খেলা
 

মেসি-ম্যাজিকে মধুর প্রতিশোধ বার্সেলোনার

বার্সেলোনা-৩              জুভেন্তাস-০
(মেসি-২, র‌্যাকিটিচ)

বার্সেলোনা, ১৩ সেপ্টেম্বর: এপ্রিল থেকে সেপ্টেম্বর। অবশেষে যন্ত্রণামুক্ত বার্সেলোনার সমর্থকরা। গতবার তুরিনের জুভেন্তাস স্টেডিয়ামে পাওলো ডায়বালার জোড়া গোল চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে দিয়েছিল মেসিদের। মঙ্গলবার ন্যু ক্যাম্পে সেই পরাজয়ের মধুর প্রতিশোধ নিল কাতালন ক্লাবটি। গ্রুপ-ডি’র প্রথম ম্যাচ জিতে শীর্ষে থাকার ব্যাপারটি অনেকটাই নিশ্চিত করে নিল আর্নেস্তো ভালভার্দের দল।
তবে জুভেন্তাসের এই দলকে হারিয়ে কি তৃপ্তি পেলেন মেসি? গত ১১ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বের ম্যাচের স্টার্টিং লাইন-আপের সঙ্গে এদিনের পার্থক্য অনেকটাই। তুরিন ছেড়েছেন বোনুচ্চি ও ড্যানি আলভেস। এছাড়া মঙ্গলবার ন্যু ক্যাম্পে ছিলেন না চেলিনি, খেদিরা, কুয়াদ্রাদো ও মান্ডুকিচ। তাই অনেকেরই মতে, এই জয়কে বদলা হিসাবে না দেখাই ভালো। তবে বার্সা সমর্থকদের পালটা যুক্তি, নেইমারও তো দল ছেড়েছেন।
এবারের বার্সেলোনা দলে ম্যাচ উইনারের সংখ্যা কম। পুরো দলটাই মেসি-নির্ভর। আন্দ্রে ইনিয়েস্তার অভিজ্ঞতা এবং লুই সুয়ারেজের গোলক্ষুধা অবশ্যই ভালভার্দের মূলধন। তাছাড়া বাকি দল অত্যন্ত সাধারণ। মঙ্গলবার ৬৪ শতাংশ বল পজেশন রেখে সহজ জয় ছিনিয়ে নিলেও বিশেষজ্ঞরা এই ধারণা থেকে সরতে রাজি নন। জুভেন্তাসের বিরুদ্ধে জোড়া গোল মেসির। দলের অপর গোলটিতেও তাঁর অবদান অনস্বীকার্য। ইতালিয়ান ক্লাবটির বিরুদ্ধে অনবদ্য খেললেন ইনিয়েস্তাও। কিন্তু নবাগত ডেম্বেলে স্বাভাবিকভাবেই এখনও মানিয়ে নিতে পারেননি। রক্ষণেও দুর্বলতা রয়েছে। যদিও মঙ্গলবার তা কাজে লাগাতে পারেননি ডায়বালা-ইগুয়েনরা।
একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলার না থাকায় এই ম্যাচে যথেষ্ট রক্ষণাত্মক ছিলেন জুভেন্তাস কোচ ম্যাসিমিলিয়ানে অ্যালেগ্রি। অধিকাংশ সময়েই নিজেদের অর্ধে ন’জনকে রেখে তাঁর দল চেষ্টা করেছে বিপক্ষের আক্রমণ সামাল দিতে। পক্ষান্তরে, উলটোদিকে হীনবল জুভেন্তাসকে পেয়ে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বার্সা। মাঝমাঠে ইনিয়েস্তা ও র‌্যাকিটিচের মধ্যে বোঝাপড়া ছিল ঈর্ষণীয়। তবে এই পর্বে জুভেন্তাসও