খেলা
 

ঘানার কাছে হার, বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

ঘানা- ৪                                       ভারত- ০
(আইয়া ২, ডানসো, টোকু)
অভিজিৎ সরকার  নয়াদিল্লি, ১২ অক্টোবর: কিছুটা কৌশলগত ভুল, কিছুটা সীমাবদ্ধতা। যার কাছে দুরন্ত লড়াইও হার মানে। ঠিক যেভাবে বৃহস্পতিবার ঘানার কাছে হেরে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল ভারত। টানা তিন ম্যাচে হার। তবুও বলতে হবে গর্বের লড়াই। এদিন ম্যাচের শেষে যখন জিকসনরা মাঠ ছাড়ছিলেন, তখন জায়ান্ট স্ক্রিনে দেখা গেল এক বাচ্চা ছেলে মাথায় জাতীয় পতাকা বেঁধে ম্যাটোসের ছেলেদের স্যালুট করছে।
ভারতীয় কোচ ম্যাটোস কী ভাবেন, আর কী করেন বোঝা দায়! কলম্বিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে খেলা চারজনকে ঘানার বিরুদ্ধে তিনি বাদ দিলেন! আবার অনিশ্চিতের তালিকায় থাকা আনোয়ার ও অমরজিৎকে খেলালেন।
দলের দুই দীর্ঘকায় ফুটবলার রহিম ও নমিতকে শুরু থেকে খেলালেন না। ফিজিক্যাল লড়াইয়ের ম্যাচে দলের খর্বকায়দের বেশি প্রাধান্য দিলেন ম্যাটোস। রক্ষণ সংগঠন নিয়ে
ম্যাটোস গর্ব করেন। অথচ তিন
ম্যাচে তিনরকম রক্ষণ সংগঠন
তৈরি হলে কম্বিনেশন কিভাবে তৈরি হবে?
আসলে ম্যাটোস চেয়েছিলেন, জেতার লক্ষ্যে না ঝাঁপিয়ে ঝুঁকিহীন ড্র করতে। তারই মধ্যে বলতে হবে যে, ধীরাজের মতো গোলরক্ষক ভারতের সম্পদ। যার লম্বা থ্রো প্রায় বিপক্ষ বক্স পর্যন্ত পৌঁছে যায়!
এ তো ভারতীয় ফুটবলে প্রায় বিলুপ্ত হতে বসেছিল। তিনি চেনা ছন্দে না থাকলে আরও বড় ব্যবধানে হারত ভারতীয় দল।
৬ মিনিটেই ঘানার অধিনায়ক এরিক আইয়ার গোল অফসাইডের জন্য বাতিল হয়। এরপর ভারতের জমাট রক্ষণ ভাঙতে ৩০-৪০ গজ দূর থেকে জোরালো শট নিতে শুরু করেন ঘানার ফুটবলাররা। তা অবশ্য বিফলে যায়।
ক্রমাগত ডিফেন্স করতে গিয়ে ভারত চাপ ধরে রাখতে পারল না। ৪৩ মিনিটে বক্সে সাদিক ইব্রাহিম একটা বল পেয়ে ডান পায়ের আউটসাইডে ডানদিকে একটা স্ট্রোক দিয়ে জায়গা করে নিয়ে মাইনাস করেন, যা গোলে ঠেলে দেন এরিক আইয়া (১-০)। ভারতের দুই স্টপার তখন প্রায় এক লাইনে দাঁড়িয়ে!
এদিন গ্যালারিতে প্রায় ৫২ হাজার দর্শক উপস্থিত ছিলেন। গ্যালারি থেকে কৃত্রিম সাউন্ড এফেক্ট তৈরি করা হয়। জাতীয় সঙ্গীতের সময় সেই আওয়াজ ভারতীয় ফুটবলারদের রক্ত গরম করে দেওয়ার পক্ষে যথেষ্ট।
কিন্তু তাতেও ঘানার দুরন্ত স্ন্যাচিং, প্রেসিং ও পাসিং ফুটবলের সামনে ভারত পেরে ওঠেনি। ৫২ মিনিটে প্রতিআক্রমণে ডানদিক থেকে উড়ে আসা সেন্টার ধরে বাঁ-দিক থেকে বক্সে ঢুকে পড়েন এডমুন্ড। তাঁর মাইনাস প্রথমে আনোয়ার ব্লক করলে ছিটকে আসা বলে এরিক আইয়ারের শট দ্বিতীয় পোস্ট দিয়ে জালে জড়িয়ে যায় (২-০)।
ঘানার এই দলে সেরা প্লেয়ার এরিক। তিনি দু’বার অনূর্ধ্ব-১৭ আফ্রিকান নেশনস কাপের সর্বাধিক গোলদাতা। ৬৩ মিনিটে রহিম আলি নামার পর ভারত সেই ডাবল স্ট্রাইকারে চলে যায়।
কিন্তু তখন ভারতের আগুনঝরা লড়াইয়ের সূর্য অস্তমিত হওয়ার পথে। সেই সুযোগে ৮৬ ও ৮৭ মিনিটে গোল করে ভারতের কফিনে শেষ দুটি পেরেক পুঁতে দেন ঘানার রিচার্ড ডানসো ও এমানুয়েল টোকু (৪-০)।
13th  October, 2017
পেসাররাই ভরসা অজি অধিনায়ক স্মিথের
রুট বলছেন, ভয় পেয়ে প্রলাপ বকছে অস্ট্রেলিয়া

ব্রিসবেন, ২২ নভেম্বর: জমজমাট কথার লড়াইয়ের রেশ ধরেই বৃহস্পতিবার শুরু হচ্ছে অ্যাসেজ সিরিজের মাঠের লড়াই। ম্যাচ পূর্ববর্তী সাংবাদিক সম্মেলনেও একে অপরের উদ্দেশ্যে বাক্যবান নিক্ষেপ করেছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড দুই শিবিরই। অজি অধিনায়ক স্টিভন স্মিথ বলেছেন, তাঁর দলের পেসাররা রাতের ঘুম কেড়ে নেবে সফরকারী দলের।
বিশদ

ইস্ট বেঙ্গলকে আই লিগ দিতে মরিয়া অর্ণব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নতুন টিম, নতুন চ্যালেঞ্জ।’ আই লিগ খেলতে নামার আগে ইস্ট বেঙ্গল শিবিরে এই স্লোগানই ঘোরাফেরা করছে। মঙ্গলবার দিল্লিতে আই লিগের উন্মোচন অনুষ্ঠানে এমনই কথা বলেছেন ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল।
বিশদ

মিনার্ভা এফ সি’র বিরুদ্ধে মোহন বাগান পাচ্ছে না ইউটা ও ফেরেইরাকে
ডার্বির আগে আমরা পুরো প্রস্তত নই: সনি নর্ডি

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগে উদ্বোধনী ম্যাচ খেলতে লুধিয়ানা রওনা হওয়ার আগের দিন মোহন বাগান অধিনায়ক সনি নর্ডি বলেন,‘প্রথম ম্যাচে দুই বিদেশি নেই। আমরা নতুন ছকে খেলছি। গত দুই বছরের মতো এবার সেট টিম নয়। দলের প্রথম একাদশে পুরানো মুখ বলতে তিনজন। প্রায় নতুন দল। দ্বিতীয় ম্যাচটি আবার ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে।
বিশদ

ব্যাটিং স্লটের পরিবর্তন নিয়ে আপত্তি নেই ঋদ্ধির

নাগপুর, ২২ নভেম্বর: ক্রমাগত ব্যাটিং স্লটের পরিবর্তন তাঁর পারফরম্যান্সে কোনও রকম প্রভাব ফেলে না বলে দাবি করেছেন ঋদ্ধিমান সাহা। বরং টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তকে সমর্থন করে উইকেটরক্ষক ব্যাটসম্যানটি জানিয়েছেন, টেস্টে ভারতীয় দলের ৬, ৭ ও ৮ নম্বর ব্যাটিং পজিশন অত্যন্ত নমনীয় স্থান।
বিশদ

উত্তেজনার পারদ চড়িয়ে ব্রিসবেনে আজ শুরু অ্যাসেজ দ্বৈরথ

ব্রিসবেন, ২২ নভেম্বর: ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও বনেদি লড়াই অ্যাসেজ সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের রোমাঞ্চকর দ্বৈরথ দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট বিশ্ব। বৃহস্পতিবার ব্রিসবেনের গাব্বায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ব্রিসবেনের গাব্বা স্টেডিয়াম অস্ট্রেলিয়ার কাছে অত্যন্ত পয়মন্ত ভেন্যু।
বিশদ

তিন গোলে এগিয়ে গিয়েও ড্র করল লিভারপুল

সেভিয়া, ২২ নভেম্বর: মঙ্গলবার রাতে পাঁচবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন লিভারপুল প্রথমার্ধে ৩-০ গোলে লিড নিয়েও সেভিয়াকে হারাতে পারল না। সংযোজিত সময়ে গোল করে ম্যাচের ফল ৩-৩ করে দেয় স্প্যানিশ ক্লাব সেভিয়া। ম্যাচের ২ মিনিটে লিভারপুলকে প্রথম গোল করে এগিয়ে দেন ফারমিনো।
বিশদ

রোনাল্ডো-বেনজেমার জোড়া গোলে বড় ব্যবধানে জয় রিয়াল মাদ্রিদের

বিশেষ প্রতিবেদন: মঙ্গলবার রাতে সাইপ্রাসের ক্লাব অ্যাপোয়েল নিকোসিয়াকে ৬-০ গোলে চূর্ণ করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্যায়ে গ্রুপ রানার্স রূপে যাওয়া নিশ্চিত করে ফেলল রিয়াল মাদ্রিদ। তবে টটেনহ্যাম হটস্পার শুরুতে পিছিয়ে পড়েও ২-১ গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকে নক-আউট পর্বে গেল।
বিশদ

টানা পাঁচটি ম্যাচ জিতে নক-আউট পর্বে ম্যান সিটি

ম্যাঞ্চেস্টার, ২২ নভেম্বর: গ্রুপ লিগের টানা পাঁচটি ম্যাচে জিতে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে চলে গেল ম্যাঞ্চেস্টার সিটি। মঙ্গলবার রাতে ডাচ ক্লাব ফেয়েনুর্ডের বিরুদ্ধে তারা কষ্টার্জিত জয় পেল। ৮৮ মিনিটে ম্যান সিটির জয়সূচক গোলদাতা রহিম স্টার্লিং। মরশুমে এটি তাঁর একাদশ গোল।
বিশদ

বিশ্ব যুব মহিলা বক্সিংয়ে ভারতের পাঁচটি পদক নিশ্চিত

গুয়াহাটি, ২২ নভেম্বর: এআইবিএ বিশ্ব যুব মহিলা বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতের বক্সাররা সেরা পারফরম্যান্স করলেন। তাঁরা পাঁচটি পদক নিশ্চিত করলেন। জ্যোতি গুলিয়া (৫১ কেজি), শশী চোপড়া (৫৭ কেজি), অঙ্কুশিতা বোরো (৬৪ কেজি) সেমি-ফাইনালে উঠে পদক নিশ্চিত করেন।
বিশদ

আজ জয়ে ফিরতে মরিয়া চেন্নাই

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আইএসএলের মঞ্চে আজ দারুণভাবে ঘুরে দাঁড়াতে চায় চেন্নাইয়ান সিটি এফ সি। প্রথম ম্যাচে তারা গোয়ার কাছে ২-৩ গোলে হেরে গিয়েছিল। কিন্তু ঘরের মাঠে ছন্দে ফিরতে মরিয়া চেন্নাইয়ান এফ সি’র কোচ জন গ্রেগরি। যদিও নর্থ-ইস্ট ইউনাইটেড গত তিন বছর চেন্নাইতে হারেনি।
বিশদ

যুবভারতীতে ইস্ট বেঙ্গলের প্রথম ম্যাচ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সল্টলেক স্টেডিয়ামে ইস্ট বেঙ্গলের প্রথম ম্যাচের জট কাটাতে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস দিল্লির সংশ্লিষ্ট এজেন্সির সঙ্গে কথা বলেন। তাঁর বক্তব্য ছিল, আই এস এল এবং আই লিগের দুটি ম্যাচের মধ্যে ৪৮ ঘন্টার ফারাক থাকছে। সুতরাং মাঠে একটু বেশি জল দিয়ে খেলার উপযোগী করে দিন মাঠ।
বিশদ

নিজেকে প্রমাণ করতে চান রবিন সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচিতে প্রথম ম্যাচে নেমেছিলেন পরিবর্ত হিসাবে। ৯০ মিনিট খেলার মতো অবস্থায় না থাকায় এটিকে’র নতুন কোচ টেডি শেরিংহ্যাম তাদের সেরা ভারতীয় স্ট্রাইকার রবিন সিংকে প্রথম থেকে খেলাতে পারছেন না। তবে রবিবার পুনে সিটি এফ সি’র বিরুদ্ধে তিনি দলকে জয়ের রাস্তায় ফেরাতে চান।
বিশদ

দিল্লি ডায়নামোজের জয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার আইএসএলের ম্যাচে দিল্লি ডায়নামোজ ৩-২ গোলে হারিয়ে দিল পুনে সিটি এফ সি’কে। রবিবার পুনের বিরুদ্ধে খেলবে এটিকে। এদিন বিরতিতে ম্যাচ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে প্রথম ১৫ মিনিটের মধ্যে তিনটি গোল করে দিল্লি। শেষ দিকে পুনে আবার দুটি গোল শোধ করে। ৪৬ মিনিটে পাওলিনহো এগিয়ে দেন দিল্লিকে।
বিশদ

এনসিএ’তে ট্রেনিং যুবির

নাগপুর,২২ নভেম্বর: যুবরাজ সিংকে ঘিরে আবার বিতর্ক। চলতি মরশুমে পাঞ্জাব পাঁচটি রনজি ট্রফির ম্যাচ খেলেছে। যুবরাজ সিং বিদর্ভের বিরুদ্ধে একটি ম্যাচে খেলেছেন। করেছেন ২০ ও ৪২ রান। বিদর্ভ ম্যাচ ছাড়া তিনি আর কোনও ম্যাচে পাঞ্জাবের হয়ে খেলেননি। তাঁর চোট আছে এমনও শোনা যায়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফালাকাটা বিডিও অফিস পাড়া থেকে এক প্রাথমিক শিক্ষকের ঝুলন্ত দেহ উদ্ধার, মৃতের নাম রাজেশ রায় (৩৭)

02:47:00 PM

দীঘা হোটেলে পর্যটকের ঝুলন্ত দেহ উদ্ধার, মৃতের নাম অরূপ মাইতি (৪৫)

02:46:00 PM

রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা জানাল খাদ্য প্রক্রিয়াকরণ ...বিশদ

01:59:00 PM

ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

01:12:00 PM

বিধানসভায় অধিবেশন বয়কট বাম-কংয়ের

01:10:00 PM