খেলা
 

ধাওয়ানের দুরন্ত সেঞ্চুরি, লড়াইয়ে ফিরল শ্রীলঙ্কা

ভারত ৩২৯/৬
ক্যান্ডি, ১২ আগস্ট: ফের সেঞ্চুরি হাঁকালেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। ১২৩ বলে ১১৯ রান করেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে তাঁর ১৯০ রানের ইনিংস আজও ক্রিকেটপ্রেমীদের মনে তরতাজা। শনিবার ক্যান্ডিতে শুরু হওয়া তৃতীয় টেস্টের প্রথম দিনের প্রায় অর্ধেক সময় বাইশগজ আলোকিত ছিল ধাওয়ানের ব্যাটের ঝলকানিতে।
আর এক ওপেনার লোকেশ রাহুলও (৮৫) পর পর সাতটি টেস্ট ইনিংসে হাফ-সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন। ধাওয়ান ও রাহুল ওপেনিং জুটিতে যোগ করেন ১৮৮ রান। যার সুবাদে প্রথম ইনিংসে ভারত দিনের শেষে স্কোরবোর্ডে ৬ উইকেটে হারিয়ে ৩২৯ রান তুলতে পেরেছে। ঋদ্ধিমান সাহা ১৩ ও হার্দিক পান্ডিয়া ১ রানে ক্রিজে আছেন।
তিন ম্যাচের সিরিজে ভারত পর পর দু’টি টেস্ট জিতে সিরিজ আগেই পকেটে পুরে ফেলেছিল। ফলে এই ম্যাচ কার্যত নিয়মরক্ষায় পর্যবসিত হয়েছে। কিন্তু শ্রীলঙ্কাকে যদি তৃতীয় টেস্টে হারিয়ে দিতে পারে ‘টিম ইন্ডিয়া’, তাহলে ইতিহাসে জায়গা করে নেবেন বিরাট কোহলিরা। কারণ, এর আগে কোনও ভারতীয় দল বিদেশের মাটিতে হোয়াইটওয়াশের স্বাদ পায়নি।
টসে জিতে প্রথমে ব্যাটিং নেন বিরাট কোহলি। মূলত শ্রীলঙ্কার উপর প্রথম ইনিংসে রানের পাহাড় চাপিয়ে দেওয়ার লক্ষ্যেই ব্যাটিং শুরু করেছিলেন দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। দারুণ ছন্দে রয়েছেন দুই ব্যাটসম্যান। ধাওয়ান অবশ্য এক রানে স্লিপে ক্যাচ তুলে বেঁচে যাওয়ার পর আর পিছন ফিরে তাকাননি। তারপর আপন মনে শ্রীলঙ্কার বোলারদের তুলোধনা করে তিনি বড় ইনিংস গড়েন। তবে লোকেশ রাহুলের ব্যাটিং অনেক বেশি উপভোগ্য ছিল। চোট সারিয়ে গত ম্যাচে কামব্যাক করেই হাফ-সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। যা তাঁর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছিল। রাহুল এদিন তাড়াহুড়ো না করলে আরও একটি সেঞ্চুরির মালিক হতে পারতেন। ৮৫ রানে পুষ্পকুমারার বলে করুণারত্নের হাতে ধরা পড়েন। তাঁর ইনিংসে রয়েছে ৮টি চার। তবে পর সাতটি টেস্টে হাফ-সেঞ্চুরি করে (৯০, ৫১, ৬৭, ৬০, ৫১, ৫৭, ৮৫)এভার্টন উইকস, অ্যান্ডি ফ্লাওয়ার, কুমার সাঙ্গাকারা, শিবনারায়ণ চন্দ্রপল, ক্রিস রজার্সের গড়া রেকর্ড স্পর্শ করলেন রাহুল।
বাঁ-হাতি ব্যাটসম্যান শিখর ধাওয়ান ১০৭ বলে টেস্টে তাঁর ষষ্ঠ শতরানটি পূর্ণ করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে এটি তাঁর দ্বিতীয় শতরান। ওপেনিং জুটিতে লোকেশ রাহুল ও ধাওয়ান যোগ করেন ১৮৮ রান। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে এটাই টেস্টে ভারতের সেরা পার্টনারশিপ। তাঁরা ভেঙে দিলেন মনোজ প্রভাকর ও নভজ্যোৎ সিং সিধুর ১৯৯৩ সালে করা ১৭১ রানের পার্টনারশিপ।
ভারত-শ্রীলঙ্কা তৃতীয় টেস্টের প্রথম দিনটাকে দু’ভাগে দেখা উচিত। প্রথম ভাগে দাপট ছিল ভারতীয় ব্যাটসম্যানদের। দ্বিতীয় অধ্যায়ে শ্রীলঙ্কার বোলাররা দারুণভাবে লড়াইয়ে ফিরে এসেছেন। ভারত একটা সময় ছিল বিনা উইকেটে ১৮৮। সেখান থেকে মাত্র ১৩৪ রানের ছ’টি উইকেট পড়ে যায় ‘টিম ইন্ডিয়া’র। শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফিরিয়ে আনার আসল কারিগর কিন্তু দুই স্পিনার মিলান্দা পুষ্পকুমারা (৪০/৩) ও লক্ষ্মণ সান্দাকান (৮৪/২)। ধাওয়ান সুইপ শটেই শ্রীলঙ্কার স্পিনারদের বিরুদ্ধে রান করেছেন বেশি। তবে তিনি পুল করতে গিয়ে আউট হন। স্কোয়ার লেগে তাঁর ক্যাচ ধরেন চন্ডীমল। ধাওয়ানের ইনিংসে রয়েছে ১৭টি চার।
দুই ওপেনার শক্ত ভিত গড়ে দিলেও চেতেশ্বর পূজারা সুযোগটা কাজে লাগাতে পারেননি। মাত্র ৮ রানে তিনি আউট হন। অধিনায়ক বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে জুটি বেঁধে বিপর্যয় রোধের একটা চেষ্টা করেছিলেন। কিন্তু রাহানে ১৭ রানে পুষ্পকুমারার বলে বোল্ড হন। রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে ৩২ রান যোগ করেন কোহলি। তবে তিনি অল্পের জন্য হাফ-সেঞ্চুরি হাতছাড়া করেন। সান্দাকানের বলে স্লিপে ক্যাচ দিয়ে কোহলি ৪২ রানে আউট হন। অশ্বিন ৩১ রান করে সাজঘরে ফেরেন। ঋদ্ধিমান সাহা ১৩ ও পান্ডিয়া ১ রানে ক্রিজে আছেন। শ্রীলঙ্কা কিন্তু দারুণভাবে লড়াইয়ে ফিরে এসেছে। দ্বিতীয় দিনে ঋদ্ধিমান ও পান্ডিয়া যদি বড় রানের জুটি বাঁধতে না পারেন তাহলে ভারত কিন্তু চাপে থাকবে।
স্কোর বোর্ড-প্রথম ইনিংসে ভারত: ধাওয়ান ক চন্ডীমল বো পুষ্পকমিারা ১১৯, লোকেশ ক করুণারত্নে বো পুষ্পকুমারা ৮৫, পূজারা ক ম্যাথিউজ বো সান্দাকান ৮, কোহলি ক করুণারত্নে বো সান্দাকান ৪২, রাহানে বো পুষ্পকুমারা ১৭, অশ্বিন ক ডিকবেলা বো ফার্নান্দো ৩১, ঋদ্ধিমান ব্যাটিং ১৩, পান্ডিয়া ব্যাটিং ১, অতিরিক্ত ১৩, মোট ৯০ ওভারে ৬ উইকেটে ৩২৯।
উইকেট পতন: ১৮৮-১, ২১৯-২, ২২৯-৩, ২৬৪-৪, ২৯৬-৫, ৩২২-৬।
বোলিং: ফার্নান্দো ১৯-২-৬৮-১, লাহিরু ১৫-১-৬৭-০, করুণারত্নে ৫-০-২৩-০,দিলরুবান ৮-১-৩৬-০, সান্দাকান ২৫-২-৮৪-২, পুষ্পকুমারা ১৮-২-৪০-৩।
13th  August, 2017
আজ কোহলির ২০০তম একদিনের ম্যাচে জয়ের খোঁজে ‘টিম ইন্ডিয়া’

মুম্বই, ২১ অক্টোবর: প্রথম একদিনের ম্যাচে আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। তিন ম্যাচের সিরিজে বরাবরই প্রথম ম্যাচ বাড়তি গুরুত্ব পায়। কারণ, একবার লিড নিতে পারলে সিরিজ জেতার প্রবল সম্ভাবনা থাকে। সাম্প্রতিক ফর্ম ও পরিসংখ্যানের বিচারে এই সিরিজে ভারত কিছুটা হলেও এগিয়ে।
বিশদ

ব্রাজিলকে গুরুত্ব দিলেও চাপে নেই জার্মানি

অভিজিৎ সরকার: জুরগেন ক্লিন্সম্যান, জোয়াকিম লো থেকে ক্রিশ্চিয়ান উক-জার্মানির সব কোচেদের এক চরিত্র। জার্মানির যত ফাইনালের দিকে ওঠার সম্ভাবনা তৈরি হয়, ততই তাদের মধ্যে লড়াকু মানসিকতা ফুটে ওঠে। রবিবার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে ব্রাজিলের সামনে জার্মানি।
বিশদ

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপকে নতুন জীবন দিয়েছে ভারত, বলছেন ব্রাজিল কোচ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্র্যাকটিস গ্রাউন্ডে অনুশীলনের পর বাসে করেই স্টেডিয়ামের সেন্সর গেট পেরিয়ে টানেল দিয়ে মাঠে ঢুকল ব্রাজিলের গোটা টিম। চারতলার গ্যালারি থেকে দেখা গেল ২১ জন ফুটবলারের সঙ্গে তিন কোচ সহ আরও ১২ জন সার্পোট স্টাফ। পরে জানা গেল, ওর মধ্যে তিন জন শেফ।
বিশদ

আজ ফেবারিট স্পেন, দলগত লড়াই বড় ভরসা ইরানের

নিজস্ব প্রতিবেদন: আজ কোচিতে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্পেনকে দর্শক সমর্থনের বিরুদ্ধে খেলতে হবে। কারণ স্পেনের বিপক্ষ টিম ইরান। প্রতিযোগিতার নক-আউট পর্বে এশিয়ান একমাত্র প্রতিনিধি হিসেবে টিকে রয়েছে ইরানই। ফলে রবিবার নেহরু স্টেডিয়ামে ইরানের দিকেই বেশি সমর্থন থাকবে কোচির ফুটবল অনুরাগীদের।
বিশদ

প্রস্তুত হলেও এগিয়ে নেই আমরা : কার্লোস অ্যামেডিউ

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস অ্যামেডিউ ইঙ্গিতে কিছু বলতেই তিনি সাদা বোর্ড আর মার্কার পেন নিয়ে হাজির।
বিশদ

আজ ব্রাজিল-জার্মানির মহারণ
যুবভারতী ক্রীড়াঙ্গনে কোয়ার্টার ফাইনাল

রাতুল ঘোষ, কলকাতা: রিও ডি জেনেইরোর বাররা দ্য তিজুকায় অবস্থিত মিউজিও সেলেকাও ব্রাজিলিয়েরায় সাম্বা ব্রিগেডের এই ছেলেগুলোর মধ্যে কেউ ভবিষ্যতে জায়গা পাবে কি না জানা নেই। এই মিউজিয়ামে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের ফুটবল-ঘরানার বিবর্তনের অমূল্য ইতিহাসের প্রদর্শনী মেলে ধরা হয়েছে। নিকট অতীতে ১৯৯৭ (মিশর), ১৯৯৯ (নিউজিল্যান্ড) এবং ২০০৩ সালে (ফিনলান্ড) আয়োজিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ব্রাজিল দলের ফুটবলারদের মধ্যে রোনাল্ডিনহো, রবিনহো’রা এই মিউজিয়ামে স্থান পেয়েছেন।
বিশদ

ঠাসা সূচি নিয়ে ক্ষুব্ধ কোহলি

মুম্বই, ২১ অক্টোবর: আগামী বছর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত। সেখানে তিনটি টেস্ট, ছ’টি ওয়ান ডে এবং তিনটি টি-২০ ম্যাচ খেলার কথা ‘টিম ইন্ডিয়া’র। তারপর রয়েছে ইংল্যান্ড সফর। সেখানে তিনটি টি-২০, তিনটি ওয়ান ডে এবং পাঁচটি টেস্ট খেলবে ভারত।
বিশদ

চেলসির জয়, হারল ম্যান ইউ

লন্ডন, ২১ অক্টোবর: শনিবার ইপিএলের নবম রাউন্ডের ম্যাচে ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি ৪-২ গোলে হারাল ওয়াটফোর্ডকে। ম্যাচের ১২ মিনিটে পেড্রোর গোলে লিড নেয় চেলসি। এরপর বিরতির আগে ওয়াটফোর্ডের আবদুলায়ে গোল করে সমতা ফেরান।
বিশদ

আজ নেইমারদের ‘কিছু ফিরিয়ে’ দিতে যুবভারতীতে জ্বলে উঠতে চান পাওলিনহো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্টেডিয়ামে অনুশীলন করে হোটেলে ফিরেই জিমে চলে গেলেন পাওলিনহো। খানিকক্ষণ কাটিয়ে তিনি হোটেলের লবিতে বাচ্চাদের মুখোমুখি। ব্রাজিল টিমের নিরাপত্তারক্ষীদের ছেলেদের সঙ্গে কাটালেন কিছুক্ষণ। সাহিদ নামে চতুর্থ শ্রেণির কর্মীর হাতে ছিল ক্রিকেট বল। সেটিতে নিজের সই দিলেন পাওলিনহো।
বিশদ

পাকিস্তানকে হারিয়ে ভারত এশিয়া কাপের ফাইনালে

ভারত- ৪ : পাকিস্তান- ০

ঢাকা, ২১ অক্টোবর: চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ছিটকে দিয়ে এশিয়া কাপ হকির ফাইনালে উঠল দু’বারের চ্যাম্পিয়ন ভারত। মনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন ভারতীয় দল সুপার ফোরের শেষ ম্যাচে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে পাক দলকে।
বিশদ

ব্রুস্টারের হ্যাটট্রিক, শেষ চারে ইংল্যান্ড

ইংল্যান্ড-৪ : আমেরিকা-১
(ব্রুস্টার-হ্যাটট্রিক, গিবস) (সার্জেন্ট)
মারগাঁও, ২১ অক্টোবর: অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের ধারা অব্যাহত। শনিবার গোয়ায় শেষ আটের লড়াইয়ে আমেরিকাকে ৪-১ গোলে চূর্ণ করে সেমি-ফাইনালে উঠল ‘থ্রি লায়ন্স’।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM