খেলা
 

সুহেরের হ্যাটট্রিকে রামধনু মুছে গেল

ইস্ট বেঙ্গল - ৪ (সুহের ভি পি-হ্যাটট্রিক, ব্র্যান্ডন)
রেনবো এসি - ১ (ছোটু মণ্ডল)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাল-হলুদ জার্সি গায়ে শিলিগুড়ির বিকাশ নার্জিনারির সঙ্গে একাসনে চলে এলেন কেরলের সুহের ভি পি। ২০১০ সালে কলকাতা লিগে ইস্ট বেঙ্গলের কোচ হিসেবে মরগ্যানের অভিষেক ম্যাচে মহমেডান এসি’র বিরুদ্ধে লাল-হলুদ জার্সি গায়ে প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন বিকাশ। তারপর তিনি হারিয়ে যান। আবার গতবছর ইস্ট বেঙ্গলে পাত্তা না পাওয়া সুহের এবার অভিষেকেই হ্যাটট্রিক পেলেন। প্রতিপক্ষ রেনবো এফসি। লিগের ইতিহাসে ৬৩ ও ৬৬ সালে লিগের প্রথম ম্যাচেই ইস্ট বেঙ্গলের হয়ে হ্যাটট্রিক রয়েছে অসীম মৌলিক ও শ্যাম থাপার। কিন্তু অবাঙালি ফুটবলার হিসেবে ইতিহাসের পাতায় স্থান করে নিলেন বিকাশের পর সুহেরও।
এবার প্রিমিয়ার এ’তে উত্তীর্ণ হওয়া নিউবারাকপুরের ক্লাবটি যথাসাধ্য লড়লেও সুহের-ঝড়ে তাদের রামধনু মুছে গেল বর্ষার বিকেলে।
এমনিতেই আইটিসি ও ভিসা সংক্রান্ত সমস্যায় রেনবোকে দুই বিদেশি ছাড়াই নামতে হয়েছে। প্রস্তুতি ম্যাচে ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে রেনবো দলে আইভরি কোস্টের স্টপার বাজু বার্নার্ড ছিলেন। এদিন ম্যাচে তাদের রক্ষণে কোনও বিদেশিই ছিলেন না। ইস্ট বেঙ্গলকে গোল পেতে অপেক্ষা করতে হয় ১৭ মিনিট। বক্সের বাঁ-দিকে একটি বল পেয়ে সুহের চকিতে ডান পায়ে রেনবোর এক স্টপারের মাথার উপর বল তুলে নিয়ে বাঁ-পায়ে দ্বিতীয় পোস্ট লক্ষ্য করে শট নেন, যা বিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে পোস্টে লেগে জালে জড়িয়ে যায় (১-০)।
গতবছর কলকাতা লিগে ইউনাইটেডের হয়ে ছ’টি গোল করেছিলেন সুহের। তারমধ্যে ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে তাঁর একটি গোল রয়েছে। গতবছর আই লিগে সুহেরকে ইস্ট বেঙ্গল নিলেও তাঁকে পছন্দ হয়নি মরগ্যানের। ইস্ট বেঙ্গল তাঁকে ছেড়ে দেয়। তিন বছর আগে কোচ ভিনু জর্জের পরামর্শে সুহেরকে কেরল থেকে এনেছিলেন ইউনাইটেড কর্তা নবাব ভট্টাচার্য। তিনি আক্ষেপের সঙ্গে বলছিলেন, ‘সুহেরকে গতবছর ইস্ট বেঙ্গল চিনতেই পারল না। আসলে ভালো ফুটবলার দেখার চোখ ময়দানে কমে গিয়েছে। সুহের খুব ভালো টিমম্যান। দিনে তিনবার নামাজ পড়ে মনসংযোগ বাড়ানোর জন্য। খেলাটাকে খুব ভালোবাসে।’
ভালো বল কন্ট্রোল, গতি থাকা বিজয়ন-আনচেরির রাজ্যের এই স্ট্রাইকার বললেন, ‘ইস্ট বেঙ্গলে এবার সেরা পারফরম্যান্স করতে চাই। অতীত মনে রাখতে চাই না।’ ৪৪ মিনিটে ডানদিক থেকে রালতের শট রেনবো গোলরক্ষক অঙ্কুর দাসের হাতে লেগে ছিটকে এলে বক্সে দুরন্ত টার্নিংয়ে সুহেরের দ্বিতীয় গোল (২-০)। বিরতির পর ২০ সেকেন্ডের মধ্যে মাঝমাঠ থেকে ছিটকে আসা একটি বল তাড়া করে গোলরক্ষকের মাথার উপর দিয়ে টোকা মেরে গোল করে হ্যাটট্রিক সম্পন্ন করেন সুহের (৩-০)।
অনূর্ধ্ব ২৩ গোলরক্ষক অঙ্কুর দাসের দুরন্ত গোলকিপিংয়ে বড় ব্যবধানে পরাজয়ের লজ্জা থেকে বেঁচে গিয়েছে রেনবো। লাল-হলুদ গোলরক্ষক লুই ব্যারেটোও বেশ কয়েকটি বল বাঁচিয়েছেন। ইস্ট বেঙ্গলের ডিফেন্সিভ সংগঠন এখনও সেভাবে তৈরি হয়নি। বিপক্ষে ভালো স্ট্রাইকার থাকলে ইস্ট বেঙ্গলকে বড় চ্যালেঞ্জের সামনে পড়তে হবে। ৭২ মিনিটে ইস্ট বেঙ্গলে আমনার পাস ধরে বাঁ-দিক থেকে কাট করে বক্সে ঢুকে ব্রেন্ডনের বাঁ-পায়ের শট দ্বিতীয় পোস্ট দিয়ে জালে জড়িয়ে যায় (৪-০)। ছ’মিনিট পরেই মাঝমাঠ থেকে ছিটকে আসা একটি বল ধরে পুরো ইস্ট বেঙ্গল রক্ষণকে টলিয়ে গোল করে ব্যবধান কমান রেনবোর ছোটু মন্ডল (৪-১)। এদিন ইস্ট বেঙ্গল ম্যাচ খেলেই রবিবার জাতীয় শিবিরে রওনা হচ্ছেন অর্ণব-রফিকরা। শেষের জনকে এদিন ডিফেন্সিভ মিডিও হিসেবে খেলালেন খালিদ জামিল। এর আগে এই পজিশনে খেলেননি রফিক। উইথড্রয়াল স্ট্রাইকার পজিশনে খেলা প্লাজা সেইভাবে ছন্দ খুঁজে পাচ্ছেন না। তবু প্রথম ম্যাচেই বড় ব্যবধানে জয়। তাতে কে কেমন খেলল, সব গৌণ হয়ে যায়। ইস্ট বেঙ্গল কোচের চেনা কথা, ‘সব আচ্ছা হ্যায়।’ এদিন ম্যাচের শেষে ইস্ট বেঙ্গল তাঁবুতে আলোচনা শোনা গেল, বিকাশের পর সুহের ময়দান থেকে হারিয়ে যাবে না তো?
ইস্ট বেঙ্গল: লুই ব্যারেটো, সামাদ, অর্ণব, মিচেল, লালরামচুলোভা, রালতে (সুরাবুদ্দিন), রফিক, আল আমনা, ব্র্যান্ডন (ইয়ামি), প্লাজা, সুহের (লোবো)।
13th  August, 2017
আশা জাগিয়েও ইডেনে জয় অধরা ভারতের

সুকান্ত বেরা: ভারত ১৭২ ও ৩৫২/৮ (ডিঃ)
শ্রীলঙ্কা ২৯৪ ও ৭৫/৭ (২৬.৩ ওভার)

বিরাট কোহলির সেঞ্চুরির পর ভারত যখন দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করল তখন ইডেনের দর্শকরা একবারের জন্য হয়তো ভাবেননি ম্যাচে এত রোমাঞ্চ এখনও বাকি আছে।
বিশদ

সেঞ্চুরির সংখ্যার থেকেও দলের সাফল্যই আমার কাছে বড়: কোহলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিনের ক্রিকেটে ৩২টি সেঞ্চুরি করার পর বিশ্ব ক্রিকেটে এখন একটাই চর্চা, ভারত অধিনায়ক বিরাট কোহলি কি শচীন তেন্ডুলকরের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন? ক্রিকেট পণ্ডিতদের একাংশের মতে, কোহলি হয়তো সীমিত ওভারের ক্রিকেটে শচীনের সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন।
বিশদ

প্রিয়দার স্মৃতি ভোলা কঠিন

রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া খবর। সোমবার দিল্লি থেকে ঘোষিত হতে পারে প্রিয়রঞ্জন দাশমুন্সির আনুষ্ঠানিক মৃত্যু সংবাদ।
বিশদ

অ্যাসেজের আগে অজি ক্রিকেটারদের দৌড় শেখাচ্ছেন উসেন বোল্ট

সিডনি, ২০ নভেম্বর: অ্যাসেজ সিরিজের আগে নিজেদের রানিং বিটুইন দ্য উইকেটের উন্নতি ঘটাতে উসেইন বোল্টের দ্বারস্থ হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাসেজ সিরিজের আগে অস্ট্রেলিয়ার ‘রানিং’ কোচ হিসেবে কাজ করছেন আটটি ওলিম্পিক সোনাজয়ী জামাইকান স্প্রিন্টারটি। অস্ট্রেলিয়ান দলের রানিংয়ে আরও গতি আনাই হবে বোল্টের কাজ।
বিশদ

অভিষেকেই ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের খেতাব জয় গ্রিগর দিমিত্রভের

লন্ডন, ২০ নভেম্বর: ডেভিড গফিনকে হারিয়ে প্রথমবার এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের খেতাব জিতলেন বালগেরিয়ার গ্রিগর দিমিত্রভ। তিন সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে তিনি জেতেন ৭-৫, ৪-৬, ৬-৩ সেটে।
বিশদ

ক্যানসারে আক্রান্ত ইয়ানা নোভৎনা প্রয়াত

প্রাগ, ২০ নভেম্বর: মারণ ব্যধি ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন ইয়ানা নোভৎনা। তাঁর বয়স হয়েছিল ৪৯। ১৯৯৮ সালে ফ্রান্সের নাথালি তৌজিয়াতকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন চেক প্রজাতন্ত্রের নোভৎনা। রবিবার চেক প্রজাতন্ত্রের বাড়িতে তাঁর মরদেহের পাশে দাঁড়িয়ে শেষ শ্রদ্ধা জানান নোভৎনার পরিবার।
বিশদ

কোহলির প্রশংসায় শাস্ত্রী-সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত অধিনায়ক বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ কোচ রবি শাস্ত্রী। ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে বিরাট ৫০তম আন্তর্জাতিক সেঞ্চুরি পূর্ণ করেছেন। এই প্রসঙ্গে শাস্ত্রী বলেন, ‘কোহলি অসাধারণ খেলছে। আমি খুব খুশি। ওর সামনে অনেক রেকর্ড গড়ার হাতছানি রয়েছে। ও অবশ্যই পারবে।
বিশদ

দ্বিতীয় ইনিংসে বল করা কঠিন ছিল: ভুবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেন টেস্টে আট উইকেট নিয়ে ম্যাচের সেরা হলেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। তিনি বলেন, ‘সত্যি বলতে কী দ্বিতীয় ইনিংসে বল করা অনেক কঠিন ছিল। কারণ, পিচ শুকনো হয়ে গিয়েছিল। কিন্তু বল রিভার্স করায় আমার সুবিধা হয়েছে।
বিশদ

আরও ৫-৬ ওভার থাকলে জিততেও পারতাম: লোকেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওপেনার লোকেশ রাহুল মনে করেন, আরও ৫-৬ ওভার খেলা হলে ইডেন টেস্টে ভারতই জিতত। তিনি আরও বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে এরকম ম্যাচ কখনও খেলেনি। শেষ দিকে বেশ রোমাঞ্চকর হয়ে উঠেছিল। আমরা প্রথমে ভাবিনি ম্যাচটা এরকম অবস্থায় পৌঁছে যাবে।
বিশদ

২৮ নভেম্বর যুবভারতীতে ম্যাচ না হলে ওয়াকওভার দিতে হবে ইস্ট বেঙ্গলকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুরোধ-উপরোধে কোনও কাজ হল না। আইএমজিআর ও স্টার স্পোর্টসের অনমনীয় মনোভাবের জন্য সোমবারই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ইস্ট বেঙ্গল ক্লাবকে জানিয়ে দিল আগামী ২৮ নভেম্বর আইজল এফ সি’র বিরুদ্ধে আই লিগের প্রথম ম্যাচটি সল্টলেক স্টেডিয়ামেই নির্ধারিত সময়ে খেলতে হবে।
বিশদ

আজ আই লিগ ট্রফির উদ্বোধনে সনি নর্ডি-অর্ণব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের শীর্ষ কর্তারা বলেছিলেন আই লিগের জন্য দারুণ প্রচার করবেন। কিন্তু দুঃখের বিষয় সেই ভাবে কোনও প্রচার হয়নি আই লিগের। তবে আইএসএলের মতোই অংশগ্রহণকারী ১০টি দলের অধিনায়ক ও কোচকে সামনে রেখে ট্রফিটিকে প্রকাশ্যে আনা হবে। এই অনুষ্ঠানে যোগ দিতে সনি নর্ডি ও সঞ্জয় সেন দিল্লি গিয়েছেন।
বিশদ

হংকং ওপেনে পিভি সিন্ধুর বড় পরীক্ষা

কোলুন (হংকং), ২০ নভেম্বর: টানা খেলে ক্লান্ত। এক মাসের বেশি সময় পাঁচটি টুর্নামেন্ট খেলে ফেলেছেন পিভি সিন্ধু। এবার হংকং সুপার সিরিজে খেলতে নামছেন ভারতের তারকা। যে প্রতিযোগিতা শুরু হচ্ছে মঙ্গলবার। চীন ওপেন সুপার সিরিজের ফাইনালে প্রতিভাবান চীনের গাও ফ্যাংজি’র কাছে হেরে গিয়েছিলেন সিন্ধু। সেই হারের পর সিন্ধুর খেলা সমালোচিত হয়েছে বিশ্ব সার্কিটে।
বিশদ

আরও ভালো লড়াইয়ের আশ্বাস চন্ডীমলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচ তখন একেবারে অন্তিম পর্বে। ড্রেসিংরুমের বাইরে থেকে বার বার ব্যাটসম্যানদের উদ্দেশে বার্তা পাঠাচ্ছিলেন, খারাপ আলোর কথা বল আম্পায়ারকে।
বিশদ

রিয়াল মাদ্রিদ ‘বি’ টিমের অভিজ্ঞতায় সমৃদ্ধ দিল্লি কোচ মিগুয়েল

নিজস্ব প্রতিবেদন: বড়ই অদ্ভূত আইএসএলের দিল্লি ডায়নামোজ দলটির টিম ম্যানেজমেন্ট। এবার আইএসএলের চতুর্থ মরশুম। কোচ বদলের ট্র্যাডিশন এবারও বহাল রেখেছে দিল্লি ডায়নামোজ। প্রথম আইপিএলে তাদের কোচ ছিলেন বেলজিয়ামের ফন ভেলডোভেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রাম এবং সমতলে থাকা সান্তলাবাড়ি ও জয়ন্তীকে নিয়ে বক্সাদুয়ার নামে একটি আলাদা করে গ্রাম পঞ্চায়েত গঠনের দাবিতে বিজেপি আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে। ...

 বিএনএ, বারাকপুর: রবিবার গভীর রাতে কল্যাণী পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূলের অফিস দখল করার অভিযোগ উঠল মুকুল রায়পন্থী বিজেপি কর্মীদের বিরুদ্ধে। একটি দলীয় অফিস ভাঙচুর, একটি দলীয় অফিসের শাসক দলের পতাকাও পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM