খেলা
 

উইম্বলডনের মহাশিখরে ফেডেরার

নিজস্ব প্রতিবেদন: একেই বলে রাজার রাজা। ৩৫ বছর বয়সেও রাজকীয় মেজাজে উইম্বলডন ট্রফি জিতে নিলেন রজার ফেডেরার। অথচ একটা সময় বিশ্ব টেনিস মিডিয়া প্রায় লিখেই ফেলেছিল ফেডেরার যুগের অবসান। কোর্টেই যাবতীয় সমালোচনার জবাব দিয়ে চলেছেন সুইস কিংবদন্তি। দুরন্ত জেদ নিয়েই এবার গোটা টুর্নামেন্টে খেলেছেন ফেডেরার। একটাও সেট না হারিয়ে রবিবার অল ইংল্যান্ড টেনিসের সেন্টার কোর্টের ফাইনালে ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে প্রায় একপেশে লড়াইয়ে হারিয়ে বিশ্বের সেরা গ্রাসকোর্ট টেনিসের মুকুট জিতে নিলেন ফেডেরার। গড়লেন একগুচ্ছ রেকর্ড। খেলার ফল ৬-৩, ৬-১, ৬-৪। পাঁচ বছর পর উইম্বলডন জিতলেন ফেডেরার। সর্বাধিক আটবার উইম্বলডন জয়। পকেটে পুরলেন ১৯তম গ্র্যান্ডস্ল্যাম খেতাব। টপকে গেলেন পিট সাম্প্রাস ও রেনশ’র সাতবার উইম্বলডন জেতার রেকর্ড। ৪১ বছর আগে ১৯৭৬ সালে বিয়ন বর্গ একটিও সেট না খুইয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। এবার সেই কিংবদন্তীকে ধরে ফেললেন ফেডেরার। পাশাপাশি বর্গকে (৩২ বছর) পিছনে ফেলে সবচেয়ে বেশি বয়সে উইম্বলডন জেতার নজিরও গড়লেন তিনি। ফরাসি ওপেনেও একটি সেট না হেরে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল। উইম্বলডনে ফেডেরার রানার্স হয়েছেন তিনবার। তারমধ্যে নাদালের কাছে একবার ও ডকোভিচের কাছে দু’বার ফাইনালে হেরেছেন ফেডেরার। এবার উইম্বলডনে ‘ফ্যাব থ্রি’ নাদাল, ডকোভিচ ও মারের মুখোমুখি হননি ফেডেরার। তাতেও বিশ্বের সর্বকালের সেরা খেলোয়াড়ের কৃতিত্বকে খাটো করা যাবে না। ইতিহাসে লেখা থাকবে, ২০১৭ উইম্বলডন চ্যাম্পিয়ন রজার ফেডেরারই।
এদিন ম্যাচের শুরুতে ফেডেরার ছিলেন নড়বড়ে। ঘুরে দাঁড়ালেন দুরন্ত ছন্দে। প্রথম সেটের কথাই ধরা যাক। প্রথম সেটের প্রথম গেম মারিন সিলিচ জিতে নেন। ফেডেরারের তখন বেসলাইন রিটার্ন নেটে ধাক্কা খাচ্ছে। ডাবল ফল্ট করছেন। আনফোর্সড এরর তো আছেই। মনে হয়েছিল, ছন্দে নেই ফেডেরার। বয়সজনিত কারণে ক্লান্তির ছাপ ‘ফেড-এক্স’র মধ্যে পড়েছে। কিন্তু দ্বিতীয় গেমে দারুণভাবে ম্যাচে ফেরেন সুইস মহাতারকা। দুরন্ত ব্যাক স্পিনে তিনি গেম পয়েন্ট ছিনিয়ে নেন। তারপর চিলিচ ২-১ গেমে এগিয়ে যান। ফেডেরার তারপর ২-২ করেন। পঞ্চম গেমে সিলিচের সার্ভিস ভেঙে গেম জিতে নেওয়া ফেডেরারের কাছে টার্নিং পয়েন্ট। তারপর আরও একবার তিনি সিলিচের সার্ভিস ৬-৩ করে প্রথম সেট পকেটে পুরে নেন। সিলিচের ডাবল ফল্টে সেট পয়েন্ট ঝুলিতে ভরে নেন তিনি। এই সেটে ৫-৩ গেমে এগিয়ে যাওয়ার পর রজার র‌্যাকেট পাল্টে নেন।
দ্বিতীয় সেটে ক্রোয়েশিয়ান সিলিচকে প্রায় দাঁড় করিয়ে রেখে হারান ফেডেরার। এই সেটেও দু’বার সিলিচের সার্ভিস ভাঙেন ফেডেরার। দ্বিতীয় সেট ৬-১ গেমে জিতে নেওয়ার আগে থেকেই সিলিচের চোখে-মুখে ছিল চাপে পড়ে যাওয়ার ইঙ্গিত। তারপর তাঁকে সমস্যায় ফেলে দেয় পায়ের তলায় পড়া ফোস্কা। দ্বিতীয় সেটের পর সিলিচের পায়ে ব্যান্ডেজ বেঁধে পাউডার ছড়িয়ে দেন তাঁর ডাক্তার। কিন্তু টেনিসের মতো খেলায় কোর্ট মুভমেন্টই আসল। সেখানে পায়ের তলায় ফোস্কা পড়লে কী হতে পারে তা সিলিচের থেকে আর কেই বা ভালো জানবেন! তবে তিনি কোর্ট ছেড়ে পালিয়ে যাননি। চূড়ান্ত ক্রীড়াসুলভ মানসিকতা দেখিয়ে তিনি তৃতীয় সেটে রীতিমতো লড়াইয়ে ফেলে দেন ফেডেরারকে। একসময় ৩-২ গেমে এগিয়ে যান সিলিচ। কিন্তু দুরন্ত সার্ভিস, রিটার্নে ৩-৩ করে ফেলেন সুইস তারকা। তারপর সিলিচের সার্ভিস ভেঙে ৪-৩, পরে ৫-৩ গেমে এগিয়ে যান ফেডেরার। যা দেখে গ্যালারিতে করতালি দিয়ে ফেডেরারকে অভিনন্দন জানান সুইডেনের প্রাক্তন মহাতারকা স্তেফান এডবার্গ। তারপর সিলিচ গেম জিতে ব্যবধান (৪-৫) কমান। দশম গেমে সিলিচ লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও ফোরহ্যান্ড উইনার মেরে চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করে দেন ফেডেরার।
জয়ের পর মুখ ঢেকে কাঁদছিলেন রজার ফেডেরার। চোখে জল মারিন সিলিচেরও। আবেগমথিত রজার বোধহয় ভাবছিলেন, এভাবেও ফিরে আসা যায়! আর চোটই লড়াইয়ের ময়দান থেকে তাঁকে ছিটকে দিল, এই দুঃখই ক্রোয়েশিয়ান তারকা সিলিচ বোধহয় ভুলতে পারছিলেন না। দু’জনেই অবশ্য পরস্পরের ভূয়সী প্রশংসা করলেন। রজারের কথায়, জেন্টলম্যান গেমে বেটার ওয়ান জিতেছে। ফলে দিনটা যে তাঁরই।
17th  July, 2017
বাণের জলে ভাসল ইস্ট বেঙ্গল মাঠ! 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ইস্ট বেঙ্গলের বাকি দুই বিদেশি ফুটবলার কার্লাইল ডিওন মিচেল ও উইলিস প্লাজার কলকাতায় আসার কথা। কোচ খালিদ জামিল যদিও মুখে বলছেন, দেরিতে এলেও ওদের দলের সঙ্গে মানিয়ে নিতে কোনও অসুবিধা হবে না।
বিশদ

বোর্ডের সঙ্গে সংঘাতের পথে সিওএ 

নয়াদিল্লি, ২৭ জুলাই: বুধবার বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভা থেকে কেন সিইও রাহুল জহুরিকে বের করে দেওয়া হয়েছিল, তা জানতে চেয়ে বিসিসিআইয়ের অস্থায়ী সভাপতি সি কে খান্নাকে নোটিস পাঠাল ক্রিকেট প্রশাসক কমিটি।
বিশদ

কাউন্টি খেলার সুবিধা পাচ্ছি: চেতেশ্বর পূজারা 

গল, ২৭ জুলাই: আইপিএলে খেলার সুযোগ পাননি। সেই সময় চুটিয়ে কাউন্টি খেলেছেন। প্রস্তুতি নিয়েছেন পরবর্তী টেস্ট সিরিজের জন্য। আর তারই সুফল পেলেন চেতেশ্বর পূজারা। গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৫৩ রান করেছেন তিনি।
বিশদ

রিয়াল মাদ্রিদকে চূর্ণ করল ম্যান সিটি
 

লস অ্যাঞ্জেলস, ২৭ জুলাই: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপের দ্বিতীয় ম্যাচেও হার মানল রিয়াল মাদ্রিদ। বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলস মেমোরিয়াল কলোসিয়ামে প্রায় ৯৩ হাজার দর্শকের সামনে চ্যাম্পিয়ন্স লিগ জয়ীদের চূর্ণ করল ম্যাঞ্চেস্টার সিটি। আগামী শনিবার ফ্লোরিডায় এল ক্লাসিকোর আগে এই হার নিঃসন্দেহে চাপ বাড়াবে জিনেদিন জিদান-ব্রিগেডের। 
বিশদ

মোহন বাগান দিবসের প্রাক্কালে সেজে উঠছে সবুজ-মেরুন তাঁবু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় গোটা তাঁবু সবুজ-মেরুন কাপড় দিয়ে মুড়ে ফেলা হয়েছে। সবুজ-মেরুন রোশনাইয়ে মোহন বাগান তাঁবু বেশ ঝকঝক করছে। ২৯ এপ্রিল ঐতিহাসিক মোহন বাগান দিবসের অনুষ্ঠানের তোড়জোড় চলছে। এরই মধ্যে চলছে মোহন বাগানের জোরকদমে প্র্যাকটিস।
বিশদ

ইনিংস পরাজয়ের ভ্রুকুটি শ্রীলঙ্কার সামনে 

গল, ২৭ জুলাই: ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এখনও পর্যন্ত ব্যাটে-বলে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারল না শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষে স্কোরবোর্ড দেখে মনে হচ্ছে, বড় কোনও অঘটন না ঘটলে শ্রীলঙ্কা এই ম্যাচে ইনিংস পরাজয়ের মুখে পড়তে চলেছে।
বিশদ

ইংল্যান্ডে বড় জয় ভারতের ছোটদের 

চেস্টারফিল্ড, ২৭ জুলাই: ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে প্রথম টেস্টে ৩৩৪ রানের বিশাল জয় পেল রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল। প্রথমে ব্যাট করে মনোজিৎ কারলার ১২২, হারভিক দেশাইয়ের ৮৯, পৃথ্বী সাউয়ের ৮৬ ও রিয়ান দাসের ৬৮ রানের সুবাদে ভারতের ছোটরা তুলেছিল ৫১৯ রান।
বিশদ

কেন প্রিমিয়ার লিগ শুরু করছে না আইএফএ? 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের চার-পাঁচটি দল থাকায় কলকাতা প্রিমিয়ার লিগে ‘এ’ ডিভিশনের খেলা শুরু করা হয়তো আগস্টের প্রথম সপ্তাহের আগে আইএফএ’র পক্ষে সত্যিই সম্ভব নয়। কারণ আই লিগের দলগুলির মরশুম এবার শেষ হয়েছে ২১ মে। তারপর এক মাস ব্রেক থাকে।
বিশদ

আরও বেশি টেস্ট চাইছেন মিতালি 

নয়াদিল্লি, ২৭ জুলাই: শুভেচ্ছা আর সংবর্ধনার জোয়ারে ভাসছেন ভারতীয় মহিলা ক্রিকেটাররা। মেয়েদের বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সের জন্য বৃহস্পতিবার মিতালি রাজ, ঝুলন গোস্বামীদের সংবর্ধনা জানাল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।
বিশদ

লড়ছেন কুক 

লন্ডন, ২৭ জুলাই: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শেষ পাওয়া খবরে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৯ রান তুলেছে।
বিশদ

অবিনাশ ইস্ট বেঙ্গলের ফুটবলার, ঘোষণা আইএফএ’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিনাশ রুইদাস ইস্ট বেঙ্গলেরই ফুটবলার। বৃহস্পতিবার আইএফএ’র প্লেয়ার স্ট্যাটাস কমিটি নিজেদের মধ্যে প্রায় এক ঘণ্টা আলোচনা করে এই সিদ্ধান্ত নিল। সভার পর আইএফএ’র প্লেয়ার্স স্ট্যাটাস কমিটির চেয়ারম্যান প্রদীপ বসু সাফ জানিয়ে দিয়েছেন,‘ইস্ট বেঙ্গল চুক্তির স্বাক্ষরিত কপি দিয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃষ্টি কমলেও জলাধারের জলে ভাগীরথীর জলস্তর বাড়ায় নদীয়ার নদীপাড় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আতঙ্কে ভুগছেন বাসিন্দারা। প্রতি ঘণ্টায় জল বাড়ছে। ভাগীরথীর জলস্তর বিপদসীমার খানিকটা নীচে রয়েছে। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: মার্কিন কনসাল জেনারেল (কলকাতা) ক্রেগ হল হল বৃহষ্পতিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দেখা করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক হয়। ...

শিলং, ২৭ জুলাই (পিটিআই): হাতি সংরক্ষণ করার লক্ষ্যে শীঘ্রই মউ স্বাক্ষর হতে পারে ভারত এবং বাংলাদেশের মধ্যে। বৃহস্পতিবার দু’দেশের আধিকারিকরা শিলংয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এদিন পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, ত্রিপুরার বন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বাংলাদেশের ১১ ...

বিএনএ, বারাসত: এই প্রথমবার বাংলাদেশ এবং ভারত সরকারের যৌথ উদ্যোগে সপ্তাহের সাতদিনই টানা ২৪ ঘণ্টা পেট্রাপোল-বেনাপোল সীমান্তে ‘ননস্টপ’ আমদানি-রপ্তানি পরিষেবা চালু হচ্ছে। বাংলাদেশ সরকার ভারত সরকারের শুল্ক দপ্তরকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে, আগামী ১ আগস্ট এই নতুন পরিষেবা শুরু হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রবীণ সিপিএম নেতা তথা প্রাক্তন এমপি মানিক সান্যাল প্রয়াত 

12:11:00 PM

গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM

আজ মুক্তি
নবাব: জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে প্রিয়া ও অন্যত্র।
রক্তকরবী: অমিতাভ ভট্টাচার্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে কার্নিভাল, নজরুলতীর্থ ও অন্যত্র।
ইন্দু সরকার: মধুর ভান্ডারকর পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে জয়া, নবীনা, প্রিয়া, সিনেপলিস ও সব মাল্টিপ্লেকসে।
রাগ দেশ: তিগমাংশু ধুলিয়া পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে বায়োস্কোপ, সিনেপোলিস, জয়া ও অন্যত্র। 
মুবারকা: অনীশ বাজমি পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে শহর ও শহরতলির সব মাল্টিপ্লেক্সে।

11:03:00 AM