খেলা
 

মেসি-ম্যাজিকে মধুর প্রতিশোধ বার্সেলোনার

বার্সেলোনা-৩              জুভেন্তাস-০
(মেসি-২, র‌্যাকিটিচ)

বার্সেলোনা, ১৩ সেপ্টেম্বর: এপ্রিল থেকে সেপ্টেম্বর। অবশেষে যন্ত্রণামুক্ত বার্সেলোনার সমর্থকরা। গতবার তুরিনের জুভেন্তাস স্টেডিয়ামে পাওলো ডায়বালার জোড়া গোল চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে দিয়েছিল মেসিদের। মঙ্গলবার ন্যু ক্যাম্পে সেই পরাজয়ের মধুর প্রতিশোধ নিল কাতালন ক্লাবটি। গ্রুপ-ডি’র প্রথম ম্যাচ জিতে শীর্ষে থাকার ব্যাপারটি অনেকটাই নিশ্চিত করে নিল আর্নেস্তো ভালভার্দের দল।
তবে জুভেন্তাসের এই দলকে হারিয়ে কি তৃপ্তি পেলেন মেসি? গত ১১ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বের ম্যাচের স্টার্টিং লাইন-আপের সঙ্গে এদিনের পার্থক্য অনেকটাই। তুরিন ছেড়েছেন বোনুচ্চি ও ড্যানি আলভেস। এছাড়া মঙ্গলবার ন্যু ক্যাম্পে ছিলেন না চেলিনি, খেদিরা, কুয়াদ্রাদো ও মান্ডুকিচ। তাই অনেকেরই মতে, এই জয়কে বদলা হিসাবে না দেখাই ভালো। তবে বার্সা সমর্থকদের পালটা যুক্তি, নেইমারও তো দল ছেড়েছেন।
এবারের বার্সেলোনা দলে ম্যাচ উইনারের সংখ্যা কম। পুরো দলটাই মেসি-নির্ভর। আন্দ্রে ইনিয়েস্তার অভিজ্ঞতা এবং লুই সুয়ারেজের গোলক্ষুধা অবশ্যই ভালভার্দের মূলধন। তাছাড়া বাকি দল অত্যন্ত সাধারণ। মঙ্গলবার ৬৪ শতাংশ বল পজেশন রেখে সহজ জয় ছিনিয়ে নিলেও বিশেষজ্ঞরা এই ধারণা থেকে সরতে রাজি নন। জুভেন্তাসের বিরুদ্ধে জোড়া গোল মেসির। দলের অপর গোলটিতেও তাঁর অবদান অনস্বীকার্য। ইতালিয়ান ক্লাবটির বিরুদ্ধে অনবদ্য খেললেন ইনিয়েস্তাও। কিন্তু নবাগত ডেম্বেলে স্বাভাবিকভাবেই এখনও মানিয়ে নিতে পারেননি। রক্ষণেও দুর্বলতা রয়েছে। যদিও মঙ্গলবার তা কাজে লাগাতে পারেননি ডায়বালা-ইগুয়েনরা।
একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলার না থাকায় এই ম্যাচে যথেষ্ট রক্ষণাত্মক ছিলেন জুভেন্তাস কোচ ম্যাসিমিলিয়ানে অ্যালেগ্রি। অধিকাংশ সময়েই নিজেদের অর্ধে ন’জনকে রেখে তাঁর দল চেষ্টা করেছে বিপক্ষের আক্রমণ সামাল দিতে। পক্ষান্তরে, উলটোদিকে হীনবল জুভেন্তাসকে পেয়ে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বার্সা। মাঝমাঠে ইনিয়েস্তা ও র‌্যাকিটিচের মধ্যে বোঝাপড়া ছিল ঈর্ষণীয়। তবে এই পর্বে জুভেন্তাসও প্রতি-আক্রমণে উঠে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছে। ষষ্ঠ মিনিটে ডি স্কিগিলিওর শট বাঁচান আন্দ্রে টার স্টেগেন। নবাগত ডেম্বেলে এখনও দলের খেলার ধরনের সঙ্গে মানিয়ে নিতে পারেননি। বল বেশিক্ষণ পায়ে রাখার খেসারত তাঁকে এই ম্যাচে দিতে হয়েছে। ১৯ মিনিটে মেসির ফ্রি-কিক মানবপ্রাচীরে লেগে ফিরে এলে সুয়ারেজের দুরন্ত শট ততোধিক দক্ষতায় বাঁচান অভিজ্ঞ দুর্গপ্রহরী বুফোঁ। এরপর ডায়বালা ও ডিয়েগো কস্তার শট সোজাসুজি জমা পড়ে টার স্টেগেনের হাতে। বার্সেলোনার রাইট উইং ব্যাক সেমেডো আক্রমণ শানাতে যতটা স্বচ্ছন্দ, রক্ষণ সামলাতে ততটা নন। প্রতিপক্ষ দল আগামী দিনে এই নিয়ে নিশ্চয়ই হোম-ওয়ার্ক করবে। বিরতির অব্যবহিত আগে দলকে কাঙ্ক্ষিত লিড এনে দেন মেসি। জুভেন্তাসের অর্ধে বল ধরে দুরন্ত গতিতে আক্রমণটি তৈরি করেছিলেন এলএমটেন। উরুগুয়ান তারকা সুয়ারেজের সঙ্গে তাঁর ওয়ান-টু খেলা ম্যাচের অন্যতম সেরা দৃশ্য। এই মুভেই বোকা বনতে হয় বিপক্ষের চার ফুটবলারকে। বাঁ পায়ের কোনাকুনি শটে বুফোঁকে হার মানান লিও (১-০)। উল্লেখ্য, এই প্রথমবার তিনি বুফোঁর বিরুদ্ধে গোল পেলেন। গত তিনটি সাক্ষাতে বুফোঁকে হারাতে পারেননি মেসি।
দ্বিতীয়ার্ধে বার্সেলোনার পাসিং ও প্রেসিং ফুটবল রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়তে বাধ্য করে জুভেন্তাসকে। ৫২ মিনিটে জর্ডি আলবার পাস থেকে নেওয়া মেসির শট পোস্টে প্রতিহত হয় বুফোঁর পিঠে লেগে বেরিয়ে যায়। চার মিনিট পরেই অবশ্য দ্বিতীয় গোল পায় বার্সা। মেসির শট স্টুরারো গোললাইন থেকে ফিরিয়ে দিলে তা গোলে ঠেলে দিতে অসুবিধা হয়নি সঠিক জায়গায় থাকা র‌্যাকিটিচের (২-০)। উল্লেখ্য, এই ম্যাচে আপফ্রন্টের বাঁ দিকে ছিলেন সুয়ারেজ, মাঝখানে মেসি এবং ডানদিকে ডেম্বেলে। ৬৯ মিনিটে ইনিয়েস্তা-মেসি কম্বিনেশনে বার্সেলোনার তৃতীয় গোল। অভিজ্ঞ মিডিওটির তৈরি করে দেওয়া বল পেয়ে বুফোঁকে দ্বিতীয়বার হার মানান মেসি (৩-০)। শেষ পর্বে সের্গি রবার্তো, আন্দ্রে গোমেস ও পাওলিনহোকে নামিয়ে পজেশনাল ফুটবলের দিকে জোর দেয় বার্সা। তবে ডায়বালা সহজ সুযোগ নষ্ট না করলে এবং জেরার্ড পিকে গোললাইন থেকে বল ফিরিয়ে না দিলে স্কোরলাইন অন্যরকম হতেই পারত।
14th  September, 2017
আজ জিতে সিরিজ পকেটে পুরে ফেলতে চায় ভারত

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া প্রবল চাপে।
বিশদ

নিরুত্তাপ শিলিগুড়িতে আজ কলকাতা লিগের ফয়সালা

অভিজিৎ সরকার, শিলিগুড়ি ,২৩ সেপ্টেম্বর: সাকুল্যে দুটি এক কেজিরও কম ওজনের ইলিশ। তাই নিয়ে শনিবার সকালে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের গেটে ইস্ট বেঙ্গলের প্র্যাকটিসে হাজির জনাদশেক লাল-হলুদ সমর্থক। একজনের আবার চিৎকার করতে করতে গলা ধরে গিয়েছে! তাঁদের এই সামান্য উল্লাস দিয়ে ডার্বির আগে বাজার গরম হয়? শিলিগুড়ির মাছ বাজারে ইলিশ-চিংড়ির কমতি নেই।
বিশদ

শচীনের পরামর্শে উপকৃত: রাহানে

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: খরা কাটিয়ে ফের রানে ফিরেছেন ভারতের ওপেনার অজিঙ্কা রাহানে। প্রথম একাদশে তাঁর জায়গা নিশ্চিত নয়। তবুও পায়ের তলার মাটি শক্ত করার জোর লড়াই চালিয়ে যাচ্ছেন মুম্বইয়ের এই ব্যাটসম্যানটি। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে তাঁর ব্যাটে রান ছিল না।
বিশদ

লিগ জিতে সমর্থকদের পুজোর উপহার দিতে চান শঙ্করলাল

অভিজিৎ সরকার, শিলিগুড়ি, ২৩ সেপ্টেম্বর: ডু অর ডাই। যুদ্ধক্ষেত্রের মূল মন্ত্র এই তিনটি শব্দ। রবিবারের ডার্বিতে ঠিক এই কথাটাই প্রযোজ্য মোহন বাগানের ক্ষেত্রে। দীর্ঘ সাত বছর পর কলকাতা লিগে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে রীতিমতো এককাট্টা সবুজ-মেরুন ব্রিগেড।
বিশদ

মোহন বাগান রক্ষণের দুর্বলতা কাজে লাগাতে চান খালিদ

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি, ২৩ সেপ্টেম্বর: মিডিয়ার সামনে কোনও ফুটবলার মুখ খুললেই জরিমানা দশ হাজার। ডার্বির আগে অর্ণব-প্লাজাদের মুখে একপ্রকার সেলোটেপ আটকে দিয়েছেন ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল। জীবনের প্রথম ডার্বি, তার উপর দলের অন্দরের পরিবেশ খালিদের পক্ষে তেমন অনুকূল নয়। ফলে দারুণ চাপে গতবারের আই লিগ জয়ী কোচ।
বিশদ

মুগ্ধ করছে ধোনি-কোহলির মধুর সখ্যতা
হর্ষ ভোগলে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে ভারতের দাপুটে পারফরম্যান্স দেখে আমি খুব একটা অবাক হচ্ছি না। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা সফরে দেখিয়ে আসা আধিপত্য অজিদের বিরুদ্ধেও সিরিজের প্রথম দুটি ওয়ান ডে’তে জারি রেখেছে টিম ইন্ডিয়া।
বিশদ

রাতে প্রবল বৃষ্টি শিলিগুড়িতে

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি, ২৩ সেপ্টেম্বর: শনিবার সন্ধ্যায় শিলিগুড়ি সংলগ্ন এলাকায় প্রচণ্ড বৃষ্টি হয়। মাঠে জল জমে গিয়েছে। স্টেডিয়ামে ঢোকার মুখে রাস্তা জলে থইথই করছে। আজ বৃষ্টি হলে ম্যাচ হওয়া নিয়েও আশঙ্কায় সংগঠকরা। এদিকে, গোল পার্থক্যে ইস্ট বেঙ্গল এগিয়ে।
বিশদ

জয়ী ম্যান সিটি, জিতল রিয়ালও

লন্ডন, ২৩ সেপ্টেম্বর: শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে বড় জয় পেল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওয়ালার প্রশিক্ষণাধীন ম্যান সিটি ৫-০ গোলে হারাল ক্রিস্টাল প্যালেসকে। অন্য ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ গোলে হারিয়েছে সাউদাম্পটনকে। চেলসি ৪-০ গোলে জিতেছে স্টোক সিটির বিরুদ্ধে।
বিশদ

‘বিশাল সুযোগ ভারতীয়দের সামনে’

নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর: ভারতে ফুটসল খেলতে এসে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনাল্ডিনহো যা বলেছেন তাতে ভারতীয় জুনিয়র দলের সদস্যরা উজ্জীবিত হতেই পারেন।
বিশদ

ইন্দোরের কিউরেটর বলছেন
তৃতীয় ম্যাচেও চমক দেখাবেন রিস্ট স্পিনাররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজ দখলের পথে অনেকটাই এগিয়ে গিয়েছে ‘টিম ইন্ডিয়া’। পরের ম্যাচ রবিবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। প্রথম দু’টি ম্যাচে ভারতীয় দলের দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের দাপট চোখে পড়েছে। হোলকার স্টেডিয়ামের কিউরেটর সামান্দর সিং চৌহান জানিয়েছেন, ‘প্রচুর রান রয়েছে পিচে।
বিশদ

23rd  September, 2017
খালিদের উপর অসন্তুষ্ট টিমের পরামর্শদাতা ভাস্কর গাঙ্গুলি
শিলিগুড়ি পৌঁছাল দুই প্রধান

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২২ সেপ্টেম্বর: লিগে টানা সাতটি ম্যাচ জয়ের পর কল্যাণী স্টেডিয়ামে মহমেডান স্পোর্টিংয়ের কাছে আটকে গিয়েছে ইস্ট বেঙ্গল। ঠিক তারপর থেকেই লাল-হলুদ শিবিরে অল্পবিস্তর ক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে কোচ খালিদ জামিলকে নিয়ে।
বিশদ

23rd  September, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের দুর্গাপুজো এবার ৫০বছরে পড়ল। আশ্রমের পুজো হলেও স্থানীয় বরদা, বাজিতপুর ও কেশবপুর এই তিনটি গ্রামের মানুষ এখানে শামিল হন। আশ্রমিক পরিবেশে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে রীতি মেনে এই পুজো হয়। ...

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM