খেলা
 

বুড়ো কোচ রেখে ও শ্রমিক শ্রেণির ফুটবলার খেলিয়ে ডুবল ইতালি 

ইতালি-০ : সুইডেন-০
রাতুল ঘোষ: চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে ছাড়াই আগামী বছর জুনে রাশিয়ায় আয়োজিত হবে একবিংশতিতম ফিফা বিশ্বকাপ। সোমবার রাতে মিলানের সান সিরো স্টেডিয়ামে ৭৪ হাজার সমর্থকের বিপুল সমর্থনও বিশ্বকাপের মূলপর্বের টিকিট এনে দিতে পারল না আজ্জুরি-ব্রিগেডকে। আর এর জন্য প্রধানত দায়ী ইতালিয়ান কোচ গিয়ানপিয়েরো ভেনচুরা। এই ভদ্রলোক মূলত প্রাদেশিক কোচ। ইতালির কোনও বড় ক্লাবে প্রশিক্ষণের অভিজ্ঞতা তাঁর কস্মিনকালেও ছিল না। সিভি’তে একমাত্র উল্লেখযোগ্য অবদান সিরি-সি এবং সিরি-ডি খেতাব জয়। এমন এক বয়স্কতম ব্যক্তিকে জাতীয় কোচ করে সবচেয়ে ভুল করেছিলেন ইতালিয়ান ফুটবল সংস্থার প্রেসিডেন্ট কার্লো তেভেচিও। এই ব্যক্তি অতীতে এক কৃষ্ণকায় ফুটবলার সম্পর্কে মন্তব্য করেছিলেন, ‘ও আগে গাছে লাফিয়ে লাফিয়ে কলা খেয়ে বেড়াত। এখন আমাদের দেশে ফুটবল খেলতে এসেছে।’ ঠিক যেভাবে এসি মিলানের মতো একদা বিশ্বসেরা ক্লাবকে সিলভিও বার্লুসকোনি, আদ্রিয়ানো গালিয়ানি নিজেদের হাতে ক্ষমতা কুক্ষিগত করে রেখে ডুবিয়ে দিয়েছেন অনেকটা একই পথে কার্লো তেভেচিও ঐতিহ্যশালী ইতালিয়ান ফুটবলের দফারফা করে দিলেন।
সোমবার রাতে এই আজ্জুরি-ব্রিগেডকে দেখে মনে হল, একঝাঁক অতি সাধারণ মানের ফুটবলার সমৃদ্ধ দল যারা জানে না কীভাবে গোল করতে হয়। কিক অ্যান্ড রান ফুটবলে আস্থাবান এই ইতালিয়ান ফুটবলারদের ব্যক্তিগত স্কিলের অভাব দু’দফার প্লে-অফ ম্যাচেই প্রকট। তাই ৭৬ শতাংশ বল পজেশন রেখেও ইতালি জয়ের কড়ি জোগাড় করতে পারল না। প্রথম পর্বের ম্যাচে জেকব জোহানসনের ডিফ্লেকটেড শটে করা গোলটি দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিল। এর ফলে ২০০৬ সালের পর আবার বিশ্বকাপের মূলপর্বে খেলবে সুইডেন। আর তখন সেই প্রতিযোগিতা বাড়ির ড্রয়িং-রুমে বসে দেখবেন বুফোঁ-চেলিনি-বারজাগলিরা।
১৯৯৮ সালেও বাছাই পর্বের বাধা টপকাতে প্লে-অফ ম্যাচে জিতে ফ্রান্স বিশ্বকাপের মূলপর্বে খেলতে গিয়েছিল ইতালি। সেই দলের ফরোয়ার্ড লাইনে ছিলেন আলেজান্দ্রো দেল পিয়েরো, রবার্তো বাজ্জো, ক্রিশ্চিয়ান ভিয়েরি, ফেলিপো ইনজাঘি। আর সোমবার ইতালির আপফ্রন্টে সবেধন নীলমণি বলতে ছিলেন সিরো ইম্মোবাইল। এবার সিরি-এ’তে ১৪ গোল করা এই স্ট্রাইকারটি দু’দফার প্লে-অফ ম্যাচেই শোচনীয় ব্যর্থ। আর দুর্বোধ্য কারণে ফর্মে থাকা নাপোলির উইঙ্গার লরেঞ্জো ইনসিগনেকে দ্বিতীয় দফার ম্যাচে নামালেনই না কোচ ভেনচুরা। এই নিয়ে সাইডলাইনে রোমার বর্ষীয়ান মিডিও ড্যানিয়েল ডি রসির সঙ্গে বাদানুবাদও হয় কোচের। তিনি যখন ডি রসিকে নামতে বলেন তখন রোমার ডিফেন্সিভ মিডিওটি বলেন, ‘আমি কি নেমে এখন গোল করব? এখন দরকার একজন স্ট্রাইকারের। আপনি ইনসিগনেকে মাঠে নামান।’ কিন্তু এরপরেও কোচ নাপোলির উইঙ্গারটিকে ব্যবহার করেননি। অথচ গত আগস্টে ভেনচুরাকে ২০২০ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ করেছে ইতালির ফুটবল সংস্থা। স্পেনের কাছে ভেনচুরা ০-৩ গোলে হেরেছিলেন। ম্যাসিডনিয়ার সঙ্গে ১-১ ড্র করেছিল তাঁর দল। তারপরেও তাঁর চুক্তি বর্ধিত হয় কেন তা এক রহস্য বটে। তবে এখন কার্লো আনসেলোত্তি নতুন কোচের দৌড়ে এক নম্বর দাবিদার। লাইনে আছেন রবার্তো মানসিনি, ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি, এমনকী ২০১৯’এর পর আন্তোনিও কন্তেও। তাঁদের সামনে চ্যালেঞ্জ থাকবে ইউরো ২০২০’র মূলপর্বে ইতালিকে নিয়ে যাওয়া।
এই ইতালি দলের বাকিদের জন্য নয়, দুঃখ লাগে একমাত্র জিজি বুফোঁকে দেখে। তাঁর বর্ণময় আন্তর্জাতিক কেরিয়ারের উপর যবনিকা পড়ল সোমবার রাতে। ১৭৫তম আন্তর্জাতিক ম্যাচ খেলে বিদায় মুহূর্তে কার্যত খালি হাতে মাঠ ছাড়তে হল বুফোঁকে। প্রেস কনফারেন্সে দেখা গেল বুফোঁর চোখে জল। তিনি আবেগরুদ্ধ কণ্ঠে বললেন, ‘নিজের জন্য নয়, দুঃখ হচ্ছে ইতালিয়ান ফুটবলের জন্য। ইতালি ছাড়াই বিশ্বকাপ হবে। এটা মানতে কষ্ট হচ্ছে।’ একটানা ২০ বছর দেশের হয়ে দুর্গরক্ষা করে বুফোঁ তাঁর ছেড়ে যাওয়া দস্তানা তুলে দিয়ে গেলেন এসি মিলানের ১৮ বছর বয়সী গোলরক্ষক ডোনারাম্মার হাতে। কিন্তু বাকি দলেরও খোলনলচে বদলানো দরকার। ইতালির প্রধান ক্লাবগুলির দিকে তাকালেই বোঝা যাবে, একেকটি দল ক’জন ইতালিয়ানকে প্রথম একাদশে নিয়মিত খেলায়। নাপোলি চ্যাম্পিয়ন্স লিগের যে ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির কাছে ১-২ গোলে হারল সেই খেলায় মাত্র একজন ইতালিয়ান ফুটবলার ছিলেন। এরপর রোমা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে চেলসির বিরুদ্ধে ৩-৩ ড্র করল। ওই ম্যাচে রোমা একজন ইতালিয়ানকে প্রথম একাদশে রাখেনি। একমাত্র জুভেন্তাস নিয়মিত খেলিয়ে যাচ্ছে বুফোঁ, চেলিনি, বারজাগলিদের। কিন্তু বুফোঁর সঙ্গে এই দু’জন এবং ড্যানিয়েল ডি রসি’ও খুব শীঘ্রই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেবেন।
ইতালির এই দলে প্রতিনিয়ত প্রকট হয়েছে আন্দ্রে পিরলোর মতো একজন দক্ষ গেম-মেকারের অভাব। যিনি ফাইনাল পাস বাড়াতে পারেন বিপক্ষ বক্সে। ইতালিয়ানরা আটজনকে বক্সে নামিয়ে রাখা সুইডিশ দুর্গ ১৮০ মিনিটে একবারও ভেঙে লক্ষ্যভেদ করতে পারেনি। তাদের যাবতীয় ক্রস সেন্টার ও সেট পিস মুভগুলি হেডে ক্লিয়ার করে দিয়েছে সুইডিশ ডিফেন্ডাররা। এছাড়া সুইডিশ গোলরক্ষক রবিন ওলসেন সোমবার রাতে অন্তত তিনবার দলের প্রায় নিশ্চিত পতন রোধ করেছেন। সুইডিশ দুর্গের মূল প্রহরী ছিলেন গ্র্যান্ডকিস্ত। প্রথম দফায় যিনি ছিলেন ম্যান অব দ্য ম্যাচ। প্রথমার্ধে তাঁর একটি গোললাইন সেভ বাঁচিয়ে দেয় সুইডেনকে। তবে দু’দলকেই রেফারি দু’টি করে পেনাল্টি থেকে বঞ্চিত করেছেন। বক্সের মধ্যে ইতালির ম্যাতিও ডারমিয়ান এবং বারজাগলির হাতে বল লেগেছিল। রেফারি তা উপেক্ষা করেন। ইতালির মার্কো পারোলোকে বক্সে ট্রিপ করে সুইডেনের লুডউইক। চেলিনি পেনাল্টির দাবি জানালে তাঁকে কার্ড দেখতে হয়। ম্যাচের ১৫ মিনিটের মধ্যে প্রথম দফার একমাত্র গোলদাতা জেকব জোহানসনকে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়। তাঁর জায়গা নেন গুস্তভ স্বেনসন। ইতালির ব্রাজিলজাত মিডফিল্ডার জর্জিনহো দু’বার সিরো ইম্মোবাইলকে গোলের বল বাড়ান। কিন্তু তার সদ্ব্যবহার হয়নি। এছাড়া ফ্লোরেঞ্জির একটি সাইড ভলি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ক্যানড্রেভার শটও গোললাইন সেভ হয়েছে। শেষ পর্বে বোনুচ্চি তাঁর ভাঙা নাকের গার্ড খুলে অল-আউট ঝাঁপিয়েও ইতালিকে বিশ্বকাপের টিকিট জোগাড় করে দিতে পারেননি।
২০০৬ সালে জার্মানিতে আয়োজিত বিশ্বকাপের পর এবারই প্রথম মূলপর্বে খেলবে সুইডেন। টপ ফর্মে জ্লাটান ইব্রাহিমোভিচ সুইডেনকে বাছাই পর্বের গণ্ডি টপকে মূলপর্বে নিয়ে যেতে না পারলেও জেকব জোহানসনরা সেই লক্ষ্যে সফল। অন্যদিকে, ১৯৫৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের মূলপর্বের আসরে অনুপস্থিত থাকবে ইতালি। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ তারা বয়কট করেছিল। এবার আগামী জুনে বিশ্বকাপ চলাকালীন ইতালিয়ানরা কী করবেন সেই ব্যাপারে সৎপরামর্শ দিয়েছে গেজেত্তা দেল্লা স্পোর্টস। তা হুবহু উদ্ধৃত করে এই প্রতিবেদন শেষ করছি-‘রোমে বা মিলানে বড় কোনও কনসার্ট বা অপেরার আয়োজন করা হোক। গ্রামীণ উৎসবের কথাও ভাবা যেতে পারে। কিন্তু আগামী জুনে আমরা অন্তত টিভি খুলে বিশ্বকাপে সুইডেনের খেলা দেখতে পারব না।’ 
15th  November, 2017
 ভিনসে-স্টোনম্যানের প্রতিরোধ ভেঙে ভালো জায়গায় অস্ট্রেলিয়া

 ব্রিসবেন, ২৩ নভেম্বর: ব্যাট-বলের উপভোগ্য লড়াইয়ে রোমাঞ্চকর প্রথম দিন উপহার দিল গাব্বায় অ্যাসেজ সিরিজের প্রথম টেস্ট। দিনের শুরুতেই ইংল্যান্ড শিবিরে জোর ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়া। সেই ঝটকা সামলে মার্ক স্টোনম্যান ও জেমস ভিনসের ১২৫ রানের জুটির সৌজন্যে লড়াইয়ে ফেরে ইংলিশরা।
বিশদ

শঙ্করকে খেলিয়ে আজ চমক দিতে পারে ভারত

নাগপুর, ২৩ নভেম্বর: জামতা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত। প্রথম ম্যাচে ইডেনে বিরাট কোহলিরা দারুণ কামব্যাক করেও জিততে ব্যর্থ হয়েছিল। তবে প্রতিপক্ষক দলকে ভারতীয় টিম ম্যানেজমেন্ট যে খুব একটা গুরুত্ব দিচ্ছে না, সেটা বোঝাই যাচ্ছে।
বিশদ

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুতির পর্যাপ্ত সময় না পেয়ে চটেছেন বিরাট
নাগপুরেও বাউন্সি উইকেট চাইলেন ভারত অধিনায়ক

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ শেষ করার দু’দিনের মধ্যেই আমাদের দক্ষিণ আফ্রিকায় উড়ে যেতে হবে।
বিশদ

শেষ আটে সিন্ধু, বিদায় সাইনার

হংকং, ২৩ নভেম্বর: হংকং ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন পিভি সিন্ধু। একইদিনে প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন সাইনা নেহওয়াল ও এইচ এস প্রণয়। এদিন প্রকাশিত বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে নেমে গিয়েছেন সিন্ধু। তিনি ২১-১৪, ২১-১৭ পয়েন্টে হারালেন জাপানের আয়া ওহোরিকে। ৩৯ মিনিটে ম্যাচ জিতে নেন সিন্ধু।
বিশদ

নায়ক উইলিয়ান, শেষ ষোলোয় চেলসি

 নিজস্ব প্রতিবেদন: বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ-সি’র অ্যাওয়ে ম্যাচে গতবারের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসি ৪-০ গোলে কারাবাগকে হারিয়ে নক-আউট পর্বে উন্নীত হল। খেলা শুরুর ১৯ মিনিটের মধ্যে সাদিকভ লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় কারাবাগকে বাকি সময় ১০ জনে খেলতে হয়।
বিশদ

জুভেন্তাসের সঙ্গে ড্র করেও নক-আউট পর্বে বার্সেলোনা

তুরিন, ২৩ নভেম্বর: গতবারের রানার্স জুভেন্তাসের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে গোলশূন্য ড্র করেও বার্সেলোনা গ্রুপ ডি’র শীর্ষে থেকে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উন্নীত হল। আগামী ৫ ডিসেম্বর জুভেন্তাস যদি গ্রুপের শেষ ম্যাচে ওলিম্পিয়াকোসকে হারিয়ে দেয় তবে তারাও গ্রুপ রানার্স রূপে উন্নীত হবে নক-আউট পর্বে।
বিশদ

নেইমার, কাভানির জোড়া গোলে বড় জয় পিএসজি’র

প্যারিস, ২৩ নভেম্বর: স্কটিশ ক্লাব সেলটিককে ৭-১ গোলে চূর্ণ করে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে গেল অন্যতম ফেবারিট প্যারি সাঁ জাঁ। প্রথমার্ধে পিএসজি ৪-১ গোলে লিড নিয়েছিল। ম্যাচের ৯ ও ২২ মিনিটে দুটি গোল করে পিএসজি’কে ম্যাচে চালকের আসনে বসান নেইমার। এরপর ২৮ ও ৭৯ মিনিটে জোড়া গোল করেন এডিনসন কাভানি।
বিশদ

১০ ডিসেম্বর বারাসতে খেলবে মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১০ ডিসেম্বর চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে আই লিগের দ্বিতীয় হোম ম্যাচটি বারাসত স্টেডিয়ামে খেলবে মোহন বাগান। বৃহস্পতিবার এই কথা জানান মোহন বাগান অর্থ সচিব। তিনি বলেন,‘আপাতত আমরা চার্চিল ম্যাচটি বারাসত স্টেডিয়ামে খেলার সিদ্ধান্ত নিয়েছি।
বিশদ

ঈশান নেই, দলে মুকেশ
গোয়া ম্যাচে সাত পয়েন্ট চান সৌরভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার ট্রফির জন্য পেসার ঈশান পোড়েলকে গোয়া ম্যাচে পাচ্ছে না বাংলা। তাঁর জায়গায় মুকেশ কুমার দলে এসেছেন। পাঞ্জাব ম্যাচে দারুণ বল করেছিলেন ঈশান। কিন্তু তাঁকে ছেড়ে দেওয়া নিয়ে বাংলার নির্বাচকরা ক্ষুব্ধ।
বিশদ

 রাজ্য টিটিতে মৌমা, পৌলমী, অনিন্দিতার চিহ্ন নেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে নতুন প্রজন্মের খেলোয়াড়দের উৎসাহিত করতে বিগত রাজ্য চ্যাম্পিয়নদের ছবি টাঙানো হয়েছে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে। সেখানে বিস্ময়কর ভাবে মৌমা দাস, পৌলমী ঘটক ও অনিন্দিতা চক্রবর্তীর ছবি নেই! এই নিয়ে ক্ষোভের হাওয়া মৌমাদের মধ্যে।
বিশদ

 বিমান বিভ্রাটে লুধিয়ানায় পৌঁছতে চরম ভোগান্তি মোহন বাগান দলের

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগের প্রথম ম্যাচ খেলতে লুধিয়ানায় পৌঁছতে মোহন বাগানকে বিস্তর ভোগান্তির মধ্যে পড়তে হল। ফেডারেশন এয়ার ইন্ডিয়ার কলকাতা-দিল্লি ও কানেকটিং ফ্লাইটে দিল্লি-চণ্ডীগড়ের টিকিট দিয়েছিল মোহন বাগানকে। সকাল দশটায় মোহন বাগানের দিল্লির উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল।
বিশদ

শীর্ষে জার্মানি, ভারত ১০৫

 নয়াদিল্লি, ২৩ নভেম্বর: ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থানের কোনও পরিবর্তন হল না। তারা ১০৫ নম্বরেই রয়েছে। বৃহস্পতিবার ফিফা র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। এই র‌্যাঙ্কিং পিরিয়ডে এএফসি এশিয়ান কাপে বাছাই পর্বে ভারত ২-২ গোলে ড্র করে মায়ানমারের বিরুদ্ধে।
বিশদ

আজ কেরলের মুখোমুখি মেহতাবরা

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আজ কোচিতে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামছে জামশেদপুর এফ সি। গত দুই বছর এই কেরল ব্লাস্টার্সেই খেলেছেন মেহতাব হোসেন। সঙ্গে ছিলেন আরেক পরিচিত ফুটবলার সন্দীপ নন্দী। মেহতাব জামশেদপুর এফ সি’তে আছেন। সন্দীপ আছেন কেরলে। যদিও তিনি হয়তো এই ম্যাচে সাইড বেঞ্চে থাকবেন।
বিশদ

 মোহন বাগানের পঞ্চম স্পনসর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত আড়াই বছর মোহন বাগান স্পনসরের জন্য মাথা কুটে মরেছে। বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলেও শেষ মুহূর্তে পিছিয়ে এসেছে। কিন্তু এই বছর আই লিগ ও আইএসএল একসঙ্গে হলেও মোহন বাগানে কিন্তু স্পনসরের ঢল।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM