খেলা
 

প্রথম একাদশে আইজলের চার প্রাক্তনীকে রাখছেন খালিদ জামিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিরার অপরাহ্নে ইস্ট বেঙ্গল মরশুমের প্রথম ম্যাচটি খেলতে নামছে কলকাতা লিগে। ইতিমধ্যেই কলকাতা লিগে টানা সাতবার চ্যাম্পিয়ন হয়ে এক অনন্য রেকর্ড গড়েছে ইস্ট বেঙ্গল। ২০১৭-১৮ মরশুমে চ্যাম্পিয়ন হতে পারলে ইস্ট বেঙ্গল নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙবে। কিন্তু কলকাতা লিগে রেনবোর বিরুদ্ধে ইস্ট বেঙ্গলের খেলায় কী দেখা যাবে রামধনুর ছটা? বাহারি ফুটবলের ছটায় কী উদ্ভাসিত হবে ইস্ট বেঙ্গল মাঠ? এর উত্তর ইস্ট বেঙ্গলের আই লিগ জয়ী কোচ খালিদ জামিলের জানা নেই। এখনও দলের সঠিক কম্বিনেশনের খোঁজে মুম্বইকর। তিনি তাই স্বীকার করছেন, প্রথম ম্যাচের আগে বেশ চাপের মধ্যে আছেন। ইস্ট বেঙ্গল অনেক আগে দল গুছিয়ে নিতে আসরে নেমেছিল। কিন্তু প্রথম ম্যাচের আগে খালিদ জামিল মূলত যে ১৮ জনকে নিয়ে শুক্রবার অনুশীলন করলেন তাদের মধ্যে নতুন মুখই ১৪ জন। শেষ মুহূর্তে অর্ণব মণ্ডল ও মহম্মদ রফিকের জাতীয় শিবিরে যোগ দেওয়ার চিঠি না এলে ইস্ট বেঙ্গলের প্রথম একাদশে সাতজনই নতুন মুখ।
গত কয়েক বছর প্রথম ম্যাচে এত নতুন মুখ লাল-হলুদে দেখা যায়নি। এবার অর্ণব-গুরবিন্দার সিং থাকলেও মেহতাব হোসেন নেই। শুক্রবার প্র্যাকটিসে দেখা গেল ডিফেন্সিভ ব্লকারের পজিশন নিয়ে খালিদ জামিল-রঞ্জন চৌধুরিরা বেশ উদ্বিগ্ন। একবার মহম্মদ রফিককে ওই জায়গায় খেলানো হচ্ছে। আবার কখনও আনা হচ্ছে কেভিন লোবোকে। গত দুই বছর প্রায় কোনও ম্যাচ না খেলেই কেভিন লোবোর এক কোটি ২৫ লাখ (প্রথম বছরে ৬০ ও দ্বিতীয় বছরে ৬৫ লাখ) নিয়ে গিয়েছেন। এবার ৭০ লাখের কেভিন লোবোর ইস্ট বেঙ্গলকে ফিরিয়ে দেওয়ার পালা। গার্সিয়ার কাছে বিশেষ ট্রেনিং করলেও এখনও ৯০ মিনিট খেলার জায়গায় নেই। বৃষ্টিভেজা মাঠে আড়ষ্টও। আল আমনা থাকলেও ডিফেন্সিভ ব্লকার হিসাবে কলকাতা লিগে তিনি খালিদের ভাবনায় আপাতত নেই। একটু নীচ থেকে ফিডারের ভূমিকায় খেলবেন সিরিয়ান খেলোয়াড়টি। আইজল এফ সি থেকে আসা দুই উইং-হাফ ধনমাইয়া রালতে আর ব্রেন্ডনকে বল সরবরাহ করাই তাঁর কাজ।
উইলিস প্লাজাকে দলে ডেকে নিয়েছেন খালিদ জামিল। ক্যান্সারে দাদার মৃত্যুর পর ক্যারিবিয়ান ফুটবলারটি খেলায় ঠিকমতো ফোকাস করতে পারছেন না। অফ সিজনে অনুশীলনও করেননি সেই ভাবে। ফিটও নন। তবুও তিনিই আপফ্রন্টে শুরু করবেন। দুই সাইড ব্যাক সামাদ আলি মণ্ডল আর আ‌ইজল এফ সি’র চুলোভা। অনুশীলন যদি ইঙ্গিত হয় তবে আই লিগ জয়ী আইজল এফ সি’র চার ফুটবলারকে এদিন লাল হলুদ জার্সিতে দেখা যাবে। স্টপারে অর্ণব মণ্ডলের সঙ্গী নবাগত ক্যারিবিয়ান স্টপার মিচেল। পরে এলেও তিনি খেলার মধ্যেই আছেন। দল কর্নার কিংবা ফ্রিকিক পেলে নিঃশব্দে চলে যাচ্ছেন প্রতিপক্ষ বক্সে। গোলে হেডও নিচ্ছেন। কিন্তু রক্ষণ সামলানোর সময়ে বৃষ্টিভেজা ম্যাচে সমস্যায় পড়ছেন। তাঁকে সময় দিতে চান খালিদ- রঞ্জনরা। গোলে খেলবেন কে? গোলরক্ষকই ইস্ট বেঙ্গলের দুর্বলতম পজিশন। দুটি প্র্যাকটিস ম্যাচে কেরল থেকে আগত মুর্শেদ খেলেছেন। তবে খালিদ যদি প্রথম ম্যাচে ঝুঁকি নিতে না চান তবে লুই ব্যারেটোই খেলবেন। এদিন দলের সবথেকে পুরানো মুখ গুরবিন্দার সিং বলেন, ‘আমরা কলকাতা লিগে বারবার চ্যাম্পিয়ন হই। আই লিগে রানার্স কিংবা তৃতীয় হই। অনেকেই কটাক্ষ করেন। তবে যে সময়ে কলকাতা লিগ হয় সেই সময়ে ভালো কেন মধ্যম মানের ফুটবল খেলাও কঠিন। তাই বেশ শক্ত এই লিগ। আমরা টানা আটবার চ্যাম্পিয়ন হতেই নামছি। দলে এবার নতুন মুখ বেশি। কিন্তু দল দাঁড়িয়ে যাবে।’ ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ রেনবো এফ সি’তে ভারতীয়রা অনেক দিন ধরে খেলে আসছে। তবে দলে বিদেশি বলতে আইভোরি কোস্টের বার্নার্ড। তা‌ই সাত- আট জন নতুন ফুটবলার খেললেও ইস্ট বেঙ্গলের জেতা উচিত। যদিও প্র্যাকটিস ম্যাচে এই দু’দলের খেলায় জয় পায়নি ইস্ট বেঙ্গল।
12th  August, 2017
জিতল গোয়া ও বেঙ্গালুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’দিন আই এস এলের ম্যাচ গোলশূন্য শেষ হওয়ার পর রবিবার প্রথম জয়ের স্বাদ পেল এফ সি গোয়া। তারা একদা চ্যাম্পিয়ন চেন্নাইয়ান এফ সি’কে ৩-২ গোলে হারাল। ২৫ মিনিটে গোয়াকে এগিয়ে দেন কোরো। ২৯ মিনিটে ব্যবধান বাড়ান লাঞ্জারোট। 
বিশদ

বায়ার্নের জয়ে তৃপ্ত ভিদাল 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: হোম ম্যাচে আগসবার্গকে ৩-০ গোলে হারিয়ে দিল বায়ার্ন মিউনিখ। তাদের হয়ে লিওয়ানডস্কি দুটি গোল করেন। অপর গোলটি আর্তুরো ভিদালের। ১২ ম্যাচে ২৯ পয়েন্ট পেয়ে বায়ার্ন মিউনিখ বুন্দেশলিগায় বেল ভালো জায়গায় থাকল। 
বিশদ

মাদ্রিদ ডার্বি ড্র, হতাশ দুই শিবিরই 

মাদ্রিদ, ১৯ নভেম্বর: মাদ্রিদ ডার্বিতে গোলশূন্য খেলা শেষ করে রিয়াল ও আতলেতিকো মাদ্রিদকে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হল। আতলেতিকোর ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দু’দলই গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি। 
বিশদ

পোগবার ঝলমলে প্রত্যাবর্তনে বড় জয় ম্যান ইউ’র 

লন্ডন, ১৮ নভেম্বর: পিছিয়ে পড়েও নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। শনিবার রাতে ঘরের মাঠে ইংলিশ প্রিমিয়ার লিগের এই ম্যাচে ৪-১ গোলে জিতেছে হোসে মরিনহোর দল। ম্যাচের নায়ক অবশ্যই পল পোগবা। চোট কাটিয়ে প্রায় তিন মাস পর দলে ফেরা এই ফরাসি তারকা নিজে একটি গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেছেন সতীর্থদের গোলের ক্ষেত্রেও। পগবা ছাড়াও একটি করে গোল করেছেন অ্যান্তনি মার্শাল, ক্রিস স্মলিং ও রোমেলু লুকাকু। সেই সুবাদে ১২ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যান ইউ। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। 
বিশদ

রিভিউ বিতর্ক
পেরেরার পাশে বোর্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রিভিউ (ডিআরএস) বিতর্কে দিলরুবান পেরেরার পাশে দাঁড়াল শ্রীলঙ্কা ক্রিকেট। এক বিবৃতিতে দাবি করা হয়েছে, যে ধারণা তৈরি হয়েছে, সেটা ঠিক নয়। ডিআরএস নিয়ে ড্রেসিংরুম থেকে কোনও বার্তা দেওয়া হয়নি। পেরেরা ভুলবশত ভেবেছিলেন, শ্রীলঙ্কার আর কোনও রিভিউ বাকি নেই।  
বিশদ

আই লিগের কোর গ্রুপ তৈরি সঞ্জয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে গত তিন বছর গোলরক্ষক নিয়ে মোহন বাগান টিম ম্যানেজমেন্ট কিংবা সমর্থকদের কোনও চিন্তা ছিল না। কিন্তু এবার সেই অর্থে আস্থা রাখা যায়, এমন কোনও গোলরক্ষক মোহন বাগানে নেই। টানা ১২ বছর মোহন বাগানে খেললেও শিলটন পাল গত দশকের শেষ দিকে যে ফর্মে ছিলেন তার ধারেকাছেও নেই। শিলিগুড়ি ডার্বিতে তাঁকে আউটিংয়ের সমস্যায় পড়তে দেখা গিয়েছে। 
বিশদ

রাজডাঙার বাড়ির ঠিকানায় জ্বলন্ত মশালের পেটেন্ট পেল লাল-হলুদ 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শেষ পর্যন্ত ট্রেডমার্কস রেজিস্ট্রি অফিস থেকে ক্লাবের প্রতীক জ্বলন্ত মশালের পেটেন্ট পেল ইস্ট বেঙ্গল। গত সোমবার ইস্ট বেঙ্গল সচিব কল্যাণ মজুমদার বর্তমান পত্রিকাকে এক প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন,‘আমরা ২০১১ সাল থেকে চেষ্টা করছি। 
বিশদ

ঈশানের আগুন পেসে বাংলার সাত পয়েন্ট 

অমৃতসর, ১৯ নভেম্বর: গ্রুপ ‘ডি’র গুরুত্বপূর্ণ ম্যাচে পাঞ্জাবকে ইনিংস ও ১৯ রানে হারিয়ে রনজি ট্রফির কোয়ার্টার ফাইনালে ওঠার পথ প্রশস্ত করল বাংলা। প্রতিপক্ষ মোটেই দুর্বল ছিল না। বিপক্ষ দল হরভজন সিংয়ের মতো বাঘা স্পিনারকে মাঠে নামিয়েছিল।  
বিশদ

সামি-শিখরের সাফল্যের দিনে রিভিউ বিতর্কে জড়াল শ্রীলঙ্কা 

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান পেরেরার রিভিউ বিতর্ক।
বিশদ

সামির ফিটনেস নিয়ে উঠছে প্রশ্ন
ক্যাচ ফেলে ভুগছে ভারত

সুকান্ত বেরা: ভারত ১৭২  শ্রীলঙ্কা ১৬৫/৪

প্রথম ইনিংসে ১৭২ রানে অল-আউট হওয়ার পরেও ভারতীয় ক্রিকেটারদের শরীরী ভাষা দেখে মনে হচ্ছিল, শ্রীলঙ্কাকে তারা একশো রানেই গুটিয়ে ফেলবে। কিন্তু দিনের শেষে স্কোরবোর্ড অন্য কথা বলছে। ৪ উইকেট হারিয়ে ১৬৫ রানে পৌঁছে গিয়েছে শ্রীলঙ্কা। হাতে ছ’টি উইকেট।
বিশদ

19th  November, 2017
উপভোগ্য টিম গেম খেলে টটেনহ্যামকে হারাল আর্সেনাল

আর্সেনাল- ২ : টটেনহ্যাম- ০
(মুস্তাফি, অ্যালেক্সি স্যাঞ্চেজ)
লন্ডন, ১৮ নভেম্বর: শনিবার দুপুরে এমিরেটস স্টেডিয়ামে নর্থ লন্ডন ডার্বিতে আর্সেনাল ঘরের মাঠে প্রবল দাপটে খেলে ইপিএলে তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম স্থানে উঠে এল। বিরতির আগে শেষ ১০ মিনিটের মধ্যে দুটি গোল করে আর্সেনালকে এগিয়ে দেন স্কোর্দান মুস্তাফি ও অ্যালেক্সি স্যাঞ্চেজ।
বিশদ

19th  November, 2017
কঠিন পিচে ব্যাট করতে ভালো লাগে : পূজারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি।
বিশদ

19th  November, 2017
জোড়া সেঞ্চুরিতে জয়ের সম্ভাবনা বাড়ল বাংলার
অভিষেক রামন ১৪৯ রানে অপরাজিত

অমৃতসর, ১৮ নভেম্বর: রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে সরাসরি জয়ের স্বপ্ন জাগিয়ে তুলেছে বাংলা। অভিষেক রামনের অপরাজিত ১৪৯ ও অভিমন্যু ঈশ্বরণের ১১৭ রানের ওপর ভর করে বাংলা দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটে ৩০৯ রান তুলেছে। বাংলার এগিয়ে ৬২ রানে।
বিশদ

19th  November, 2017
আইএসএলে
আজ অভিষেক বেঙ্গালুরু এফসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই প্রধানের মতো হেরিটেজ ক্লাবদের টপকে আজ আইএসএলে অভিষেক হচ্ছে বেঙ্গালুরু এফ সি’র। আই লিগ চ্যাম্পিয়নদের মধ্যে তারা প্রথম আইএসএলে খেলার অধিকার পেয়েছে।
বিশদ

19th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM