খেলা
 

ইস্ট বেঙ্গলে চাপ নিয়েই চ্যালেঞ্জ নিচ্ছেন খালিদ জামিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিল, যেন কলকাতা লিগ জিতে নিয়েছে ইস্ট বেঙ্গল! মরশুমের প্রথম দিন অনুশীলনে যেভাবে কোচ খালিদ জামিলসহ লাল-হলুদ ফুটবলারদের বরণ করে নিলেন ইস্ট বেঙ্গল জনতা তাতে এমন কিছু মনে হতে বাধ্য। খালিদের স্পর্শে যেন আগাম সাফল্যের গ্যারান্টি এল ইস্ট বেঙ্গলে। দিল্লি তো এখন বহুত দূর! সোমবার অনুশীলন শেষ হতেই খালিদের গলায় ফ্যান ক্লাবের সভ্যরা মোটা এক রজনীগন্ধার মালা পরিয়ে দিলেন। হাতে তুলে দিলেন ফুলের স্তবক। লাল-সাদা দোপাটি ফুল দিয়ে তাঁর মাথার উপর হল পুষ্প বৃষ্টি। কেউ উপুড় হয়ে মাটিতে শুয়ে খালিদকে প্রণাম করে নিলেন। আবার অত্যুৎসাহী সমর্থকরা খালিদকে চেপে ধরে সেলফি তোলার হিড়িক তুলে দিলেন।
ইস্ট বেঙ্গলের প্রথম দিনে প্রায় ঘন্টা দুয়েক অনুশীলন ঘিরে মাঠ জুড়ে বেজে গেল ঢোল, ঢাক, ব্যান্ড। লাল রংমশালের রোশনাই, বাজির আওয়াজের চোটে তাঁবুর আশেপাশে ঘোরা কুকুরগুলো জোর চিৎকার জুড়ে দিল। লাল-হলুদ পতাকা, ব্যানার, ফেস্টুনের ছড়াছড়ি তো রয়েছেই। ফুটবলারদের প্রত্যেকের হাতে ফ্যান ক্লাবের দেওয়া গোলাপ ফুল, ওয়েলকাম শংসাপত্র। মুম্বই, মিজোরাম ঘুরে কলকাতায় প্রথম কোচিং করতে আসা খালিদ জামিল প্রথম দিনেই লাল-হলুদ সমর্থকদের প্রত্যাশার চাপটা টের পেলেন। ফুটবলার জীবনে অফার থাকলে কলকাতায় কোনওদিন খেলতে আসেননি। ফলে ফুটবল নিয়ে কলকাতার আবেগের কথা শুনলেও ব্যাপারটা উপলব্ধি করলেন এই প্রথম।
লড়াকু খালিদের কথায় কোনও চাপ নয়, চ্যালেঞ্জ নেওয়ার হুঙ্কার। বললেন, ‘এমন অভিজ্ঞতা ছিল না। এমন সমর্থন সারাবছর ধরে চলুক। ফুটবলাররা তাতে উজ্জীবিত হবে। আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করছি।’ একেবারেই নতুন জায়গা কোচিংয়ে ফোকাস ধরে রাখতে মিডিয়ার সামনে বেশি মুখ দেখাতে নারাজ তিনি। এখন থেকে প্র্যাকটিসের প্রথম ১৫ মিনিট ফটোগ্রাফারদের জন্য বরাদ্দ। সপ্তাহের দু’দিন সোমবার ও বৃহস্পতিবার লাল-হলুদ কোচ মিডিয়ার সঙ্গে কথা বললেন।
ইস্ট বেঙ্গলের এই স্কোয়াডে ৯০ শতাংশ নতুন মুখ। চেনাদের মধ্যে অধিনায়ক অর্ণব মন্ডল, মহম্মদ রফিক ছাড়া সামাদ আলি মল্লিক, ভি পি সুহের, দীপক কুমার, কেভিন লোবো। আর একঝাঁক পাহাড়ি মুখ। সবাইয়ের মুখের আদল যেন পাহাড়ি ছাঁচে গড়া। আই লিগে পাহাড়ি ছেলেদের নিয়ে আইজল এফ সি’তে সাফল্য পেয়েছিলেন খালিদ। লাল-হলুদে সেই ছকের বাইরে বেরতে নারাজ তিনি।
২৫ জুলাইয়ের আগে সব বিদেশিকে পাওয়া যাবে না। কয়েকজন ফুটবলার জাতীয় শিবিরে। গুরবিন্দর সিং, লুইস ব্যারেটো পারিবারিক সমস্যার জন্য অনুশীলনে অনুপস্থিত। ফলে প্রথম দিনেই বল নিয়ে অনুশীলন করালেন খালিদ। কলকাতা লিগ শুরুর আগে খুব বেশি সময় পাওয়া যাবে না। ফলে কম্বিনেশন প্র্যাকটিসে জোর দিলেন খালিদ। আপাতত দিন পাঁচেক দেখে নিতে চাইছেন কোন ফুটবলার কোন পজিশনে স্বচ্ছন্দ। বিদেশিদের উপর তাঁর বিশ্বাস রয়েছে। খালিদ মনে করেন, বিদেশি ফুটবলাররা পরে এলেও ঠিক দলের সঙ্গে মানিয়ে নেবেন। গোলরক্ষক কোচ আইজল এফ সি থেকে আনার উদ্যোগ নিয়েছেন খালিদ। প্রথম দিন গোলরক্ষকদের প্র্যাকটিস করালেন সহকারী রঞ্জন চৌধুরি। প্র্যাকটিসের আগে ও পরে দীর্ঘক্ষণ রঞ্জন ও ফিজিক্যাল ট্রেনার গার্সিয়ার সঙ্গে কথা বললেন লাল-হলুদ কোচ। এদিন লাল-হলুদ তাঁবুতে কান পাতলেই শোনা গেল, ইস্ট বেঙ্গলের এবার সেরা রিক্রুট ফিজিক্যাল ট্রেনার গার্সিয়া! মোহন বাগানের বিগত সাফল্যের নেপথ্যে এই ব্রাজিলিয়ান ট্রেনার। খালিদ জামিল এই বিদেশি ট্রেনারের উপর খুবই ভরসা করছেন। বললেন, ‘গার্সিয়া খুব ভালো কাজ করেন। ওর সার্ভিস এবার পুরোপুরি নেব আমরা।’ সোমবার থেকেই গার্সিয়া পুরোদমে নিজের কাজ শুরু করে দিলেন। প্র্যাকটিসের পরও তিনি অর্ণব, রফিক, লোবোদের বাড়তি সময় দিলেন।
আপাতত ইস্ট বেঙ্গল মাঠ দেখে খুশি খালিদ। কল্যাণী স্টেডিয়ামের মাঠ তাঁর পছন্দ হয়েছে। আপাতত দিন সাতেক নিজেদের মাঠে অনুশীলন করার পর কর্তাদের সঙ্গে কথা বলে খালিদ ঠিক করবেন তিনি কল্যাণীতে আবাসিক শিবির করবেন কিনা। বারাসত স্টেডিয়ামেও হতে পারে প্রি-সিজন অনুশীলন। প্রথম দিন কড়া রোদে অনুশীলন করেছে ইস্ট বেঙ্গল। লাল-হলুদ কোচ দেখতে চান বৃষ্টি হলে ইস্ট বেঙ্গল মাঠের অবস্থা কেমন হয়। গোলরক্ষক নিয়ে চিন্তা রয়েছে খালিদের। আরও দুটি গোলরক্ষক তিনি নিতে চান। গোলরক্ষক সঞ্জীবন পালকে তিনি চেয়েছিলেন। কিন্তু সঞ্জীবন আইএসএল ড্রাফটে সই করেছেন।
কলকাতা লিগ নিয়ে লাল-হলুদ কোচের কোনও ধারণা নেই। তিনি জানেন এবার ইস্ট বেঙ্গলের সামনে টানা আটবার লিগ জয়ের সুযোগ রয়েছে। বললেন, ‘লিগের প্রথম ম্যাচ থেকে ভালো শুরু করতে হবে। তবে মোহন বাগান নয়, আমি সব ম্যাচকেই গুরুত্ব দিচ্ছি।’ লিগের প্রতিপক্ষ নিয়ে সিনিয়র ফুটবলার অর্ণব, রফিকদের সঙ্গে প্রতি মুহূর্তে আলোচনা করছেন। আবার জুনিয়রদের সঙ্গে মিশে তাদের থেকে সেরাটা বের করে আনাই লক্ষ্য খালিদের। আইজলে অচেনা পরিবেশে কাজ করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছেছিলেন প্রাক্তন এই জাতীয় ফুটবলার। কলকাতায় কোচিং করতে গেলে মাঠের সঙ্গে মাঠের বাইরেও কিছু ‘ফ্যাক্টর’ রয়েছে। সেগুলো সামলে খালিদ কিভাবে এগিয়ে যান, তার উপরই লাল-হলুদ কোচের সাফল্য নির্ভর করছে।
18th  July, 2017
ওয়ান ডে সেঞ্চুরির তালিকায়
কোহলির আগে শুধুই শচীন

মুম্বই, ২২ অক্টোবর: দুশোতম ওয়ান ডে ম্যাচে বিরাট কোহলি সেঞ্চুরি হাঁকালেও জিততে পারল না ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেটে হেরে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ল ‘টিম ইন্ডিয়া’। জয়ের দুই নায়ক টম লাথাম (অপরাজিত ১০৩) ও রস টেলর (৯৫)। চতুর্থ উইকেটে তাঁরা যোগ করেন ২০০ রান।
বিশদ

লাথাম-টেলরের যুগলবন্দিতে দুরন্ত জয় নিউজিল্যান্ডের 

মুম্বই, ২২ অক্টোবর: বিশ্বকাপ জয়ের মঞ্চে মুখ থুবড়ে পড়ল ‘টিম ইন্ডিয়া’। প্রথম একদিনের ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেটে হেরে সিরিজে পিছিয়ে পড়লেন বিরাট কোহলিরা।
বিশদ

এক দশক পর হকিতে এশিয়া সেরা ভারত 

ঢাকা, ২২ অক্টোবর: প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠে আসা মালয়েশিয়ার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। রবিবারের খেতাবি লড়াইয়ে মনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন ভারতীয় দল জিতল ২-১ গোলে। ভারতের হয়ে গোল করেন রামনদীপ সিং ও ললিত উপাধ্যায়। 
বিশদ

আজ বর্ষসেরা হওয়ার লড়াইয়ে রোনাল্ডো, মেসি ও নেইমার 

লন্ডন, ২২ অক্টোবর: ২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লায়োনেল মেসি ও নেইমার। সোমবার ঐতিহ্যশালী লন্ডন প্যালাডিয়ামে জমকালো অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।  
বিশদ

যুবভারতীতে সাম্বার ছন্দ,
সেমি-ফাইনালে ব্রাজিল
লড়াই করে হার জার্মানির

রাতুল ঘোষ, কলকাতা : প্রায় দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল। আগামী বুধবার গুয়াহাটিতে শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ ইংল্যান্ড। যারা ব্রাজিলের মতোই এখন অবধি সব ম্যাচ জিতে সেমি-ফাইনালে উন্নীত হয়েছে।
বিশদ

শেষ কুড়ি মিনিট ঝড় তুলে জার্মানি-বধ ব্রাজিলের 

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল। আগামী বুধবার গুয়াহাটিতে শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ ইংল্যান্ড। যারা ব্রাজিলের মতোই এখন অবধি সব ম্যাচ জিতে সেমি-ফাইনালে উন্নীত হয়েছে।  বিশদ

রেকর্ড স্পর্শ আগুয়েরোর 

লন্ডন, ২২ অক্টোবর: চোটের জন্য এক মাস মাঠের বাইরে কাটিয়ে আবার গোলের ধারায় ফিরে এসেছেন সার্জিও আগুয়েরো। বার্নলের বিপক্ষে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে তাঁর গোলে এগিয়ে যাওয়া ম্যাঞ্চেস্টার সিটি শেষ পর্যন্ত ৩-০ গোলে জয় তুলে নিয়েছে।
বিশদ

কাটসুমির সঙ্গে বোঝাপড়া কাজে লাগাতে চান এডুয়ার্ডো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটসুমির পর এডুয়ার্ডো ফেরেরা। মোহন বাগানের প্রাক্তন দুই বিদেশি ফুটবলারকে এবার আই লিগের দলে নিয়েছে ইস্ট বেঙ্গল। রবিবার সকালেই কলকাতায় এলেন এই ব্রাজিলিয়ান স্টপার। সোমবার থেকেই তাঁর অনুশীলনে নেমে পড়ার কথা। বিশদ

টি-২০ সিরিজে বিশ্রাম নিতে চান কোহলি 

মুম্বই, ২২ অক্টোবর: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য সোমবার মুম্বইয়ে ভারতীয় দল নির্বাচন হবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টেস্ট ম্যাচে মুখোমুখি হবে কোহলি বাহিনী।  
বিশদ

নেতিবাচক মানসিকতার ফলেই এই হার: মরিনহো 

হাডার্সফিল্ড, ২২ অক্টোবর: চলতি মরশুমে প্রথম হার কিছুতেই মেনে নিতে পারছেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। শনিবার হাডার্সফিল্ডের কাছে ১-২ গোলে হারের পর দলের ফুটবলারদের সমালোচনা প্রকাশ্যেই করেছেন ‘দ্য স্পেশাল ওয়ান’। 
বিশদ

মালাগাকে সহজেই হারাল বার্সেলোনা 

বার্সেলোনা, ২২ অক্টোবর: স্বাধীনতার জন্য বিদ্রোহ চলছে কাতালন রাজধানী বার্সেলোনায়। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় ঘোষণা করেছেন, কাতালুনিয়ায় বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি দেওয়া হচ্ছে না। পাশাপাশি আধা স্বায়ত্বশাসিত অঞ্চলে আবার ভোটের আয়োজন করা হবে। এর প্রতিবাদে শনিবার বার্সেলোনার রাজপথে প্রায় সাড়ে চার লক্ষ মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। উল্লেখ্য, এর আগে বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ সাফ জানিয়ে দিয়েছেন, কাতালুনিয়ার স্বাধীনতা আন্দোলনের পথে বার্সেলোনা ফুটবল ক্লাবের কোনও ভূমিকা নেই। রাজনৈতিক ইস্যু থেকে আমরা নিজেদের দূরে সরিয়ে রাখতেই পছন্দ করছি।’ বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM