খেলা
 

উইম্বলডনের মহাশিখরে ফেডেরার

নিজস্ব প্রতিবেদন: একেই বলে রাজার রাজা। ৩৫ বছর বয়সেও রাজকীয় মেজাজে উইম্বলডন ট্রফি জিতে নিলেন রজার ফেডেরার। অথচ একটা সময় বিশ্ব টেনিস মিডিয়া প্রায় লিখেই ফেলেছিল ফেডেরার যুগের অবসান। কোর্টেই যাবতীয় সমালোচনার জবাব দিয়ে চলেছেন সুইস কিংবদন্তি। দুরন্ত জেদ নিয়েই এবার গোটা টুর্নামেন্টে খেলেছেন ফেডেরার। একটাও সেট না হারিয়ে রবিবার অল ইংল্যান্ড টেনিসের সেন্টার কোর্টের ফাইনালে ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে প্রায় একপেশে লড়াইয়ে হারিয়ে বিশ্বের সেরা গ্রাসকোর্ট টেনিসের মুকুট জিতে নিলেন ফেডেরার। গড়লেন একগুচ্ছ রেকর্ড। খেলার ফল ৬-৩, ৬-১, ৬-৪। পাঁচ বছর পর উইম্বলডন জিতলেন ফেডেরার। সর্বাধিক আটবার উইম্বলডন জয়। পকেটে পুরলেন ১৯তম গ্র্যান্ডস্ল্যাম খেতাব। টপকে গেলেন পিট সাম্প্রাস ও রেনশ’র সাতবার উইম্বলডন জেতার রেকর্ড। ৪১ বছর আগে ১৯৭৬ সালে বিয়ন বর্গ একটিও সেট না খুইয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। এবার সেই কিংবদন্তীকে ধরে ফেললেন ফেডেরার। পাশাপাশি বর্গকে (৩২ বছর) পিছনে ফেলে সবচেয়ে বেশি বয়সে উইম্বলডন জেতার নজিরও গড়লেন তিনি। ফরাসি ওপেনেও একটি সেট না হেরে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল। উইম্বলডনে ফেডেরার রানার্স হয়েছেন তিনবার। তারমধ্যে নাদালের কাছে একবার ও ডকোভিচের কাছে দু’বার ফাইনালে হেরেছেন ফেডেরার। এবার উইম্বলডনে ‘ফ্যাব থ্রি’ নাদাল, ডকোভিচ ও মারের মুখোমুখি হননি ফেডেরার। তাতেও বিশ্বের সর্বকালের সেরা খেলোয়াড়ের কৃতিত্বকে খাটো করা যাবে না। ইতিহাসে লেখা থাকবে, ২০১৭ উইম্বলডন চ্যাম্পিয়ন রজার ফেডেরারই।
এদিন ম্যাচের শুরুতে ফেডেরার ছিলেন নড়বড়ে। ঘুরে দাঁড়ালেন দুরন্ত ছন্দে। প্রথম সেটের কথাই ধরা যাক। প্রথম সেটের প্রথম গেম মারিন সিলিচ জিতে নেন। ফেডেরারের তখন বেসলাইন রিটার্ন নেটে ধাক্কা খাচ্ছে। ডাবল ফল্ট করছেন। আনফোর্সড এরর তো আছেই। মনে হয়েছিল, ছন্দে নেই ফেডেরার। বয়সজনিত কারণে ক্লান্তির ছাপ ‘ফেড-এক্স’র মধ্যে পড়েছে। কিন্তু দ্বিতীয় গেমে দারুণভাবে ম্যাচে ফেরেন সুইস মহাতারকা। দুরন্ত ব্যাক স্পিনে তিনি গেম পয়েন্ট ছিনিয়ে নেন। তারপর চিলিচ ২-১ গেমে এগিয়ে যান। ফেডেরার তারপর ২-২ করেন। পঞ্চম গেমে সিলিচের সার্ভিস ভেঙে গেম জিতে নেওয়া ফেডেরারের কাছে টার্নিং পয়েন্ট। তারপর আরও একবার তিনি সিলিচের সার্ভিস ৬-৩ করে প্রথম সেট পকেটে পুরে নেন। সিলিচের ডাবল ফল্টে সেট পয়েন্ট ঝুলিতে ভরে নেন তিনি। এই সেটে ৫-৩ গেমে এগিয়ে যাওয়ার পর রজার র‌্যাকেট পাল্টে নেন।
দ্বিতীয় সেটে ক্রোয়েশিয়ান সিলিচকে প্রায় দাঁড় করিয়ে রেখে হারান ফেডেরার। এই সেটেও দু’বার সিলিচের সার্ভিস ভাঙেন ফেডেরার। দ্বিতীয় সেট ৬-১ গেমে জিতে নেওয়ার আগে থেকেই সিলিচের চোখে-মুখে ছিল চাপে পড়ে যাওয়ার ইঙ্গিত। তারপর তাঁকে সমস্যায় ফেলে দেয় পায়ের তলায় পড়া ফোস্কা। দ্বিতীয় সেটের পর সিলিচের পায়ে ব্যান্ডেজ বেঁধে পাউডার ছড়িয়ে দেন তাঁর ডাক্তার। কিন্তু টেনিসের মতো খেলায় কোর্ট মুভমেন্টই আসল। সেখানে পায়ের তলায় ফোস্কা পড়লে কী হতে পারে তা সিলিচের থেকে আর কেই বা ভালো জানবেন! তবে তিনি কোর্ট ছেড়ে পালিয়ে যাননি। চূড়ান্ত ক্রীড়াসুলভ মানসিকতা দেখিয়ে তিনি তৃতীয় সেটে রীতিমতো লড়াইয়ে ফেলে দেন ফেডেরারকে। একসময় ৩-২ গেমে এগিয়ে যান সিলিচ। কিন্তু দুরন্ত সার্ভিস, রিটার্নে ৩-৩ করে ফেলেন সুইস তারকা। তারপর সিলিচের সার্ভিস ভেঙে ৪-৩, পরে ৫-৩ গেমে এগিয়ে যান ফেডেরার। যা দেখে গ্যালারিতে করতালি দিয়ে ফেডেরারকে অভিনন্দন জানান সুইডেনের প্রাক্তন মহাতারকা স্তেফান এডবার্গ। তারপর সিলিচ গেম জিতে ব্যবধান (৪-৫) কমান। দশম গেমে সিলিচ লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও ফোরহ্যান্ড উইনার মেরে চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করে দেন ফেডেরার।
জয়ের পর মুখ ঢেকে কাঁদছিলেন রজার ফেডেরার। চোখে জল মারিন সিলিচেরও। আবেগমথিত রজার বোধহয় ভাবছিলেন, এভাবেও ফিরে আসা যায়! আর চোটই লড়াইয়ের ময়দান থেকে তাঁকে ছিটকে দিল, এই দুঃখই ক্রোয়েশিয়ান তারকা সিলিচ বোধহয় ভুলতে পারছিলেন না। দু’জনেই অবশ্য পরস্পরের ভূয়সী প্রশংসা করলেন। রজারের কথায়, জেন্টলম্যান গেমে বেটার ওয়ান জিতেছে। ফলে দিনটা যে তাঁরই।
17th  July, 2017
সবিস্ময়ে ট্রফির খোঁজ করছেন আল আমনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারই কলকাতায় প্রথম মরশুম আল আমনার। রবিবার শিলিগুড়িতে কলকাতা লিগ জেতার পর ইস্ট বেঙ্গলের তারকা মিডফিল্ডারটির প্রশ্ন, ‘চ্যাম্পিয়ন হলাম, কিন্তু ট্রফি তো পেলাম না। কলকাতা লিগ চ্যাম্পিয়ন দলকে কি ট্রফি দেওয়া হয় না?’
বিশদ

আতস কাচের নীচে মিচেল ও প্লাজা

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে হবে পতাকা উত্তোলন ও লিগ জয়ের উৎসব। কলকাতায় ফিরে আলোচনা করে ফুটবলারদের হাতে ইনসেনটিভ তুলে দেওয়ার কথা কর্তাদের।
বিশদ

ছক্কার বন্যা বইয়ে যেতে চান হার্দিক
বেঙ্গালুরুতে বৃষ্টির পূর্বাভাস

বেঙ্গালুরু, ২৫ সেপ্টেম্বর: ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ ওয়ান ডে’র আগেও বৃষ্টির পূর্বাভাস। বেঙ্গালুরুতে বৃহস্পতিবারের ম্যাচে বৃষ্টি বাদ সাধতে পারে বলে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে। তবে প্রাকৃতিক বৃষ্টি ঝরুক বা না ঝরুক, মাঠে ছক্কার বন্যা বইয়ে যেতে চান হার্দিক পান্ডিয়া।
বিশদ

সেরা ম্যাচ খেলেও লাভ হল না: শঙ্করলাল
ডার্বিতে কামোর সুযোগ নষ্টের বহরে উঠছে প্রশ্ন

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: লিগ চ্যাম্পিয়নশিপ নির্ধারণ ম্যাচে না হেরেও খেতাব হাতছাড়া। মোহন বাগান শিবিরে এই দুঃখ-হতাশা ভোলার নয়। পঞ্চমীর শিলিগুড়িতে শারদোৎসবের আনন্দ চুঁইয়ে চুঁইয়ে পড়ছে। গোটা শহর গান ও ঢাকের সুরে মুখরিত। কিন্তু এই মহোৎসবের মধ্যেই মোহন বাগানে বিসর্জনের আবহ।
বিশদ

 এরিক ব্রাউনের হ্যাটট্রিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগ ‘এ’ থেকে সেনা একাদশ,সাদার্ন সমিতির সঙ্গে নেমে গেল রেলওয়ে এফ সি। সোমবার পাঠচক্র ৫-০ গোলে টালিগঞ্জ অগ্রগামীকে হারিয়ে দিল। ক্রীড়ামন্ত্রীর দল এই নিয়ে তিনটি ম্যাচ পাঁচ গোলের ব্যবধানে হারল।
বিশদ

চোট পেয়ে ছিটকে গেলেন অ্যাস্টন অ্যাগর

বেঙ্গালুরু, ২৫ সেপ্টেম্বর: ধুঁকতে থাকা অস্ট্রেলিয়া শিবিরের সংকট আরও বাড়িয়ে ভারতের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজ থেকে ছিটকে গেলেন অ্যাস্টন অ্যাগর। রবিবার ফিল্ডিং করার সময় অজি স্পিনারটির ডান হাতের কনিষ্ঠাতে চোট লাগে। পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় আঙ্গুলে চিড় ধরেছে। 
বিশদ

 আজ মোহন বাগানের জরুরি সভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের জন্য দল পুনর্গঠন নিয়ে আজ মোহন বাগানের জরুরি সভা। ক্লাবের সহ সচিব এবং অর্থ সচিব আজ দুপুর ১২টায় মোহন বাগান তাঁবুতেই আলোচনায় বসছেন। আই লিগের জন্য মোহন বাগান ডিপান্ডা ডিকা, রানা ঘরামি, শংকর রায়, মহম্মদ ফৈয়াজকে ইতিমধ্যেই নিয়েছে।
বিশদ

পদ্মভূষণের জন্য সিন্ধুর নাম সুপারিশ

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: পদ্মভূষণ সম্মানের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে পিভি সিন্ধুর নাম সুপারিশ করল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আন্তর্জাতিক ব্যাডমিন্টনে ২২ বছর বয়সী হায়দরাবাদী শাটলারটির ধারাবাহিক সাফল্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

বরুসিয়াকে আজ গুরুত্ব জিদানের

ডর্টমুন্ড, ২৫ সেপ্টেম্বর: লা লিগার শুরুটা একেবারেই ভালো হয়নি রিয়াল মাদ্রিদের। ছয় ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা পেয়েছে মাত্র ১১ পয়েন্ট। তবে এই নিয়ে চিন্তিত নন কোচ জিনেদিন জিদান। তিনি জানেন, পরপর কয়েকটি ম্যাচ জিততে পারলেই লিগ তালিকার ছবিটা বদলানোর সম্ভব।
বিশদ

ডার্বি ড্র করেও টানা ৮ বার
লিগ ইস্ট বেঙ্গলের

অভিজিৎ সরকার, শিলিগুড়ি, ২৪ সেপ্টেম্বর: দু’জনেরই সামনে ছিল কলকাতা ফুটবলে কোচ হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার লড়াই। সেই লড়াইয়ে মোহন বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীকে হারিয়ে দিলেন ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল। রবিবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ডার্বি ২-২ গোলে ড্র করে গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে লাল-হলুদকে লিগ চ্যাম্পিয়ন করলেন গতবার আই লিগ জয়ী কোচ। কলকাতায় কোচিং করতে এসে খালিদের এটাই প্রথম ট্রফি জয়।
বিশদ

25th  September, 2017
আট নম্বর জার্সি সংগ্রহে রাখতে চান মহম্মদ রফিক 

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর: চ্যাম্পিয়ন হয়েও একেবারেই উচ্ছ্বাস নেই খালিদ জামিলের। রবিবার সাংবাদিক সম্মেলন করার পর ইস্ট বেঙ্গল কোচ বললেন, ‘পেশাদার কোচের উচ্ছ্বাস-আক্ষেপ-আবেগ প্রকাশ করা উচিত নয়। এবার আমার লক্ষ্য আই লিগ জয়। আইজল এফসি’কে আই লিগ চ্যাম্পিয়ন করার পর এবার ইস্ট বেঙ্গলকে আই লিগ দিতে চাই। বিগত অনেক বছর ইস্ট বেঙ্গলে আই লিগ আসেনি।’
বিশদ

25th  September, 2017

Pages: 12345

একনজরে
 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM