খেলা
 

ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে শ্রীলঙ্কা
ক্যান্ডিতে তৃতীয় টেস্ট জিতে ইতিহাস গড়াই লক্ষ্য বিরাটদের

ক্যান্ডি, ১১আগস্ট: ইতিহাস গড়ার লক্ষ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ তৃতীয় টেস্ট খেলতে নামছে ভারত। তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই পকেটে পুরে ফেলেছে ‘টিম ইন্ডিয়া’। ক্যান্ডি টেস্ট তাই আপেক্ষিক দৃষ্টিতে কিছুটা হলেও নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচ দুই দলের কাছে বিভিন্ন দিক থেকে খুবই তাৎপর্যপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। শ্রীলঙ্কা যেমন ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছে, তেমনি বিরাট বাহিনী পাখির চোখ করেছে বিদেশের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের স্বাদ পেতে।
গতবার শ্রীলঙ্কা সফরে ভারত পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল। এবার শ্রীলঙ্কা মাথা তুলতে পারেনি ভারতের বিরুদ্ধে। চোট সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কা প্রথম ম্যাচে ৩০৪ রানে ও দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ৫৩ রানে হেরেছিল। তৃতীয় টেস্টে বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।
সিরিজ জয় নিশ্চিত হওয়ার পর ভারতীয় দলের ক্রিকেটাররা গত কয়েকদিন ধরে ঘুরে বেড়িয়েছেন পরিবারের সদস্যদের সঙ্গে। কোচ রবি শাস্ত্রী বিশ্বাস করেন, একঘেঁয়েমি থেকে ক্রিকেটারদের কিছুদিন দূরে রেখে তরতাজা করে তুললে ভালো ফল পাওয়া যায়। তাতে নাকি ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স মেলে ধরতে পারেন। শ্রীলঙ্কা সফরে এখনও অবধি ব্যাটে-বলে ভারত যথেষ্ট দাপট দেখিয়েছে। তৃতীয় টেস্টেও তার কোনও ব্যতিক্রম ঘটার কথা নয়। সাসপেন্ড থাকায় এই ম্যাচে রবীন্দ্র জাদেজা খেলতে পারবেন না। তাঁর পরিবর্তে প্রথম একাদশে জায়গা পেতে পারেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। যদিও অক্ষর প্যাটেলকে দক্ষিণ আফ্রিকা থেকে শ্রীলঙ্কায় উড়িয়ে আনার পর কুলদীপের খেলা একশো শতাংশ নিশ্চিত বলা যাচ্ছে না। কার্যত নিয়মরক্ষার ম্যাচ হলেও, বিরাট কোহলি পুরো শক্তি নিয়েই শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ঝাঁপাতে চাইছেন। আসলে, তাঁর লক্ষ্য প্রথমবার বিদেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া।
ওপেনিং জুটিতে দলকে নির্ভরতা দিয়েছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল। দু’জনেই রানের মধ্যে আছেন। তবে লোকেশ রাহুল চোট সারিয়ে গত ম্যাচে কামব্যাক করেছিলেন। রান পাওয়া সত্বেও অভিনব মুকুন্দকে বসিয়ে তাঁকে খেলিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচেও লোকেশ রাহুল ও শিখর ধাওয়ানই হয়তো ওপেন করবেন। তিন নম্বরে ভারতের বড় ভরসা চেতেশ্বর পূজারা। গত ম্যাচে ৫০তম টেস্টে তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বিরাট কোহলি শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে সেঞ্চুরি করলেও তাঁর ব্যাটে ধারাবাহিকতার অভাব স্পষ্ট। তবে ক্যাপ্টেন হিসাবে বিরল সাফল্য অর্জনের পাশাপাশি এই ম্যাচে ব্যাট হাতে বড় রান পেতে মরিয়া কোহলি। পাঁচ নম্বরে অজিঙ্কা রাহানে ভারতীয় ব্যাটিংকে নির্ভরতা জোগাচ্ছেন। জাদেজা না থাকায় রবিচন্দ্রন অশ্বিনকে তৃতীয় টেস্টে বাড়তি দায়িত্ব নিতে হবে। তাঁর সঙ্গী হিসাবে দেখা যেতে পারে কুলদীপ যাদবকে। গত কয়েকদিন ধরে নেটে কুলদীপের উপর নজর রেখেছিলেন কোচ রবি শাস্ত্রী। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা গত ম্যাচে হাফ-সেঞ্চুরি করে মনোবল অনেকটাই বাড়িয়ে নিয়েছেন। তাঁর দুরন্ত কিপিংয়ের প্রশংসা শোনা গিয়েছে কোহলির কণ্ঠে। স্ত্রী, কন্যাকে নিয়ে গত কয়েকদিন ধরে ঘুরে-বেড়িয়ে সময় কাটিয়ে বেশ ফুরফুরে মেজাজে পাপালি। পেস অলরাউন্ডার হিসাবে হার্দিক পান্ডিয়াকে আরও একটা সুযোগ দিতে চান কোহলি। কারণ, হার্দিককে নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট স্বপ্ন দেখতে শুরু করেছেন। অনেকে বলছেন, ইংল্যান্ডের বেন স্টোকস হয়ে উঠতে পারেন হার্দিক। তিনি চলতি সিরিজে প্রত্যাশিত পারফরম্যান্স তুলে ধরেছেন। দুই পেসার হিসাবে উমেশ যাদবের সঙ্গে মহম্মদ সামির খেলার কথা। তবে ভুবনেশ্বর কুমার গত দু’টি টেস্টে সুযোগ পাননি। তাই উমেশকে বসিয়ে ভুবিকে সুযোগ দেওয়া হতে পারে।
সিরিজ হাতছাড়া করে শ্রীলঙ্কা এখন সম্মানরক্ষার লড়াইয়ে নামছে। তবে কাজটা তাদের কাছে বেশ কঠিন। নুয়ান প্রদীপ ও রঙ্গনা হেরাথ এই ম্যাচে চোটের কারণে নেই। দুস্মন্ত চামেরা ও লাহিরু গামাগেকে দলে নেওয়া হয়েছে। উপুল তরঙ্গা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, দীনেশ চন্ডীমল, অ্যাঞ্জেলো ম্যাথিউজরা অবশ্যই চাইবেন তৃতীয় টেস্টে ভারতকে কঠিন লড়াইয়ের মুখে ঠেলে দিতে।
 ম্যাচ শুরু সকাল ১০টায়।
12th  August, 2017
অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের কলকাতা পর্বের জন্য
‘লোগো’ নবান্নে প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার ‘লোগো’ প্রকাশিত হল বুধবার। এদিন নবান্নে বিশ্বকাপ আয়োজন সংশ্লিষ্ট প্রস্তুতি কমিটির বৈঠক শেষে ওই ‘লোগো’ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ধোনিকে শীঘ্রই চেনা ফর্মে দেখা যাবে, আশায় কোহলি

পাল্লেকেলে, ২৩ আগস্ট: টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে তাঁর জায়গা এখন বেশ টলমল। ২০১৯ বিশ্বকাপে তিনি আদৌ দলে জায়গা পাবেন কিনা, তা নিয়ে অনেকেই সন্দিহান। যুবরাজ সিং বাদ পড়ার পর অনেকেই বলছেন, এবার ধোনির পালা। সত্যিই কি তাই?
বিশদ

অনবদ্য গোল সামাদের  ম্যাচের সেরা আল আমনা
চতুর্থ ম্যাচেও মসৃণ জয় ইস্ট বেঙ্গলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানের জল ঢুকে থইথই করছে ইস্ট বেঙ্গল মাঠের চারপাশ। লিগের ম্যাচে ইস্ট বেঙ্গলের গ্যালারি পুরো ভরছে না। তার মধ্যেও গোড়ালি সমান জল পেরিয়ে মাঠে ঢুকে লাল-হলুদ সমর্থকরা বুধবার বিকেলে প্রিয় দলের একপেশে জয় উপভোগ করলেন। বানের দাপটে প্রায় ময়দান ভাসছে।
বিশদ

প্রতিরোধহীন শ্রীলঙ্কা দলকে আজও হারান উচিত ‘টিম ইন্ডিয়া’র

পাল্লেকেলে, ২৩ আগস্ট: দ্বিতীয় একদিনের ম্যাচে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে ভারত। প্রথম ম্যাচে প্রতিপক্ষকে প্রায় উড়িয়ে দিয়েছিলেন বিরাট কোহলিরা। ফলে ভারতীয় ক্রিকেটারদের মনোবল তুঙ্গে। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পর বিরাট বাহিনীর পাখির চোখ এখন একদিনের সিরিজে পাঁচে পাঁচ করা।
বিশদ

ইস্ট বেঙ্গলে ব্রাজিলিয়ান স্ট্রাইকার চার্লস
কাটসুমির সঙ্গে খেলার প্রতীক্ষায় আমনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটসুমি ইউসার আসার প্রতীক্ষায় মহম্মদ আল আমনা। আই লিগে ইস্ট বেঙ্গলের সিরিয়ান ও জাপানি মিডফিল্ডারের যুগলবন্দিতে ভালো কিছু করার স্বপ্ন দেখছে লাল-হলুদ শিবির। বুধবার লিগে সাদার্ন সমিতির বিরুদ্ধে জয়ের পর ইস্ট বেঙ্গলের ম্যাচের সেরা বলেন, ‘আমি টিম গেমে বিশ্বাসী। তবে কাটসুমি এলে দলের শক্তি বাড়বে।
বিশদ

শেষ ষোলোয় সাইনা, শ্রীকান্ত ও প্রণীত

গ্লাসগো, ২৩ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টনের সিঙ্গলসের প্রি-কোয়ার্টার ফাইনালে উন্নীত হলেন ভারতের সাইনা নেহওয়াল, কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। সাইনা এদিন দুরন্ত ফর্মে সুইস প্রতিদ্বন্দ্বী স্যাবরিনা জ্যাকেটকে উড়িয়ে দেন ২১-১১, ২১-১২ পয়েন্টে। মাত্র ৩৩ মিনিটে ম্যাচ শেষ করে দেন সাইনা।
বিশদ

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় ওয়েন রুনির

 লন্ডন, ২৩ আগস্ট: প্রিমিয়ার লিগে গোলের ডাবল সেঞ্চুরি পূর্ণ করার ৪৮ ঘণ্টার মধ্যেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ওয়েন রুনি। বুধবার তিনি জানান, ‘আগামী মাসে মাল্টা ও স্লোভাকিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ রয়েছে। তার জন্য আমার সঙ্গে কথা বলেছিলেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট।
বিশদ

 সফল ক্রীড়াবিদদের সংবর্ধিত করল আলিপুরদুয়ার ক্রীড়া সংস্থা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে।
বিশদ

৪৩ বলে সেঞ্চুরি আফ্রিদির

লন্ডন, ২৩ আগস্ট: ইংলিশ কাউন্টিতে টি-২০ চ্যাম্পিয়নশিপের প্রথম কোয়ার্টার ফাইনালে হ্যাম্পশায়ারের হয়ে ওপেন করতে নেমে ১০টি বাউন্ডারি ও ৭টি ছক্কার সাহায্যে ৪৩ বলে ১০১ রান করেন শাহিদ আফ্রিদি। এতদিন তাঁর নামের পাশে কোনও টি-২০ সেঞ্চুরি ছিল না। আফ্রিদির ঝোড়ো সেঞ্চুরির সুবাদেই ২০ ওভারে ২৪৯ রান করে হ্যাম্পশায়ার।
বিশদ

দলের ব্যাটসম্যানদের দায়িত্বশীল হতে বলছেন উপুল তরঙ্গা

 পাল্লেকেলে, ২৩ আগস্ট: ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে মাঠে নামার আগে দলের প্রথম সারির ব্যাটসম্যানদের নিজেদের দায়িত্ব সম্পর্কে সজাগ করে দিলেন উপুল তরঙ্গা। শ্রীলঙ্কার অধিনায়কের মতে, সিনিয়র ব্যাটসম্যানরা সেট হয়ে গিয়েও উইকেট ছুঁড়ে দিলে বড় রানের ইনিংস গড়ে তোলা অসম্ভব।
বিশদ

সাংসদ কোটার টাকা দিলেন শচীন

নয়াদিল্লি, ২৩ আগস্ট: কিংবদন্তি ক্রিকেটার তথা রাজ্যসভার সদস্য শচীন তেন্ডুলকর সাংসদ কোটা থেকে ১৫ লক্ষ টাকা দিলেন মহারাষ্ট্রের সাংলি জেলার পুলিশ ট্রেনিং স্কুলের জল সাপ্লাই প্রজেক্টের কাজে। তুরচি পুলিশ ট্রেনিং স্কুলের প্রধান সঞ্জয় বারকুণ্ড জানিয়েছেন, ‘আমরা অনেক সেলিব্রেটিকে আর্থিক সাহায্যের আবেদন করেছিলাম।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): নন্দন নিলেকানিকেই ইনফোসিসের চেয়ারম্যান হিসাবে ফিরিয়ে আনা হোক। এই দাবি সংস্থার প্রাক্তন-সিএফও বালাকৃষ্ণনের। তাঁর মতে, ইনফোসিসের বর্তমান পরিস্থিতিতে একটি ‘ভালো মুখে’র খুব দরকার। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:26:26 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM