খেলা
 

পাকিস্তানের কাছে লজ্জার হার ভারতের 

পাকিস্তান ৩৩৮/৪ (৫০ ওভার) ভারত ১৫৮ (৩০.৩ ওভার)
লন্ডন, ১৮ জুন: তখনও সন্ধ্যা নামেনি লন্ডনে। তার আগেই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ১৮০ রানে হেরে সূর্যাস্ত ঘটে গেল ভারতীয় ক্রিকেটের। পরাজয় বলা ভুল। বিরাট কোহলিরা নির্লজ্জ আত্মসমর্পণ করল পাক বাহিনীর কাছে।
টসে জিতে কোহলি প্রথমে ফিল্ডিং নিয়েছিলেন রান তাড়া করে ম্যাচ জিততে সুবিধা হবে ভেবে। কিন্তু ওপেনার ফকর জামানের দুরন্ত ১১৪ রান ও আজহার আলির ৫৯ রানের উপর ভর করে মাত্র ৪ উইকেটে পাকিস্তান ৩৩৮ রানের বিশাল স্কোর খাড়া করে ফেলায় চাপে পড়ে যায় ভারত। তখনও আশায় ছিলেন ভারতীয় সমর্থকরা। কিন্তু আমিরের আগুনে পেসে ‘টিম ইন্ডিয়া’র টপ অর্ডার ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়ে। প্রথম ওভারের তৃতীয় বলেই তিনি ফেরান রহিত শর্মাকে (০)। নিজের দ্বিতীয় ওভারে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে আত্মসমর্পণ করতে বাধ্য করেন আমির। তৃতীয় বলে বিরাটের ক্যাচ প্রথম স্লিপে ফসকান আজহার আলি। কিন্তু পরের বলেই বিরাট (৫) ফের ক্যাচ তোলেন পয়েন্টে। যা তালুবন্দি করতে ভুল করেননি শাদাব খান।
৩৩৯ রানের টার্গেট তাড়া করতে নেমে মাত্র ৬ রানে সেরা দুই ব্যাটসম্যানকে হারিয়ে রীতিমতো কোণঠাসা হয়ে পড়ে গতবারের চ্যাম্পিয়নরা। শিখর ধাওয়ান চাপের মুখে চালিয়ে খেলার চেষ্টা করে ব্যর্থ হন। তিনিও আমিরের বলে ২১ রানে উইকেটরক্ষক সরফরাজের হাতে ধরা পড়েন। যুবরাজ সিং ও মহেন্দ্র সিং ধোনি বহু লড়াইয়ের নায়ক। অনেকেই ভেবেছিলেন, খাদের কিনারা থেকে যুবি-ধোনির যুগলবন্দিতে ভারত ঘুরে দাঁড়াবে।
ত্রয়োদশ ওভারের শেষ বলে শাদাব খানের বল যুবির পায়ে লাগতেই জোরালো এলবিডব্লুর আবেদন ওঠে। আম্পায়ার আউট না দেওয়ায় ডিআরএস নেন পাক অধিনায়ক। রিভিউতে আউট হন যুবি (২২)। পরের ওভারে হাসান আলির বলে তুলে মারতে গিয়ে আউট হন ধোনি (৪)। এমন ঝুঁকিপূর্ণ শট একেবারেই নিষ্প্রয়োজন ছিল। চিরকাল গ্রেট ফিনিশার হিসাবেই ভারতের ব্যাটিং লাইন আপকে সমৃদ্ধ করেছেন ধোনি। কিন্তু আজ বোঝা গেল তঁার অবসর নেওয়ার সময় হয়েছে। উইকেটে যে কোনও জুজু ছিল না সেটা প্রমাণ করে দিয়েছেন তরুণ হার্দিক পান্ডিয়া। ৪টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৪৩ বলে ৭৬ করে তিনি রান আউট হন। তা না হলে ভারতের লজ্জা আরও বাড়ত। পান্ডিয়াকে বাঁচাতে রবীন্দ্র জাদেজা কেন ‘শহিদ’ হলেন না? তাহলে ব্যবধান আরও কিছুটা কমতে পারত। প্রবল হতাশায় রাগে গজগজ করতে করতে মাঠ ছাড়েন পান্ডিয়া।
টসে হেরেও পাকিস্তান কিন্তু প্রথম থেকেই ভারতকে টেক্কা দিয়েছে। আসলে বিরাট কোহলিদের অবস্থাটা হয়েছিল ‘রাখালের পালে বাঘ পড়া’র মতো। গ্রুপ পর্বে পাকিস্তানকে দুরমুশ করেছিল ‘টিম ইন্ডিয়া’। কোহলি হয়তো ভেবেছিলেন, প্রতিপক্ষকে ফুঁ দিয়ে উড়িয়ে দেবেন। অতিরিক্ত আত্মবিশ্বাসই বিপদ ডেকে এনেছে ভারতের। ওপেনিং জুটিতে আজহার আলি ও ফকর জামান ১২৮ রান তোলার পরেও ভারত অধিনায়ক একনাগাড়ে রবিচন্দ্রন অশ্বিনকে দিয়ে বল করিয়েছেন। এই লজ্জার হার বিরাট কোহলিকে কিন্তু সারা জীবন তাড়া করে বেড়াবে।
19th  June, 2017
ধাওয়ানের ব্যাটিং ধামাকায় ধরাশায়ী শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা ২১৬ (৪৩.২ ওভার)  ভারত ২২০/১ (২৮.৫ ওভার)
ডাম্বুলা, ২০ আগস্ট: শ্রীলঙ্কার মাটিতে যেন রেকর্ডের খেলায় মেতে উঠেছেন ভারতীয় ক্রিকেটাররা। বিরাট কোহলিরা টেস্ট সিরিজে যেখানে শেষ করেছিলেন, একদিনের সিরিজে যেন সেখান থেকেই শুরু করলেন। ।
বিশদ

মিডফিল্ডারদের নিয়ে চিন্তায় শঙ্করলাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহমেডান স্পোর্টিংকে হারিয়ে চমকে দেওয়ার আটদিনের মাথায় মোহন বাগানের মুখোমুখি হচ্ছে পাঠচক্র। তারা দ্বিতীয় ম্যাচটি ড্র করেছিল সাদার্ন সমিতির বিরুদ্ধে। পাঠচক্র দলে সন্তোষ ট্রফি জয়ী বাংলা দলের পাঁচ জন সদস্যর সঙ্গে আছেন স্নেহাশিস চক্রবর্তী, লালকমল ভৌমিক, সংগ্রাম মুখার্জিদের মতো সিনিয়ররা।
বিশদ

ফৈয়াজের মুন্সিয়ানায় অনায়াস জয় মহমেডানের

মহমেডান স্পোর্টিং- ৩ : সাদার্ন সমিতি- ০
(শেখ ফৈয়াজ ২, জিতেন মুর্মূ)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেখ ফৈয়াজের দাপুটে ফুটবলে সাদার্ন সমিতিকে টপকে গেল মহমেডান স্পোর্টিং। ৩ ম্যাচে ৬ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবলে তৃতীয় স্থানে উঠে এল বিশ্বজিৎ ভট্টাচার্যের দল। পয়েন্ট টেবলে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ইস্ট বেঙ্গল।
বিশদ

প্রথম দিন-রাতের টেস্টে বড় জয় ইংল্যান্ডের

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড।
বিশদ

২ কোটি ২০ লক্ষে সনি থাকছেন মোহন বাগানেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আসন্ন মরশুমে মোহন বাগান জার্সি পরেই খেলতে দেখা যাবে সনি নর্ডিকে। রবিবার এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে সবুজ-মেরুন অর্থ-সচিব দেবাশিস দত্ত জানান, ‘জামশেদপুর এফসি ওকে পাওয়ার জন্য অনেক চেষ্টা করেছিল।
বিশদ

এশিয়ান কাপে খেলতে না পারলে এই জয় মূল্যহীন, বলছেন স্টিভন

মুম্বই, ২০ আগস্ট: শনিবার ত্রিদেশীয় ফুটবল সিরিজের প্রথম ম্যাচে মরিশাসকে হারিয়ে টানা ন’টি আন্তর্জাতিক ম্যাচ জিতেছে ভারত। বিষয়টি একেবারেই আমল দিচ্ছেন না কোচ স্টিভন কনস্টানটাইন।
বিশদ

দমদম জেলে শান্তি বজায় রাখতে অভিনব ফুটবল টুর্নামেন্ট

অভিজিৎ সরকার: জেল মানে সংশোধন কক্ষ। আর সেই জেলে যদি অপরাধীদের মধ্যেই গণ্ডগোল তৈরি হয়, তাহলে জেলে শাস্তি বজায় থাকে কী করে? কারাগারে শাস্তির পরিবেশ ফিরিয়ে আনতে অভিনব কায়দার ফুটবলের আয়োজন করেছে দমদম সেন্ট্রাল জেল কর্তৃপক্ষ।
বিশদ

যুবভারতী পরিদর্শনে ক্রীড়ামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র বিশ্বকাপের আর মাত্র ৪৭ দিন বাকি। সল্টলেক স্টেডিয়ামের কাজ শেষ হয়েও যেন শেষ হচ্ছে না। তাই শেষ পর্বের কাজে গতি আনতে রবিবার ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রায় সাত ঘণ্টা কাটালেন সল্টলেক স্টেডিয়ামে। মাঠের পরিদর্শন ছাড়াও কোথায় কাজ বাকি আছে তা নিয়ে দায়িত্বপ্রাপ্ত অফিসারদের কাছে তিনি বিস্তারিত খোঁজ নেন।
বিশদ

শ্রীকান্ত-সিন্ধুই সেরা বাজি, নজরে বাংলার ঋতুপর্ণাও

গ্লাসগো, ২০ আগস্ট: কিদাম্বি শ্রীকান্ত ও পিভি সিন্ধুকে সামনে রেখে ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপে অভিযান শুরু হচ্ছে ভারতীয় শাটলারদের। পাশাপাশি নজর থাকবে সাইনা নেহওয়াল, বি সাই প্রনীতের দিকেও। সোমবার থেকে স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হচ্ছে ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ।
বিশদ

চেলসিকে জেতালেন আলোন্সো

চেলসি-২ (মার্কোস আলোন্সো- ২) : টটেনহ্যাম-১ (বাতশুয়াই-আত্মঘাতী)
লন্ডন, ২০ আগস্ট: প্রথম ম্যাচে বার্নলের কাছে হার মানতে হয়েছিল গতবারের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসিকে। রবিবার দ্বিতীয় ম্যাচে মার্কোস আলোন্সোর জোড়া গোলের দৌলতে টটেনহ্যাম হটস্পারের মতো শক্তিশালী দলকে নাটকীয়ভাবে হারিয়ে সেই ধাক্কা কাটিয়ে উঠল তারা।
বিশদ

রক্ষণের সমালোচনায় ওয়েঙ্গার

লন্ডন, ২০ আগস্ট: ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচেই মুখ থুবড়ে পড়ল আর্সেনাল। শনিবার অ্যাওয়ে ম্যাচে স্টোক সিটির কাছে ওয়েঙ্গার-ব্রিগেড হারল ০-১ ব্যবধানে। দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের একমাত্র গোলটি করেন হেসে রডরিগেজ। ম্যাচের পর রক্ষণ নিয়ে রীতিমতো চিন্তিত আর্সেনালের কোচ।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকল্পটি চালু হয়েছিল ২০০৯ সালে। কিন্তু তার আট বছর পরও নাকি রাজ্যের শিক্ষকদের একটা বড় অংশ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) নামে ওই কেন্দ্রীয় প্রকল্পের ব্যাপারে সেভাবে ওয়াকিবহাল নন। এমনটাই ধারণা শিক্ষা দপ্তরের। তাই এবার এই প্রকল্পের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ৭৩তম জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে লিখলেন, ‘ জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাতিল করা হচ্ছে আপ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছে, বাংলাদেশ রেলের ডাউন লাইনের লিংক ট্রেনটি বাতিল থাকায় আপ লাইনের ট্রেনটিও বাতিল করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM