খেলা
 

জামাইকাকে ফাইনালে তুললেন বোল্ট

লন্ডন, ১২ আগস্ট: গত রবিবার ১০০ মিটারে ব্রোঞ্জ পাওয়া মানতে পারেননি। সেই জেদটা বিশ্ব চ্যাম্পিয়নশিপের ৪x১০০ মিটার রিলেতে উগড়ে দিলেন জামাইকান ‘স্প্রিন্ট কিং’ উসেইন বোল্ট। শনিবার প্রতিযোগিতায় দ্বিতীয় হিটে অ্যাঙ্করের ভূমিকায় রিলে টিমকে প্রথম করে তুলে দিলেন ফাইনালে। ৩৭.৯৫ সেকেন্ডে দৌড় শেষ করে জামাইকান রিলে টিম। এটাই তাদের মরশুমের সেরা টাইমিং। পুরো ফাইনাল রাউন্ডে তৃতীয় সেরা টাইমিং।
এদিন আট দলের রিলের দ্বিতীয় হিটে জেতা জামাইকার টিমে ছিলেন টাইকুয়েন্ডো ট্রেসি, জুলিয়েন ফোর্ট, মাইকেল ক্যাম্পবেল ও উসেইন বোল্ট। এই দলে ছিলেন না অভিজ্ঞ জোহান ব্লেক। তিনি পুরুষদের ১০০ মিটার ফাইনালে চতুর্থ স্থানে শেষ করেন। ২০০ মিটারের ফাইনালে উঠতে ব্যর্থ হন। কিন্তু ১০০ মিটারে হারের জ্বালা থেকে বোল্ট রিলে হিট থেকে পিছিয়ে আসেননি। অ্যাথলেটিকস থেকে অবসরের আগে শেষ ইভেন্টের হিটে তিনি জ্বলে উঠলেন। এবার ফাইনালে জীবনের শেষ পদক জেতার লক্ষ্যে মরিয়া জামাইকান স্পিডস্টার। এদিন রিলের ফাইনাল ল্যাপে নিজের ট্রেডমার্ক স্টাইলে ক্যাম্পবেলের হাত থেকে ব্যাটন নিয়ে বোল্ট মিসাইলের গতিতে ছিটকে বেরোন। ওখানেই তিনি পার্থক্য গড়ে দেন। দুটি হিটের প্রতিটি থেকে সেরা তিন দল ও তারপর দুই দ্রুততম ফিনিশার ফাইনালে উঠেছেন। প্রথম হিটে ৩৭.৭০ সেকেন্ড সময় করে প্রথম হয় আমেরিকান রিলে টিম। সেই দলে ছিলেন মাইক রজার্স, জাস্টিন গ্যাটলিন, বি জে লি ও ক্রিশ্চিয়ান কোলম্যান। এটাই সামগ্রিক ফাইনাল রাউন্ডে সেরা সময়। দ্বিতীয় সেরা টাইমিং করে গ্রেট ব্রিটেন (৩৭.৭৬)। চতুর্থ সেরা টাইমিং করে ফ্রান্স (৩৮.০৩ সেকেন্ড)। এছাড়া ফাইনালে উঠেছে চীন (৩৮.২০ সেকেন্ড), জাপান (৩৭.২১ সেকেন্ড), তুরস্ক (৩৮.৪৪ সেকেন্ড), কানাডা (৩৮.৪৮ সেকেন্ড)। ২০১৫ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও রিও ওলিম্পিকসে রিলেতে সোনা জয়ী জামাইকা টিমে অ্যাঙ্করের ভূমিকা পালন করেছিলেন বোল্ট। এবার জামাইকান অ্যাথলিটের লক্ষ্য জীবনের ২০তম গ্লোবাল টাইটেল জিতে বুটজোড়া তুলে রাখা।
২০০ মিটারে খেতাব ধরে রাখলেন স্কিপার্স: ডাচ স্প্রিন্টার ড্যাফনি স্কিপার্স বিশ্ব চ্যাম্পিয়নশিপের মহিলাদের ২০০ মিটারে খেতাব ধরে রাখলেন। তিনি ২২.০৫ সেকেন্ডে দৌড় শেষ করেন। ১০০ মিটারে ব্রোঞ্জ জিতেছিলেন স্কিপার্স। এদিন ২০০ মিটারে ছিলেন না ১০০ মিটারে সোনা জয়ী টোরি বোয়ি। এদিন ২০০ মিটারে রুপো জিতলেন আইভরি কোস্টের মেরি জোস টা লৌ।
ব্যর্থ ভারতের মহিলা ও পুরুষ রিলে দল: এশিয়ান চ্যাম্পিয়ন ভারতের মহিলা ৪x৪০০ মিটার রিলে দল বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডিসকোয়ালিফাই হল। তারা ট্র্যাকে বিপক্ষের অ্যাথলিটকে বাধা দিয়েছে। ছেলেদের রিলে দল দশম স্থানে শেষ করে। এদিন ভারতের মহিলা রিলে দল ছিলেন জিসনা ম্যাথু, এম আর পূভাম্মা, অনিলদা টমাস ও নির্মলা শেওরান। তাঁরা প্রথম হিটে ৩ মিনিট ২৮.৬২ সেকেন্ডে সপ্তম স্থানে শেষ করেন। কিন্তু রুল ১৬৩.৩ (এ) নিয়মে ভারতীয় দলকে ডিসকোয়ালিফাই করা হয়। ভারতের পুরুষ রিলে দলে ছিলেন কুনহু মহম্মদ, অমোজ জ্যাকব, মহম্মদ আনাস, রাজীব আরোকিয়া।
13th  August, 2017
জিতলেও অত্যন্ত সাদামাটা পারফরম্যান্স মোহন বাগানের

মোহন বাগান-৩ : রেলওয়ে এফসি-০
(চেস্টারপল, কামো, শিলটন ডি’সিলভা)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতীতে মোহন বাগানের বগি টিম বা গাঁট হিসাবে বিশেষ পরিচিত ছিল রেলওয়ে এফসি। কলকাতা লিগে একাধিকবার রেললাইনে আটকে গিয়েছে পালতোলা নৌকা।
বিশদ

ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে কোহলি শীর্ষে

দুবাই, ১৮ আগস্ট: আইসিসি’র ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান বজায় রাখলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। শুক্রবার নতুন যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে ৮৭৩ পয়েন্ট নিয়ে এক নম্বরেই রয়েছেন বিরাট। তাঁর চেয়ে ১২ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার।
বিশদ

অনিলভাই খুব কড়া ধাতের কোচ তা আমি মনে করি না: ঋদ্ধিমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচ হিসাবে অনিল কুম্বলে বেশ কড়া ধাতের মানুষ। তিনি ক্রিকেটারদের প্রতি নানা বিধিনিষেধ আরোপ করে থাকেন। স্বাধীনতা দেন কম। এমন একটি ধারণাই গত মাস ছয়েক হল ভারতীয় ক্রিকেট মহলে গড়ে উঠেছে। এপ্রিল থেকে এই ব্যাপার নিয়ে বিরাট কোহলির সঙ্গে অনিল কুম্বলের মতবিরোধ প্রকাশ্যে আসতে শুরু করে।
বিশদ

মাঝমাঠ নিয়ে চিন্তা, ডুডোজকে সমীহ করছেন খালিদ জামিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার বিকেলে নিজেদের মাঠে ইস্ট বেঙ্গল মুখোমুখি হচ্ছে পিয়ারলেসের। প্রথম দুটি ম্যাচে ইস্ট বেঙ্গলের মতোই জয় পেয়েছে পিয়ারলেস। শনিবার বিকেলে তাই লাল হলুদ ব্রিগেডের কাছে বেশ কঠিন লড়াই।
বিশদ

বিশেষ নিরাপত্তা ব্যবস্থা লা লিগার ম্যাচগুলিতে

বার্সেলোনা, ১৮ আগস্ট: বার্সেলোনার লা রাম্বলায় সিটি সেন্টারের সামনে ভয়াবহ গাড়ি হামলায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪জনের। আহত শতাধিক। মানুষে ঠাসা ভিড়ের উপর দিয়েই বেপরোয়াভাবে গাড়ি চালাল আই এস জঙ্গিরা। গোটা ঘটনায় শোকস্তব্ধ বার্সেলোনা।
বিশদ

সহ-অধিনায়ক হয়ে গর্বিত রহিত

কলম্বো, ১৮ আগস্ট: গত এক দশক বহু উত্থান-পতনের মধ্যে দিয়ে কেটেছে রহিত শর্মার। একদিনের ক্রিকেটে তাঁর ২৬৪ রানের রেকর্ড এখনও অটুট। অথচ গত দশ বছরে ভারতীয় টেস্ট একাদশে জায়গা পাকা করতে পারেননি মুম্বইয়ের স্টাইলিশ ব্যাটসম্যানটি।
বিশদ

কুকের দুরন্ত দ্বিশতরান, চালকের আসনে ইংল্যান্ড

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড।
বিশদ

স্টার্ককে ছাড়াই ভারত সফরের দল ঘোষণা অস্ট্রেলিয়ার

মেলবোর্ন, ১৮ আগস্ট: মিচেল স্টার্ককে ছাড়াই ভারত সফরে আসবে অস্ট্রেলিয়া। গত মার্চে ভারতের বিরুদ্ধে বেঙ্গালুরু টেস্টে খেলার সময় পায়ের পাতায় চোট পেয়েছিলেন তিনি। সেই চোট এখনও সারেনি। ফলে তারকা পেসারটিকে বাদ দিয়েই শুক্রবার ভারত সফরের দল ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
বিশদ

কুটিনহোর আশা ছাড়ছে বার্সেলোনা

লন্ডন, ১৮ আগস্ট: নেইমারের বিকল্প হিসাবে ফিলিপে কুটিনহোকে পাওয়ার আশা প্রায় ছেড়ে দিয়েছে বার্সেলোনা। কাতালন ক্লাবটির ১২৫ মিলিয়ন ইউরোর প্রস্তাবও শুক্রবার খারিজ করে দিল লিভারপুল। ইংল্যান্ডের ক্লাবটির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ফিলিপে কুটিনহোকে আমরা বিক্রি করব না।
বিশদ

শেষ আটে বোপান্নারা

নয়াদিল্লি, ১৮ আগস্ট: সিনসিনাটি মাস্টার্সের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন রোহন বোপান্না ও ইভান ডডিগ জুটি। এই টুর্নামেন্টের ডাবলস ইভেন্টে সপ্তম বাছাই হিসাবে খেলছেন বোপান্নারা।
বিশদ

স্ট্রাইকারদের ফর্ম নিয়ে চিন্তায় লাল-হলুদ শিবির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাস্টমসের বিরুদ্ধে ম্যাচে হেডে দু’গোল করে চমক দিয়েছেন ইস্ট বেঙ্গলের বিদেশি স্টপার কার্লাইল ডিওন মিচেল। যা চোখ খুলে দিয়েছে কোচ খালিদ জামিলের। ইস্ট বেঙ্গল শিবির কিছুটা নিশ্চিন্ত, ম্যাচে স্ট্রাইকাররা আটকে গেলে সেটপিস থেকে গোল করার প্লেয়ার পেয়ে গিয়েছে তারা।
বিশদ

18th  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM