেছে।
বিশদ

09th  December, 2018
 বাজারে টু-ইয়ামের নয়া স্ন্যাক্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নয়া স্ন্যাক্স বাজারে আনল আর পি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের এফএমসিজি ব্র্যান্ড ‘টু ইয়াম’। বুধবার আনুষ্ঠানিকভাবে তাদের নতুন স্ন্যাক্স ‘কারারে’-র কথা ঘোষণা করেন গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। তিনি বলেন, কারারে নিশ্চিতভাবেই খাদ্য রসিকদের কাছে সমাদৃত হবে। সেইভাবেই এই স্ন্যাক্স তৈরি করা হয়েছে।
বিশদ

07th  December, 2018
 পুরস্কৃত রাজ্য বিদ্যুৎ সংবহণ কোম্পানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরস্কৃত হল রাজ্য বিদ্যুৎ সংবহণ কোম্পানি। তারা জানিয়েছে, ‘বেস্ট স্টেট ট্রান্সমিশন কোম্পানি’ বিভাগে ‘রানার আপ’ হয়ে ‘আইপিপিএআই (ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া) অ্যাওয়ার্ড ২০১৮’ পেয়েছে এই রাজ্য বিদ্যুৎ কোম্পানিটি।
বিশদ

05th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১৩ ডিসেম্বর বৃহস্পতিবার কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে পশ্চিমবঙ্গ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের ৫০তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল। প্রারম্ভিক ভাষণ দেন বিশিষ্ট শ্রমিক নেতা দেবাশিস রায়। ...

 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): যৌন হেনস্তার অপরাধে আমেরিকায় এক ভারতীয় তথ্য-প্রযুক্তি কর্মীর নয় বছরের কারাদণ্ডের নির্দেশ দিল মার্কিন আদালত। চলতি বছরের শুরুতে বিমানে সফরকালে এক ঘুমন্ত মহিলা সহযাত্রীকে যৌন হেনস্তা করে প্রভূ রামমূর্তি (৩৫)। ...

 জম্মু, ১৪ ডিসেম্বর (পিটিআই): নিয়ন্ত্রণ হারিয়ে খাদে গাড়ি পড়ে জম্মু ও কাশ্মীরে মৃত্যু হল সাতজনের। মৃতদের মধ্যে তিনজনই শিশু। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে রেয়াসি জেলার তামসগালি এলাকায়। পুলিস জানিয়েছে, বিয়ে বাড়ির অনষ্ঠান সেরে ফেরার পথে তামসগালির পাহাড়ি পথে গাড়ির চালক ...

বিএনএ, কোচবিহার: ৫০ কোটি টাকা ব্যয়ে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সহ নানা পরিকাঠামো উন্নয়নের কাজ করবে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। আগামী সপ্তাহ থেকেই এই কাজ শুরু হয়ে যাবে।  ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যাশিক্ষায় সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৯.০৯ টাকা ৯২.৩৩ টাকা
ইউরো ৮০.০৪ টাকা ৮৩.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৯৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,২৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার, অষ্টমী ৫৯/৫৯ শেষ রাত্রি ঘ ৬/১৩। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৪৭/৩৩ রাত্রি ঘ ১/১৪, সূ উ ৬/১২/৪৫, অ ৪/৫০/২৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে। বারবেলা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার, অষ্টমী রাত্রি ২/৫/২৫। পূর্বভাদ্রপদনক্ষত্র রাত্রি ১০/১২/৪২। সূ উ ৬/১৩/১৬, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫/৪০ মধ্যে ও ঘ ৭/৩৮/৪ থেকে ঘ ৯/৪৫/১৬ মধ্যে ও ঘ ১১/৫২/২৭ থেকে ২/৪২/২ মধ্যে ও ৩/২৪/২৬ থেকে ৪/৪৯/১৩ মধ্যে এবং রাত্রি ১২/৫১/৩৯ থেকে ঘ ২/৩৮/৫১ মধ্যে। বারবেলা ১২/৫০/৪৪ থেকে ২/১০/১৪ মধ্যে, কালবেলা ৭/৩২/৪৬ মধ্যে ও ঘ ৩/২৯/৪৪ থেকে ৪/৪৯/১৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৪৩ মধ্যে ও ঘ ৪/৩৩/২৯ থেকে ঘ ৬/১৩/৫৯ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপির রথযাত্রার অনুমতি দিল না রাজ্য 
সাম্প্রদায়িক অশান্তির আশঙ্কায় রাজ্যে বিজেপির রথযাত্রার আবেদন বাতিল করে দিল ...বিশদ

09:17:00 PM

কাল ম্যারাথনের জন্য হাওড়া স্টেশন ও বিমানবন্দরে যেতে বিকল্প রুট পুলিসের 
টাটা স্টিল কলকাতা ম্যারাথনের জন্য শনিবার রাত ১০টা থেকেই ময়দানের ...বিশদ

07:31:32 PM

জয়নগরে শ্যুটআউটের ঘটনায় ধৃত আরও ১ 

03:59:57 PM

ক্রিকেট বিশ্বকাপ ট্রফি এখন কলকাতায়
ঘুরতে ঘুরতে অবশেষে কলকাতায় পৌঁছাল আসন্ন ক্রিকেট বিশ্বকাপ ট্রফিটি।আর মাত্র ...বিশদ

03:42:35 PM

এটিএমের পিন হাতিয়ে প্রতারণা, আটক ২
এটিএমের পিন হাতিয়ে প্রতারণার অভিযোগে আসানসোলে থেকে ২ জনকে আটক ...বিশদ

03:39:00 PM

আসানসোলে আট ফুটের ময়াল উদ্ধার
আসানসোল উওর থানার পাচগাছিয়া মনোহর বহাল এলাকা থেকে আট ফুটের ...বিশদ

03:36:00 PM

Loading...
Loading...