খেলা
 

ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে শ্রীলঙ্কা
ক্যান্ডিতে তৃতীয় টেস্ট জিতে ইতিহাস গড়াই লক্ষ্য বিরাটদের

ক্যান্ডি, ১১আগস্ট: ইতিহাস গড়ার লক্ষ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ তৃতীয় টেস্ট খেলতে নামছে ভারত। তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই পকেটে পুরে ফেলেছে ‘টিম ইন্ডিয়া’। ক্যান্ডি টেস্ট তাই আপেক্ষিক দৃষ্টিতে কিছুটা হলেও নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচ দুই দলের কাছে বিভিন্ন দিক থেকে খুবই তাৎপর্যপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। শ্রীলঙ্কা যেমন ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে, তেমনি বিরাট বাহিনী পাখির চোখ করেছে বিদেশের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের স্বাদ পেতে।
গতবার শ্রীলঙ্কা সফরে ভারত পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল। এবার শ্রীলঙ্কা মাথা তুলতে পারেনি ভারতের বিরুদ্ধে। চোট সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা প্রথম ম্যাচে ৩০৪ রানে ও দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ৫৩ রানে হেরেছিল। তৃতীয় টেস্টে বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।
সিরিজ জয় নিশ্চিত হওয়ার পর ভারতীয় দলের ক্রিকেটাররা গত কয়েকদিন ধরে ঘুরে বেড়িয়েছেন পরিবারের সদস্যদের সঙ্গে। কোচ রবি শাস্ত্রী বিশ্বাস করেন, একঘেঁয়েমি থেকে ক্রিকেটারদের কিছুদিন দূরে রেখে তরতাজা করে তুললে ভালো ফল পাওয়া যায়। তাতে নাকি ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স মেলে ধরতে পারেন। শ্রীলঙ্কা সফরে এখনও অবধি ব্যাটে-বলে ভারত যথেষ্ট দাপট দেখিয়েছে। তৃতীয় টেস্টেও তার কোনও ব্যতিক্রম ঘটার কথা নয়। সাসপেন্ড থাকায় এই ম্যাচে রবীন্দ্র জাদেজা খেলতে পারবেন না। তাঁর পরিবর্তে প্রথম একাদশে জায়গা পেতে পারেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। যদিও অক্ষর প্যাটেলকে দক্ষিণ আফ্রিকা থেকে শ্রীলঙ্কায় উড়িয়ে আনার পর কুলদীপের খেলা একশো শতাংশ নিশ্চিত বলা যাচ্ছে না। কার্যত নিয়মরক্ষার ম্যাচ হলেও, বিরাট কোহলি পুরো শক্তি নিয়েই শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ঝাঁপাতে চাইছেন। আসলে, তাঁর লক্ষ্য প্রথমবার বিদেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া।
ওপেনিং জুটিতে দলকে নির্ভরতা দিয়েছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল। দু’জনেই রানের মধ্যে আছেন। তবে লোকেশ রাহুল চোট সারিয়ে গত ম্যাচে কামব্যাক করেছিলেন। রান পাওয়া সত্বেও অভিনব মুকুন্দকে বসিয়ে তাঁকে খেলিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচেও লোকেশ রাহুল ও শিখর ধাওয়ানই হয়তো ওপেন করবেন। তিন নম্বরে ভারতের বড় ভরসা চেতেশ্বর পূজারা। গত ম্যাচে ৫০তম টেস্টে তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বিরাট কোহলি শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে সেঞ্চুরি করলেও তাঁর ব্যাটে ধারাবাহিকতার অভাব স্পষ্ট। তবে ক্যাপ্টেন হিসাবে বিরল সাফল্য অর্জনের পাশাপাশি এই ম্যাচে ব্যাট হাতে বড় রান পেতে মরিয়া কোহলি। পাঁচ নম্বরে অজিঙ্কা রাহানে ভারতীয় ব্যাটিংকে নির্ভরতা জোগাচ্ছেন। জাদেজা না থাকায় রবিচন্দ্রন অশ্বিনকে তৃতীয় টেস্টে বাড়তি দায়িত্ব নিতে হবে। তাঁর সঙ্গী হিসাবে দেখা যেতে পারে কুলদীপ যাদবকে। গত কয়েকদিন ধরে নেটে কুলদীপের উপর নজর রেখেছিলেন কোচ রবি শাস্ত্রী। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা গত ম্যাচে হাফ-সেঞ্চুরি করে মনোবল অনেকটাই বাড়িয়ে নিয়েছেন। তাঁর দুরন্ত কিপিংয়ের প্রশংসা শোনা গিয়েছে কোহলির কণ্ঠে। স্ত্রী, কন্যাকে নিয়ে গত কয়েকদিন ধরে ঘুরে-বেড়িয়ে সময় কাটিয়ে বেশ ফুরফুরে মেজাজে পাপালি। পেস অলরাউন্ডার হিসাবে হার্দিক পান্ডিয়াকে আরও একটা সুযোগ দিতে চান কোহলি। কারণ, হার্দিককে নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট স্বপ্ন দেখতে শুরু করেছেন। অনেকে বলছেন, ইংল্যান্ডের বেন স্টোকস হয়ে উঠতে পারেন হার্দিক। তিনি চলতি সিরিজে প্রত্যাশিত পারফরম্যান্স তুলে ধরেছেন। দুই পেসার হিসাবে উমেশ যাদবের সঙ্গে মহম্মদ সামির খেলার কথা। তবে ভুবনেশ্বর কুমার গত দু’টি টেস্টে সুযোগ পাননি। তাই উমেশকে বসিয়ে ভুবিকে সুযোগ দেওয়া হতে পারে।
সিরিজ হাতছাড়া করে শ্রীলঙ্কা এখন সম্মানরক্ষার লড়াইয়ে নামছে। তবে কাজটা তাদের কাছে বেশ কঠিন। নুয়ান প্রদীপ ও রঙ্গনা হেরাথ এই ম্যাচে চোটের কারণে নেই। দুস্মন্ত চামেরা ও লাহিরু গামাগেকে দলে নেওয়া হয়েছে। উপুল তরঙ্গা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, দীনেশ চন্ডীমল, অ্যাঞ্জেলো ম্যাথিউজরা অবশ্যই চাইবেন তৃতীয় টেস্টে ভারতকে কঠিন লড়াইয়ের মুখে ঠেলে দিতে।
 ম্যাচ শুরু সকাল ১০টায়।
12th  August, 2017
ফিটনেসই টিমে টিকে থাকার শর্ত : শাস্ত্রী

ক্যান্ডি, ১৬ আগস্ট: ফিটনেসকেই ভারতীয় দলে টিকে থাকার প্রধান শর্ত হিসেবে বর্ণনা করলেন রবি শাস্ত্রী। টিম ইন্ডিয়ার কোচের মতে, ২০১৯ বিশ্বকাপে ভারতকে সেরা ফিল্ডিং সাইড করে তোলার লক্ষ্য সামনে রেখে এগতে চান তিনি। আর সে জন্যই তিনি ফিটনেসকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন।
বিশদ

উয়েফার বর্ষসেরার শেষ ল্যাপে বুফোঁ ও মেসির পাশে রোনাল্ডো

মোনাকো, ১৬ আগস্ট: উয়েফার বর্ষসেরা ফুটবলারের শেষ ল্যাপে রয়েছেন গিয়ানলুইগি বুফোঁ, লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আগামী ২৪ আগস্ট মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে সেরা ফুটবলারের নাম ঘোষিত হবে।
বিশদ

মিচেলের জোড়া গোলে কাস্টমসের কঠিন বাধা টপকাল ইস্ট বেঙ্গল

ইস্ট বেঙ্গল- ২ (মিচেল ২) : ক্যালকাটা কাস্টমস- ০
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যথেষ্ট আশা নিয়ে ত্রিনিদাদ ও টোবোগোর স্ট্রাইকার উইলিস প্লাজাকে সই করিয়েছে ইস্ট বেঙ্গল। প্রথম দুটি ম্যাচে প্লাজা দাগ কাটতে না পারলেও তাঁর স্বদেশীয় সতীর্থ কার্লাইল ডিওন মিচেল বুধবার কাস্টমসের বিরুদ্ধে লাল-হলুদের ত্রাতা হয়ে উঠলেন।
বিশদ

বোর্ডের তিন শীর্ষ কর্তাকে অপসারণের দাবি জানালেন বিনোদ রাই

রাতুল ঘোষ: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কর্তারা সংশোধনের অযোগ্য। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশ এঁরা দিনের পর দিন উপেক্ষা করে চলেছেন। অবশেষে ধৈর্যের বাঁধ ভাঙল প্রাক্তন ক্যাগ প্রধান বিনোদ রাইয়ের নেতৃত্বাধীন কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ)।
বিশদ

চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বের দিকে এক কদম এগল লিভারপুল

লিভারপুল-২ : হফেনহেম-১
(আর্নল্ড, নর্ডভেত-আত্মঘাতী) (উথ)
সিন্সহেম, ১৬ আগস্ট: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফ ম্যাচের প্রথম পর্বের ম্যাচে হফেনহেমকে হারিয়ে দিল লিভারপুল। আগামী ২৩ আগস্ট অ্যানফিল্ডে ফিরতি পর্বের ম্যাচ ড্র রাখতে পারলেই মূল পর্বে পৌঁছবে জুরগেন ক্লপের দল। মঙ্গলবার ঘরের মাঠে অবশ্য যথেষ্ট উপভোগ্য ফুটবল খেলেছে হফেনহেম।
বিশদ

আজ শঙ্করকে বাদ দিয়েই মাঠে নামছে মহমেডান স্পোর্টিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলরক্ষক শঙ্কর রায়কে নিয়ে সমস্যায় মহমেডান স্পোর্টিং। বাংলার সন্তোষ ট্রফি জয়ের অন্যতম কারিগর নাগেরবাজারের এই ছেলেটি লিগের প্রথম ম্যাচেই পাঠচক্রের বিরুদ্ধে মহমেডান স্পোর্টিংয়ের হয়ে চার গোল হজম করেছেন। সেই ম্যাচে মহমেডান রক্ষণের দুর্বলতা ছিল।
বিশদ

শ্রীলংকা দলে একাধিক রদবদল

কলম্বো, ১৬ আগস্ট: ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের জন্য দল ঘোষনা করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। দল থেকে বাদ পড়েছেনে অভিজ্ঞ পেসার নুয়ান কুলাসেকারা।
বিশদ

মা হওয়ার পর অস্ট্রেলিয়ান ওপেনে ফিরবেন সেরেনা

লস অ্যাঞ্জেলস, ১৬ আগস্ট: আগামী মাসে মা হতে চলেছেন সেরেনা উইলিয়ামস। অন্তঃসত্বা অবস্থায় তিনি নিজের শরীরে এক নতুন শক্তির উন্মেষ পর্যবেক্ষণ করেছেন। বছরের দু’টি গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট ফরাসি ওপেন ও উইম্বলডনে অংশগ্রহণ করেননি সেরেনা।
বিশদ

আজ প্রথম দিন-রাতের টেস্টে নামছে ইংল্যান্ড

বার্মিংহ্যাম, ১৬ আগস্ট: এবার দিন-রাতের টেস্টের সঙ্গে পরিচিত হতে চলেছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টটি তারা খেলবে গোলাপি বলে ফ্লাড লাইটের আলোয়।
বিশদ

পেজদের বিদায়

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের কাছে ৬-২, ৬-৭, ৬-১০ সেটে হেরে।
বিশদ

বেঙ্গালুরু এফসি’র স্কোয়াড ঘোষিত

বেঙ্গালুরু, ১৬ আগস্ট: এএফসি কাপ নক-আউট পর্বের ম্যাচগুলির জন্য ২৫ জনের স্কোয়াড বেছে নিলেন বেঙ্গালুরু এফসি’র কোচ আলবার্তো রোকা। এই স্কোয়াডে ১৪জন নতুন মুখ। রয়েছেন অস্ট্রেলিয়ান মিডফিল্ডার এরিক পার্তালু, স্পেনের হুয়ানন, টনি ডোভাল এবং ডিমাস ডেলগাডো।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  খানাকুলে বৃষ্টির জমা জল নামতেই উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য
আরামবাগের খানাকুলের সবলসিংহপুর এলাকায় বৃষ্টির জমা জল নামতেই এক অপরিচিত মহিলার কঙ্কাল উদ্ধার হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

05:44:00 PM

এবার চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে পঞ্চায়েতেও: অনুব্রত

 আজ নলহাটিতে ১নং ওয়ার্ড ও ৮ নং ওয়ার্ডে তৃণমূলের পরাজয়ের পর, হারের কারণ অনুসন্ধান করতে এসে অনুব্রত মন্ডল মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও পরিকল্পনা তদারকি ও পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়সহ আরও দুই তৃণমূল নেতার দায়িত্ব পালনে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ওঁদের উপর পুরো দায়িত্ব ছেড়ে দেওয়াটা ভুল হয়েছলি, ওঁদের এতটা বিশ্বাস করাটাও ভুল হয়েছিল। এবার থেকে সব বিষয়টা তিনি নি঩জেই দেখবেন বলেও জানান। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত দখলের ডাকও দেন অনুব্রতবাবু। তিনি বলেন, এবার পঞ্চায়েতও চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে।

05:20:10 PM

এই জয় মানুষের জয়: মুখ্যমন্ত্রীর

 মানুষের জয়, যারা তৃতীয় ও চতুর্থ হওয়ার জন্য লম্ফ-ঝম্ফ করেছিল, আমি দেখলাম তারা ০.১% ভোট পেয়েছে। মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আজ ৭ পুরসভা জয়ের পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

05:13:08 PM

উত্তরবঙ্গে দুর্গতদের উদ্ধারে ন্যায্যমূল্যে বিমান সংখ্যা বাড়ানোর আর্জি কেন্দ্রকে

 যেহেতু উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেই সুযোগে বেশিরভাগ বিমান সংস্থা তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রকে এই দুর্যোগের সময় দুর্গতদের উদ্ধারে ন্যায্য মূল্যে বিমানের সংখ্যা বাড়াতে অনুরোধ জানিয়েছে।

05:06:00 PM

মদন তামাং হত্যা মামালা: গুরুংকে অব্যহতি

 মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে কোনও তথ্য প্রমানাদি না মেলায় তাঁকে এই মামলা থেকে অব্যহতি দিল বিশেষ আদালত

05:02:00 PM

 দুর্গাপুরে পুরভোটে তৃণমূল ৭৬.২৬%, বামফ্রন্ট ১২.৩%, বিজেপি ৭.৮৯%, কংগ্রেস ২.৫৩% এবং নির্দল ০.৯% ভোট পেয়েছে

04:39:00 PM