প্রতি-আক্রমণে উঠে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছে। ষষ্ঠ মিনিটে ডি স্কিগিলিওর শট বাঁচান আন্দ্রে টার স্টেগেন। নবাগত ডেম্বেলে এখনও দলের খেলার ধরনের সঙ্গে মানিয়ে নিতে পারেননি। বল বেশিক্ষণ পায়ে রাখার খেসারত তাঁকে এই ম্যাচে দিতে হয়েছে। ১৯ মিনিটে মেসির ফ্রি-কিক মানবপ্রাচীরে লেগে ফিরে এলে সুয়ারেজের দুরন্ত শট ততোধিক দক্ষতায় বাঁচান অভিজ্ঞ দুর্গপ্রহরী বুফোঁ। এরপর ডায়বালা ও ডিয়েগো কস্তার শট সোজাসুজি জমা পড়ে টার স্টেগেনের হাতে। বার্সেলোনার রাইট উইং ব্যাক সেমেডো আক্রমণ শানাতে যতটা স্বচ্ছন্দ, রক্ষণ সামলাতে ততটা নন। প্রতিপক্ষ দল আগামী দিনে এই নিয়ে নিশ্চয়ই হোম-ওয়ার্ক করবে। বিরতির অব্যবহিত আগে দলকে কাঙ্ক্ষিত লিড এনে দেন মেসি। জুভেন্তাসের অর্ধে বল ধরে দুরন্ত গতিতে আক্রমণটি তৈরি করেছিলেন এলএমটেন। উরুগুয়ান তারকা সুয়ারেজের সঙ্গে তাঁর ওয়ান-টু খেলা ম্যাচের অন্যতম সেরা দৃশ্য। এই মুভেই বোকা বনতে হয় বিপক্ষের চার ফুটবলারকে। বাঁ পায়ের কোনাকুনি শটে বুফোঁকে হার মানান লিও (১-০)। উল্লেখ্য, এই প্রথমবার তিনি বুফোঁর বিরুদ্ধে গোল পেলেন। গত তিনটি সাক্ষাতে বুফোঁকে হারাতে পারেননি মেসি।
দ্বিতীয়ার্ধে বার্সেলোনার পাসিং ও প্রেসিং ফুটবল রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়তে বাধ্য করে জুভেন্তাসকে। ৫২ মিনিটে জর্ডি আলবার পাস থেকে নেওয়া মেসির শট পোস্টে প্রতিহত হয় বুফোঁর পিঠে লেগে বেরিয়ে যায়। চার মিনিট পরেই অবশ্য দ্বিতীয় গোল পায় বার্সা। মেসির শট স্টুরারো গোললাইন থেকে ফিরিয়ে দিলে তা গোলে ঠেলে দিতে অসুবিধা হয়নি সঠিক জায়গায় থাকা র‌্যাকিটিচের (২-০)। উল্লেখ্য, এই ম্যাচে আপফ্রন্টের বাঁ দিকে ছিলেন সুয়ারেজ, মাঝখানে মেসি এবং ডানদিকে ডেম্বেলে। ৬৯ মিনিটে ইনিয়েস্তা-মেসি কম্বিনেশনে বার্সেলোনার তৃতীয় গোল। অভিজ্ঞ মিডিওটির তৈরি করে দেওয়া বল পেয়ে বুফোঁকে দ্বিতীয়বার হার মানান মেসি (৩-০)। শেষ পর্বে সের্গি রবার্তো, আন্দ্রে গোমেস ও পাওলিনহোকে নামিয়ে পজেশনাল ফুটবলের দিকে জোর দেয় বার্সা। তবে ডায়বালা সহজ সুযোগ নষ্ট না করলে এবং জেরার্ড পিকে গোললাইন থেকে বল ফিরিয়ে না দিলে স্কোরলাইন অন্যরকম হতেই পারত।
14th  September, 2017
ওয়ান ডে সেঞ্চুরির তালিকায়
কোহলির আগে শুধুই শচীন

মুম্বই, ২২ অক্টোবর: দুশোতম ওয়ান ডে ম্যাচে বিরাট কোহলি সেঞ্চুরি হাঁকালেও জিততে পারল না ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেটে হেরে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ল ‘টিম ইন্ডিয়া’। জয়ের দুই নায়ক টম লাথাম (অপরাজিত ১০৩) ও রস টেলর (৯৫)। চতুর্থ উইকেটে তাঁরা যোগ করেন ২০০ রান।
বিশদ

লাথাম-টেলরের যুগলবন্দিতে দুরন্ত জয় নিউজিল্যান্ডের 

মুম্বই, ২২ অক্টোবর: বিশ্বকাপ জয়ের মঞ্চে মুখ থুবড়ে পড়ল ‘টিম ইন্ডিয়া’। প্রথম একদিনের ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেটে হেরে সিরিজে পিছিয়ে পড়লেন বিরাট কোহলিরা।
বিশদ

এক দশক পর হকিতে এশিয়া সেরা ভারত 

ঢাকা, ২২ অক্টোবর: প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠে আসা মালয়েশিয়ার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। রবিবারের খেতাবি লড়াইয়ে মনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন ভারতীয় দল জিতল ২-১ গোলে। ভারতের হয়ে গোল করেন রামনদীপ সিং ও ললিত উপাধ্যায়। 
বিশদ

আজ বর্ষসেরা হওয়ার লড়াইয়ে রোনাল্ডো, মেসি ও নেইমার 

লন্ডন, ২২ অক্টোবর: ২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লায়োনেল মেসি ও নেইমার। সোমবার ঐতিহ্যশালী লন্ডন প্যালাডিয়ামে জমকালো অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।  
বিশদ

যুবভারতীতে সাম্বার ছন্দ,
সেমি-ফাইনালে ব্রাজিল
লড়াই করে হার জার্মানির

রাতুল ঘোষ, কলকাতা : প্রায় দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল। আগামী বুধবার গুয়াহাটিতে শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ ইংল্যান্ড। যারা ব্রাজিলের মতোই এখন অবধি সব ম্যাচ জিতে সেমি-ফাইনালে উন্নীত হয়েছে।
বিশদ

শেষ কুড়ি মিনিট ঝড় তুলে জার্মানি-বধ ব্রাজিলের 

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল। আগামী বুধবার গুয়াহাটিতে শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ ইংল্যান্ড। যারা ব্রাজিলের মতোই এখন অবধি সব ম্যাচ জিতে সেমি-ফাইনালে উন্নীত হয়েছে।  বিশদ

রেকর্ড স্পর্শ আগুয়েরোর 

লন্ডন, ২২ অক্টোবর: চোটের জন্য এক মাস মাঠের বাইরে কাটিয়ে আবার গোলের ধারায় ফিরে এসেছেন সার্জিও আগুয়েরো। বার্নলের বিপক্ষে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে তাঁর গোলে এগিয়ে যাওয়া ম্যাঞ্চেস্টার সিটি শেষ পর্যন্ত ৩-০ গোলে জয় তুলে নিয়েছে।
বিশদ

কাটসুমির সঙ্গে বোঝাপড়া কাজে লাগাতে চান এডুয়ার্ডো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটসুমির পর এডুয়ার্ডো ফেরেরা। মোহন বাগানের প্রাক্তন দুই বিদেশি ফুটবলারকে এবার আই লিগের দলে নিয়েছে ইস্ট বেঙ্গল। রবিবার সকালেই কলকাতায় এলেন এই ব্রাজিলিয়ান স্টপার। সোমবার থেকেই তাঁর অনুশীলনে নেমে পড়ার কথা। বিশদ

টি-২০ সিরিজে বিশ্রাম নিতে চান কোহলি 

মুম্বই, ২২ অক্টোবর: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য সোমবার মুম্বইয়ে ভারতীয় দল নির্বাচন হবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টেস্ট ম্যাচে মুখোমুখি হবে কোহলি বাহিনী।  
বিশদ

নেতিবাচক মানসিকতার ফলেই এই হার: মরিনহো 

হাডার্সফিল্ড, ২২ অক্টোবর: চলতি মরশুমে প্রথম হার কিছুতেই মেনে নিতে পারছেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। শনিবার হাডার্সফিল্ডের কাছে ১-২ গোলে হারের পর দলের ফুটবলারদের সমালোচনা প্রকাশ্যেই করেছেন ‘দ্য স্পেশাল ওয়ান’। 
বিশদ

মালাগাকে সহজেই হারাল বার্সেলোনা 

বার্সেলোনা, ২২ অক্টোবর: স্বাধীনতার জন্য বিদ্রোহ চলছে কাতালন রাজধানী বার্সেলোনায়। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় ঘোষণা করেছেন, কাতালুনিয়ায় বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি দেওয়া হচ্ছে না। পাশাপাশি আধা স্বায়ত্বশাসিত অঞ্চলে আবার ভোটের আয়োজন করা হবে। এর প্রতিবাদে শনিবার বার্সেলোনার রাজপথে প্রায় সাড়ে চার লক্ষ মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। উল্লেখ্য, এর আগে বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ সাফ জানিয়ে দিয়েছেন, কাতালুনিয়ার স্বাধীনতা আন্দোলনের পথে বার্সেলোনা ফুটবল ক্লাবের কোনও ভূমিকা নেই। রাজনৈতিক ইস্যু থেকে আমরা নিজেদের দূরে সরিয়ে রাখতেই পছন্দ করছি।’ বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM