খেলা
 

ম্যাটোসের দলকে পিকে’র ভোকাল টনিক, ‘দেশের জন্য জীবন দিয়ে দাও’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে খেলার সুযোগ দেশীয় ফুটবলের স্বার্থে ভারতীয় দলের কাজে লাগানো উচিত। এমনই মনে করেন, ভারতের কিংবদন্তি ফুটবলার ও কোচ পি কে ব্যানার্জি। তাঁর মতে, ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিশ্চিত করতে ও ফুটবলের দেশ হিসেবে প্রতিষ্ঠা পেতে হলে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের মঞ্চকে ব্যবহার করা উচিত।
৮০ বছর বয়সী ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ বলেন, ‘আমি ভারতের জুনিয়র ফুটবলারদের খেলা দেখিনি। তবে বলতে পারি, এরাই আমাদের দেশের ফুটবলের ভবিষ্যৎ। এই জুনিয়র স্কোয়াডকে ধরে রেখে ভারতের অনূর্ধ্ব ২০ বিশ্বকাপে খেলার চেষ্টা করা উচিত। আরও বেশি করে অনূর্ধ্ব ১৭ ও ১৯ বয়সী ফুটবলারদের তুলে এনে তাদের গড়ে তোলা উচিত।’
২০০৪ সালে ফিফা কন্টিনেন্টল অর্ডার সম্মান পাওয়া পি কে ব্যানার্জি মনে করেন, অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারত খুবই শক্ত গ্রুপে পড়েছে। তাও তিনি ভারতীয় দল নিয়ে আশাবাদী। পিকে চাইছেন, বিশ্বকাপের অভিষেক মঞ্চটা ভারতীয় ফুটবলাররা স্মরণীয় করে রাখুক। এর আগে এএফসি অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপে ভারত সাতবার প্রতিনিধিত্ব করেছে। তারমধ্যে একবারই তারা ২০০২ সালে প্রথম রাউন্ডের গণ্ডি টপকাতে পেরেছে। এই প্রসঙ্গে পি কে বলেন, ‘পরিসংখ্যানই শেষ কথা নয়। আমি দেশকে ভালোবাসি। বর্তমান ফুটবলারদের দেশকে ভালোবাসা উচিত। এখন বিশ্বকাপে ভারতীয় দলের সমর্থনে চিৎকার করা উচিত। আমাদের সবার কাছে এটা গর্বের, যে ভারতের ফুটবলাররা বিশ্বকাপ খেলতে চলেছে।’
নয়াদিল্লির নেহরু স্টেডিয়ামে ভারত ৬ অক্টোবর আমেরিকার বিরুদ্ধে অভিযান শুরু করছে। তারপর যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর ভারত খেলবে কলম্বিয়া ও ঘানার বিরুদ্ধে। কলম্বিয়ার দ্বিতীয় সারির দল ভারতকে ৩-০ গোলে হারায় গত মাসে ত্রিদেশীয় সফরে। তবে চিলির বিরুদ্ধে ১-১ ড্র করার পরেই অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতীয় দলকে নিয়ে স্বপ্ন দেখা শুরু হয়েছে।
ভারত ছাড়া এই জুনিয়র বিশ্বকাপে অভিষেক হচ্ছে নিউ ক্যালেডোনিয়া ও নাইজের টিমের। ভারতের কোচ লুইস নর্টন ডি-ম্যাটোসের প্রথম লক্ষ্য প্রি-কোয়ার্টার ফাইনালে খেলা। পি কে ব্যানার্জি গলায় সেই কোচিং জীবনে বিখ্যাত ভোকাল টনিক উঠে এসেছে। তিনি ভারতের জুনিয়র ফুটবলারদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদের দেশের জন্য জীবন দেওয়ার সময় এসে গিয়েছে। বিশ্বকাপে খেলার সুযোগ আমরা পাইনি। এই আক্ষেপ আমৃত্যু থেকে যাবে। তোমরা দেশকে বিশ্বকাপে আরও উপরে নিয়ে যাও।’ ভারতের হয়ে পিকে ব্যানার্জির প্রশংনীয় পারফরম্যান্স আজও ইতিহাসে উজ্জ্বল। তিনি দেশের হয়ে ১৩ বছর ধরে ৮৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এরমধ্যে রয়েছে টোকিও, জাকার্তা, ব্যাঙ্কক এশিয়ান গেমস। ১৯৫৬ মেলবোর্ন ওলিম্পিকসে চতুর্থ হওয়া (দেশীয় ফুটবলে ভারতের সেরা ফল) ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। ১৯৬০ রোম ওলিম্পিকসে তিনি ভারতীয় দলের অধিনায়ক ছিলেন। ১৯৭০ থেকে ১৯৮৬ পর্যন্ত পদ্মশ্রী পিকে ব্যানার্জি ভারতীয় দলের কোচ ছিলেন।
বিশ্বকাপ ঘিরে কলকাতা শহরের চেহারাই পাল্টে গিয়েছে। যা দেখে খুশি তিনি। বলেন, ‘শহরের চালচিত্রই পাল্টে গিয়েছে। সল্টলেক স্টেডিয়াম চেনাই যাচ্ছে না! যতই হোক বিশ্বকাপ ফাইনাল তো এখানেই হবে। তার মর্যাদাই আলাদা। বিশ্বকাপ ফাইনালের আয়োজন করা সহজ কাজ নয়।’
জুনিয়র বিশ্বকাপে পিকে ব্যানার্জির ফেবারিট টিম জার্মানি। গত অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে গিয়ে ছিটকে গিয়েছিল বেকেনবাওয়ার-ম্যাথাউজের দেশ।
ভারতীয় ফুটবলে সফল কোচ পিকে বলেন, ‘বিশ্বকাপে প্রতিটি দলের জার্মানিকে নিয়ে চিন্তায় থাকতে হবে। যে কোনও বয়স ভিত্তিক টুর্নামেন্টেই সেরা দল জার্মানি। পাওয়ার, স্কিল ও মানসিকতায় ওরাই সেরা। আফ্রিকান দেশগুলি ফিজিক্যালি উন্নত হলে স্কিল ও ট্যাকটিক্সে কিছুটা পিছিয়ে। ঘরের মাঠে বিশ্বকাপের খেলা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।’ 
13th  September, 2017
আজ জিতে সিরিজ পকেটে পুরে ফেলতে চায় ভারত

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া প্রবল চাপে।
বিশদ

নিরুত্তাপ শিলিগুড়িতে আজ কলকাতা লিগের ফয়সালা

অভিজিৎ সরকার, শিলিগুড়ি ,২৩ সেপ্টেম্বর: সাকুল্যে দুটি এক কেজিরও কম ওজনের ইলিশ। তাই নিয়ে শনিবার সকালে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের গেটে ইস্ট বেঙ্গলের প্র্যাকটিসে হাজির জনাদশেক লাল-হলুদ সমর্থক। একজনের আবার চিৎকার করতে করতে গলা ধরে গিয়েছে! তাঁদের এই সামান্য উল্লাস দিয়ে ডার্বির আগে বাজার গরম হয়? শিলিগুড়ির মাছ বাজারে ইলিশ-চিংড়ির কমতি নেই।
বিশদ

শচীনের পরামর্শে উপকৃত: রাহানে

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: খরা কাটিয়ে ফের রানে ফিরেছেন ভারতের ওপেনার অজিঙ্কা রাহানে। প্রথম একাদশে তাঁর জায়গা নিশ্চিত নয়। তবুও পায়ের তলার মাটি শক্ত করার জোর লড়াই চালিয়ে যাচ্ছেন মুম্বইয়ের এই ব্যাটসম্যানটি। সম্প্রতি শ্রীলঙ্কা সফরে তাঁর ব্যাটে রান ছিল না।
বিশদ

লিগ জিতে সমর্থকদের পুজোর উপহার দিতে চান শঙ্করলাল

অভিজিৎ সরকার, শিলিগুড়ি, ২৩ সেপ্টেম্বর: ডু অর ডাই। যুদ্ধক্ষেত্রের মূল মন্ত্র এই তিনটি শব্দ। রবিবারের ডার্বিতে ঠিক এই কথাটাই প্রযোজ্য মোহন বাগানের ক্ষেত্রে। দীর্ঘ সাত বছর পর কলকাতা লিগে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে রীতিমতো এককাট্টা সবুজ-মেরুন ব্রিগেড।
বিশদ

মোহন বাগান রক্ষণের দুর্বলতা কাজে লাগাতে চান খালিদ

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি, ২৩ সেপ্টেম্বর: মিডিয়ার সামনে কোনও ফুটবলার মুখ খুললেই জরিমানা দশ হাজার। ডার্বির আগে অর্ণব-প্লাজাদের মুখে একপ্রকার সেলোটেপ আটকে দিয়েছেন ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল। জীবনের প্রথম ডার্বি, তার উপর দলের অন্দরের পরিবেশ খালিদের পক্ষে তেমন অনুকূল নয়। ফলে দারুণ চাপে গতবারের আই লিগ জয়ী কোচ।
বিশদ

মুগ্ধ করছে ধোনি-কোহলির মধুর সখ্যতা
হর্ষ ভোগলে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে ভারতের দাপুটে পারফরম্যান্স দেখে আমি খুব একটা অবাক হচ্ছি না। ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা সফরে দেখিয়ে আসা আধিপত্য অজিদের বিরুদ্ধেও সিরিজের প্রথম দুটি ওয়ান ডে’তে জারি রেখেছে টিম ইন্ডিয়া।
বিশদ

রাতে প্রবল বৃষ্টি শিলিগুড়িতে

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি, ২৩ সেপ্টেম্বর: শনিবার সন্ধ্যায় শিলিগুড়ি সংলগ্ন এলাকায় প্রচণ্ড বৃষ্টি হয়। মাঠে জল জমে গিয়েছে। স্টেডিয়ামে ঢোকার মুখে রাস্তা জলে থইথই করছে। আজ বৃষ্টি হলে ম্যাচ হওয়া নিয়েও আশঙ্কায় সংগঠকরা। এদিকে, গোল পার্থক্যে ইস্ট বেঙ্গল এগিয়ে।
বিশদ

জয়ী ম্যান সিটি, জিতল রিয়ালও

লন্ডন, ২৩ সেপ্টেম্বর: শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে বড় জয় পেল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওয়ালার প্রশিক্ষণাধীন ম্যান সিটি ৫-০ গোলে হারাল ক্রিস্টাল প্যালেসকে। অন্য ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ গোলে হারিয়েছে সাউদাম্পটনকে। চেলসি ৪-০ গোলে জিতেছে স্টোক সিটির বিরুদ্ধে।
বিশদ

‘বিশাল সুযোগ ভারতীয়দের সামনে’

নয়াদিল্লি, ২৩ সেপ্টেম্বর: ভারতে ফুটসল খেলতে এসে ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনাল্ডিনহো যা বলেছেন তাতে ভারতীয় জুনিয়র দলের সদস্যরা উজ্জীবিত হতেই পারেন।
বিশদ

ইন্দোরের কিউরেটর বলছেন
তৃতীয় ম্যাচেও চমক দেখাবেন রিস্ট স্পিনাররা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজ দখলের পথে অনেকটাই এগিয়ে গিয়েছে ‘টিম ইন্ডিয়া’। পরের ম্যাচ রবিবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। প্রথম দু’টি ম্যাচে ভারতীয় দলের দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবের দাপট চোখে পড়েছে। হোলকার স্টেডিয়ামের কিউরেটর সামান্দর সিং চৌহান জানিয়েছেন, ‘প্রচুর রান রয়েছে পিচে।
বিশদ

23rd  September, 2017
খালিদের উপর অসন্তুষ্ট টিমের পরামর্শদাতা ভাস্কর গাঙ্গুলি
শিলিগুড়ি পৌঁছাল দুই প্রধান

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২২ সেপ্টেম্বর: লিগে টানা সাতটি ম্যাচ জয়ের পর কল্যাণী স্টেডিয়ামে মহমেডান স্পোর্টিংয়ের কাছে আটকে গিয়েছে ইস্ট বেঙ্গল। ঠিক তারপর থেকেই লাল-হলুদ শিবিরে অল্পবিস্তর ক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে কোচ খালিদ জামিলকে নিয়ে।
বিশদ

23rd  September, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...

রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ...

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ১১ ওভারে ৫২/০

02:20:29 PM

কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM