খেলা
 

উইম্বলডনের মহাশিখরে ফেডেরার

নিজস্ব প্রতিবেদন: একেই বলে রাজার রাজা। ৩৫ বছর বয়সেও রাজকীয় মেজাজে উইম্বলডন ট্রফি জিতে নিলেন রজার ফেডেরার। অথচ একটা সময় বিশ্ব টেনিস মিডিয়া প্রায় লিখেই ফেলেছিল ফেডেরার যুগের অবসান। কোর্টেই যাবতীয় সমালোচনার জবাব দিয়ে চলেছেন সুইস কিংবদন্তি। দুরন্ত জেদ নিয়েই এবার গোটা টুর্নামেন্টে খেলেছেন ফেডেরার। একটাও সেট না হারিয়ে রবিবার অল ইংল্যান্ড টেনিসের সেন্টার কোর্টের ফাইনালে ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে প্রায় একপেশে লড়াইয়ে হারিয়ে বিশ্বের সেরা গ্রাসকোর্ট টেনিসের মুকুট জিতে নিলেন ফেডেরার। গড়লেন একগুচ্ছ রেকর্ড। খেলার ফল ৬-৩, ৬-১, ৬-৪। পাঁচ বছর পর উইম্বলডন জিতলেন ফেডেরার। সর্বাধিক আটবার উইম্বলডন জয়। পকেটে পুরলেন ১৯তম গ্র্যান্ডস্ল্যাম খেতাব। টপকে গেলেন পিট সাম্প্রাস ও রেনশ’র সাতবার উইম্বলডন জেতার রেকর্ড। ৪১ বছর আগে ১৯৭৬ সালে বিয়ন বর্গ একটিও সেট না খুইয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। এবার সেই কিংবদন্তীকে ধরে ফেললেন ফেডেরার। পাশাপাশি বর্গকে (৩২ বছর) পিছনে ফেলে সবচেয়ে বেশি বয়সে উইম্বলডন জেতার নজিরও গড়লেন তিনি। ফরাসি ওপেনেও একটি সেট না হেরে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল। উইম্বলডনে ফেডেরার রানার্স হয়েছেন তিনবার। তারমধ্যে নাদালের কাছে একবার ও ডকোভিচের কাছে দু’বার ফাইনালে হেরেছেন ফেডেরার। এবার উইম্বলডনে ‘ফ্যাব থ্রি’ নাদাল, ডকোভিচ ও মারের মুখোমুখি হননি ফেডেরার। তাতেও বিশ্বের সর্বকালের সেরা খেলোয়াড়ের কৃতিত্বকে খাটো করা যাবে না। ইতিহাসে লেখা থাকবে, ২০১৭ উইম্বলডন চ্যাম্পিয়ন রজার ফেডেরারই।
এদিন ম্যাচের শুরুতে ফেডেরার ছিলেন নড়বড়ে। ঘুরে দাঁড়ালেন দুরন্ত ছন্দে। প্রথম সেটের কথাই ধরা যাক। প্রথম সেটের প্রথম গেম মারিন সিলিচ জিতে নেন। ফেডেরারের তখন বেসলাইন রিটার্ন নেটে ধাক্কা খাচ্ছে। ডাবল ফল্ট করছেন। আনফোর্সড এরর তো আছেই। মনে হয়েছিল, ছন্দে নেই ফেডেরার। বয়সজনিত কারণে ক্লান্তির ছাপ ‘ফেড-এক্স’র মধ্যে পড়েছে। কিন্তু দ্বিতীয় গেমে দারুণভাবে ম্যাচে ফেরেন সুইস মহাতারকা। দুরন্ত ব্যাক স্পিনে তিনি গেম পয়েন্ট ছিনিয়ে নেন। তারপর চিলিচ ২-১ গেমে এগিয়ে যান। ফেডেরার তারপর ২-২ করেন। পঞ্চম গেমে সিলিচের সার্ভিস ভেঙে গেম জিতে নেওয়া ফেডেরারের কাছে টার্নিং পয়েন্ট। তারপর আরও একবার তিনি সিলিচের সার্ভিস ৬-৩ করে প্রথম সেট পকেটে পুরে নেন। সিলিচের ডাবল ফল্টে সেট পয়েন্ট ঝুলিতে ভরে নেন তিনি। এই সেটে ৫-৩ গেমে এগিয়ে যাওয়ার পর রজার র‌্যাকেট পাল্টে নেন।
দ্বিতীয় সেটে ক্রোয়েশিয়ান সিলিচকে প্রায় দাঁড় করিয়ে রেখে হারান ফেডেরার। এই সেটেও দু’বার সিলিচের সার্ভিস ভাঙেন ফেডেরার। দ্বিতীয় সেট ৬-১ গেমে জিতে নেওয়ার আগে থেকেই সিলিচের চোখে-মুখে ছিল চাপে পড়ে যাওয়ার ইঙ্গিত। তারপর তাঁকে সমস্যায় ফেলে দেয় পায়ের তলায় পড়া ফোস্কা। দ্বিতীয় সেটের পর সিলিচের পায়ে ব্যান্ডেজ বেঁধে পাউডার ছড়িয়ে দেন তাঁর ডাক্তার। কিন্তু টেনিসের মতো খেলায় কোর্ট মুভমেন্টই আসল। সেখানে পায়ের তলায় ফোস্কা পড়লে কী হতে পারে তা সিলিচের থেকে আর কেই বা ভালো জানবেন! তবে তিনি কোর্ট ছেড়ে পালিয়ে যাননি। চূড়ান্ত ক্রীড়াসুলভ মানসিকতা দেখিয়ে তিনি তৃতীয় সেটে রীতিমতো লড়াইয়ে ফেলে দেন ফেডেরারকে। একসময় ৩-২ গেমে এগিয়ে যান সিলিচ। কিন্তু দুরন্ত সার্ভিস, রিটার্নে ৩-৩ করে ফেলেন সুইস তারকা। তারপর সিলিচের সার্ভিস ভেঙে ৪-৩, পরে ৫-৩ গেমে এগিয়ে যান ফেডেরার। যা দেখে গ্যালারিতে করতালি দিয়ে ফেডেরারকে অভিনন্দন জানান সুইডেনের প্রাক্তন মহাতারকা স্তেফান এডবার্গ। তারপর সিলিচ গেম জিতে ব্যবধান (৪-৫) কমান। দশম গেমে সিলিচ লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও ফোরহ্যান্ড উইনার মেরে চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করে দেন ফেডেরার।
জয়ের পর মুখ ঢেকে কাঁদছিলেন রজার ফেডেরার। চোখে জল মারিন সিলিচেরও। আবেগমথিত রজার বোধহয় ভাবছিলেন, এভাবেও ফিরে আসা যায়! আর চোটই লড়াইয়ের ময়দান থেকে তাঁকে ছিটকে দিল, এই দুঃখই ক্রোয়েশিয়ান তারকা সিলিচ বোধহয় ভুলতে পারছিলেন না। দু’জনেই অবশ্য পরস্পরের ভূয়সী প্রশংসা করলেন। রজারের কথায়, জেন্টলম্যান গেমে বেটার ওয়ান জিতেছে। ফলে দিনটা যে তাঁরই।
17th  July, 2017
হরমনপ্রীতের অপরাজিত ১৭১, রবিবার ভারত-ইংল্যান্ড ফাইনাল

ডার্বি, ২০ জুলাই: গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে মহিলা বিশ্বকাপের ফাইনালে উঠল ভারত। বৃহস্পতিবার বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করে ভারতীয় মহিলা দল ৪ উইকেটে ৪২ ওভারে ২৮১ রানের বিশাল স্কোর খাড়া করে। জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া শুরুতে পর পর উইকেট হারিয়েও দারুণ লড়াই করে ৪০.১ ওভারে ২৪৫ রানে অল-আউট হয়। রবিবার ফাইনালে ভারত খেলবে আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে।
বিশদ

প্রস্তুতি ম্যাচে বিশেষ নজর থাকবে রহিত-লোকেশ রাহুলের উপর

কলম্বো, ২০ জুলাই: দু’দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে আজ ভারতীয় দলের শ্রীলঙ্কা সফর শুরু হচ্ছে। প্রথম টেস্টের চূড়ান্ত একাদশ গড়ার আগে ক্রিকেটারদের ফর্ম ও ফিটনেস দেখে নিতে চাইছেন নবনিযুক্ত কোচ রবি শাস্ত্রী। বিশেষ নজর থাকবে রহিত শর্মা ও লোকেশ রাহুলের উপর। গত বছর অক্টোবরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন রহিত।
বিশদ

শাহরুখকে ডেকে পাঠাল ইডি

নয়াদিল্লি, ২০ জুলাই: ফেমা কেসে জড়িয়ে যাওয়ায় কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখ খানকে জরুরি ভিত্তিতে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আগামী ২৩ জুলাই শাহরুখকে সশরীরে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

প্রথম প্রস্তুতি ম্যাচে বড় জয় মোহন বাগানের
কামোর সঙ্গে বোঝাপড়া গড়ে উঠছে: ক্রোমা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ব্যবধানে। জোড়া গোল পেয়েছেন ক্রোমা ও সৌরভ দাস। অপর গোলদাতা নরহরি শ্রেষ্ঠা।
বিশদ

চাপ অনুভব করছেন লাল-হলুদ কোচ
ফুটবলারদের নাচ করাচ্ছেন খালিদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুশীলনে ইস্ট বেঙ্গল ফুটবলারদের নাচ করাচ্ছেন কোচ খালিদ জামিল! এটাও একটা নাকি ফিটনেসের অঙ্গ। বিশেষ করে হেড করার সময় ফুটবলারদের জড়তা থাকে। তা কাটানোর জন্যই খালিদ জামিলের এই অভিনব প্রয়াস। আসলে এবার ইস্ট বেঙ্গল স্কোয়াডে অনেক নতুন মুখ।
বিশদ

ডোপ টেস্টে ব্যর্থ, বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে বাদ মনপ্রীত

নয়াদিল্লি, ২০ জুলাই: দ্বিতীয়বার ডোপ টেস্টে ব্যর্থ হওয়ার জন্য আগামী মাসে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে নামতে পারবেন না শটপুটার মনপ্রীত কাউর। যিনি সম্প্রতি এশিয়ান মিটে সোনা জিতেছেন। গত দু’দিনে দু’বার ডোপ টেস্টে উত্তীর্ণ না হওয়ার জন্য তাঁর এশিয়ান মিটে পাওয়া সোনার পদক কেড়ে নেওয়ার সম্ভাবনা বেড়ে গেল।
বিশদ

হেরাথকে গুরুত্ব দেওয়ার পরামর্শ কোহলির

কলম্বো, ২০ জুলাই: শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে ওপেন জুটিতে লোকেশ রাহুলের সঙ্গী কে হবেন, তা নিয়ে জোর জল্পনা ক্রিকেট মহলে। কব্জির চোটের কারণে শেষ মুহূর্তে শ্রীলঙ্কা সফর থেকে নিজেকে সরিয়ে নেন ওপেনার মুরলী বিজয়। তাঁর জায়গায় দলে সুযোগ পান শিখর ধাওয়ান। মূলত তাঁর সঙ্গে লড়াইটা অভিনব মুকুন্দের।
বিশদ

মেক্সিকোর চারদলীয় টুর্নামেন্টে বোঝা যাবে ভারতীয় দল কোথায় দাঁড়িয়ে : ম্যাটোস

নয়াদিল্লি,২০ জুলাই: আগামী ৬ অক্টোবর শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। তার আগে মেক্সিকোতে একটি অনূর্ধ্ব-১৭ চারদেশীয় টুর্নামেন্টে খেলবে ভারত। নর্টন ডি ম্যাটোসের দল ছাড়াও খেলবে চিলি, মেক্সিকো ও কলম্বিয়া। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ম্যাটোস জানিয়েছেন,‘জুনিয়র বিশ্বকাপের আগে ভারতীয় ফুটবলাররা কোথায় দাঁড়িয়ে আছে সেটা আমি বুঝতে পারব এই টুর্নামেন্টের পর।
বিশদ

চেন্নাই ওপেনের বদলে মহারাষ্ট্র ওপেন

মুম্বই, ২০ জুলাই: চেন্নাই ওপেনের নাম বদলে হচ্ছে মহারাষ্ট্র ওপেন। আগামী বছর ভারতে হওয়া একমাত্র এটিপি টুর্নামেন্ট চেন্নাই থেকে সরে গিয়ে মহারাষ্ট্রে অনুষ্ঠিত হবে। আইএমজি-রিলায়েন্স এই টুর্নামেন্টের স্বত্ব পেয়েছে। তাদের সঙ্গে মহারাষ্ট্র সরকার ও মহারাষ্ট্র রাজ্য লন টেনিস সংস্থা যৌথ উদ্যোগে এই টুর্নামেন্টের আয়োজন করবে।
বিশদ

শেষ চারে মুখোমুখি কোস্টারিকা, আমেরিকা

 ফিলাডেলফিয়া, ২০ জুলাই: কনকাকাফ গোল্ড কাপের সেমি-ফাইনালে উঠল কোস্টারিকা ও আমেরিকা। কোয়ার্টার-ফাইনালে কোস্টারিকা ১-০ গোলে হারায় পানামাকে। ৭৭ মিনিটে পানামার ডিফেন্ডার গডয়ের আত্মঘাতী গোলেই ম্যাচের ফল নির্ধারিত হয়।
বিশদ

জীবনকৃতি সম্মান পাচ্ছেন পলাশ নন্দী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর সিএবি’র জীবনকৃতি সম্মান পাচ্ছেন বাংলার প্রাক্তন ব্যাটসম্যান পলাশ নন্দী। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৭টি ম্যাচ খেলেছেন তিনি। ৪১.১২ গড়ে ৩২০৮ রান করেন তিনি। ৯টি সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। খেলা ছাড়ার পর কোচ হিসাবেও কাজ করেছেন তিনি।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতায় শুরু হতে চলেছে ১৭ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার নন্দনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ...

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM