খেলা
 

এসেই শৃঙ্খলা নিয়ে কড়া বার্তা খালিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার সকাল এগারোটায় শহরে এসে ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল সোজা ইস্ট বেঙ্গল তাঁবুতে চলে যান। সেখানে তিনি প্রথমে ফিজিক্যাল ট্রেনার গার্সিয়ার সঙ্গে প্রায় ৪৫ মিনিট একান্তে আলোচনা করেন। ফুটবলারদের প্রি-সিজন কন্ডিশনিংয়ের ব্যাপারে গার্সিয়ার কী পরিকল্পনা তা জানতে চান। বিভিন্ন প্রশ্ন করে কার্যত গার্সিয়ার ‘ইন্টারভিউ’ নেন খালিদ জামিল। ফুটবলারদের প্রথম সপ্তাহে সেইভাবে ওয়ার্কলোড না দিতে বলেন। গার্সিয়া অবশ্য এই কাজটি করেন বেশ সন্তর্পণে। গার্সিয়ার সঙ্গে সেইভাবে আলাপ ছিল না খালিদের। তবে গার্সিয়ার সঙ্গে কথা বলে গতবারের আই লিগ জয়ী কোচ তৃপ্ত। গার্সিয়াও জানান, প্রথম দিন খালিদের সঙ্গে কথা বলে তাঁকে অত্যন্ত মেথডিক্যাল মনে হয়েছে। গার্সিয়ার সঙ্গে একান্তে আলোচনার পর উপস্থিত ফুটবলারদের নিয়ে প্রায় দেড় ঘন্টা খালিদ জামিল আলোচনা করেন। অনেকটা নায়িমের ঢঙে তিনি বলে দেন শৃঙ্খলাই শেষ কথা। খাওয়া- দাওয়ার ব্যাপারেও তিনি সতর্ক করেন ফুটবলারদের। পাশাপাশি জানিয়ে দেন কয়েক সপ্তাহ অনুশীলনের পর কারও যদি ট্রেনিং সিডিউল নিয়ে অসুবিধা হয় তবে তাঁকে জানাতে। ফুটবলারদের কাছে তাঁর দরজা সব সময়েই খোলা। খালিদ জামিলকে ইস্ট বেঙ্গল ক্লাব এখনই কোনও গোলকিপার কোচ দিচ্ছে না। আগামী দিনে যুগ্ম সহকারী কোচ হিসাবে রঞ্জন চৌধুরির সঙ্গে আলভিটোকে জুড়ে দিতে সাপোর্ট স্টাফের একটি জায়গা কৌশলে খুলে রাখা হচ্ছে। গোলকিপারদের কোচিংয়ের ব্যাপারে অনেকটা উপদেষ্টা হিসাবে কাজ করবেন ভাস্কর গাঙ্গুলি। বর্ষাকালে ইস্ট বেঙ্গল মাঠে কী অবস্থা হয়েছে তা দেখে নেন। মাঠে কিছু অংশে রোল করার কথাও বলেছেন। মিটিংয়ের সমন্বয় সাধন করতে ফুটবল সচিব ইস্ট বেঙ্গল তাঁবুতে উপস্থিত ছিলেন। তবে ফুটবলারদের সঙ্গে মিটিংয়ে কোনও ক্লাব কর্তা উপস্থিত ছিলেন না। দেখা যায়নি টেকনিক্যাল কমিটির সদস্যদেরও। আজ ইস্ট বেঙ্গলের অনুশীলন শুরু হচ্ছে। সকালে মনোরঞ্জন ভট্টাচার্য, ভাস্কর গাঙ্গুলিরা উপস্থিত থাকবেন।
খালিদ এদিন ফুটবল সচিবকে জানান তাঁর একজন ভিডিও অ্যানালিস্ট প্রয়োজন। শীর্ষ কর্তাদের সঙ্গে কথা বলে খালিদের আবেদন সঙ্গে সঙ্গে মঞ্জুর করে দেন ফুটবল সচিব। তবে ভিডিও অ্যানালিস্ট কে হবেন তা এখনও ঠিক হয়নি। খালিদ এটি দেখছেন। মুম্বইবাসী কেউ হতে পারেন।
এদিকে, ইস্ট বেঙ্গলের অনুশীলনের প্রথম সপ্তাহে বিদেশি ফুটবলারদের দেখা যাবে কিনা সংশয় আছে। আল আমনার আসতে আরও দিন পাঁচেক লাগবে। ত্রিনিদাদ ও টোবাগোর স্টপার কার্লাইল ডিওন মিচেল এখনও ভিসা পাননি। আর স্ট্রাইকার উইলিস প্লাজা দেশের হয়ে ফিফা ফ্রেন্ডলিতে খেলবেন। ২৮ জুলাইয়ের আগে তাঁর আসার কোনও সম্ভাবনাই নেই। খালিদ এদিন বলেন, ‘আই লিগ নিয়ে এখন কিছু ভাবছি না। আগে কলকাতা লিগ। স্থানীয় লিগ শেষ হওয়ার পরেই ভাবব আই লিগ ও অন্যান্য টুর্নামেন্টের কথা।’
ফের প্রস্তুতি ম্যাচে মহমেডান স্পোর্টিংয়ের জয়: প্রস্তুতি ম্যাচে টানা তিনটি জয় পেল মহমেডান স্পোর্টিং। কাস্টমস ও রেনবোকে হারানোর পর রবিবার কল্যাণীতে মহমেডান স্পোর্টিং মননদীপ সিংয়ের গোলে হারিয়ে দিল পাঠচক্রকে। দুই সপ্তাহের মধ্যে দল প্রায় গুছিয়ে নিয়েছেন কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য। চার বছর আগে আই লিগের ভারতীয় ফুটবলার হিসাবে সর্বাধিক গোল করা মননদীপ প্রায় হারিয়ে গিয়েছিলেন। এবার কালো-সাদা শিবিরে তিনি ভেসে উঠছেন।
কাতারে ভারতীয় দল: এএফসি অনূর্ধ্ব-২৩ টুর্নামেন্টের বাছাই পর্বের ম্যাচ খেলতে ভারত রবিবার কাতার পৌঁছাল। কাতারের ভারতীয় অ্যাসোসিয়েশন বিমানবন্দরে তাদের স্বাগত জানায়। কাতারের জনসংখ্যার ২৭ শতাংশ ভারতীয়। গ্যালারির একটি ব্লক তাঁরা ইতিমধ্যেই বুক করে রেখেছেন। যা শুনে ভারতীয় কোচ স্টিভন উচ্ছ্বসিত। দোহায় ভারতের প্রথম খেলা ১৯ জুলাই, সিরিয়ার বিরুদ্ধে।
17th  July, 2017
বৃষ্টিতে বেহাল গুয়াহাটি, সেমি-ফাইনাল যুবভারতীতে
কাল ব্রাজিল-ইংল্যান্ড ম্যাচ কলকাতায়

বিশেষ প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ভারতীয় ফুটবলের মক্কা কলকাতা আরও একটি মহার্ঘ্য ম্যাচ আয়োজনের দায়িত্ব পেল। বুধবার ইংল্যান্ড বনাম ব্রাজিল সেমি-ফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে হবে কলকাতার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে। মূলত গত কয়েকদিনের প্রবল বর্ষণে গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়ামের মাঠ ফুটবল খেলার অনুপযুক্ত হয়ে যাওয়ায় ফিফার লোকাল অর্গানাইজিং কমিটি ওই মেগা সেমি-ফাইনাল ম্যাচটি সল্টলেক স্টেডিয়ামে সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। ২৫ অক্টোবর বিকেল পাঁচটায় যুবভারতীতে শুরু হবে ওই ম্যাচ। স্পেন বনাম ইরানের মধ্যে দ্বিতীয় সেমি-ফাইনাল ম্যাচ যথারীতি বুধবার রাত আটটায় শুরু হবে নভি মুম্বইয়ের ডাঃ ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে।
বিশদ

বুধবার আবার ‘জোগো বোনিতো’ দেখার প্রত্যাশায় পুলকিত কলকাতা

রাতুল ঘোষ: রবিবার রাতে সল্টলেক স্টেডিয়ামের প্রেস কনফারেন্স রুমে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে এই প্রতিবেদক একটাই প্রশ্ন করেছিল। রবিবাসরীয় সন্ধ্যায় কলকাতার দর্শকদের এই প্রাণঢালা, স্বতঃস্ফূর্ত সমর্থন দেখে এই শহরের ফুটবলপ্রেমীদের আপনি কত নম্বর দেবেন?
বিশদ

সঞ্জয় সেনের তত্ত্বাবধানে আই লিগের জন্য অনুশীলন শুরু মোহন বাগানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত মরশুমে অল্পের জন্য হাতছাড়া হয়েছে আই লিগ এবং ফেডারেশন কাপ। এবার তাই বাড়তি সতর্ক হয়েই মাঠে নামতে তৈরি মোহন বাগান। সোমবার সকালে নিজেদের মাঠে আই লিগের জন্য প্রস্তুতি শুরু করে দিল সবুজ-মেরুন ব্রিগেড। মরশুমে প্রথমবার অনুশীলন করালেন সঞ্জয় সেন।
বিশদ

দুরন্ত ইসকো ও আসেন্সিও, সহজ জয় রিয়াল মাদ্রিদের

রিয়াল মাদ্রিদ-৩ : এইবর-০
(পাওলো-আত্মঘাতী, আসেন্সিও, মার্সেলো)
মাদ্রিদ, ২৩ অক্টোবর: স্কোরশিটে নাম নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। তা সত্ত্বেও লা লিগায় সহজ জয় পেল রিয়াল মাদ্রিদ। এর ফলে নবম রাউন্ডের পর ২০ পয়েন্ট পেয়ে লিগ তালিকায় তৃতীয় স্থানে জিনেদিন জিদানের দল। শীর্ষে থাকা বার্সেলোনা ২৫ এবং দ্বিতীয় ভ্যালেন্সিয়া ২১ পয়েন্ট পেয়েছে।
বিশদ

অতিরিক্ত প্রযুক্তি ব্যবহারে ফুটবলের মাধুর্য নষ্ট হবে: বুসাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব ফুটবলে প্রযুক্তির ভূমিকা যদি মাত্রাতিরিক্তভাবে বেড়ে যায় তবে ফুটবল খেলার মাধুর্য নষ্ট হয়ে যাবে। রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহযোগিতার কথা বিশেষভাবে ভাবছেন ফিফার প্রেসিডেন্ট ইনফানতিনো।
বিশদ

‘গিভ অ্যান্ড গো’ হকিতেই বাজিমাত: মারিজনে

নয়াদিল্লি, ২৩ অক্টোবর: ভারতীয় হকি দলের কোচ হিসেবে প্রথম টুর্নামেন্টেই চমকপ্রদ সাফল্য। তবুও আবেগে ভাসতে নারাজ সোয়ার্ড মারিজনে। এশিয়া কাপে দীর্ঘ দশ বছর পর ভারতকে খেতাব জয়ের পথ দেখিয়ে উঠেই দলকে সজাগ করে দিলেন নবাগত এই ডাচ কোচ।
বিশদ

কাভানির গোলে হার বাঁচাল পিএসজি

মার্সেই-২ : প্যারি সাঁ জাঁ-২
(লুইজ গুস্তাভো, থাউভিন) (নেইমার, কাভানি)
মার্সেই, ২৩ অক্টোবর: ঘরের মাঠ ভেলোড্রোমে পিএসজি অনুরাগীদের প্রবেশ নিষিদ্ধ। এরকমই ফতোয়া কয়েক মরশুম ধরেই জারি করেছে মার্সেই সমর্থকরা। রবিবার ফরাসি লিগের ম্যাচে মার্সেই বনাম পিএসজি ম্যাচ দেখতে প্যারিস থেকে বেশ কিছু সমর্থক এসেছিলেন।
বিশদ

সমসাময়িকদের থেকে অনেক এগিয়ে রোনাল্ডো

মাদ্রিদ, ২৩ অক্টোবর: ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে বাকিদের অনেকটাই পিছনে রেখেছেন রোনাল্ডো। অন্তত এরকমই মনে করছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। রবিবার সান্তিয়াগো বার্নাব্যুতে এইবরের বিরুদ্ধে গোল না পেলেও সিআরসেভেনের প্রশংসায় পঞ্চমুখ জিজু।
বিশদ

ব্যাডমিন্টন কেরিয়ারে মেপে পা ফেলতে চাইছেন কিদাম্বি শ্রীকান্ত

ওডেনসে, ২৩ অক্টোবর: ডেনমার্ক ওপেন চ্যাম্পিয়ন কিদাম্বি শ্রীকান্ত এখন তাঁর ব্যাডমিন্টন কেরিয়ারে মেপে পা ফেলতে চাইছেন। তিনি বলেন, ‘২০১৮ সালের শুরুতেই টুর্নামেন্ট খেলার আগে নিজেকে সেরা জায়গায় নিয়ে যেতে চাই। তার জন্য আমাকে বাছাই করে টুর্নামেন্ট খেলতে হবে।
বিশদ

ফিফা’র বর্ষসেরা রোনাল্ডোই

লন্ডন, ২৩ অক্টোবর: প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার বর্ষসেরা ফুটবলারের সম্মান পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফিফার অনুমোদিত দেশগুলির কোচ ও অধিনায়ক এবং আমন্ত্রিত সাংবাদিকদের ভোটে পর্তুগিজ মহাতারকাটি পঞ্চমবার এই খেতাব পেলেন।
বিশদ

রেফারিং নিয়ে জার্মানির অভিযোগ উড়িয়ে দিল ফিফা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার রাতে ব্রাজিলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে যাওয়ার পর জার্মানির কোচ ক্রিশ্চিয়ান উক আমেরিকান রেফারির বিরুদ্ধে অভিযোগ করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুরানো কলকাতায় মাটির তলায় কোথায় সুয়্যারেজ, গ্যাস, বিদ্যুতের লাইন রয়েছে, তার কোনও ম্যাপ বা রেকর্ড কেএমডিএ’র কাছে নেই। ফলে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে এই নির্মাণকারী সংস্থাকে। মাটি খুঁড়তে গিয়ে মিলছে গ্রেটার ক্যালকাটা গ্যাস সার্ভিসের পাইপলাইন, ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

বিএনএ, জলপাইগুড়ি: পঞ্চায়েত ভোটের আগে জলপাইগুড়িতে বেরুবাড়ি সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার ইস্যু নিয়ে আন্দোলনে নামতে চলেছে ফরওয়ার্ড ব্লক। দলীয় সূত্রে জানা গিয়েছে, সীমান্তের বাসিন্দাদের নানা সমস্যা খতিয়ে দেখতে দলীয় কর্মসূচিতে যোগ দিতে আগামী ৪ নভেম্বর দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM